ব্লগের ভিজটর বাড়ানোর উপায়। কিভাবে ব্লগের ভিজিটর বাড়ানো যায়? এসইও টিপস

ব্লগের ট্রাফিক বাড়ানোর উপায়

ব্লগের ভিজিটর বাড়ানোর টিপস

ভিজিটর হল ওয়েবসাইটের প্রান। শখের বসে, টাকার জন্যে অথবা যে কোনো কারনে একটি ব্লগ তৈরি করলে, সেই ব্লগসাইটির সফলতা অনেকাংশে নির্ভর করে সাইটির ভিজিটরের ওপর । কোনো ব্লগসাইট বা সাধারন ওয়েবসাইট যে উদ্দেশ্যেই তৈরি করা হোক না কেন সেই সাইটে নিয়মিত ট্রাফিকের যাওয়া আসা না থাকলে সেই সাইট থেকে কোনো লাভ বা কোনো সার্থ হাসিল করা যাবে না ।   


ব্লগ ভিজিটর 

একটি ব্লগ থেকে টাকা আয় করার মূল হাতিয়ার হল ভিজিটর বা ট্রাফিক । ব্লগসাইটের ভিজিটর বা ট্রাফিক যত বেশি হয় সেই ব্লগের ইনকাম তত বেশি । ট্রাফিক প্রয়োজনীয়তা শুধু টাকা আয়ের মধ্যে সিমাবদ্ধ নয় বরং একজন ব্লগারের অনুপ্রেরনা ও নিত্যনতুন ব্লগ পোস্ট লেখার পিছনে ভিজিটরের সংখ্যা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে । তাই একটি ব্লগের ট্রাফিক ( ভিজিটর ) সংখ্যা কম থাকলে যত দ্রুত সম্ভব তা বৃদ্ধি করার জন্যে কাজ করা প্রয়োজন।

ব্লগসাইটকে সার্চ ইঞ্জিনে র‍্যংক করাতে ও এর জনপ্রিয়তা বাড়াতে সেই সাইটের ভিজিটর বৃদ্ধি করা অতি জরুরি একটি বিষয়। কিভাবে ব্লগের ভিজিটর বৃদ্ধি করা যায় তার কিছু কার্যকারি উপায় এই পোস্টটিতে তুলে ধরার চেষ্টা করব । 

একটি ব্লগসাইটে বিভিন্ন উপায়ে ট্রাফিক নিয়ে আসা যায়। বিভিন্ন সোর্স থেকে একটি ব্লগ সাইটে ভিজিটর ভিজিট করে থাকে যেমন , সার্চ ইঞ্জিন থেকে , সোসাইল মিডিয়া থেকে, ব্যাক-লিংক এর সাহায্যে অন্য ওয়েবসাইট থেকে, বিভিন্ন ফোরাম থেকে ইত্যাদি । এই আলোচনায় কার্যকারী কিছু মাধ্যম নিয়ে কথা বলব যার প্রয়োগে একটি ব্লগ সাইটের ট্রাফিক সংখ্যা বাড়ানো যায়।

কিভাবে ব্লগে বেশি বেশি ভিজিটর নিয়ে আসা যায়?


ব্লগের ভিজিটর বৃদ্ধির কিছু কার্যকারি উপায়। ( ব্লগার এসইও )

আলোচনার বাকি অংশে ব্লগের ভিজিটর বাড়ানোর অন্যতম কার্যকারী টিপস ও এসইও টিপস গুলো আপনাদের সাথে শেয়ার করা হয়েছে। ধারাবাহিক ভাবে আর্টিকেলটি পরতে থাকলে আশা করি আপনি সহজেই আপনার ব্লগের ট্রাফিক বৃধি করে নেওয়া যাবে । 

১ ব্লগসাইটে ভালো কন্টেন্ট থাকা।

কন্টেন্ট হল একটি ব্লগ সাইটের মূল উপাদান তাই সবার আগে একটি ব্লগ সাইটে ভালো মানের কন্টেন্ট যথেষ্ট পরিমানে থাকা প্রয়োজন । ব্লগের ভিজিটর কেমন হবে তা সম্পূর্ণ কন্টেন্ট এর ওপর নির্ভর করে, যদি ভালো কন্টেন্টই না থাকে তাহলে ভালো ভিজিটির আশা করা বোকামি। ব্লগসাইটে ভালো মানের কন্টেন্ট থাকলে বিভিন্ন সোর্স থেকে ভিজিটর আশা করা যায়। তাই ব্লগের ভিজিটর বৃদ্ধি করার জন্যে একজন ব্লগারকে সর্বপ্রথম তার ব্লগের কন্টেন্ট এর ওপর ফোকাস করা উচিৎ।

