ফ্রিল্যান্সিং শিখতে কত টাকা লাগে

ফ্রিল্যান্সিং শিখতে কত টাকা লাগে
ফ্রিল্যান্সিং শিখতে কত টাকা লাগে

আমরা যারা নতুনভাবে ফ্রিল্যান্সিং শিখতে চাই তখন আমাদের মনে বিভিন্ন রকম প্রশ্ন আসে। তার মধ্যে একটি প্রশ্ন হচ্ছে ফ্রিল্যান্সিং শিখতে কত টাকা লাগে কিংবা কোথায় ফ্রিল্যান্সিং শিখব? চলুন আজকের এই আর্টিকেলটিতে আমরা আপনাদের সঙ্গে সেই বিষয়টি সম্পর্কে আলোচনা করব এবং ফ্রিতে ফ্রিল্যান্সিং শেখার উপায় সম্পর্কে জানাবো। তাই যারা ফ্রিতে ফ্রিল্যান্সিং শিখতে চান তার অবশ্য আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন। 

ফ্রিল্যান্সিং শিখতে কত টাকা লাগে

ফ্রিল্যান্সিং শিখতে সর্বনিম্ন ২,০০০ টাকা থেকে ১০,০০০ টাকা পর্যন্ত লাগে। 

আসলে বর্তমান সময়ে অনলাইনে এমন কিছু ফ্রিল্যান্সারদের খুঁজে পাবেন যারা আপনার কাছে কুষ বিক্রি করবে। কিন্তু সত্যতা যাচাই করলে দেখা যাবে যে তারা আসলে ফ্রিল্যান্সিং সম্পর্কে কিছুই জানে না। অথচ তারা বিভিন্ন ধরনের কোর্স বিক্রি করে এবং মানুষের থেকে টাকা লুটে নাই। 

তবে বন্ধুরা আমরা আজকের এই আর্টিকেলটিতে এমন বেশ কিছু কোর্স সম্পর্কে জানতে চলেছি যেখানে কোন ধরনের প্রতারণা নেই। সততার সঙ্গে আপনাদের কাছে এ সকল কোর্সগুলো বিক্রি করবে বিভিন্ন ধরনের বড় বড় ফ্রিল্যান্সারেরা। তাই এই আর্টিকেলটি আপনি যদি সম্পূর্ণভাবে পড়েন তাহলে আপনি এ সকল বড় বড় ফ্রিল্যান্সারের কাছ থেকে কোর্স নিতে পারেন আবার সম্পূর্ণ ফ্রিতে। 

চলুন আমরা তাহলে বেশ কিছু কোর্স সম্পর্কে কথা বলে নিব। এছাড়াও আমরা জেনে নিব ফ্রিল্যান্সিং শিখতে কত টাকা লাগে।


আসলে বিভিন্ন ধরনের কোর্স রয়েছে বিভিন্ন অথরের বা বিভিন্ন আইটি প্রতিষ্ঠান। সরাসরি গিয়ে এ সকল কোর্স করা যায় আবার অনলাইনেও বিভিন্ন ভিডিও টিউটোরিয়ালের মাধ্যমে এসকল কোর্সগুলো পাওয়া যায়। চাইলে আপনি সরাসরি তাদের সাথে যুক্ত হয়ে ক্লাস করতে পারেন আবার চাইলে সরাসরি না যুক্ত হয়ে আপনি অনলাইনে বিভিন্ন ধরনের কোর্সগুলো করতে পারেন। 

কিন্তু অবশ্যই এটাও মনে রাখতে হবে যে একজন নতুন ফ্রিল্যান্সার যদি আপনি হতে চান বা শুরু করতে চান এবং বাজেট যদি না থাকে তাহলে আপনি ফ্রিতে ইউটিউবের মধ্যে বিভিন্ন টিউটোরিয়াল পাবেন। অনেকেই মনে করতে পারি বিনামূল্যে সকল ভিডিওগুলো পাওয়া যায় হয়তোবা এগুলো থেকে কোন কিছুই শেখার নেই। কিন্তু বন্ধুরা আপনারা চাইলে বিনামূল্যে youtube এর বিভিন্ন ভিডিও গুলো দেখার মাধ্যমে সম্পূর্ণ বিনামূল্যে ফ্রিল্যান্সিং শিখতে পারবেন।

