শিক্ষার্থীদের জন্য ফ্রিল্যান্সিং ওয়েবসাইট | Best Freelancing Websites For Students

শিক্ষার্থীদের জন্য ফ্রিল্যান্সিং ওয়েবসাইট | Best Freelancing Websites For Students

মিনিমাম একটা ইনকাম থাকা একজন ছাত্রের জন্য অত্যাবশ্যক। কেননা যদি আপনি ইনকাম না করেন তাহলে অবশ্যই আপনার জীবিকা নির্বাহ করা অনেক কঠিন হয়ে পড়বে। পরিবার থেকে টাকা চাইতে হয়তো আপনারও লজ্জা লাগে। তাই আপনি চাইলে বর্তমানে একজন ছাত্র হিসেবে ফ্রিল্যান্সিং করতে পারেন শিক্ষার্থীদের জন্য ফ্রিল্যান্সিং ওয়েবসাইট ব্যবহার।

বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন স্টুডেন্টরা ফ্রিল্যান্সিং করে অর্থ আয় করছে ঘরে বসেই। তাই আপনি এবার কেন ব্যতিক্রম হবেন। তাইলে আপনিও খুব সহজে টাকা ইনকাম করার জন্য একটি ফ্রিল্যান্সিং ওয়েবসাইট বাছাই করে নিতে পারেন এবং দ্রুত সময়ের মধ্যে এই ওয়েবসাইট থেকে অধিক অর্থ উপার্জন করতে পারেন। চলুন এ আর্টিকেলটি শুরু করা যাক এবং আপনাদের জানিয়ে দিচ্ছি শিক্ষার্থীদের জন্য ফ্রিল্যান্সিং ওয়েবসাইট।

শিক্ষার্থীদের জন্য ফ্রিল্যান্সিং ওয়েবসাইট

আমরা সকলেই জানি ফাইবার, up work, freelancer.com হচ্ছে বর্তমান সময়ের জনপ্রিয় বেশ কয়েকটি ফ্রান্সিং ওয়েবসাইট। কিন্তু এই সকল ওয়েবসাইটে কাজ খোজা একজন ছাত্র বা একজন নতুন ফ্রিল্যান্সারদের পক্ষে অত্যন্ত কঠিন। আর এই কারণেই বর্তমানে অধিকাংশ ফ্রিল্যান্সার ব্যর্থ হয় পরে। 

এজন্য একজন ছাত্রের উচিত শিক্ষার্থীদের জন্য ফ্রিল্যান্সিং ওয়েবসাইট যেগুলো বর্তমানে অ্যাভেলেবেল রয়েছে সেগুলোতে কাজ করার চেষ্টা করা। তাহলে আশা করব খুব দ্রুত আপনিও ফ্রিল্যান্সিং মার্কেট থেকে কাজ পাবেন এবং অর্থ ইনকাম করতে পারবেন। 

আরো পড়ুন: 


১. ফাইবার 

যারা যারা ফ্রিল্যান্সিং সম্পর্কে বিস্তারিত জানে কিংবা বিশেষ করে যারা রিসার্চ করে তারা অবশ্যই জানে সাইবার হচ্ছে বর্তমান সময়ের সবচাইতে জনপ্রিয়। এবং তার চেয়েও বড় কথা হচ্ছে ফাইবারের মধ্যে সবচেয়ে বড় বড় এবং মূল্যবান কাজগুলো হয়ে থাকে। এছাড়াও লেনদেনের ক্ষেত্রে সবচেয়ে বেশি বিশ্বস্ততার ভূমিকা পালন করে ফাইবার নামক এই মার্কেটপ্লেসটি।

তাই যারা মূলত ফ্রিল্যান্সিং শুরু করতে চাচ্ছে একদম শুরু থেকে এবং দ্রুত সময়ের মধ্যে কাজ পেতে চাচ্ছেন তারা চাইলে ফাইবার নামক এই মার্কেটপ্লেসটিতে কাজ করে দ্রুত সময়ের মধ্যে কাজ পেতে পারেন। সময়ের মধ্যে আপনি পেমেন্ট উইথড্র করে নিতে পারবেন। তাছাড়া বাংলাদেশের বড় বড় সকল ফ্রিল্যান্সার ফাইবার নামক এই মার্কেটপ্লেসে অবশ্যই কাজ করে। আর এখানে কাজ করার জন্য আপনার বিশেষ যোগ্যতার প্রয়োজন হবে না, ইউটিউবে বেশ কয়েকটি ভিডিও দেখলে সহজে আপনি বুঝে যাবেন। 

২. আপওয়ার্ক 

ফাইবারের মতন upwork হচ্ছে আরো একটি মার্কেটপ্লেস যেখানে আপনি খুব দ্রুত সময়ের মধ্যে কাজ পেতে পারেন এবং ভালো মানের অর্থ উপার্জন করার সুযোগ পেতে পারেন। আমিও একসময় এ মার্কেটপ্লেসে কাজ করেছিলাম এবং ভালই মজা পেয়েছি। তাই সাজেস্ট করব অবশ্যই এই মার্কেটপ্লেসটিতে একজন স্টুডেন্ট হিসেবে কাজ করতে পারেন। 

