ব্লগার নাকি ওয়ার্ডপ্রেস? ব্লগিং এর শুরু কোনটি দিয়ে?

blogger or wordpress


নিজেকে একজন সফল ব্লগ রাইটার হিসেবে প্রতিষ্ঠিত করতে চাইলে অথবা ব্লগিং কে ক্যারিয়ার হিসেবে গ্রহণ করতে চাইলে সবচেয়ে বেশিবার যেই প্রশ্ন গুলো আমাদের সামনে এসে দাঁড়ায় এদের মধ্যে অন্যতম হল ব্লগিং প্লাটফরম নিয়ে। 

ব্লগিং শুরু করব কোন CMS ( content management system ) এ? ব্লগারে নাকি ওয়ার্ডপ্রেসে কোথায় ব্লগিং শুরু করব? এই ধরনের প্রশ্ন গুলো একজন নতুন ব্লগারের জন্য কমন। এই পোস্টে আমি আপনারে ব্লগিং প্লাটফরম নিয়ে যত ধরনের Confusion বা দ্বিধা-দ্বন্দ আছে সব দূর করে দেওয়ার চেষ্টা করব। 

প্রথমে আমি ব্লগার ও ওয়ার্ডপ্রেস এই দুটি CMS নিয়ে কিছু তথ্য দেওয়ার চেষ্টা করছি। ব্লগিং শুরু করার জন্য কোনটি কেমন সেই বিষয়ে আপনাদের জানানোর চেষ্টা করছি । এর পরে আপনাকে যেকোনো একটি CMS বাছাই করতে সহযোগিতা করব। 


ব্লগিং এর জন্য blogger কতটা উপযুক্ত CMS ? 

গুগলে এর ফ্রি কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম হল ব্লগার ( blogger )। একজন নতুন ব্লগারের জন্য জোট ধরনের সুবিধা প্রয়োজন সবই ব্লগার এর মধ্যে পাওয়া যায়। ফ্রীতে একটি প্রফেশনাল ব্লগ ওয়েবসাইট শুরু করতে চাইলে ব্লগার এর থেকে সেরা কোনো মাধ্যম খুঁজে পাওয়া মুশকিল। 

ব্লগার আপনাকে ফ্রীতে একটি Sub-Domain এর অধীনে একটি ব্লগ বানানোর সুবিধা দেবে। ইচ্ছামত ব্লগ ডিজাইন করার সুবিধা দেবে। ব্লগার ( blogger ) এর ইউজার ইন্টারফেস খুব সহজ যে কেউ অল্প সময়েই আয়ত্ত করে নিতে পারে। তাই নতুন ব্লগার দের জন্য নিঃসন্দেহে ব্লগার সেরা। 


ব্লগার এর সুবিধা :

০১. ফ্রীতে একটি ব্লগ বানানো যায়।

০২. ফ্রীতে ডোমেইন পাওয়া যায়।

০৩. ব্লগারে সিকিউরিটি বেশ ভালো, তাই হ্যাক হওয়ার সম্ভাবনা কম।

০৪. সহজ ইউজার ইন্টারফেস

০৫. Maintenance চার্জ খুবই কম। 

০৬. ফ্রি হাই কোয়ালিটি হোস্টিং স্পেস। 

০৭. কোনো ধরনের কোডিং এর ঝামেলা ছাড়াই ব্লগ বানানো ও নিয়ন্ত্রণ করা যায়। 

০৮. ব্লগার থেকে ওয়ার্ডপ্রেসে মাইগ্রেট করা যায়। 

০৯. কাস্টম ডোমেইন যুক্ত করা যায়। 

১০. সহজেই এডসেন্স এপ্রুভাল পাওয়া যায়। 


ব্লগারের অসুবিধা :

১. কোনো ধরনের প্লাগিন ব্যাবহার করে ব্লগ ডিজাইন ও মেইনটেইন করতে পারবেন না। 

২. বিশেষ কিছু পরিবর্তন করতে হলে আপনাকে কোডিং করে পরিবর্তন করতে হবে।

৩. ব্লগে যত বেশি কনটেন্ট আপলোড করা হবে মেইনটেইন করা ততই কষ্টকর হবে। 

৪. SEO করার জন্য বিশেষ সুবিধা পাওয়া যাবে না। 

৫. ব্লগার এর Sub-Domain সার্চ ইঞ্জিনের Rank করতে খুব সমস্যা হয়। 


ব্লগিং এর জন্য Wordpress কতটা উপযুক্ত? 

