প্রবাসী কষ্টের sms, স্ট্যাটাস, কাপশন, কবিতা || প্রবাসীর কষ্টের জীবন, প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস

অর্থ সম্পদ,  টাকা-পয়সা আমাদের মৌলিক চাহিদা মধ্যে অন্যতম। আমরা দৈনন্দিন জীবন যাপনের জন্য অর্থ সম্পদ ও টাকা-পয়সার ওপর পুরোপুরিভাবে নির্ভরশীল। অর্থ তো আর এমনি এমনি আসে না অর্থ উপার্জন করে নিতে হয়।

আর অর্থ উপার্জন করতেই শুরু হয় জীবনের অন্যতম লড়াইয়ের অধ্যায়। সত্যি অর্থ উপার্জন করা একটি যুদ্ধ লড়াই করার চেয়ে কম নয়। আর এই লড়াইয়ের অন্যতম সৈনিক হলেন প্রবাসী ভাইয়েরা। 

দেশের মাটি ও মানুষকে ছেড়ে অন্যের সাথে অন্যের দেশে বসবাস করে অর্থ উপার্জন করাটা যে কতটা কষ্টের সেটা একমাত্র প্রবাসীরাই যানে। প্রবাসের কষ্টের জীবন দেশে থেকে কখনোই বোঝা যায় না। 


প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস


প্রবাসীর কষ্টের জীবন, প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস

প্রবাস জীবনের কষ্টের কথা কোন উপমা দিয়ে কিংবা কবিতার মাধ্যমে অথবা কোন স্ট্যাটাস এর মাধ্যমে সম্পুর্নভাবে তুলে ধরা সম্ভব নয়। কিন্তু আজকের আর্টিকেল আমরা চেষ্টা কোনো কমতি রাখব না। 

A

প্রবাসী কষ্টের sms, স্ট্যাটাস, কাপশন, কবিতা || প্রবাসীর কষ্টের জীবন, প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস, ইত্যাদি সকল বিষয় আমরা আজকের আর্টিকেল তুলে ধরার চেষ্টা করব। আশা করি সাথেই থাকবেন।  


প্রবাসীদের নিয়ে মেসেজ, কবিতা, sms, প্রবাসী কষ্টের জীবন


>>

যদি অতীতের মহানায়কদের দেখয়ে চাও, তবে ইতিহাস দেখ; যদি এযুগের আত্ম-উৎসর্গকারী নায়কদের দেখতে চাও, তবে প্রবাসীদের দেখ।


>>

প্রবাসীরা টাকার মেশিন না, তারা লাল-সবুজের চাদরে জড়ানো হার না মানা যোদ্ধা। তারা নিজেদের বিলিয়ে, রত্ন কুড়িয়ে আনে। 

A

>>

প্রবাসীরা হলেন জ্বলন্ত প্রদীপ। তারা নিজেরা জ্বলে পুড়ে অন্যকে আলোকিত করে। 


প্রবাসী কষ্টের উক্তি, বাণী, কথা, এসএমএস, sms,কবিতা


প্রবাসী কষ্টের sms, স্ট্যাটাস, কাপশন, কবিতা

প্রবাস জীবনকে ঘিরে ইতিমধ্যে আমরা কয়েকটি কষ্টের স্ট্যাটাস ও ক্যাপশন আপনাদের সামনে উপস্থাপন করেছি। পরবর্তী অংশে আরো কিছু বিষয় তুলে ধরেছি। 

আমরা প্রবাস জীবনকে বিশেষভাবে তুলে ধরার চেষ্টা করেছি। প্রবাস জীবনের কষ্ট এর কিছুটা ছোঁয়া বা কিছুটা উপমা আমরা এই আর্টিকেলের প্রবাসী কষ্টের sms, স্ট্যাটাস, কাপশন, কবিতা গুলোর মাধ্যমে তুলে ধরেছি। 