সঠিকভাবে ফ্রিল্যান্সিং শিখতে কত টাকা লাগে 


তবে অবশ্যই বিবেচনা করতে হবে যে সকল কোডগুলো ইউটিউবে পাওয়া যাচ্ছে বিনামূল্যে সেগুলো যেন একজন ভালো মানুষের হয়। ইউটিউবে যারা ভিডিও কনটেন্ট তৈরি করে তাদের অধিকাংশই টাকা ইনকামের জন্য তৈরি করে থাকে। এর জন্য সঠিক বা সত্য ভিডিও আমরা খুঁজেই পাইনা। কিন্তু সত্য ভিডিও খুঁজে পেতে চাইলে অবশ্যই আমাদেরকে ভালোভাবে ইউটিউবে রিচার্জ করতে হবে। অতঃপর আমরা খুব সহজেই ইউটিউবের মধ্যে ভালো ভালো ভিডিও খুঁজে পেতে পারি এবং তার মাধ্যমে ফ্রিল্যান্সিং শিখতে পারি একদম বিনামূল্য। 

আলাদা আলাদা মানুষজন বা আলাদা আলাদা কোম্পানি আলাদা আলাদা কোর্স বিক্রয় করে থাকে। তাই তাদের যোগ্যতা অনুযায়ী এবং তাদের ক্ষমতা অনুযায়ী এবং তাদের ইচ্ছে অনুযায়ী তারা বিভিন্ন ধরনের দামে এই সকল কোর্সগুলো বিক্রয় করে। তাই এমন মানুষের কাছে কোর্স শিখতে হবে যে আপনাকে সঠিকভাবে কোর্স শেখাতে পারবে। 

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো

 


আমরা ডেডিকেটেড কোন কোম্পানির নাম বলবো না যারা আসলে ফ্রিল্যান্সিং শিখাতে পারে বা ফ্রিল্যান্সিং প্রতিষ্ঠান সম্পর্কে জানাচ্ছি না এই আর্টিকেলে। অন্য আর্টিকেল এর মধ্যে আপনারা ফ্রিল্যান্সিং প্রতিষ্ঠান সম্পর্কে জেনে নিতে পারবেন। কিন্তু বন্ধুরা যে সকল ফ্রিল্যান্সিং প্রতিষ্ঠান বর্তমানে রয়েছে সে সকল ফ্রিল্যান্সিং প্রতিষ্ঠানগুলো কতটুকু গ্রহণযোগ্য এবং তাদের কাছে ক্লাস করে কতজন মানুষ সঠিকভাবে ফ্রিল্যান্সিং করে আয় করতে পারছে সেটি আপনাকে বিবেচনা করতে হবে। 


তা না হলে কষ্টের টাকা দিয়ে কোর্স করলে আপনি অবশ্যই প্রতারিত হতে পারেন। এবং আপনি সারাদিন কষ্ট করে ফ্রিল্যান্সিং শিখে আপনার স্কিল বাড়ানোর বদলে টাইম নষ্ট করবেন যদি আপনি ভুলভাল মানুষের কাছে ফ্রিল্যান্সিং শিখতে চান। সুতরাং আমার পরামর্শ থাকবে সবার প্রথমে ইউটিউবে ভিডিও দেখা এবং তারপরে আপনি টাকা দিয়ে করছেন আর কথা ভাববেন।


আমাদের শেষ কথা

আশা করছি আপনি বুঝে গেলেন ফ্রিল্যান্সিং শিখতে কত টাকা লাগে। এবং আমাদের আর্টিকেলের মূল উদ্দেশ্য এটাই ছিল আপনাদের বোঝানো। আমি আশা করব আপনারা সকলেই বিষয়টি সম্পর্কে বুঝতে পেরেছেন এবং এখন আপনি একটি ভালো কোর্স কিনে সঠিকভাবে ফ্রিল্যান্সার হওয়ার জন্য যোগ্যতা অর্জনের চেষ্টা করবেন। 
Next Post Previous Post