গুগল এডসেন্স পাওয়ার উপায় | আ্যডসেন্স | এডসেন্স থেকে টাকা আয়

গুগপ্ল এডসেন্স পাওয়ার উপায় , এডোসেন্স এর নিয়ম , অ্যাডসেন্স এডোসেন্স থেকে আয়
এডোসেন্স থেকে আয় 


প্রতিটি ব্লগার বা কনটেন্ট ক্রিয়েটর এর মনিটাইজেশন মেথড হিসেবে প্রথম টার্গেট থাকে গুগল অ্যাডসেন্সে। অনলাইনে টাকা ইনকাম করার অন্যতম বিশ্বস্ত মাধ্যম হলো গুগল এডসেন্স। গুগল এডসেন্স এর ওপর বিশ্বস্ততার কারণেই সব কন্টেন্ট ক্রিয়েটর এর লক্ষ থাকে গুগল এডসেন্স এর পাবলিশার হওয়ার। 

তাই আপনিও কিভাবে একজন কন্টেন্ট ক্রিয়েটর হিসেবে গুগল এডসেন্স এপ্রুভাল নিয়ে গুগল এডসেন্স থেকে টাকা আয় করবেন? একজন ইউটিউব হলে আপনাকে ১ হাজার সাবস্ক্রাইবার 4000 ঘন্টা ওয়াচ টাইম এর টার্গেট কমপ্লিট করে গুগল অ্যাডসেন্সে অ্যাপ্রভাল নিতে হবে।

কিন্তু একজন ব্লগার হলে আপনার ক্ষেত্রে শর্ত গুলো ভিন্ন হয়ে যাবে। কেননা ইউটিউব এডসেন্স ও ওয়েবসাইট এডসেন্স এর মধ্যে বেশ কিছু পার্থক্য আছে। তাই একটি ব্লগ ওয়েবসাইটের এডসেন্স এপ্রুভাল নেওয়া ইউটিউব এডসেন্স এপ্রুভাল নেওয়ার থেকে ভিন্ন। তাই আজকের এই পোস্টে একটি ব্লগে গুগল এডসেন্স পাওয়ার উপায় ও গুগল এডসেন্স থেকে টাকা আয়ের উপায় নিয়েই কথা বলব। 


google adsense কি? আ্যডসেন্স কি? 

আ্যডসেন্স হল গুগলের একটি বিজ্ঞাপন প্রচারণা ও পরিচালনা প্রোগ্রাম। গুগল তাদের বিজ্ঞাপন বিভিন্ন পাবলিশার ( যাদের সাইটে বা চ্যানেলে বিজ্ঞাপন দেখানো হয় তারা পাবলিশার ) এর ব্লগ বা ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেলের মাধ্যমে প্রকাশ করে থাকে।  এর বিনিময়ে তারা পাবলিশারদের টাকা দিয়ে থাকে। ( google adsense কি? অ্যাডসেন্স কি? )

অর্থাৎ গুগল এডসেন্স হল এমন একটি প্রোগ্রাম যা কোনো কোম্পানি বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন, ব্লগার ও ইউটিউবার দের মাধ্যমে প্রচার করার বিনিময়ে  ব্লগার ও ইউটিউবার দের টাকা দিয়ে থাকে। আশা করি স্পষ্ট ভাবে বুঝতে পেরেছেন। 


কিভাবে গুগল এডসেন্স থেকে টাকা আয় করব?

গুগল অ্যাডসেন্স পাবলিশার হতে হলে আপনার একটি Property  থাকতে হবে সেই Property হতে পারে একটি ব্লগ বা একটি ওয়েবসাইটে। আপনার ব্লগ বা ওয়েবসাইটে যখন পর্যাপ্ত পরিমান ভিজিটর থাকবে, তখন আপনি গুগল এডসেন্স এর জন্য আবেদন করতে পারেন। গুগল এডসেন্স এর আবেদন এপ্রুভ হলে আপনি গুগল এডসেন্স থেকে টাকা আয় করতে পারবেন।

