ব্লগস্পট (blogspot) থেকে কি টাকা আয় করা সম্ভব? Blogger-এ ফ্রি ব্লগ বানালে কি সেই ব্লগ থেকে টাকা আয় করা যায়?

Blogger photo


যেসব প্রশ্নের উত্তর রয়েছে এই পোস্টে....


  • ফ্রি ডোমেইন হোস্টিং দিয়ে ব্লগ বানিয়ে কি টাকা আয় করা যায়? 
  • ফিতে ব্লগ বানালে কি সেই ব্লগ থেকে টাকা আয় করা সম্ভব ?
  • ব্লগস্পট ডটকমে কি গুগল এডসেন্স পাওয়া যায়? 


ফ্রিতে ব্লগ বানানোর জন্য বর্তমানে অনেক কোম্পানি ব্লগারদের অফার দিয়ে থাকেন। এখনকার সময়ে ফ্রিতে যেসব কোম্পানি কন্টেন্ট মেমেজমেন্ট এর সুবিধা দিয়ে থাকে তার মধ্যে জনপ্রিয় কিছু কোম্পানি হল > Blogger(Google) , Mediam, wix, ইত্যাদি। এসব কোম্পনির মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয় হল  Blogger মানে blogspot, যা গুগলের একটি প্রোডাক্ট। 

 

 

গুগল ফ্রিতে লেখালেখির ওয়েবসাইট তৈরির জন্য  Blogger পাবলিশ করে ২০০৪ সালে ।সময়ের সাথে নিয়মিত আপডেট হয়ে ,ফ্রিতে ওয়েব হোস্টিং ও ডোমেইন-নেইম প্রদানের  কারনে  Blogger এর খ্যাতি ও জনপ্রিয়তা ধীরে ধীরে বাড়তে থাকে । বর্তমানে ফ্রিতে ব্লগ বানিয়ে টাকা আয়ের জন্য অনেকেই ব্লগারে ব্লগ বানাচ্ছে।


এখন প্রশ্ন হল Blogger ফ্রি ব্লগ বানালে কি  টাকা আয় করা যাবে কিনা?

উত্তর হল অবশ্যই যাবে । ব্লগ থেকে টাকা আয়ের মূল যে হাতিয়ার তা হল ট্রাফিক। ট্রাফিক যত বেশি ইনকাম তত বেশি হবে । আপনি যদি আপনার ফ্রি হোস্টেড(Blogger-এ বানানো সাইট) ব্লগে ভালো ট্রাফিক নিয়ে আসতে পারেন তাহলে আপনার ইনকাম নিশ্চিত।

 


এক্ষেত্রে মূল যে চ্যলেঞ্জটি সামনে এসে দারায় তা হল, ফ্রি হোস্টেড ব্লগকে সার্চ ইঞ্জিনে র‍্যঙ্ক করানো । পেইড হোস্টিং এ হোস্ট করা সাইটগুলোর হাই ডোমেইন অথরিটি, এডভান্স SEO ও হাই কোয়ালিটি ব্যকলিনফক থাকার কারনে, সহজেই সার্চ ইঞ্জিনে  র‍্যঙ্ক করে ।

তাই ফ্রি ব্লগসাইট গুলো এদের সংগে পাল্লা দিয়ে ট্রাফিক নিয়ে আসতে পারে না। এভাবে ফ্রি হোস্টেড(Blogger-এ বানানো সাইট) সাইটগুলোর মাধ্যমে ইনকাম করাটা অনেক বেশী জটিল হয়ে যায়।

তারপরো এমন অনেক ব্লগার আছেন যারা নিজের ব্লগকে blogspot সাবডোমেইন এর মাধ্যমেই গুগলের প্রথম পেজে র‍্যঙ্ক করিয়ে টাকা আয় করেন ।

অনেকে লো কম্পিটিটিভ কিওয়ার্ড এর ওপর আর্টীকেল লিখেও ফ্রি ব্লগকে প্রথম পেজে র‍্যঙ্ক করান । তবে এক্ষেত্রে নিজের পরিশ্রমি ও ধৈর্যশীল মানসিকতার পরিচয় তুলে ধরতে হবে। 



Blogger-এ ফ্রি ব্লগ বানালে কি এডসেন্স পাওয়া যায় ? 


