ফ্রিজে পানি জমার কারণ কি? ফ্রিজে নরমালে পানি জমে কেন? এর প্রতিকার করার উপায় কি?

ফ্রিজ আমরা প্রায় সকলেই ব্যবহার করি। নিয়মিত আমরা ফ্রিজে মাছ, মাংস ও দুধ জাতীয় খাদ্য দীর্ঘদিন সংরক্ষণের জন্য রেখে দেই। ফ্রিজ যেহেতু একটি ইলেকট্রনিক্স যন্ত্র তাই ফ্রিজে নানান ধরনের সমস্যা দেখা দেওয়ার ব্যাপার স্বাভাবিক। এর মধ্যে অন্যতম একটি সমস্যা হলো ফ্রিজের ভিতর পানি জমা। 

আজকের আলোচনার মূল আলোচিত বিষয় হলো, ফ্রিজে পানি জমার কারণ কি? ফ্রিজের নরমালে পানি জমে কেন? কিভাবে ফ্রিজের পানি জমা রোধ করা যায়? আশা করছি এই ছোট আর্টিকেলটা সম্পূর্ন পড়লে আপনার সমস্যার সমাধান পেয়ে যাবেন। 


ফ্রিজে পানি জমার সমস্যা সমাধান


ফ্রিজে পানি জমার কারণ কি? 

ফ্রিজে পানি জমা নিয়ে এখন পর্যন্ত যতগুলো অভিযোগ পাওয়া গিয়েছে সেখানে শুধুমাত্র নরমাল সেকশন এ পানি জমার কথাই বলা হয়েছে। বেশির ভাগ কেসেই পানি নরমাল সেকশনে জমে থাকে। 

সুতরাং ফ্রিজে পানি জমার কারণ কি? কেন ফ্রিজের নরমালে পানি জমে থাকে। ফ্রিজের নরমালে পানি জমার বেশ কয়েকটি কারণ রয়েছে নিচে এমন কয়েকটি কারণ তুলে ধরা হল যার কারণে ফ্রিজে পানি জমতে পারে। 


০১. ফ্রিজের ড্রেন লাইন ব্লক হওয়া

ফ্রিজের ভেতরে পানি জমার প্রধান কারণ হলো ফ্রিজের ড্রেন লাইন ব্লক হয়ে যাওয়া। অনেক সময় ফ্রিজের ড্রেন লাইনে বরফ জমার কারণে অথবা ময়লা জমার কারণে ড্রেন লাইন ব্লক হয়ে যায়। সেই কারণে ফ্রিজের ভেতরে জলাবদ্ধতা সৃষ্টি হতে পারে। 

একপর্যায়ে সেই জমানো পানি ফ্রিজের ভেতর থেকে বাইরে গড়িয়ে পড়তে পারে। আপনি যদি আপনার ফ্রিজের নরমাল সেকশনের নিচের অংশে ভালোভাবে খেয়াল করেন তাহলে দেখতে পারবেন নিচে একটি ফুটো দেওয়া আছে, যার মাধ্যমে ফ্রিজের ভেতরে জমানো পানি বাইরে বেরিয়ে পিছনে রাখা ট্রে তে জমা হয়।

যদি কোন কারনে ( শাক-সবজির লতাপাতা জমে বা বরফ জমে ) আপনার ড্রেন লাইন ব্লক হয়ে যায় তাহলে আপনার ফ্রিজের ভেতর পানি জমতে পারে।


ফ্রিজের ড্রেন লাইন


০২. দীর্ঘক্ষণ বৈদ্যুতিক সংযোগ না থাকলে

যদি এমনটা হয় দীর্ঘক্ষণ আপনার ফ্রিজের সাথে কোন বৈদ্যুতিক সংযোগ নেই তাহলে আপনার ফ্রিজের ভেতর জমাটবদ্ধ বরফ গড়ে পানিতে রূপান্তরিত হয়ে ফ্রিজের ভেতর জলাবদ্ধতা সৃষ্টি করতে পারে। 

আরো পড়ুন: হিরো সাইকেল ছবি ও দাম ২০২৩

এটি ফ্রিজের ভেতরে পানি জমার অন্যতম একটা কারণ। এই ক্ষেত্রে আপনার খাদ্য সামগ্রী নষ্ট হওয়ার ঝুকি থাকে। 


