সালাম দেওয়ার নিয়ম, কিভাবে সালাম দিতে হয়? || সালাম দেওয়ার বিধান কি?

মুসলমান পরস্পরের মধ্যে সালাম বিনিময়ের মাধ্যমে শান্তির দোয়া করে। এতে করে তাদের মধ্যে সম্য, মৈত্রী ও ভাতৃত্বের সম্পর্ক আরো সুগঠিত ও মজবুত হয়। সালাম বিনিময় করা আল্লাহ পাক ও রাসূল সাঃ এর শিক্ষা। তাই প্রতি মুসলমানের সালাম বিনিময় করা উচিত, সেই সাথে সালাম এর সাথে সম্পর্কিত সকল শিক্ষণীয় বিষয় সম্পর্কে ধারণা রাখা উচিত। 

প্রতিটি বিষয়ে যেহেতু নিয়মমাফিক চলে তাই সালাম দেওয়া ও নেওয়ার ক্ষেত্রেও কতগুলো নিয়ম অনুসরণ করতে হয়। সালাম দেওয়া নিয়ম সম্পর্কে জ্ঞান অর্জন করা মুসলমানের জন্যে অতীব জরুরি একটি বিষয়। 

সালমা দেওয়া ও নেওয়ার সময় কয়েকটি ক্ষুদ্র বাক্য উচ্চারণ হলেও এই কয়েকটি বাক্যের মধ্যে ব্যাপক শিক্ষা রয়েছে, রয়েছে অনেক নিয়ম। তাই মুসলমান হিসেবে আমাদের সালাম দেওয়ার নিয়ম কি? কিভাবে সালাম দিতে হয়? এসব। বিষয়ে বিস্তারিত জ্ঞান থাকা আবশ্যক। 


Read


সালাম দেওয়ার  বিধান

সালাম সম্পর্কে আমাদের ইসলাম ধর্মে কি বলা হয়েছে? ইসলামে সালাম দেওয়া বিধান কি? সালাম দেওয়া ও নেওয়ার ব্যাপারে ইসলামে কতটা গুরুত্ব দেওয়া হয়েছে? 

সালাম দেওয়া বিধান আল্লাহ কতৃক প্রদত্ত। সালাম দেওয়া রাসূল সাল্লাল্লাহু এর আদর্শের বহিঃপ্রকাশ। ইসলামে সালাম দেওয়া বিধান হল সুন্নত। তবে সালাম এর উত্তর দেওয়া ওয়াজিব। 

সালাম দেওয়ার মাধ্যমে মানুষের অহংকার মিটে যায়। রাসূল সাঃ ইরশাদ করেছেন, যে ব্যাক্তি আগে আগে সালাম দেয় সে অহংকার থেকে মুক্ত। আর যে ব্যক্তি সালামের জবাব দেয় না, তার একটি ওয়াজিব ভঙ্গের গুনাহ হয়। 

সুতরাং ইসলামে সালাম দেওয়া বিধান এর ওপর লক্ষ করলে দেখা যায়, সালাম দেওয়া ও নেওয়া দুটোই বেশ গুরুত্বপূর্ণ কাজের মধ্যে পড়ে। 

সালাম সম্পর্কে রাসূল সাঃ এর আরো কিছু হাদিস পর্যালোচনা করলে ইসলামে সালাম দেওয়া বিধান ও সালামের গুরুত্ব ভালোভাবে উপলব্ধি করা যায়। 


সালাম দেওয়ার নিয়ম?

সালাম এর গুরুত্ব এতক্ষণে হয়ত আপনি উপলব্ধি করতে পেরেছেন। ইসলামিক সমাজের শান্তি শৃঙ্খলা প্রতিষ্ঠায় সালামের ভূমিকা হয়ত আপনি ভালোভাবেই উপলব্ধি করতে পেরেছেন। এবার আপনার সালাম দেওয়ার নিয়ম সম্পর্কে জানার পালা।

কিভাবে সালাম দিতে হয়, সেটা আমাদের দেশের প্রায় ৫০ মানুষের অজানা। সালাম দেওয়ার নিয়ম না জানার কারণে অনেকই সালাম বিনিময়ের ক্ষেতে বেশ কিছু ভুল করে বসে। তাই এবারের অংশে আপনাদের জানাব কিভাবে সালাম দিতে হয়?



কিভাবে সালাম দিতে হয়?