শিক্ষার্থীদের জন্য ফ্রিল্যান্সিং ওয়েবসাইট খুঁজে থাকলে এ ওয়েবসাইটটি আপনার জন্য ভালো হতে পারে। এবং আমিও একজন নতুন ফ্রিল্যান্সার হিসেবে আপনাকে সাজেস্ট করব এ ওয়েবসাইটটিতে কাজ করার। 

৩. পিপল পার আওয়ার 

একদম ছাত্র হিসেবে প্রতি ঘন্টায় যদি আপনি টাকা ইনকাম করতে চান তাহলে আপনার জন্য এই শিক্ষার্থীদের জন্য ফ্রিল্যান্সিং ওয়েবসাইট অত্যন্ত ভালো হবে। এবং খুব দ্রুত এখানেও কাজ পাওয়া যায় বলে আমি আশা করি। সাইটটিতে কখনো আমি কাজ করার ট্রাই করিনি বটে, কিন্তু অনেক নাম শুনেছি এবং বড় বড় ফ্রিল্যান্সারেরাও এই ওয়েবসাইটটিতে কাজ করে থাকে। 

তাই আশা করা যায় এই ওয়েবসাইটটিতে কাজ করে খুব দ্রুত সময়ের মধ্যে কাজ পাওয়া যায় এবং ইনকাম করা যায় এবং তারপর উইথড্র করা যায় খুব দ্রুত। তাছাড়া এমন ধরনের একটি ভালো ওয়েবসাইট করছিলে তাদের জন্য এই ওয়েবসাইটটি খুবই ভালো হতে পারে। 

এখান থেকে আপনি পেপাল, পেওনার এবং অন্যান্য বিভিন্ন মাধ্যমে পেমেন্ট খুলতে পারবেন। তাই পেমেন্ট তোলার ক্ষেত্রেও অবশ্যই খুব দ্রুত সময়ের মধ্যে আপনি পেমেন্ট আপনার হাতে পেয়ে যাবেন। 

৪. লিংকডইন 

মার্কেটপ্লেস এর বাইরে অর্থাৎ কোন ধরনের মার্কেটপ্লেস ব্যতীত যদি আপনি ভালো মানের একটি ওয়েবসাইট খুঁজে থাকেন এবং সেখানে থেকে যদি আপনি কাছে থাকেন তাহলে অবশ্যই আপনার জন্য লিঙ্কইন নামক এই ওয়েবসাইটটি খুবই ভালো হবে। এবং এখানে বিভিন্ন ধরনের বড় বড় কোম্পানির মালিকেরা থাকে বলে কাজ খুবই ভালোভাবে এবং অত্যন্ত বেশি মান এবং ভালো মানের কাজগুলো খুঁজে পাওয়া যায়। 

আপনার ইচ্ছেমতো তাদের কাছ থেকে আপনি পেমেন্ট নিতে পারবেন। কাজ করার সঙ্গে সঙ্গে আপনার কাছে টাকা পৌঁছে যাবে। কিংবা এমনও বিভিন্ন ধরনের ক্লায়েন্ট খুঁজে পাওয়া যায় যারা পূর্বেই টাকা দিয়ে দেয় এবং পরবর্তীতে কাজ করতে হয়। তাই কাজ নিয়ে টাকা নিয়ে কোন ধরনের সমস্যা হবে না বলে আশা করছি। 

কোন ওয়েবসাইটটিতে আপনার কাজ করা উচিত 

যারা ছাত্র রয়েছেন তাদের জন্য আমার পরামর্শ থাকবে আপনারা এই কয়েকটি ওয়েবসাইটের সবগুলোতেই চাইলে কাজ করতে পারেন। কেননা বর্তমান সময়ে যেহেতু অনেক বেশি কম্পিটিশন তাই একটি ওয়েবসাইটে কাজ করলে কখনোই ফ্রিল্যান্সিং করে সফলতা অর্জন করা সম্ভব নয়। তাছাড়া আপনারা যেহেতু ছাত্র এবং পড়াশোনাও করতে হয় পাশাপাশি ফ্রিল্যান্সিং করতে চান অর্থাৎ ইনকাম করতে চান তাই আপনাদের উচিত এমন কোন ওয়েবসাইটে কাজ করা যেখানে কোন সময়ের মধ্যে অধিক অর্থ উপার্জন করা যাবে। 

আমাদের শেষ কথা 

আশা করছি আর্টিকেলটি পড়লে আপনি খুব সহজেই শিক্ষার্থীদের জন্য ফ্রিল্যান্সিং ওয়েবসাইট সম্পর্কে ধারণা পেতে পারেন এবং তারপর নিজের ইচ্ছেমতো যে কোন একটি ওয়েবসাইট বাছাই করে কিংবা সবগুলো ওয়েবসাইটে নিয়মিত ভাবে কাজ করে ফ্রিল্যান্সিং করে ইনকাম করতে পারেন। দেরি না করে ওয়েবসাইট গুলোতে কাজ করা শুরু করে দিতে পারেন। এবং এই আর্টিকেলটি আপনার বন্ধুর সঙ্গে শেয়ার করে দিবেন যাতে করে তারাও খুব সহজে অনলাইনে ইনকাম করতে পারে ফ্রিল্যান্সিং করে এই সকল ওয়েবসাইট ব্যবহার করে। 
Next Post Previous Post