গুগল এডসেন্স আপনাকে প্রতি হাজার পেজ ভিউজ ও প্রতি ক্লিক জন্য টাকা দেবে। ধরুন আপনার ব্লগে প্রতিদিন 1000 ভিজিটর আসে। এবার তাদের মধ্য থেকে ৫% কিংবা ৭% ভিজিটর যদি এডস এ ক্লিক করেন এবং প্রতি ক্লিকে অ্যাডসেন্স যদি আপনাকে ০.০৫$ ( এটা  স্বাভাবিক এর থেকে বেশিও হতে পারে) পরিমান টাকা দেয় তাহলে আপনার ইনকাম দারাবে, 


১০০০ এর ৫% হল ৫০, অর্থাৎ ৫০ টি ক্লিক, 

এবং একটি ক্লিক বিনিময়ে পাবেন ০.০৫$ 

তাহলে আপনার ইনকাম= ৫০× ০.০৫$ = ২.৫$


দেখুন আপনি যদি দৈনিক সর্বনিম্ন ১০০০ বা ১৫০০ ভিজিটর নিয়ে আসেন তাহলে আপনার ইনকাম হবে ৩ - ৫ ডলার। এভাবেই হাজার হাজার কন্টেন্ট ক্রিয়েটর গুগল এডসেন্স থেকে হাজার হাজার টাকা ইনকাম করে নিচ্ছে। আমি তো শুধু নিম্নতম পরিসংখ্যান দেখলাম মাত্র। 

এডসেন্স আর্নিং, এডসেন্স এর আয়
এডসেন্স থেকে ইনকাম  


ব্লগে গুগল এডসেন্স পাওয়ার উপায় 

ব্লগে বা ওয়েবসাইটে গুগল এডসেন্স পাওয়ার নিয়ম একই। তবে ব্লগে গুগল এডসেন্স পাওয়ার জন্য আপনাকে এডসেন্স এর কিছু নিয়ম নীতি ( Adsense Policies ) অনুসরন করে ব্লগে আর্টিকেল লিখতে হবে। ব্লগ এর ডিজাইন থেকে শুরু করে আর্টিকেল পর্যন্ত সকল বিষয় এডসেন্স এর পলিসি অনুসারে হতে হবে। এডসেন্স এপ্রুভাল এর জন্য প্রতিটি বিষয় এডসেন্স ফ্রেন্ডলি হওয়া গুরুত্বপূর্ণ। 

একটি ব্লগকে কিভাবে এডসেন্স এর জন্য তৈরি করবেন এবং এপ্রুভাল নিবেন সব বিষয়ে গাইডলাইন নিচে ধাপে ধাপে পেয়ে যাবেন। 


গুগল এডসেন্স এর নিয়ম 

ব্লগে বা ওয়েবসাইটে গুগল অ্যাডসেন্সে অ্যাপ্রভাল পাওয়ার জন্য আপনাকে গুগল এডসেন্স এর নিয়ম নীতি সম্পর্কে ভালোভাবে ধারণা রাখতে হবে। কোন কারণগুলোর জন্য আপনার এডসেন্স এর এপ্লিকেশন রিজেক্ট করে দেওয়া হবে, সে বিষয়ে না জানলে আপনি আপনার ব্লগকে ঠিকভাবে এডসেন্স এর জন্য সাজাতে সক্ষম হবেন না।

তাই অ্যাডসেন্সে অ্যাপ্রভাল পাওয়ার জন্য সর্বপ্রথম আপনাকে গুগল এডসেন্স এর নিয়ম গুলো সম্পর্কে ভালো ধারণা নিতে হবে। কোননা নিয়ম গুলোর না অনুসরণের জন্য গুগল এডসেন্স আপনার এপ্লিকেশন রিজেক্ট করে দিতে পারে। চলুন সেই গুগল এডোসেন্স এর নিয়ম গুলো আগে জেনে নেই। 