সালাম দেওয়া ক্ষেত্রে আপনাকে বেশ কিছু নিয়ম অনুসরন করতে হবে। অনেক বিজ্ঞ ওলামা-এ কেরাম বলেছেন, সালাম একটি দোয়া তাই কাউকে সালাম দেওয়া সময় আপনাকে সেই ব্যক্তির শান্তি কামনার মানসিকতা রাখতে হবে। 

কিভাবে সালাম দিতে হয়? আপনি কিভাবে সালাম দেবেন সেটা নিচে বিস্তারিতভাবে আলোচনা করছি। সালাম দেওয়ার নিয়ম সম্পর্কে জানতে নিচে পড়তে অনুরোধ করছি।


১. শুদ্ধ উচ্চারণ করা

সালাম দেওয়ার প্রথম ও প্রধান নিয়ম হলো শুদ্ধ উচ্চারণে সালামের শব্দ গুলো পাঠ করা। আমাদের মধ্যে অনেকেই সালাম দেওয়ার সময় শুদ্ধ উচ্চারণে সালামের শব্দ গুলো পাঠ করে না। 


সালাম এর সঠিক উচ্চারন, সালাম এর সঠিক বানান
সালাম উচ্চারণের ছবি


তাই সালাম দেওয়ার প্রথমে আপনাকে সালামের সঠিক উচ্চারণ শিখিয়ে হবে। আপনি চাইলে উপরে দেওয়া সালামের বাংলা বানান দেখে দেখে শুদ্ধ উচ্চারণে সালাম শিখতে পারেন। 


২. ছোট-বড় সবাইকে সালাম দেওয়া

অনেকেই অহংকারের বশবর্তী হয়ে ছোটদের সালাম দেয় না; অথচ রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর নির্দেশ হলো ছোট বড় সবাইকে সালাম দেওয়া, সালাম দেওয়ার সময় অহংকার না করা।


৩. শব্দ করে সালাম দেওয়া

সালাম এমনভাবে দিতে হবে যাতে যে ব্যক্তিকে সালাম দেওয়া হচ্ছে সে শুনতে পায়। নিচু স্বরে সালাম না দেওয়া। 


০৪. কথা শুরুর পূর্বেই সালাম দেওয়া

কোনো মজলিসে আলোচনা শুরুর পূর্বেই সালাম দেওয়া। আগে সালাম বিনিময় পরে কথা শুরু হবে। এটি রাসূল সা: এর নির্দেশ। 


০৫. ইহুদি-নাছারা আগে সালাম না দেওয়া

রাসূল সাঃ ইহুদি-নাছারা দের আগে আগে সালাম দিতে নিষেধ করেছেন। তাই ইহুদি-নাছারা আগে আগে সালাম দেওয়া যাবে না। তারা সালাম দিলে শুধু ওয়ালাইকুম বলে উত্তর দিতে হবে। 


সালামের সঠিক বানান | সালাম এর সঠিক উচ্চারণ

সালামের সঠিক উচ্চারণ বা সালামের সঠিক বানান সম্পর্কে অনেকেই জানতে চেয়েছেন। নিচে সালামের সঠিক উচ্চারণ বা সালামের সঠিক বানান লিখ হয়েছে। 

" আস-সালামু আলাইকুম ওয়া রহমা তুল ল হি ওয়া বারকা তুহ্ "


উপরের আলোচনায় সালাম দেওয়ার নিয়ম কিভাবে সালাম দিতে হয় এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে আশা করি সালাম কিভাবে দিতে হয় সালাম দেওয়ার নিয়ম আপনারা ভালোভাবেই উপলব্ধি করতে পেরেছেন।



সালামের আদব

আমরা যখন কোনো মুসলিম ভাইকে সালাম দেই তখন অবশ্যই কিছু আদব মেনে সালাম দিতে হয়। এসব সালামের আদব অনুসরণ করলে আল্লাহ খুশি হন এবং সওয়াব আরো বেশি পাওয়া যায়।

হাদিস থেকে জানা যায়, কোন ব্যক্তি যখন "আস-সালামু আলাইকুম" বলে সালাম দেয় তখন তার উপর দশটি নেকি লেখা হয়।

আবার কোন ব্যক্তি যখন "আস-সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ" বলে সালাম দেয় তখন তার ওপর ২০ নেকি লেখা হয়। 

