ফ্রিজের পাওয়ার কত রাখব? ডিপ ও নরমাল এর জন্য আদর্শ পাওয়ার কত? ফ্রিজের রেগুলেটর কত রাখা উচিৎ?

একটি নতুন ফ্রিজ কেনার কারণে আমরা অনেকগুলো বিষয় সম্পর্কে সন্দিহান থাকি। এর মধ্যে প্রধান একটি বিষয় হল ফ্রিজের টেম্পারেচার সেটিং। আসলে একটি ফ্রিজের পাওয়ার কত রাখবেন? একটি ফ্রিজের আদর্শ পাওয়া বা ইন্টারনাল টেম্পারেচার কত রাখা ভালো? 

এই ছোট আর্টিকেল আপনাদের ফ্রিজের আদর্শ পাওয়ার বা ইন্টারনাল টেম্পারেচার সম্পর্কে বিস্তারিত জানাবো। ডিপ ও নরমাল সেকশনের জন্যে আপনি ফ্রিজ কত পাওয়ার রাখবেন সেটাই জানতে পারবে আজকের পোস্ট থেকে।


Fridge ideal temperature
ফ্রিজের পাওয়ার কত রাখব, ফ্রিজের রেগুলেটর কত রাখা ভাল 


ফ্রিজের ভিতরে আদর্শ তাপমাত্রা কত রাখব? 

ফ্রিজের পাওয়ার কন্ট্রোলিং বলতে মূলত ফ্রিজের টেম্পারেচার কন্ট্রোলিং করাকেই বোঝানো হয়। একটি ফ্রিজের ভেতর কত তাপমাত্রা রাখা সবচেয়ে ভালো? ফ্রিজের পাওয়ার কত রাখলে খাবার ভালো ও স্বাস্থ্য সম্মত থাকবে? 

UK ফুড স্ট্যান্ডার্ড এর এজেন্সির তথ্য মোতাবেক খাবার স্বাস্থ্যসম্মত রাখার আদর্শ তাপমাত্রা হল 8°C এর নিচে। 8°C এর নিচে তাপমাত্রা বাড়ার সাথে সাথে ব্যাকটেরিয়া এর উৎপাদন কমতে থাকে এর ফলে খাবার বেশিদিন টিকে থাকতে সক্ষম হয়। 


জেনে নিন


ফ্রিজের পাওয়ার কত রাখব?

এখন যে বিষয়টি সমস্যা তৈরি করে সেটা হল তাপমাত্রা। আমাদের দেশের বেশিরভাগ ফ্রিজে তাপমাত্রা বদলে পাওয়ার কন্ট্রোলিং নুব ( Knob ) বা রেগুলেটর দেওয়া থাকে।  

এখানে ১ থেকে ৫  অথবা ১ থেকে ৭ পর্যন্ত নাম্বারিং করে পাওয়ার কন্ট্রোলিং সিস্টেম থাকে। এর ফলে আমরা অনেকেই দ্বিধাদ্বন্দ্বে পরে যাই ফ্রিজের পাওয়ার নিয়ন্ত্রণের ব্যাপারে। তবে সমস্যা কিছুই নেই নিচে সব সমাধান রয়েছে। 


ফ্রিজের রেগুলেটর কত রাখা উচিৎ?

তাহলে ১ থেকে ৭ মধ্যে আপনি কত পাওয়ার ফ্রিজ চালাবেন? আপনাকে একটি বিষয় জেনে রাখতে হবে যে আপনি যত বেশি পাওয়ার বৃদ্ধি করবেন আপনার ফ্রিজের তাপমাত্রা ততই কমবে। 

অর্থাৎ আপনার ফ্রিজ ততই ঠাণ্ডা হবে। সুতরাং আপনি যদি ৭ পাওয়ার এ ফ্রিজ চালান তাহলে আপনার ফ্রিজ হবে সবচেয়ে ঠাণ্ডা। তবে এমনটা করার কোনো দরকার নাই। 



ওয়ালটন ফ্রিজের রেগুলোটর কত রাখব?

নিচে ফ্রিজের পাওয়ার নিয়ন্ত্রণের যে, নির্দেশনা দেওয়া হয়েছে সেটি সকল ফ্রিজের জন্য প্রযোজ্য। হোক সেটি ওয়ালটন ফ্রিজ, হোক সেটি সিঙ্গার ফ্রিজ। walton ফ্রিজের পাওয়ার, নিচে দেওয়া নির্দেশনা মোতাবেক নিয়ন্ত্রণ করবেন।

Normally আপনি একটি ফ্রিজের পাওয়ার 3 থেকে 5 এর মধ্যে রাখবেন। এই পাওয়ারে আপনার ফ্রিজ সবচেয়ে ভালো সার্ভিস দেবে। 3 থেকে 5 পাওয়ারের মধ্যে ফ্রিজ থাকলে আপনার ডিপ সেকশন ও নরমাল সেকশন সঠিকভাবে সার্ভিস দেবে। তবে আপনি সবসময় ৩.৫ পাওয়ার এর কাছাকাছি রেগুলেটর রাখার চেষ্টা করবেন।

এর ফলে অতিরিক্ত বরফের ঝামেলা পোহাতে হবে না। আবার ফরমাল পানি জমে থাকার ঝামেলা পোহাতে হবে না। 


পরিশেষে বলা যায়

আপনার ফ্রিজের নরমাল সেকশনের (রেফ্রিজারটর) তাপমাত্রা ১.৫ ডিগ্রী থেকে ৩.৫ ডিগ্রী এর মধ্যে থাকাটা ভালোযেটা আপনি ৩ থেকে ৫ পাওয়ারের মধ্যে পাবেন। 

আবার ৩ থেকে ৫ পাওয়ারের মধ্যে আপনার ডিপ সেকশনের ( ফ্রীজার ) তাপমাত্রা 0°F (ফরেনহাইট) এর কাছাকাছি টেম্পারেচার এ পৌঁছে যাবে। সেটা -১৭ ডিগ্রী সেলসিয়াস এর কাছাকাছি। 

সুতরাং আপনার ফ্রিজের পাওয়ার ৩ থেকে ৫ এর মধ্যে রাখবেন। এতে কোন আপনি সর্বোচ্চ ভালো সার্ভিস পাবেন ও খাবারও স্বাস্থ্য সম্মত থাকবে। 


কিছু জিজ্ঞাসিত প্রশ্ন

ফ্রিজের পাওয়ার বা রেগুলেটর নিয়ে অনেকেই আরো কিছু গুরুত্বপূর্ন প্রশ্ন জিজ্ঞাসা করে থাকেন। যেগুলোর উত্তর নিচে দেওয়া হল। আরো একটি বিষয়, আপনার যদি কোনো প্রশ্ন থাকে তাহলে কমেন্ট জানতে পারেন আমরা উত্তর দেব।


ওয়ালটন ফ্রিজের রেগুলেটর কত রাখা উচিত? 

ওয়ালটন ফ্রিজের রেগুলেটর ৩ থেকে ৫ এর মধ্যে রাখবেন। সবচেয়ে ভালো হয়ে যদি আপনি সবসময়ের জন্যে ৩.৫ এর কাছাকাছি রেখে দেন। 



Next Post Previous Post