ফ্রিল্যান্সিং কোন কাজ নতুনদের সহজ | Best Freelancing Skills For Beginners

ফ্রিল্যান্সিং কোন কাজ নতুনদের সহজ | Best Freelancing Skills For Beginners
ফ্রিল্যান্সিং কোন কাজ নতুনদের সহজ | Best Freelancing Skills For Beginners
ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস বা ইন্ডাস্ট্রিতে বর্তমানে অসংখ্য কাজ রয়েছে। কিন্তু ২০২৩ সালে এসে যদি আপনি নতুনভাবে ফ্রিল্যান্সিংকে যুক্ত হতে চান কিংবা একজন ফ্রিল্যান্সার হিসেবে নিজের ক্যারিয়ার গড়তে চান সে ক্ষেত্রে যে কোন কাজ আপনার জন্য প্রযোজ্য হবে না নিশ্চয়ই। এক্ষেত্রে প্রথমেই আপনাকে মাথায় রাখতে হবে ফ্রিল্যান্সিং কোন কাজ নতুনদের সহজ এবং কাজগুলো পাওয়া যায় খুব দ্রুত। 

এর অন্যতম কারণ হচ্ছে আপনি যদি একজন নতুন ফ্রিল্যান্সার হয়ে থাকেন তাহলে আপনাকে কেন মানুষ কাজ দিবে তা আপনাকে বুঝতে হবে। অর্থাৎ আপনার মধ্যে সেরকম কোয়ালিটি থাকতে হবে যে আপনি কাজ পাবেন। আপনার মধ্যে যদি কোয়ালিটি না থাকে এবং আপনি যদি দক্ষ না হয়ে থাকেন তাহলে কেন আপনাকে মানুষ কাজ দিবে। মূল কথা এটাই যে আপনাকে এমন একটি কাজে দক্ষতা অর্জন করতে হবে যেই কাজে আপনার কম্পিডিটর থাকবে অনেক কম এবং মানুষ খুব বেশি এই কাজগুলো অর্ডার করবে। 

আরো পড়ুন:


আমাদের এই আর্টিকেলে বিস্তারিতভাবে জানানোর চেষ্টা করব ফ্রিল্যান্সিং কোন কাজ নতুনদের সহজ এবং আপনিও কাজগুলো করতে পারেন। 

ফ্রিল্যান্সিং কোন কাজ নতুনদের সহজ

ফ্রিল্যান্সিং কোন কাজ নতুনদের সহজ 

ফ্রিল্যান্সিং কোন কাজ নতুনদের সহজ তা আমি জানাতে পারবো ঠিকই কিন্তু কাজ আপনাকে করতে হবে। তাই মূলত আমি যে সকল কাজগুলোর কথা বলছি তার প্রত্যেকটি করতে যাবেন না একসঙ্গে। যেকোনো একটি কাজ করতে হবে তা না হলে আপনি ব্যর্থ হতে পারেন। 

এর কারণ হচ্ছে আমরা মানুষ এবং আমাদের মাথায় অত্যন্ত স্বল্প বুদ্ধি রয়েছে। আমরা যদি একসঙ্গে অনেকগুলো কাজ করতে যাই সে ক্ষেত্রে আমরা মেইনটেইন করতে পারব না। ট্রাই করতে পারেন এবং পরবর্তীতে ফেইল হলে এই কনটেন্টের কমেন্ট বক্সে অবশ্যই জানাবেন। (ফ্রিল্যান্সিং কোন কাজ নতুনদের সহজ)

কন্টেন্ট রাইটিং | Best Freelancing Skills For Beginners

কন্টেন্ট রাইটিং | Best Freelancing Skills For Beginners

আশা করছি আপনি ভেবে নিয়েছেন এখন চলুন আমরা কনটেন্ট রাইটিং সম্পর্কে জানব।

সুতরাং, অবশ্যই আপনাকে প্রথমেই ভেবে নিতে হবে আপনি কোন কাজ ভালবাসেন। হ্যাঁ, এটাই সত্য যে মানুষ যে কাজ পছন্দ করে তার সেই কাজ করা উচিত। ধরুন আপনি কন্টেন্ট রাইটিং করতে পারেন সেক্ষেত্রে চাইলে কন্টেন রাইটিং করেও আপনি ভালোমতো একটি ইনকাম করতে পারেন ফ্রিল্যান্সিং জগত থেকে। 