এখন কথা হল ভালো মানের কন্টেন্ট বলতে কোন ধরনের কন্টেন্টকে বোঝানো হয়েছে ? ভালো ও মান্সম্মত কন্টেন্ট বলতে মূলত SEO ফ্রেন্ডলি কন্টেন্টকে বোঝানো হয়েছে । কন্টেন্ট এর হেডলাইন, টাইটেলের পজিশন ঠিক জায়গায় হওয়া উচিৎ, আর্টিকেলটি এমন হওয়া প্রয়োজন যেন এক আর্টিকেলে ভিজিটরের সব সমস্যার সমাধান হয় আলাদা কোনো আর্টিকেল পরার দরকার না হয়। এতে করে ব্ওরে।র বাউন্ডস রেট কমে যায়, যা র‍্যাঙ্কিং এর জন্যে সহযোগি ভূমিকা পালন করে।


২ ব্লগ ওয়েবসাইটের সেটিংস ঠিক থাকা

ব্লগে ট্রাফিক নিয়ে আসার জন্যে ব্লগের সেটিংস ঠিক থাকার বিষয়টি একটি জরুড়ি ও গুরুত্বপূর্ন বিষয় । ওয়েবসাইটের  সেটিংস যদি ঠিক না থাকে তাহলে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয় যেমন , ব্লগের কন্টেন্ট সার্চ ইঞ্জিনে ইনডেক্স না হওয়া , সাইট র‍্যাঙ্ক না করা ইত্যাদি । তাই ব্লগ সাইটের সেটিংস ঠিক থাকা জরুড়ি। 

এখানে সেটিংস বলতে সাধারনত সার্চ সেটিংস ও বেসিক কিছু কাস্টমাইজেশনকেই বোঝানো হয়েছে যেমন, সাইট "সার্চ কোনসোলে" সাবমিট করা, Robot.txt সেটিংস একটিভ করা, ব্লগসাইটের meta teg ও meta discription লেখা, "ওয়েব মাস্টার টুল" একটিভ করা, ইত্যাদি।


৩ ভালোমানের থিম দিয়ে ব্লগসাইট সাজান।

একটি সাজানো ওয়েবসাইটই কিন্তু গুগল ও উইকিপিডিয়া সহ সব সার্চইঞ্জিনেই প্রথম পেজে র‍্যঙ্ক করে তাই চেষ্টা করবেন আপনার ব্লগসাইট সাধ্যমত সাজানোর। ব্লগ সাজানোর ক্ষেত্রে , SEO করতে ও র‍্যাংক করাতে একটি ভালো SEO-ফ্রেন্ডলি থিমের অবদান অনেক । তাই ব্লগের থিম ভালো মান সম্মত ও SEO-ফ্রেন্ডলি হওয়া আবশ্যক।

বর্তমানে মার্কেটে অনেক  SEO-ফ্রেন্ডলি থিম অর্থের বিনিময়ে কিনতে পাওয়া যাচ্ছে, আপনি চাইলে এসব থিমের মধ্যে ভালো রেটিংস সম্পন্ন একটি থিম কিনে নিজের ব্লগ সাজাতে পারেন ।


৪ মোটামোটি SEO করা।

যেকোনো ব্লগ বা ওয়েবসাইট সার্চইঞ্জিনে র‍্যঙ্ক করানোর জন্যে সেই সাইটের SEO করা আবশ্যক । কোনো ওয়েবসাইটের  SEO করা না হলে সেই সাইটে  অরগানিক ট্রাফিক পাওয়া যায় না, যা ( অরগানিক ট্রাফিক ) সব ধরনের ওয়েবসাইটের আয় বৃদ্ধির জন্যে মারাত্বকভাবে  জরুড়ি ।

গুগল তাদের এডসেন্স প্রোগ্রামের Under-এ থাকা সব ওয়েবসাইটের ইনকাম নির্ধারনের ক্ষেত্রে অরগানিক ট্রাফিককে ( গুগল সার্চ ইঞ্জিন থেকে সরাসরি আসা ট্রাফিকে অরগানিক ট্রাফিক বলে ) বেশি গুরুত্ব দিয়ে থাকে ।  যদিও আমি এই পোস্টে ইনকাম নিয়ে লিখব না তবুও অরগানিক ট্রাফিকের গুরুত্ব বোঝানোর জন্যেই বলা ।