  • আপনার কন্টেন্ট অর্থাৎ আর্টিকেল হতে হবে শতভাগ ইউনিক। কোন কপিরাইট কন্টেন্ট পাবলিশ করে আপনি এডসেন্স পাবেন না। 
  • আপনার আর্টিকেল কোনো কপিরাইট ছবি ব্যাবহার করা যাবে না। 
  • কোন এডাল্ট বা ১৮+ কনটেন্ট পাবলিস্ট করা যাবে।
  • এমন কোন বিষয়ের উপর আর্টিকেল লেখা যাবে না যেটা কোন জাতি বা সম্প্রদায়ের ওপর আঘাত হানে।
  • সামাজিক আন্দোলনে উস্কানিমূলক কোন কোন কন্টেন্ট প্রকাশ করা যাবে না।
  • সিনেমা বা মুভি নিয়ে কোন কন্টাক্ট লেখা যাবে না। এমনকি রিভিউও না। 
  • কোন third-party অ্যাপ সম্পর্কে লেখা যাবে না, বা অ্যাপ এর লিংক শেয়ার করা যাবে না।
  • এমন কোন প্রোডাক্ট বা কোম্পানির প্রচার করা যাবে না যেটা বেআইনি। 
  • পাবলিশার এর বয়স ন্যূনতম বয়স ১৮ বছর হতে হবে।  
  • অ্যাডসেন্স অ্যাপ্রুভাল পাওয়ার আগ পর্যন্ত, "টাকা আয়", "অনলাইনে ইনকাম", "গুগল এডসেন্স থেকে আয়" এ সমস্ত বিষয়ে কোন কন্টেন্ট না লেখাই ভালো।
  • একাধিক ভাষায় কন্টেন্ট না লিখা। এপ্রুভাল পাওয়ার আগে যে কোনো একটি ভাষায় আর্টিকেল প্রকাশ করুন। 
  • এমন বিষয়ে কন্টেন্ট লিখবেন না যেটা সম্পর্কে মানুষের কোনো আগ্রহই নেই। যেমন : ফেসবুক কিভাবে চালায়, মোবাইল কিভাবে চালায় ইত্যাদি । এগুলোর কারণে Low Value Content এর Error আসবে। 


আশা করি এই কয়েকটি নিয়ম অনুসরণ করে আর্টিকেল লিখলে আপনার আর্টিকেল এডসেন্স ফ্রেন্ডলি হবে। এই ধরনের আর্টিকেল এর জন্য আপনি খুব সহজেই এডসেন্স এপ্রুভাল যাবেন। 

এবার আপনার আর্টিকেল অ্যাডসেন্স পাওয়ার জন্য উপযুক্ত। কিন্তু এবার আপনার ব্লগ  সাইটকে এডসেন্স ফ্রেন্ডলি হিসেবে তৈরি করার সময়। গুগল এডসেন্স শুধু আপনার আর্টিকেলকেই দেখবে না বরং আপনার ওয়েবসাইট এর প্রতিটি বিষয়ে খুঁটিয়ে দেখবে। 

তাই আপনার ব্লগ ওয়েবসাইটকেও এডসেন্স এর জন্য পুরোপুরি ভাবে সাজানো খুবই গুরুত্বপূর্ণ। নিচে একটি ব্লগ ওয়েবসাইটকে এডসেন্স এর জন্য রেডি করা থেকে শুরু করে এডসেন্স এপ্রুভাল ট্রিকস সহ সবকিছু শেয়ার করেছি। যেটা আপনার জন্য কার্যকরী প্রমাণিত হবে।


এডসেন্স এপ্রুভাল পাওয়ার উপায়

এডসেন্স এর নিয়ম অনুসারে আর্টিকেল সাজানো হয়ে গেলে এবার আপনাকে আপনার ব্লগ এর জন্য কিছু কাজ করতে হবে। একটি ব্লগ সাইটকে এডসেন্স এর জন্য রেডি করতে কিছু মৌলিক কাজ করতে হয় যেগুলো নিচে উল্লেখ করা হয়েছে।


১. ব্লগকে সার্চ কনসোলে সাবমিট করা। 

একটি ব্লগ শুরু করার পর সর্বপ্রথম ও সর্বপ্রধান মৌলিক কাজ হল সেই ব্লগটি গুগল সার্চ কনসোলে সাবমিট করা। এতে করে গুগলের সার্চ Google Crawler Bot আপনার ওয়েবসাইটকে দ্রুত সার্চ ইঞ্জিনে নিয়ে আসতে পারে। 


2. সাইটের Crawling and Indexing সেটিং

এটি খুবই গুরুত্বপূর্ণ একটি সেটিংস যেটা আপনার আর্টিকেল গুলোকে সার্চ ইঞ্জিনে ইন্ডেক্স করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। যত বেশি আর্টিকেল সার্চ ইঞ্জিনে ইন্ডেক্স করাতে পারবেন আপনার অ্যাডসেন্স অ্যাপ্রুভাল সম্ভাবনা ততই বেড়ে যাবে। এই দুটি সেটিং ঠিক করার পরে আপনার সাইট সার্চ ইঞ্জিনে লাইভ হয়ে যাবে। যার ফলে এডসেন্স Crawler সহজেই আপনার সাইট খুজে পাবে। 