>> 

যারা খাবার থালায় স্বজনদের ছবি দেখে, যারা মানিব্যাগের কোনায় প্রিয়জনের ছবি রাখে, যারা সারাটি দিন পরিবারের কোলাহল শোনার অপেক্ষায় থাকে, তারাই প্রবাসী। 


>> 

মানুষ পরিশ্রম করে আত্ম-উন্নয়ন এর জন্য, কিন্তু প্রবাসী পরিশ্রম করে দেশ ও জনগণের উন্নয়ের জন্য।  


>>

অজানা দেশ ও অচেনা মানুষের সাথে জীবন-যাপন, এরই নাম প্রবাস জীবন। 


>>

প্রবাসীদের কষ্টের কারণের তালিকা কখনো শেষ হবার নয়, দিনের শুরু থেকে শেষ পর্যন্ত তাদের মানসিক অবস্থা অবনতির হাজারটা কারণ বেরিয়ে আসে। 


>>

কষ্ট পেলে প্রবাসে পরিবার থাকে না যে, পিঠে হাতটা রেখে জানিয়ে দেবে, " কি সমস্যা?,আমাকে বল " নিজের কষ্ট বুকের কোন চেপে যায়। অশ্রুবিন্দু চোখের কোনায় হারিয়ে যায়। বুঝে নিতে হয়, আমি একা; এইতো প্রবাস জীবন। 


>>

প্রবাসের জীবন লড়াইয়ের জীবন। আর এই জীবনের যারা সংগ্রাম করে তারাই প্রকৃত লড়াকু সৈনিক। দেশ তাদের কি দিয়েছে সেটা পরোয়া না করেই, তারা জীবন বাজি রেখে দেশকে দিতে জানে।


প্রবাসী কষ্টের স্ট্যাটাস ও ক্যাপশন 

প্রবাসী ভাইদের উদ্দেশ্যে কিছু স্ট্যাটাস ও ক্যাপশন নিচে উল্লেখ করলাম। তাদের কষ্টের অনুভূতি যতটা সম্ভব নিজের ভাষায় তুলে ধরার চেষ্টা করলাম। ভুল ত্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

আরো পড়ুন:


 


>>

মায়ের থেকে দূরে গেলে যেমন মায়ের ভালোবাসা গভীরভাবে অনুভব করা যায় তেমনি দেশের থেকে দূরে গেলে দেশের মায়া ও ভালোবাসা গভীরভাবে টের পাওয়া যায়। 


>>

জীবন বাজি রেখে দেশের হয়ে সারা পৃথিবীর সাথে লড়াই করার কাজ একমাত্র প্রবাসী ভাইয়েরা করতে পারেন। 


>>

প্রবাসীরা বিদেশ থেকে ডলার বাংলাদেশে নিয়ে আসে আর দেশের অসাধু মানুষ দেশের টাকা বাইরে পাঠায়। এর কষ্টের আর কি হতে পারে। 


>>

বিদেশে গিয়ে দেখি বিদেশ কত উন্নত, তখন ভবি, " আমার দেশ যদি এমন উন্নত হত, এমন সভ্য হত, এমন পরিষ্কার হত"। এতে করে নিজের দেশের প্রতি মায়া আরো বেড়ে যায়। 



পরিশেষে বলা যায়

দেশ হল মায়ের মত। মায়ের থেকে দূরে গেলে যেমন মা ও সন্তানের প্রতি ভালোবাসা বেড়ে যায় তেমনি দেশের থেকে দূরে গেলে দেশের প্রতি প্রবাসীর ভালোবাসা বেড়ে যায়। 

মোট কথা, এই দেশের প্রবাসী ভাইদের ভালোবাসা ও অবদান দেশবাসী কখনোই ভূলবে না। তাই সামান্য এই প্রবাসী উক্তি, কবিতা, ক্যাপশন এর মাধ্যমে তাদের অবদান পুরোপুরিভাবে কখনোই তুলে ধরা সম্ভব না। 

Next Post Previous Post