জীবন নিয়ে উক্তি, উক্তি জীবন নিয়ে, জীবনের উক্তি, জীবনের বানী, ( Jibon niye ukti)

হ্যালো সবাইকে। আশা করি আপনারা সকলেই ভালো আছেন। আপনাদের সামনে আরো একটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। এই ব্লগ আর্টিকেলের বিষয় হল "উক্তি জীবন নিয়ে"। 

ইতিপুরে আমি আপনাদের সাথে বিভিন্ন বিষয় নিয়ে জ্ঞানী ও মহান ব্যাক্তিদের বাণী ও উক্তি শেয়ার করেছি। যেমন, হতাশা নিয়ে উক্তি, সফলতা নিয়ে উক্তি, একুশ নিয়ে উক্তি, আবেগ নিয়ে উক্তি।আজকের আলোচনার বিষয় হল জীবন নিয়ে উক্তি। 

জীবন বড়ই বিচিত্র। এই বিচিত্র জীবন নিয়ে জ্ঞানী ও ও মনীষী  গণ কি ধারণা পোষণ করেছিলেন? জীবন নিয়ে তাদের উক্তি ও বাণী গুলো কি ছিল? জীবন সম্পর্কে তারা আমাদের কি উপদেশ দিয়েছিলেন? সে বিষয়গুলো জানা আমাদের জন্য জরুরী। 

সেই জন্যেই এই আলোচনায় জীবন সম্পর্কে উক্তিজীবন নিয়ে মনীষীদের বাণী আপনাদের সামনে উপস্থাপন করতে চলেছি। 


জীবন নিয়ে উক্তি, জীবনের উক্তি
জীবন নিয়ে উক্তি, জীবন নিয়ে বানী 


জীবন নিয়ে উক্তি, উক্তি জীবন নিয়ে

আমাদের সবচেয়ে বড় শিক্ষক হল জীবন। যতদিন জীবন চলবে ততদিন জীবন আমাদের শিক্ষা দিয়ে যাবে। জীবন থেকে এইসব শিক্ষা নিয়েই আমাদের সামনে এগিয়ে যেতে হবে। 

আলোচনার এবারের পর্যায়ে আপনারা দেখবেন মহান ব্যাক্তিদের সেই সকল উক্তি যেগুলো জীবনের অভিজ্ঞতা থেকে অর্জন করে আমাদের জন্যে উপদেশ হিসেবে রেখে গেছেন। ( Jibon niye ukti



>>

জীবন বেশ দ্রুত এগিয়ে যায়, তার গন্তব্য চিরকালই সুনিশ্চিত, সে প্রতিনিয়ত এগিয়ে যায় মৃত্যুর দিকে। 

- হুমায়ূন ফরিদী


জীবনের উক্তি সমুহ


>>

জীবনে আপনার আকাঙ্ক্ষাকে সীমিত করে রাখ, ছোট ছোট বিষয়ে নিচের খুশি খুজে নাও, তাহলে জীবনে এগিয়ে যেতে পারবে - আয়মান সাদিক


 >>

যে পরিশ্রমী, সে জীবনে হতাশায় ডুবে থাকে না। তার পরিশ্রমের ঢেউ হতাশার মেঘ কাটিয়ে উপরে উঠতে ব্যাস্ত। - হ্যনরি পল 


>>

জীবনে যেকোনো কাজ আত্মবিশ্বাসের সাথে করলেই মানুষ সফলতা পাবেই, জীবন এতটাই বিশালতায় বিস্তৃত যে একে ব্যর্থ করা বড়ই কঠিন। - হুমায়ূন আহমেদ 


>>

পৃথিবীতে আপনি নিজেই নিজেকে সবচেয়ে বেশি ভালোবাসেন। আপনার প্রেমিকা বা বন্ধুদের নয়। তাদের অনুপস্থিতি আপনাকে সাময়িক কষ্ট দেয় ঠিকই কিন্তু এটা তাদের প্রতি আপনার ভালোবাসা না, এটা নিজের প্রতি আপনার ভালোবাসা। কারণ তাদের জন্যে আপনি কষ্ট পাচ্ছেন, আর আপনার ভালো থাকার জন্যে তাদের প্রয়োজন। 