০৩. ফ্রিজ ভালোমত ঠাণ্ডা না থাকলে

অনেক সময় আমরা ফ্রিজ পরিষ্কার করার পরপরই ফ্রিজ ব্যবহার শুরু করে দিন কিন্তু এটা একটি মারাত্মক ভুল কাজ। একটি ফ্রিজ পরিষ্কার করার পরে ৬-৭ ঘন্টা ফ্রিজটি ৫ অথবা ৬ পাওয়ারে খালি অবস্থায় চালু রাখতে হবে।

এতে করে আপনার ফ্রিজের অভ্যন্তরীণ ভাগ ঠান্ডা হবে। অন্যথায় আপনি যদি ফ্রিজ পরিষ্কার করার পরপরই সেই ফ্রিজে খাদ্য সামগ্রী রেখে দেন তাহলে ফ্রিজে পানি জমার সম্ভবনা থাকে।


০৪. ফ্রিজে গরম খাবার রাখা

এই ভুলটি অনেকেই করে থাকে, যার কারণে ফ্রিজের ভেতর বরফ দ্রুত গলতে শুরু করে এবং পানি জমতে শুরু করে। এর সাথে সাথে ফ্রিজের অন্যান্য সমস্যা দেখা দেয়। 


উপরের চারটি কারণের জন্যে আপনার ফ্রিজের ভেতরে পানি জমতে পারে। যদি আপনি উপরে চারটি কাজ এড়িয়ে চলতে পারেন তাহলে আশা করা যায় আপনি ফ্রিজের পানির জমা সমস্যায় ভুগবেন না।


ফ্রিজে পানি জমার সমস্যার সমাধান 

তবে যদি আপনার ফ্রিজের ভেতরে পানি জমার সমস্যা দেখা দেয় তাহলে আপনি কি করবেন? ফ্রিজের পানি জমা রোধ করার ব্যাপারে নিচে গাইডলাইন দেওয়া হলো। 



০১. নিয়মিত ড্রেন লাইন পরিষ্কার

আপনাকে ফ্রিজের ড্রেন লাইন নিয়মিত পরিষ্কার করতে হবে এক মাস অন্তর অন্তর ফ্রিজের ডেন লাইন পরিষ্কার করবেন। তাহলে আপনি ফ্রিজের নরমালে পানি জমার সমস্যা রোধ করতে পারবেন। কিভাবে ড্রেন লাইন পরিস্কার করবেন সেটা নিচে আলচনা করা হল। 

কলমের সাইজের একটি শুকনো কাঠি না শুকনো প্লাস্টিক কাভারিং ইলেকট্রিক তার হালকা ভাবে ঢুকানোর মাধ্যমে আপনি ফ্রিজের ড্রেন লাইন পরিষ্কার করতে পারেন। 



০২. বৈদ্যুতিক সংযোগহীন অবস্থায় ফ্রিজের দরজা খোলা থেকে বিরত থাকুন 

যদি দীর্ঘক্ষণ আপনার ফ্রিজের সাথে পদ্ধতি সংযোগ না থাকে তাহলে আপনার ফ্রিজের দরজা খোলা থেকে বিরত থাকুন এতে করে আপনি ফ্রিজের ভেতরে পানি জমানোর সমস্যা দূর করতে পারবেন। 

বৈদ্যুতিক সংযোগহীন অবস্থায় ফ্রিজের দরজা খুললে বাইরের তাপমাত্রা ফ্রিজের অভ্যন্তরীণ তাপমাত্রার সাথে মিশে গিয়ে ফ্রিজের ভেতরে তাপমাত্রা বৃদ্ধি করে। এতে করে জমাটবদ্ধ পানি গলতে শুরু করে এবং ফ্রিজের ভিতরে পানি জমতে থাকে। 

তাই ফ্রিজের সাথে বৈদ্যুতিক সংযোগ না থাকলে ফ্রিজের দরজা খোলা থেকে বিরত থাকুন।


উপরের দেখানো প্রক্রিয়াগুলো অনুসরণ করলে আপনি ফ্রিজের পানি জমানোর সমস্যা দূর করতে পারবেন । 

আজকের আলোচনায় এটুকুই ছিল আশা করি আপনাদের আর্টিকেলটি ভালো লেগেছে। আর্টিকেলটা আপনার কাছে সহযোগী প্রমাণিত হলে আমাদের সাথেই থাকতে পারেন। বিজ্ঞাপনের মাধ্যমে আমাদের সহায়তা করতে পারেন। 

এতে করে আমরা আপনাদের জন্যে আরো ভালোমানের বেশি বেশি কার্যকরী ও সমস্যা সমাধান সম্পর্কিত কনটেন্ট নিয়ে আসতে পারব।

Next Post Previous Post