বাংলা গল্প | bangla golpo | Bangla romantic golpo | Bangla Golpo pdf

সময়ের সাথে সাথে মানুষের বিনোদনের মাধ্যমেরও ব্যাপক পরিবর্তন হয়ে গেছে। একসময় মানুষ খেলাধুলা, বইপড়া ও গান গাওয়ার মাধ্যমে বিনোদন এর চাহিদা পূরণ করত। কিন্তু বর্তমানে আমরা বিনোদনে চাহিদা পূরণ করি স্মার্টফোন কিংবা ইন্টারনেটে বিভিন্ন ভিডিও ও মুভি দেখার মাধ্যমে। 

অতীতে বিনোদনের অন্যতম জনপ্রিয় মাধ্যম ও শিক্ষার আলো ছড়ানো প্রধান হাতিয়ার, বই পড়া/বাংলা সাহিত্য পড়া/ বাংলা গল্প পড়া। আধুনিক সময়ের এসব ভার্চুয়াল বিনোদন মাধ্যমের জন্য মানুষ বই পড়া বা বাংলা গল্প পড়া এর মত অন্যান্য শারীরিক বিনোদনমূলক কাজের প্রতি ব্যাপকহারে অনাগ্র দেখাচ্ছে। 

তাহলে কি পুরনো বিনোদনের মাধ্যম বেকার হয়ে গেল, এসব বিনোদন মাধ্যম ( খেলাধুলা, বইপড়া ও গান গাওয়ার, শরীরচর্চা ) এর কোনো মূল্য নেই?  অনেকেই মনে করেন অদূর ভবিষ্যতে মানুষ বইপড়া বা বাংলা গল্প পড়া ব্যাপারে এতটাই অনিচ্ছুক হবে যা কল্পনাও করা যাবে না।

তাহলে কি তাদের অনুমান সঠিক হতে যাচ্ছে? মানুষ কি বই পড়া/গল্প পড়া/সাহিত্য পড়া থেকে পিছিয়ে যাবে? মানুষ কি প্রযুক্তির ছোঁয়ার সম্পূর্ন যন্ত্রনির্ভর হয়ে শারীরিক বিনোদনমূলক কাজ থেকে দূরে সরে যাবে? 


বাংলা গল্প, bangla golpo, bangla story,


বাংলা গল্পের বিষয়বস্তু 

এই ধারণার সত্যতা ও যৌক্তিকতা সম্পর্কে আপনাদের জানাবো আজকের আর্টিকেলে। সেই সাথে বাংলা গল্পের ইতিহাস, বর্তমান অবস্থা, ভবিষ্যৎ সম্পর্কে জানবো। আর আর্টিকেলের শেষে কিছু নতুন বাংলা গল্প, অধুনিক গল্প ও ছোটদের গল্প আপনার সাথে শেয়ার করব। 

এই আর্টিকেল আমরা আপনাদের কিছু এমন গল্পের সন্ধান দেব যেই গল্প গুলো আধুনিক সময়ে রচনা করা হয়েছে এবং এই গল্প-গুলোর শিক্ষা ও আবেগ আপনাকে বেশ আনন্দ দেবে বলে আমি আশাবাদী। সবচেয়ে মজার কথা হল, এই সব গল্পগুলো আপনি পরতে পারবেন একবারে ফ্রিতে। 



বাংলা গল্পের ইতিহাস

মূলত বাংলা সাহিত্যের ইতিহাসই বাংলা গল্পের ইতিহাস। যেই ইতিহাস বেশ পুরনো। বাংলা সাহিত্যে ইতিহাস এর দিকে খেয়াল করলে দেখা যায় এই সাহিত্যের মধ্যে লুকিয়ে আছে ইংরেজি, ফারসি সহ বহু সাহিত্যের ছোঁয়া। 

যেহেতু বাঙালি একটি সংকর জাতি তাই এই জাতির  সাহিত্যের ইতিহাস মিশ্র হবে এমনটাই স্বাভাবিক। আর এই মিশ্র ইসিহাসকে তিনটি অধ্যায় বা কাল এ বিভক্ত করা হয়েছে। 