এরকমভাবে কোন ব্যক্তি যখন "আস-সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ" বলে সালাম দেয় তখন তার উপর ৩০ টি নেকি লেখা হয়।


নম্রতার সাথে সালাম দেওয়া

তাই সালাম দেওয়া সময় যতটা পারা যায় নম্রতার সাথে সালাম দেওয়া, সেই সাথে আপনার সালামকে সর্বোচ্চ সুন্দর করার চেষ্টা করা। এটি সালামের একটি অন্যতম আদব।


 হাসিমুখে সালাম দেওয়া

সালামের আরো একটি আদব হল কাউকে সালাম দেওয়ার সময় হাসিমুখে সালাম দেওয়া। এটি রাসূল সাঃ আদর্শে বহিঃপ্রকাশ। 

এবার আপনাদের জানাবো সালাম দেওয়া সময় যে ভুলগুলো আমরা করি সেই ভুলগুলো সম্পর্কে। কাউকে সালাম দেওয়ার সময় কিছু কাজ করা থেকে অবশ্যই বিরত থাকতে হবে নিম্নে এই কাজগুলো উল্লেখ করা হলো।


সালামের ভুল

সালাম ইসলামের অতি সহজ এবাদত গুলোর মধ্যে একটি অথচ এই এবাদতের মধ্যেও আমরা অনেক ভুল করে থাকি। নিম্নে সালামের সময় করা কিছু ভুলের কথা উল্লেখ করা হলো।


১. সালাম শুদ্ধভাবে উচ্চারণ না করা

অনেক চট-জলদি সালাম দিতে গিয়ে সালামের শব্দ গুলো ভুলভাবে উচ্চারণ করে। এই কাজ থেকে আমাদের অবশ্যই বিরত থাকতে হবে। উপরে সালাম এর সঠিক উচ্চারণ দেওয়া হয়েছে। আপনারা কাউকে সালাম দেওয়ার সময় অবশ্যই শুদ্ধভাবে সালাম উচ্চারণ করবেন।

মনে রাখবেন সালামের ভুল উচ্চারণ আপনার জন্যে সওয়াব এর পরিবর্তে গুনাহ বয়ে আনতে পারে। তাই সালাম এর সঠিক উচ্চারণ করার চেষ্টা করুন।


২. পা ছুঁয়ে সালাম করা

কারো পা ছুঁয়ে সালাম করার ব্যাপারে ইসলামে কোনো নির্দেশনা নেই। তাই করো পা ছুঁয়ে সালাম করা বা কদমবুচি করা থেকে বিরত থাকুন।


৩. হাত উঠিয়ে সালাম দেওয়া

ইসলামে হাত উঠিয়ে সালাম দেওয়ার কথা কোথাও উল্লেখ নেই। তাই অপ্রয়োজনীয় এই কাজ থেকে বিরত থাকুন।


৪. সামাল দিতে অহংকার করা

অনেকে অহংকার বোধের কারণে সালাম দেওয়া থেকে বিরত থাকেন। এটি মারাত্মক ভুল কাজ। অহংকার জাহান্নামে যাওয়ার একটি অন্যতম কারণ আর যে ব্যক্তি আগে আগে সালাম দেওয় সে অহংকার থেকে মুক্ত। তাই সালাম দেওয়ার সময় অহংকার করা যাবে না। 


পরিশেষে বলা যায়

সালাম একটি ছোট কিন্তু গুরুত্বপূর্ন এবাদত। তাই আমাদের সকলকে সালাম দেওয়া ও নেওয়ার ক্ষেত্রে সালাম দেওয়ার নিয়ম ও বিধানগুলো ভালোভাবে অনুসরণ করা উচিৎ।

এই ছিল আজকের মত, সালাম দেওয়ার নিয়ম ও সালাম দেওয়ার ক্ষেত্রে সাবধানতা নিয়ে সাজানো ছোট একটি প্রতিবেদন। আশা করি সালাম দেওয়া বিধান ও সালাম কিভাবে দিতে হয় এই নিয়ে আপনাদের সকল প্রশ্ন এর উত্তর দিতে পেরেছি। 

নিচে সালাম দেওয়া ও নেওয়া নিয়ে কিছু সহজ এবং ছোট প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করেছি। আশা করি এই প্রশ্ন গুলোর উত্তর আপনাকে সালাম সম্পর্কে জানতে আরো বেশি সহায়তা করবে। 

Next Post Previous Post