SEO-এর মাধ্যমে শুধু যে আপনি অরগানিক ট্রাফিক পাবেন তা মোটেই নয় বরং হাই কোয়ালিটি ব্যকলিংক ও লিংক বিল্ডিং করার ফলে বিভিন্ন সোর্স থেকে ট্রাফিক আসার সম্ভাবনা বেড়ে যায়। 

এখন অনেকেই ভাবতে পারেন, SEO? সে তো অনেক জটিল একটা বিষয়, আমি কিভাবে SEO করতে পারি ? আবার অনেকে SEO করার জন্যে কোর্স করতে হবে এরকম ভাবতে পারেন । ব্যাপারটা ঠিক তেমন না, SEO একটু জটিল বিষয় এটা ঠিক কিন্তু আপনার ততটা(জটিলতটা) দরকার হবে না । ইউটিউবে কয়েকটি ভিডিও দেখে নিলে আপনি মোটামোটি বেসিক SEO করে নিজের কাজ নিজে চালিয়ে নিতে পারবেন আশা করি। 


৫ ব্লগপোস্ট সোসাইল মিডিয়াতে শেয়ার করা 

আপনার ব্লগের লেখা প্রত্যেকটি পোস্ট সোসাইল মিডিয়াতে শেয়ার করবেন । ব্লগের ভিজিটর বৃদ্ধির এটি একটি কার্যকারি উপায়।যদি আপনার ব্লগের নাম অনুসারে একটি পেজ বানানো যায় তাহলে আপনার ব্লগের ও ট্রাফিকের মান আরো ভালো হয় ।  সোসাইল মিডিয়ায় পোস্ট শেয়ারিং এর ফলে ট্রাফিক পাওয়ার পাসাপাশি ব্লগের সার্চ ইঞ্জিন পজিশন বাড়াতে অনেক বেশি সহায়তা করে।  

বর্তমানে ফেসবুক সহ বিভিন্ন সোসাইল মিডিয়াতে লাখো কোটি ট্রাফিকের আনাগোনা আর এই সুযগটাকেই আমাদের কাজে লাগাতে হবে। আপনার যেটা করনীয় হবে তা হল, প্রত্যেকটা সোসাইল মিডিয়া প্লাটফর্মে নিজের ব্লগের নামে একাউন্ট করে আপনার ব্লগের জন্য কাজ করে যেতে হবে ।

যদি আপনার ইউটিউব চ্যানেল থাকে তাহলে আপনার জন্যে আরো ভালো হয় আর্থাৎ ধরুন আপনার ব্লগে ওয়েব-ডিজাইন নিজে লেখা একটি পোস্ট আগে থেকেই রয়েছে ,এখন আপনি যখন আপনার ইউটিউব চ্যানেলে ওয়েব-ডিজাইন নিয়ে আলোচোনা করবেন তখন রেফারেন্স হিসেবে এই পোস্টটি দিয়ে দিতে পারেন অথবা ভিডিওতে বলে দিতে পারেন যে আরো বেশি তথ্যের জন্যে ডিস্ক্রিপশনে দেয়া পোস্টটি পরতে।


৬ লিংক বিল্ডিং করা 

ব্লগের ট্রাফিক বাড়ানোর অন্যতম জনপ্রিয় ও কার্যকারী উপায়ের মধ্যে একটি হল লিংক বিল্ডিং । লিংক বিল্ডিং কি ? শব্দটি শুনেই হাল্কা ধারনা পাওয়া যাচ্ছে, অর্থাৎ লিংক বানানো বা লিংক তৈরি করা । আপনার ব্লগসাইটের লিংক ইন্টারনেটের বিভিন্ন  জায়গায় ( ব্লগে বা ওয়েবসাইটে বা ফরামে) সঠিক উপায়ে স্থাপন করাকে বলা হয় লিংক বিল্ডিং।

লিংক বিল্ডিং এর মধ্যমে ব্লগে প্রচুর পরিমানে ট্রাফিক কনভার্ট করে আনা যায়। ধরুন আপনি কোনো ফোরামেয়াপনার ব্লগের নিশ রিলেটেড কোনো প্রশ্নের উত্তর দিচ্ছেন । সেই উত্তরে যদি আপনি আপনার ব্লগের লেন্ডিং পেজের লিংকটি দিয়ে দেন তাহলে যত জন সেই উত্তরটি পড়বে তার মধ্যে ৫০-৬০% লোক আপনার ব্লগে ভিজিট করতে পারে ।