বাংলা সাহিত্যের প্রাচীন যুগ

বাংলা সাহিত্যের মধ্যযুগ যুগ

বাংলা সাহিত্যের আধুনিক যুগ


এই কাল গুলোর সময় সীমা নিয়ে অনেক বিতর্ক রয়েছে। তবে এসব সময়কাল প্রতিযোগিতামূলক এর জন্যে বেশ গুরুত্বপূর্ণ হিসেবে দেখা হয়।


বাংলা গল্প এর প্রকারভেদ

মূলত বাংলা সাহিত্যের ইতিহাসের প্রকারভেদের উপর ভিত্তি করে বাংলা গল্পের প্রকারভেদ নির্ণয় করা সম্ভব কেননা বাংলা গল্প বাংলা সাহিত্যের একটি ছোট অংশ মাত্র। 

অবস্থানের ভিত্তিতে বাংলা সাহিত্য দুই প্রকারের। যথা, ১. দেশি সাহিত্য, ও ২. বিদেশি সাহিত্য। আবার রচনার ধরন অনুসারে সাহিত্য দুই ধরনের, যথা, ১.গদ্য ২. পদ্য


বাংলা গল্প, বাংলা সাহিত্যের গত অংশের এক ধরনের সাহিত্যিক রচনা। তাহলে চলুন এবার দেখে নেই বাংলা গল্পের প্রকারভেদ বা ধরন। প্রথমেই বলে নেই এখানে কোনো প্রাতিষ্ঠানিক শিক্ষাক্রম বা পাঠ্যপুস্তক এর অনুসরন করে বাংলা গল্পের ধরন দেখানো হবে না।


০১. ছোট গল্প 

০২. প্রবন্ধ

০৩. নাটক

০৪. ছোট উপন্যাস

০৫. কল্প বিজ্ঞান

০৬. হাস্য রসাত্মক

০৭. রহস্য

০৮. রোমাঞ্চ

০৯. ইতিহাস ভিত্তিক গল্প

১০. ভালোবাসার গল্প

১১. শিক্ষামূলক গল্প

১২. ভুতের গল্প



কিছু বিখ্যাত বাংলা গল্প (some Bangla Golpo)

এবার চলে আসলাম আলোচনার মূল অংশে যেটার জন্য আপনারা এতক্ষণ অপেক্ষা করছিলেন। কিছু বিখ্যাত বাংলা গল্পের সন্ধানে আপনরা অনেকেই এই আর্টিকেলে প্রবেশ করেছেন। 

আপনারা যেহেতু আমার পাঠক তাই আমি কোনোভাবেই আপনাদের হতাশ করতে পড়ি না। তাই নিজে কিছু বিখ্যাত বাংলা গল্প ফেমাস বাংলা স্টোরিস ( famous Bangla stories ) আপনাদের জন্যে তুলে ধরলাম। 

এই অংশ থেকে আপনি কিছু বিখ্যাত Bangla Golpo সম্পর্কে জানতে পারবেন। আর এই অংশের পরে আমরা আপনাদের কিছু এমন গল্পের সন্ধান দেব যেই গল্প গুলো আধুনিক সময়ে রচনা করা হয়েছে এবং এই গল্প-গুলোর শিক্ষা ও আবেগ আপনাকে বেশ আনন্দ দেবে বলে আমি আশাবাদী।


০১. পেয়ালা ( বিভূতীভূষণ বন্দোপাধ্যায় ) 

পেয়ালা গল্পটি বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় এর যাত্রাবাদল গল্প-সংকলন থেকে নেওয়া হয়েছে। "যাত্রাবাদল" গল্প-গ্রন্থে "পেয়ালা" দুই নম্বর গল্প। এটি একটি রহস্য রোমাঞ্চের গল্প। 

আপনাদের মধ্যে যারা বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় এর লেখা পড়েছেন তারা হয়ত জানেন তিনি রহস্য ও রোমাঞ্চের লেখা কতটা অসাধারণভাবে উপস্থাপন করেন। গল্পটি পরতে বসলে আপনি গল্পের মধ্যেই হারিয়ে যাবেন। 