- সংগ্রহীত



জীবনের বাস্তব অভিজ্ঞতা থেকে উক্তি

অভিজ্ঞতা অর্জন হয় জীবনে ঘটে যাওয়া কিছু বাস্তব ঘটনার মাধ্যমে। আর এসব অর্জিত অভিজ্ঞতা উক্তি, বাণী ও ওসিয়ত এর মাধ্যমে এক প্রজন্ম থেকে অন্য প্রজন্মে পৌঁছে যায়। আর জীবনের বাস্তব অভিজ্ঞতা থেকে উক্তি আমাদের সচেতনতার শিক্ষা দিয়ে সঠিক পথ চিনিয়ে দেয়।


>>

জীবনের ঢেউ আপনাকে ততটাই সামনে এগিয়ে দেবে যতটা পরিশ্রম করার মাঝমে আপনি তাকে স্রোতের বল দেবেন। 

- nabnglablog


>>

জীবনে সামনে এগিয়ে যাওয়ার সাথে সাথে জীবন আরো জটিল হতে থাকে, তবে এগিয়ে যাওয়ার যাত্রায় জীবন আপনাকে রোমাঞ্চের অনুভূতি অবশ্যই দেবে। - হুমায়ূন আজাদ


>>

জীবনে কখনোই একটি ভূলকে ঢেকে দেওয়া জন্যে অন্য ভুলের আশ্রয় নেবেন না। 

- সংগ্রহীত


>>

যারা বলে, ' জীবন তো একটাই তাই জীবনে আনন্দ উল্লাস ও উপভোগে কাটিয়ে দেওয়াই উত্তম ' তাদের কথায় কান দেবেন না। তারা আপনার পায়ে কুড়াল মারছে। 



জীবনের উক্তি, জীবনের বাণী

এতক্ষণ আপনার জীবন নিয়ে বাণী সমূহের বেশ কিছু বিখ্যাত বাণী সম্পর্কে জেনে ফেলেছেন। এসব মহৎ ব্যাক্তিত্বের বাণী ও উপদেশ আমাদের জীবনে সামনে এগিয়ে যেতে বিশেষভাবে সাহায্য করবে। 

নিচে আরো কিছু জীবনের বাণী ও জীবনের উক্তি তুলে ধরা হলো। আশা করি এসব জীবনে বাণী ও জীবন পরিবর্তন নিয়ে উক্তি গুলো আপনাকে সফলতার দিকে এগিয়ে যেতে বিশেষভাবে সহায়তা করবে। 


জীবন নিয়ে উক্তি


>>

জীবন চলমান নদীর মত; নদীর প্রতিটি বাক যেভাবে স্রোতের বহমান গতিকে আটকাতে পারেননা, তেমনি শত বাধাও কখনো জীবনের গতিকে আটকাতে পারে না। 

- nabnglablog


>>

ঠুনকো আঘাতগুলো সয়ে নিতে হয়; সামান্য আঘাতে মন ভাঙ্গলে পৃথিবী আপনার জন্যে কঠিন হয়ে যাবে। 

- রবীন্দ্রনাথ ঠাকুর


>>

মনে রাখবে ভাই, একজন মেয়ের উপস্থিতি আপনাকে সাময়িক প্রশান্তি দেবে কিন্তু সফলতা আপনাকে সারাজীবনে প্রশান্তি দেবে। 

- সংগ্রহীত


>>

জীবন আপনার সাথে খেলতে ভালোবাসে, আপনাকে লোভ দেখাতে ভালোবাসে, ধোঁকায় রাখতে ভালোবাসে। কিন্তু আপনাকে জীবনের মোহ-মায়ার বাইরে বেড়িয়ে সফলতার সন্ধান করতে হবে। - আব্দুল রশিদ