এডনেন্স এপ্রুভাল পাওয়ার জন্য যে শর্তাবলি থাকে তার মধ্যে কিন্তু এমন কোনো শর্ত দেয়া থাকে না "যে আপনার ওয়েবসাইট পেইড হোস্টিং এ হোস্ট করতে হবে"। তাই Blogger বা Wordpress-এ ফ্রি ব্লগ বানালে এডসেন্স এপ্রুভাল পাওয়া নিয়ে কোনো সমস্যা হয় না। 

এডসেন্স এপ্রুভাল পাওয়ার জন্য প্রথমত ওয়েবসাইটে ভালো কন্টেন্ট থাকতে হবে, তারপরে কমপক্ষে ৫ টি প্রয়োজনীয় পেজ থাকতে হবে , SEO-ফ্রেন্ডলি থিম দিয়ে সাইট সাজাতে হবে, পর্যাপ্ত ভিজিটর সাইটে থাকতে হবে। 

এই সব কাজ যদি পাবলিক হোস্টিং এ করতে পারেন তাহলে আপনার এডসেন্স পেতে কোনো ঝামেলা হবে না আশা করি।

 


পরিশেষে বলা যায়

সর্বশেষে  আমি এতটুকুই বলব যে, ব্লগিং-এ যারা সিরিয়াস তাদেরকে ফ্রি-হোস্টিং,পেইড হোস্টিং, কাস্টম ডোমেইন , সাব-ডোমেইন এসব কিছুই আটকাতে পারে না এবং তারা সফল হয়।

আপনি আজইকে একটি কাস্টম ডোমেইন ও পেইড হোস্টিং কিনে ব্লগ সাইট বানালেন, আপনি কি এর গেরান্টি দিতে পাড়বেন ওয়েবসাইট র‍্যঙ্ক না করিয়ে, এডসেন্স এর Requrment অনুযায়ী সাইট না সাজিয়ে ৬ মাস পরে শুধু আপনার পেইড ডোমেইন হোস্টিং এর কারনে আপনি এডসেন্স এপ্রুভাল পেয়ে যাবেন।       

ধৈর্য ধরে পরিশ্রম না করতে পারার কারনে, SEO-ফ্রেন্ডলি না লিখে র‍্যঙ্ক না করতে পারার কারনে, কাঙ্কিত ভিজিটর না পাওয়ার করনে , টাকা আয় করতে না পারার কারনে, যদি  ৬ মাস পরে আপনার ব্লগিং এর প্রতি অনিহা জন্মে। তখন যদি আপনি ব্লগিং ছেড়ে দেন তাহলে কিন্তু আপনার  পেইড ডোমেইন হোস্টিংএর কোনো মূল্য থাকবে না।

তাই প্রথমিক অবস্থায়, কাস্টম ডোমেইন না সাব ডোমেইন, পেইড হোস্টিং- না ফ্রি হোস্টিং দিয়ে ব্লগিং শুরু করব? ফ্রি হোস্টিং-এ এডসেন্স পাব কিনা? এসব কথা না ভেবে ব্লগিং টা শুরু করুন ।

এমন তো না যে, আজকেই ব্লগিং করে টাকা টাকা আয় করা যায় শুনে আজকে যে ব্লগসাইট টি আপনি বানাবেন সেটাই আপনার জীবনের শেরা ব্লগ, সেআটি আপনি ফাস্ট পেজে র‍্যঙ্ক করাবেন, থেকে আপনি হাজার ডলার আয় করবেন। 


আমার জিবনে ব্লগিং শূরুর প্রথমদিকে ১০ টা ব্লগ বানাইছি শুধু ব্লগিং শেখার জন্য। ভুল করেছি তারপরে আবার নতুন ব্লগ বানালাম ভুলটা শুধরে নেয়ার জন্য। এভাবে ধীরে ধীরে ১০টা ব্লগ বানিয়েও এখনো ব্লগিং শিখছি। 


তাই আপনাকে বলব ,কাজে নেমে পরুন দেখবেন অনেক কিছু শেখার আছে। তখন আপনি নিজেই জেনে যাবেন আপনেকে কি করতে হবে এডসেন্স এপ্রুভাল পাওয়ার জন্য।    




 

Next Post Previous Post