ফ্রি ব্লগারে ব্লগিং শুরু কতটা লাভজকনভ? ব্লগারে কি সফলভাবে ব্লগিং করা সম্ভব?

বর্তমান সময়ে ব্লগিং এর সফল ক্যারিয়ার এর উদাহরণ দেখে অনেকেই ব্লগিং এর প্রতি আকর্ষিত হচ্ছে। মাসে হাজার হাজার টাকা আয় করার উদহারন দেখে বেকার তরুণদের অনেকেই এখন ব্লগ লেখে আয় করাকে পেশা হিসেবে বেছে নিচ্ছেন। আজকে আমরা সেই ব্লগিং ক্যারিয়ার নিয়েই আলোচনা করব। 

যখনই ব্লগিং নিয়ে কথা ওঠে তখন গুগল ব্লগার এর কথা কোনোভাবেই এড়িয়ে চলা সম্ভব না। যে কেউ প্রথমে ব্লগিং এর ব্যাপারে চিন্তা করে তখনই ব্লগিং শুরু করা জন্যে তার সামনে দুটো পথ খোলা থাকে ১. গুগল ব্লগার ( ফ্রি ) ২. ওয়ার্ডপ্রেস ( পেইড ) 

এই দুটো কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম এর বাইরেও আরো অনেক কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম ( CMS ) রয়েছে। তবে ব্লগিং এর জগতে এই দুটোই সেরা। 




ব্লগার এর ব্যাপারে প্রধান যে বিষয়টি সেটা হল ব্লগার CMS সম্পূর্ন ফ্রি। আর ফ্রি হওয়ার কারণে ব্লগারের ফিচারস বা সুযোগ সুবিধা ওয়ার্ডপ্রেস এর তুলনায় অনেক কম। যার কারণে অনেক ব্লগ লেখকই গুগল ব্লগার এর ব্যাবহার সন্দিহান থাকে। আসলেই ব্লগার CMS ব্যাবহার করে ব্লগিং ক্যারিয়ার এ সফলতা পাওয়া যাবে কি না? এই সন্দেহে অনেকেই ডুবে থাকে।  

তাই আজকের আর্টিকেল আপনাকে এই সন্দেহের বিষয় সম্পর্কেই জানাতে চলেছি আশা করি সাথেই থাকবেন। 


ফ্রি ব্লগারে ব্লগিং 

আমরা সকলেই জানি যে, ব্লগারে একটি ফ্রি blogspot ডোমেইন এর সাথে ব্লগ তৈরি করলে ফ্রি হোস্টিং পাওয়া যায়। আপনি যদি কোনো হোস্টিং স্পেস প্রোভাইডার এর কাছ থেকে একই হোস্টিং কিনতে যান তাহলে আপনার বাৎসরিক প্রায় ৪ থেকে ৬ হাজার টাকা খরচ হবে। আর গুগল ব্লগার আপনাকে সেই সুবিধা ফ্রিতেই দিচ্ছে। 

আপাত দৃষ্টিতে গুগল ব্লগারকে সহজ লভ্য ভেবে অনেকে তাচ্ছিল্য করলেও এই সুবিধা কোনোভাবেই অন্য কোনো কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম দিবে না। 

আবার আপনি যদি ব্লগার হোস্টিং ব্যাবহার করে গুগল অ্যাডসেন্স এর জন্য আবেদন করেন তাহলে খুব সহজেই আপনার এপ্রুভাল পাওয়ার সম্ভাবনা থাকে। 

আরো কিছু ভালো দিক বিবেচনা করলে দেখা যায় ফ্রি হোস্টিং হিসেবে গুগল ব্লগার বেশ ফাস্ট। গুগল এর নিজস্ব সার্ভিস হওয়ায় ব্লগারে ব্লগ বা ওয়েবসাইট হ্যাক হওয়ার সম্ভাবনাও অনেক কম। 

সুতরাং দেখা যাচ্ছে ব্লগারে ব্লগ শুরু করার পেছনে একটি নয় প্রায় একাধিক কারণ পরিলক্ষিত হচ্ছে। তাই আপনি যদি একজন বীগেনার হয়ে থাকেন তাহলে গুগল ব্লগার আপনার জন্য সেরা। 


Next Post Previous Post