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম গুলোর মধ্যে অন্যতম হল wordpress। এই ব্যাপক জনপ্রিয়তা পাওয়ার পিছনে প্রধান কারণ হল, ওয়ার্ডপ্রেস এর ম্যানেজিং সিস্টেম। এমন কোনো ওয়েবসাইট নেই জা ওয়ার্ডপ্রেস দিয়ে ডিজাইন ও নিয়ন্ত্রণ করা যায় না। 

ওয়ার্ডপ্রেস এর সুবিধার ব্যাপারে আর কি বলব? যেকোনো ব্লগ বা ওয়েবসাইট নিয়ন্ত্রনে ওয়ার্ডপ্রেস আপনাকে সর্বোচ্চ স্বাধীনতা দিয়ে থাকে। 


ওয়ার্ডপ্রেস এর সুবিধা: 

১. ব্লগ সাইট নিয়ন্ত্রণে আপনি সর্বোচ্চ স্বাধীনতা পাবেন। 

২. প্লাগিন ব্যাবহারের মাধ্যমে আপনি ব্লগ সাইটকে ইচ্ছামত ডিজাইন দিতে পারেন। 

৩. ব্যাক এন্ড বা ফন্ট এন্ড এর যে কোনো সমস্যা প্লাগিন এর মাধ্যমে সহজেই সমাধান করা যায়। 

৪. কোনো ধরনের কোডিং এর ঝামেলা ছাড়াই কয়েক ঘন্টায় একটি সাইট সম্পূর্ন ভাবে ডিজাইন করতে পারেন। 

৫. সাইটের পারফরমেন্স এর ব্যাপারে কোনো মন্তব্য করার সুযোগ থাকবে না। 

৬. ব্লগের SEO করতে প্লাগিন ব্যাবহার করলেই যথেষ্ট । 

৭. আপনার ব্লগের মালিক আপনি নিজেই । 

৮. এড প্লেসমেন্ট এর সর্বোচ্চ সুবিধা। 

৯. কন্টেন্ট ম্যানেজমেন্ট এর সর্বোচ্চ সুবিধা পাওয়া যায়। 


ওয়ার্ডপ্রেস এর অসুবিধা: 

১. মেইনটেইন এর জন্য প্রচুর খরচ বহন করতে হয়। 

২. ব্লগ সাইট হ্যাক হওয়ার সম্ভাবনা খুব বেশি। 

৩. ওয়েবসাইট মেইনটেইন করতে প্রচুর প্লাগিন ব্যাবহার করতে হয়। 

৪. সাইট ডাউন হওয়ার সম্ভাবনা থাকে। 

৬. ভালো হোস্টিং না নিলে সাইট এর স্পিড ও অন্যান্য কাজে ওয়ার্ডপ্রেসের এর কোনো ভূমিকা থাকে না। 



ব্লগিং এর শুরু কোথায় করব? 

ব্লগিং এর শুরু কোথায় করবেন ব্লগারে নাকি ওয়ার্ডপ্রেসে? এই প্রশ্নের উত্তর এক বাক্যে দেওয়া সম্ভব না। ব্লগার ও ওয়ার্ডপ্রেসের মধ্যে যে কোনো একটিকে বেছে নেওয়ার সিদ্ধান্তটি অনেকগুলো বিষয়ের ওপর নির্ভর করে। 

কোনো কোনো ব্লগারের জন্য ব্লগার সেরা আবার করো জন্য ওয়ার্ডপ্রেস। ব্লগিং প্লাটফর্ম বাছাইয়ের এই সিদ্ধান্তটি নিতে হলে আপনাকে আগে জানতে হবে আপনার জন্য কোন প্লাটফর্মটি উপযুক্ত। 


ব্লগিং এর জন্য সেরা CMS বাছাই 

ব্লগার ও ওয়ার্ডপ্রেস এর মধ্যে যেকোনো একটি বেছে নিতে যে বিষয়গুলো আপনাকে চরমভাবে সহায়তা করবে সেগুলো জেনে নেওয়া আগে জরুরী। নীচে আলোচিত বিষয়ের ওপর ভিত্তি করে আপনি সহজেই আপনার সিদ্ধান্তের পথে এগিয়ে যাবেন। 


Investment 

ব্লগিং এর শুরুতে এই বিষয়টির দিকে লক্ষ রাখা বেশ প্রয়োজনীয়। আপনি ফ্রীতে ব্লগিং শুরু করতে আগ্রহী নাকি আপনার ব্লগিং ক্যারিয়ার এর পিছনে অর্থ বিনিয়োগ করতে আগ্রহী। 