এভাবেই আরো বিভিন্ন উপায়ে লিংক বিল্ডিং করে ব্লগের ভিজিটরের সংখ্যা যথেষ্ঠ পরিমানে  বৃদ্ধি করা যায়।


৭ ইমেইল এর মাধ্যমে কন্টেন্ট মার্কেটিং (ইমেইল মার্কেটিং)

ই-মেইল মার্কেটিং যে কোনো ধরনের মার্কেটিং এর জন্যে একটি জনপ্রিয় মার্কেটিং টেকনিক । এই টেকনিকের মধ্যমে মার্কেটারেরা তাদের সেল বৃদ্ধি করে থাকে । ব্লগে ভিজিটরের সংখ্যা বৃদ্ধির ক্ষেত্রেও এর বিকল্প পাওয়া মুশকিল।

ই-মেইল মার্কেটিং এর জন্যে প্রয়োজন অনেকগুল ইমেইলের একটি লিস্ট। নিদ্রিষ্ট করে বলা যাবে না ঠিক কতগুলো ই-মেইল লাগবে তবে যত বেশি হবে  ততই ভালো । তারপরে আপনার প্রত্যেকটি পোস্ট ই-মেলের মাধ্যমে পাঠিয়ে দিতে হবে সেই সব সংগৃহিত ই-মেইল একাউন্টে। 

এই টেকনিক ব্লগে এপ্লাই করার জন্যে ই-মেইল সংগ্রহ করবেন কিভাবে? এই কাজটি আপনি ফ্রিতেও করতে পারেন আবার তাকা খরচ করেও করতে পারেন । 

ফ্রি কিভাবে ই-মেইল সংগ্রহ করবেন ? ফ্রিতে মেইল সংগ্রহ করার জন্যে আপনাকে ব্লগে ই-মেইলের মাধ্যমে সাবস্ক্রিপশনের ব্যবস্থা করতে হবে । তাহলে আপনি ব্লগের পাঠকদের সাথে ই-মেইলে যোগাযোগ করে তাদের কাছে নিজের পোস্ট শেয়ার করতে পারবেন ।

আবার কোনো পেইড পন্য পাঠকদের ফ্রিতে দিয়ে ই-মেইল সাবস্ক্রিপশনের মাধ্যমে অনেক ই-মেইল সংগ্রহ করা যায়। SHOUTMELOUD ডট COM এর কিছু ফ্রি ই-বুক ই-মেইল দিয়ে সাবস্ক্রাইব করে  এখনও ফ্রিতে পাওয়া যাচ্ছে। এই টেকনিকের মাধ্যমে তারা ইমেইল সংগ্রহ করছে যা আপনিও আপনার ব্লগে কাজে লাগাতে পারেন। 


৮  গেস্ট পোস্ট করার মাধ্যমে 

গেস্ট পোস্ট করা একজন ভালো ব্লগারের আচরন । যেকোনো ব্লগ সাইটকে সফলভাবে সামনে এগিয়ে নিয়ে যেতে হলে অন্য ব্লগসাইটে  গেস্ট হিসেবে পোস্ট করা একজন আদর্শ ব্লগারের জন্য আবশ্যক।

গেস্ট পোস্ট এর মাধ্যমে নিজের ব্লগের হাই কোয়ালিটি ব্যাকলিংক তৈরি করা সম্ভব , যার ফলে ব্লগে ভিজিটর বাড়ার সাথে সাথে সার্চ ইঞ্জিন পজিশনও বৃদ্ধি পায়।

অনেকে আছেন ভিজিটর বাড়ানোর জন্যে নিজেই বিভিন্ন CMS-এ ফ্রিতে  W2.0 ওয়েবসাইট বানিয়ে সেখান থেকে ব্যাকলিংক নেয়ার চেষ্টা করে। এতে করে আপনি ব্যাকলিংক তো পেয়ে যান কিন্তু তার মান হাই কয়ালিটিফুল হয় না।

তাই আপনার ব্লগের ভিজিটর বাড়ানোর জন্যে অনেকগুলো নয় কয়েকটি হাই কোয়ালিটি ব্যাকলিংক তৈরি করতে পারলেই দ্বিগুন হারে ট্রাফিক বারতে শুরু করবে। আর সহজে হাই-কোয়ালিটি ব্যাকলিংক পাওয়ার উপযোগি মাধ্যম হল  গেস্ট পোস্টিং।