>>

কারো প্রশংসা করবে প্রকাশ্যে, কিন্তু তার সমালোচনা করবে একান্তে - এ পি জে আব্দুল কালাম




অনিশ্চিত জীবন নিয়ে উক্তি

অনিশ্চয়তা জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ। জীবন অনিশ্চিত এটা সত্যি কথা। তবে জীবন বেশ সম্ভাবনাময়। আপনি যেভাবে জীবনকে পরিচালনা করবে জীবনে আপনাকে সেভাবেই এগিয়ে নিয়ে যাবে। ( Jibon niye ukti)

আমারা অনেকেই জীবন নিয়ে অনিশ্চিত থাকি, হতাশ হয়ে যাই। আজকের আলোচনার এই অংশের অনিশ্চিত জীবন নিয়ে উক্তি গুলোর পাশাপাশি  বাস্তব জীবন নিয়ে উক্তিগুলো আপনাকে জীবন সম্পর্কে সঠিক ধারণা দেবে। 


>>

সফলতা ও সার্থকতার মধ্যে পার্থক্য হল এই যে, আপনি জীবনে অনেক ক্ষেত্রেই সার্থকতার দেখা পেয়ে যাবেন কিন্তু আপনি ততদিন অসফল যতদিন পর্যন্ত না আপনার জন্য কেউ সার্থকতার দেখা পায়। 

- হ্যনরি পল


>>

বড় কিছু করার স্বপ্ন আপনি অবশ্যই দেখবেন কিন্তু সেই স্বপ্ন দেখে ঘুমিয়ে পড়লে চলবে না। দিন-রাত এক করে দিতে হবে সেই স্বপ্ন বাস্তবায়ন করতে।

- সুলায়মান সুখন


>>

আপনার যখনই মনে হবে আর না, আমি আর পারব না, এবার সব বাদ দেই; তখনই ভেবে নেবেন আপনি সফলতার অনেক কাছাকাছি। - সুলায়মান সূখন


>>

মনে রাখবেন ভাই, আপনি যদি আলোচিত হন তাহলে আপনাকে সমালোচিতও হতে হবে- কেউ 


>>

আপনার জীবনের প্রতিটি দিনের শুরু আনন্দের নাও হতে পারে; আবার শেষটাও অশান্তির হতে পারে। কিন্তু মনে রাখবেন সেই দিনটি যতই বেদনাদায়ক হোক সে কিন্তু আপনাকে মৃত্যুর দিকে একধাপ এগিয়ে দিয়েছে। - ইলিয়াস কাঞ্চন


>>

শক্তি রেখে যারা চলে তারা কখনো হারে না, ব্যর্থতা একটা পরীক্ষা মাত্র; স্বীকার কর, কি ঘাটতি আছে পূরণ কর, যতক্ষণ না সফল হও শান্তির ঘুম ত্যাগ কর, লড়াই কর, মাঠ ছেড়ে পালিয়ে যাও না; কিছু না করলে জয়ধ্বনি শোনা যায় না; যে শক্তি রেখে চলে সে কখনো হারে না। - কেডি পাঠক



জীবন নিয়ে কিছু কথা

আজকে যারা সফল তারা একদিন জীবনে ব্যর্থতার দেখা পেয়েছে। জীবনকে তারা কিভাবে অনুধাবন করেছে, কিভাবে লড়াই করেছে?, জীবন সম্পর্কে তাদের মতামত কি? সে বিষয়ে জানা আমাদের জন্য বেশ কার্যকরী হবে। ( জীবন নিয়ে কথা, জীবনের কথা ) 

তাই আজকে জীবন নিয়ে এমন সব মানুষের অভিমত আপনাদের সামনে তুলে ধরব যারা জীবনে সফলকাম। তাদের অনুপ্রেরণার জায়গা কি? কোন শক্তি তাদের সফলতার দ্বারপ্রান্তে পৌঁছে দিয়েছে সেটাই এই অংশের আলোচনার বিষয়। 