আপনি যদি ব্লগিং এ investment করতে পারেন তাহলে আপনার জন্য wordpress হবে    better অপশন। কেননা ওয়ার্ডপ্রেসের থেকে সেরা ব্লগিং প্লাটফর্ম খুব কমই আছে। আর এই একটাই ক্ষেত্রে ব্লগার ও ওয়ার্ডপ্রেসের তুলনা করা যায় না। সারা বিশ্বের প্রায় ৩৮% ওয়েবসাইট এর কনটেন্ট wordpress কর্তৃক নিয়ন্ত্রণ করা হয়। 

আর যদি আপনি ফ্রীতে বা সল্প বিনিয়োগে একটি ব্লগ সাইটের মালিক হতে চান তাহলে ব্লগার আপনার জন্য একেবারে পারফেক্ট । 


Blogging Experience

আপনি ব্লগ বা ব্লগিং শব্দটির সাথে কতদিন যাবৎ পরিচিত, অর্থাৎ ব্লগ বা ব্লগিং সম্পর্কে আপনি কতটা অভিজ্ঞ এই বিষয়টিও ব্লগিং প্লাটফর্ম নির্বাচনে গুরুত্বপূর্ণ অবদান রাখে। 

আপনি ব্লগিং ও ওয়েবসাইট এর জ্ঞানের ক্ষেত্রে একেবারে নতুন হয়ে থাকেন তাহলে আপনাকে সরাসরি ওয়ার্ডপ্রেসে ব্লগ বানানোর কোনো প্রয়োজন নেই। 

ব্লগিংকে শুধুমাত্র টাকা আয়ের একটি মাধ্যম হিসেবে বিবেচনা করবেন না, ব্লগিং একটি শিক্ষা। ব্লগিং সম্পর্কে পর্যাপ্ত ধারণা না থাকলে আপনি হাজার টাকা বিনিয়োগ করেও ব্লগিং ক্যারিয়ার এ সফল হতে পারবেন না। হোক সেটা ওয়ার্ডপ্রেসে অথবা ব্লগারে। 

তাই আপনি যদি ব্লগিং সম্পর্কে মোটামুটি একটা ধারণা রাখেন তাহলে আপনি ওয়ার্ডপ্রেসকে বেছে নিতে পারেন। আর ব্লগিং সম্পর্কে একেবারে নতুন হলে আপনি গুগল এর ফ্রি CMS blogger কেই বেছে নিন। 


Seriousness 

ব্লগিং ক্যারিয়ার নিয়ে আপনি কতটা serious সেই বিষয়টির দিকেও খেয়াল রাখা জরুরি। আপনি সম্পূর্ণ dedication এর সাথে ব্লগিং এ কাজ করতে আগ্রহী? নাকি ব্লগিং থেকে টাকা আয় করা যায় কিনা এই বিষয়ে শুধু একবার trail মারতে চান? 

আপনার চিন্তাভাবনার ওপর আপনাকে সিদ্ধান্ত নিতে হবে। আপনি যদি ব্লগিং নিয়ে সত্যিই passionate হয়ে থাকেন এবং ব্লগিং ক্যারিয়ার প্রতিষ্ঠা করতে বিন্দুমাত্র ছার দিতে রাজি না থাকে, তাহলে আপনি ওয়ার্ডপ্রেসে ব্লগিং শুরু করতে পারেন। 


Self-confidence 

আত্মবিশ্বাস না থাকলে আপনি কোনো কাজেই সফল হতে পারবেন না। ব্লগিং এর ক্ষেত্রেও একই বিষয়। দেখুন ব্লগিং প্লাটফরম হিসেবে ব্লগার ( blogger ) কিন্তু একেবারে মন্দ না। অনেক ভালো ভালো ব্লগার ব্লগিং ক্যারিয়ার এর শুরু করেছেন ব্লগার দিয়ে। 

আপনার আত্মবিশ্বাস থাকলে আপনি গুগল এর ফ্রি CMS এও ব্লগিং করে সফলতা পেতে পারেন এতে কোনো সন্দেহ নেই। 

এই চারটি মাপকাঠির ওপর নিজেকে বসিয়ে আপনি সহজেই সিদ্ধান্ত নিতে পারবেন আপনার ব্লগিং ক্যারিয়ার এর জন্য কোনো প্লাটফরমটি সেরা হবে।

Next Post Previous Post