৩. কাস্টম ডোমেইন যুক্তকরণ

কাস্টম ডোমেইন আপনার ওয়েবসাইটকে অ্যাডসেন্স Crawler এর কাছে একটু আলাদা ভাবে উপস্থাপন করবে যেটা আমার জন্য লাভজনক। তাই দ্রুত এডসেন্স এপ্রুভাল পাওয়ার জন্য ব্লগে টপ লেভেলের কাস্টম ডোমেইন যুক্ত করে নিন। যদিও সাবডোমেইনে অনেক সময় অ্যাডসেন্সে অ্যাপ্রভাল পাওয়া যায় এরকম অনেক উদহারন আছে।


৪. প্রিমিয়ার থিম ইনস্টল

গুগল নিয়েও এটি Prefer করে। ব্লগে একটি প্রিমিয়াম থিম ইনস্টল করলে এডসেন্স টিম আপনাকে একটু প্রফেশনাল পাবলিশার ভেবে গুরুত্ব একটু বেশি দেবে। তাই দ্রুত এডসেন্স পাওয়ার জন্য এই কাজটি আপনাকে বেশ Help করবে। 


৫. Add Police Pages 

অন্তত ৫টি পলিসি তৈরি করে নিন। এই কাজটি এডসেন্স এপ্রুভালকে অনেকাংশে বুস্ট করে। 


Contact Us

About Us 

Privacy Policy

Disclaimer

Terms And Conditions 


আমার নির্দেশন থাকবে যেদিন ব্লগ তৈরি করবেন সেই দিনই। এই ৫টি পেজ তৈরি করে নিন। 


৬. পর্যাপ্ত কন্টেন্ট লেখা 

আপনাকে অন্তত ২৫ টি পোস্ট লিখে সার্চ ইঞ্জিনে ইন্ডেক্স করতে হবে। দেখুন গুগল যদি আপনার সাইটে যদি কোনো কোয়ালিটি কনটেন্ট খুঁজে না পেয়ে তাহলে গুগল কখনোই আপনার সাইটে এডস দেখাবে না। তাই আপনাকে পর্যাপ্ত কন্টেন্ট লেখার দিকে খেয়াল রাখতে হবে। 


৭. প্রতিটি আর্টিকেল এ ৮০০+ শব্দ থাকা। 

মনে রাখবেন আপনার আর্টিকেল যত বড় হবে আর্টিকেলের মূল্য ততই বৃদ্ধি পাবে। তাই সবসময় চেষ্টা করবেন কপক্ষে ৮০০+ শব্দের আর্টিকেল লেখার। 


৮. সাইটের সুন্দর একটি নেভিগেশন বার তৈরি করুন

এই কাজটি আপনাকে কতটা হেল্প করবে সেটা আপনি ভাবতেও পারবেন না। নেভিগেশন আপনার সাইটের সব আর্টিকেল গুলোকে সাজিয়ে রাখে এবং ব্লগকে একটি সুন্দর রূপ দেয়। যেটা গুগল পছন্দ করে। 


উপরে কয়েকটি কাজ আপনার ব্লগ ওয়েবসাইটে Implement করলে আপনি আপনি ভালো ফলাফল পাবেন বলে আমি আশাবাদী । এতে করে আপনার এডসেন্স এর এপ্রুভাল পাওয়ার সম্ভাবনা কয়েক গুন বেড়ে যাবে।  


কিভাবে গুগল এডসেন্স এর এপ্রুভাল পাব?

উপরের কাজগুলো সঠিকভাবে সম্পন্ন করতে পারলে আপনার ব্লগ বা ওয়েবসাইট গুগল এডসেন্স এর জন্য সম্পুর্ন তৈরি হয়ে যাবে। এবার আপনার কাজ হল গুগল এডসেন্স এর জন্য এপ্লাই করা। 

গুগল এডসেস্ন এর জন্য এপ্লাই করা খুব সহজ একটি কাজ। আপনি এডসেন্স এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে এপ্লাই করতে পারেন। অথবা ব্লগারের মেনেজমেন্ট সেকশনের EARNINGS এ ক্লিক করেও এপাই করতে পারেন।  
Next Post Previous Post