৯  বিভিন্ন ফ্রি অফার বা Giveaway এর মাধ্যমে

এই পদ্ধতিতে সকল ক্ষেত্রে মার্কেটিং এর ফলে সফলতা বিষেশভাবে লক্ষ করা যায়। কোনো পন্যের বিষেশ ছাড় বা কোনো পন্য ফ্রিতে পাওয়া গেলে মানুষ স্বভাবতই সেই পন্যের প্রতি চরম  আগ্রহ প্রকাশ করে থাকে। এই আগ্রহ থেকেই মানুষ সেই পন্যটি ফ্রিতে পাওয়ার জন্যে সামান্য কিছু কাজ (যেমন , ই-মেইল সাবস্ক্রিবিং,চ্যানেল সাবস্ক্রাবিং, কাউকে সোসাইল মিডীয়ায় ফোলো করা ইত্যাদি ) করতে সহজেই রাজী হয়ে যায়।

Teachnical Gurugi(Gowrov Chowdhori), Mo-vlogs ,BBvains(Bhuban Bums) এর মত বড় বড় ইউটিউবারেরা এই টেকনিককে এপ্লাই করে  তাদের শোসাইল মিডিয়া ফোলোয়ার কয়েক গুনে বাড়িয়ে নিয়েছেন। তাই ট্রাফিক বাড়ানোর বা ফোলোয়ার বারানোর এটি একটি কার্জকারী উপায়। 

সুতরাং এই পদ্ধতিকে কাজে লাগিয়েও আমরা ব্লগে ট্রফিক নিয়ে আসতে পারি । একটি Giveaway-এর মাধ্যমে একসাথে কয়েকটি কাজ করিয়ে নেয়া যায় যেমন , পারটিসিপেন্ট এর ই-মেইল পাওয়া যায়, ব্লগে ভিজিটর নিয়ে আসা যায়, নিজের সোসাইল মিডিয়া একাউন্টের ফোলোয়ার বৃদ্ধি করে নেয়া যায়, ইউটিউব চ্যানেলের সাবসক্রাইবার বাড়িয়ে নেয়া সহ আরো অনেক।

এই কাজটির জন্যে আপনাকে ভালো একটি পন্য দেয়ার ঘোষনা দিতে হবে আর Giveaway-তে অংশগ্রহনের জন্যে কিছু কাজ আপনাকে ( ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব, শোসাইল মিডিয়া ফোলো) শর্ত হিসেবে  দিয়ে হবে। এভাবেই এই Tricks-টিকে কাজে লাগিয়ে আপনার ব্লগকে অসংখ্য ভিজিটর সহ এগিয়ে নিইয়ে যেতে হবে।


শেষ কথা 

উপরে আলোচিত প্রড়ত্যেকটি উপায়েই ব্লগের ভিজিটর বাড়ানো যায়। তাই আপনি যদি সবগূলো পদ্ধতি আপনার ব্লগে সঠিক উপায়ে প্রয়োগ করেন তাহলে আপনার ব্লগের ভিজিটর আগের থেকে দ্বিগুন হারে বৃদ্ধি পাবে আশা করা যায়।

এই টেকনিকগুলো দির্ঘস্থায়ী এবং কিছু কিছু টেকনিকের সুফল আপনি দির্ঘ সময় ধরে পাবেন। তবে আপনাকে ধৈর্য ধরে আপেক্ষা করতে হবে।

টেকনিকগুলো পরিক্ষিতভাবে কার্যকর প্রমানিত হয়েছে। অনেক সফল ও প্রতিষ্ঠিত ব্লগে এসব টেকনিক প্রয়োগ করে ভালো ফলাফল পরিক্ষিত হয়েছে,  তবে আপনি যদি কাজে লাগাতে না পারেন তাহলে  এক্ষেত্রে আপনার কমতিই বিবেচনা করাটাই স্বাভাবিক হবে।

আপনি সফলভাবে এসব ভিজিটর বৃদ্ধির উপায় নিজের ব্লগে প্রয়োগ করে সফলতা পাবেন, পরিশেষে এই আশাই করি । যদি কোনো বিষয় বুঝতে সমস্যা হয়ে বা কোনো কিছু জানার প্রয়োজন হয় নিচে ইনবক্সে আমাকে জানাবেন । আপনাকে অসংখ্য ধন্যবাদ সম্পুর্ন পোস্টটি পরার জন্যে।  




Next Post Previous Post