০১ 

আমরা সকলেই সফল অভিনেতা দেব ( কলকাতা ) স্যার কে চিনি। তিনি নিঃসন্দেহে একজন সফল একজন মানুষ। চলুন জীবন সম্পর্কে তার মতামত দেখে নেই।


" জীবন কখনোই এক থাকে না, কখনো উত্থান হবে আবার কখনো পতন হবে; আবার পরের দিন সকলেই একটি সম্ভাবনা দেখাবে, হয় আপনি বুঝিতেও পারবেন না এটা আপনার জীবনের সেরা সুযোগ। এর পরে আবার অন্য একটি ধাক্কা আসতে পারে, মনে হবে সব শেষ;

সত্যি বলতে কি মানুষ মানেই তো পরে গিয়ে আবার দাড়িয়ে গিয়ে লড়াই করা, জীবনে কোনো বিষয় শেষ হয়ে যায় না, কোথাও না কথা থেকে আপনার সফলতার শুরুটা হয়েই যায়" 


জীবন নিয়ে কিছু কথা পর্ব দুই

০২

আপনারা "ইলন মাস্ক" এর নাম তো শুনেছেন।  তিনি বর্তমানে বিশ্বের শীর্ষ ধনীদের মধ্যে অন্যতম। জীবন সম্পর্কে তার একটি বক্তব্য আপনাদের সামনে তুলে ধরছি। 

একদা একজন সং তাকে প্রশ্ন করে বসলেন, " আপনার ( ইলন মাস্ক এর )  rocket launching প্রোগ্রামের তিনটি টেস্টিং রকেট একাধারে মুখ থুবড়ে পড়েছে, তাহলে এবার আপনি কি এসব ছেড়ে দেবেন?" 

ইলন মাস্ক বললেন, " না "

সাংবাদিক বললেন  " কেন "

উত্তরে ইলন মাস্ক শুধু একটাই কথা বলেছিলেন, "আমি কখনো হল ছেড়ে দেই নি" 

তিনি সত্যিই হল ছেড়ে দেন নি, আর তার Space X প্রোগ্রাম সফলভাবে মহাকাশে অবস্থান করছে। 


সুতরাং বুঝাই যাচ্ছে যে জীবন কতটা সম্ভাবনাময়। জীবনে সঠিক সময়, সঠিক পরিশ্রম এর মাধ্যমে সফলতার শীর্ষে পৌঁছানো সম্ভব। 



পরিশেষ 

মোটকথা জীবন সম্পর্কে হুট করে কোন সিদ্ধান্ত বা মতামত করা ঠিক না। জীবন আপনাকে উত্থান দেখাবে আবার পতনও দেখাবে। জীবন আপনাকে আলো দেখাবে আবার অন্ধকার দেখাবে কিন্তু জীবন আপনাকে আপনার গন্তব্যে পৌঁছে দিয়েই থামবে। 

জীবন সম্পর্কে বিস্তারিত ধরন দেওয়ার জন্যে, আপনাদের সাথে জীবন নিয়ে উক্তি, জীবন নিয়ে বাণী, ( Jibon niye ukti ) জীবন নিয়ে কিছু কথা, কিছু বাস্তব কথা, কিছু উপদেশ, কিছু আদেশ, কিছু নিষেধ, আপনাদের সাথে শেয়ার করার চেষ্টা করেছি আসা করছি আপনাদের সামান্য হলেও উপকারে এসেছি। 

যদি আমাদের কনটেন্ট আপনাদের ভালো লাগে তাহলে বিজ্ঞাপনের মাধ্যমে আমাদের সাহায্য করতে পারেন যাতে আমরা আরো ভালো মানের কনটেন্ট আপনাদের সাথে শেয়ার করতে পারি। আবার শেয়ার করেও আমাদের সাথে থাকতে পারেন।


Next Post Previous Post