গল্পটির উপস্থাপন ও রচনা ভঙ্গি এতটাই আকর্ষণীয় ও বাস্তবিক যে আপনার মনে হবে সমস্ত কিছুই আপনার চোখের সামনে ঘটছে। আমি এই গল্পটিকে ছোট গল্প হিসেবে ৫ এর মধ্যে ৪ রেটিং দেব। নিচে গল্পটির মৌলিক বিষয়গুলো তুলে ধরছি। 



পেয়ালা

গল্পটি শুরু হয় একজন একটি পেয়ালা নিয়ে যেটি মেলা থেকে নিয়ে আসে নিবুর ( গল্পের উপস্থাপক ) কাকা। পেয়ালা নিয়েই গল্পটি সামনে এগোতে থাকে। 

এর পরে দেখা যায় পেয়ালার কারণে নীবুর বাড়িতে একে একে বিপদ নেমে আসতে শুরু করল। এদিকে নিবু নিজের কাজের ব্যাস্ত হতে শুরু করল। 

পেয়ালা নিয়ে সবচেয়ে আগ্রহ ছিল নীবুর চাচাতো বোন। আর সেই মেয়েটিই সকল বিপদ-আপদের জন্য পেয়ালা কে দায়ী করে। তবে নিবু এসব বিষয়ে গুরুত্ব দেয় না। 

এভাবেই ধীরে ধীরে গল্প সামনে এগোতে থাকে এক পর্যায়ে দেখা যায় একটি দুর্ঘটনার কারণে নিবু তার বৌ-বাচ্চা নিয়ে শহরে থাকতে শুরু করে। এর পরেই শুরু হয় পেয়ালার আসল খেলা। 

রহস্যে ঘেরা পেয়ালা তাদের জীবনে কি প্রভাব ফেলে এবং সেই পেয়ালা সাথে সম্পর্কিত কিছু অস্বাভাবিক ঘটনা নিয়েই গল্পটি আপনাকে পড়ার টেবিলে শেষ পর্যন্ত ধরে রাখবে। 

বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের বাস্তবময় বর্ণনা ভঙ্গি ও গল্পের রস আপনাকে মুগ্ধ করবে আশা করছি। তাই গল্পটি পড়ার জন্যে রিকমান্ড করলাম।

এই গল্পটি আপনারা যাত্রাবাদল গল্প-সংকলন গ্রন্থে পেয়ে যাবেন। আর সেই গল্প-সংকলন গ্রন্থে আপনারা কিনে নিয়ে পরতে পারেন অথবা ইন্টারনেটে ফ্রিতে pbf আকারেও পড়তে পারেন। 

ফ্রিতে এই গল্পটি ডাউনলোড করতে আমাদের কমেন্ট করে জানতে পারেন। অথবা নিচের দেওয়া ডাউনলোড লিংক থেকে চেষ্টা করতে পারেন। যদি ডাউনলোড লিংক কাজ না করে তাহলে আমাদের কমেন্ট করে জানান আমরা আপনাকে pdf পাঠিয়ে দেব।

পেয়ালা গল্পটি ছাড়াও যাত্রা বাদল গল্প সংকলনে আপনি আরো আটটি গল্প পেয়ে যাবেন। যেগুলো আপনার মনে জায়গা করে রাখবে। যার মধ্যে রয়েছে, উইলের খেয়াল, ভগুলমামার বাড়ি আরো অনেক।



০২ একরাত্রি ( রবীন্দ্রনাথ ঠাকুর)

রবীন্দ্রনাথ ঠাকুরের ছোট গল্প গুলোর মধ্যে অন্যতম একটি হল "একরাত্রি"। এটি একটি রোমান্টিক ধাঁচের লেখা, একটি অসমাপ্ত প্রেম কাহিনী নিয়েই একরাত্রি গল্পটি রচিত। 



একরাত্রি

গল্পটি শুরু হয় সুরবালা ও লেখকের ( উপস্থাপক ) মধ্যকার ছোটবেলা সম্পর্ক নিয়ে ছোটবেলা থেকেই সুরবালা ও লেখক খেলার সাথী। লেখকের প্রতি সুরবালার যত্ন ও ভক্তি সেই সাথে সুরবালার পরিবারে লেখক এর খাতিরদাড়ি গল্পের প্রথমেই প্রকাশ পায়।

কিন্তু লেখক সুরবালা প্রতি ততটা যত্নশীল ছিল না সে সুরবালাকে শুধুমাত্র খেলার সাথী এবং ভক্তি ও শ্রদ্ধা পাওয়ার মাধ্যম হিসেবেই মনে করত। 

ছোটবেলা থেকেই লেখকের স্বপ্ন ছিল উকিল বা কোর্টের কোনো কর্মচারী হওয়ার তাই সে পড়াশোনা করে নিজের স্বপ্ন পূরণে কলকাতা চলে আসেন। সেখানে এসে নিজের লক্ষ্য অর্জনের প্রতি এগিয়ে যেতে চেষ্টা চালাতে থাকেন।

এরই মাঝে লেখকের বাবা সুরবালার সাথে তার বিয়ের ব্যাপারে তাকে পত্রযোগে জানান। কিন্তু সেই পড়াশোনা শেষ করে বিয়ে করতে ইচ্ছা পোষণ করেন। আসলে সে সুরবালা এর সাথে বিয়ে করার ব্যাপারে ততটা আগ্রহী ছিল না।

কিছু পরে সুরবালার বিয়ে হয়ে যায় এবং এই খবর পাওয়ার পরে লেখক সামান্যও চিন্তিত হয় না। তারও কিছুদিন পরে তার ( লেখকের ) বাবার মৃত্যু হয় এবং তাকে সব ছেড়ে পরিবার সামলানোর দায়িত্ব নিতে হয়। 

এর পর থেকে গল্প একটি অন্য দিকে মোড় নেয়। লেখকের জীবনের নতুন যাত্রা, নতুন শিক্ষা ও নতুন অভিজ্ঞতার দিকে। এরপরে সুরবালার সাথে তার দেখা হয়েছিল কি না সেটা  গল্প পড়লেই বুঝিতে পারবেন।

তবে এখন থেকে গল্প পরে আমাদের সকলের একটি বিশেষ শিক্ষণীয় বিষয় অনুধাবন করার রয়েছে। জীবনে অর্জিত বিষয়ের প্রতি অবহেলা ও অধিক অর্জন করার প্রসায়ে মানুষের অর্জন যে শূন্য সেটা আমরা গল্প পরলে ভালোভাবে অনুধাবন করতে পারব।


Download PDF


আশা করি গল্পটি আপনাদের খুব পছন্দ হবে। আপনারা যদি মোবাইল বা কম্পিউটারে গল্পটি পিডিএফ ( PDF ) আকারে পড়তে চান তাহলে উপরে দেওয়া লিংক এ ক্লিক করতে পারেন।

আর যদি উপরের লিংকটি কোনো ভাবে কাজ না করে তাহলে নিচের লিংকে ক্লিক করলে আপনি ১০০% নিশ্চয়তায় PDF পেয়ে যাবেন।


এখানে ডাউনলোড করুন


এই ছিল আজকের মত আশা করি বাংলা গল্প নিয়ে লেখা এই আর্টিকেলটি আপনাদের পছন্দ হয়েছে এই আলোচনায় উল্লেখিত বাংলা গল্পগুলো আপনাদের মন জয় করতে সক্ষম হবে এমনটাই আমি আশাবাদী। 

আপনারা যদি এর বাইরেও কোন গল্প শুনতে চান যেমন রোমান্টিক গল্প, ভুতের গল্প, রোমাঞ্চকর গল্প তাহলে কমেন্ট করে জানাতে পারেন আপনাদের জন্য আমরা অবশ্যই সেই ধরনের গল্প নিয়ে হাজির হব।


Next Post Previous Post