পূর্বের আলোচনায় আমরা বলেছিলাম বেশ কিছু লেখালেখি করে আয় করার ওয়েবসাইট সম্পর্কে। যারা আর্টিকেলটি পড়েছিল তারা অবশ্যই জানে যে কন্টেন্ট রাইটিং করে বাংলাদেশে বেশ কিছু ওয়েবসাইটের মধ্য থেকে ইনকাম করা যায়। এবং অবশ্যই আপনি এই যে টাকাটা ইনকাম করছেন এটিও ফ্রিল্যান্সিং এর আওতায় পড়ছে। 

কিন্তু আপনি এই যে বাংলাদেশী বিভিন্ন ওয়েবসাইট এর মধ্যে কাজ করছেন এগুলো কিন্তু কোন মার্কেটপ্লেস নয়। কিন্তু যখনই আপনি কোন ফাইবার বা upwork এর মত মার্কেটপ্লেসগুলোতে কাজ করবেন সেগুলো অবশ্যই প্রফেশনাল ফ্রিল্যান্সিং বলে গণ্য হবে। 

তবে একজন প্রফেশনাল ফ্রিল্যান্সার হওয়ার ক্ষেত্রে আপনাকে অবশ্যই সময় দিতে হবে। নিয়মিত সঠিক নিয়মে কাজ করতে হবে। অতঃপর আপনার লাইনকে বা সবচাইতে সর্বোচ্চ সুবিধা দিতে হবে। যখন আপনি একটি ক্লায়েন্টকে ধরে রাখতে পারবেন তখন সেই একটি ক্লায়েন্ট এর জন্য আপনি শত শত ক্লাইন্ট প্রত্যেক মাসে পেয়ে যাবেন। (ফ্রিল্যান্সিং কোন কাজ নতুনদের সহজ)


কারণ যদি একটি ক্লায়েন্টের আপনার কাজ পছন্দ হয় তাহলে সেই ক্লাইন্ট আপনাকে রেটিং দিবে। এবং ভালো সুবিধা দিলে আবারো আপনার কাছে কাজ অর্ডার করবে। করে লাইফ টাইমের জন্য একটি ক্লাইন্ট আপনি পেয়ে যাবেন অন্যদিকে এই একটি রেটিং এর জন্য আরও বেশ কিছু ক্লাইন্ট আপনি খুঁজে পাবেন। 

অর্থাৎ বলা যেতে পারে যদি একটি ভালো কন্টেন্ট আপনি কোন ক্লাইন কে প্রোভাইড করতে পারেন সে ক্ষেত্রে সেই একটি ক্লায়েন্ট এর জন্য আপনি শতশত ক্লাইন্ট পাবেন এবং প্রত্যেক মাসে হাজার হাজার ডলার আয় করতে পারবেন একজন নতুন ফ্রিল্যান্সার হিসেবে। তাইতো বলেছিলাম নতুন ফ্রিল্যান্সারদের জন্য কোন কন্টেন্ট রাইটিং সবচেয়ে সহজ কাজ। 

কিন্তু যদি আপনি মার্কেটপ্লেসে কাজ না পেয়ে থাকেন কিংবা কাজ পেতে অসুবিধা হয় তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইট ভিজিট করবেন আমরা নিজেরাও আপনাকে কন্টেন্ট লেখার সুযোগ দিব টাকার বিনিময়ে। ছাড়া যদি আপনার কনটেন্ট লেখার ট্রেনিং এর প্রয়োজন হয় তাহলে ও আমাদের সঙ্গে যোগাযোগ করবেন কারণ আমরা কন্টেন্ট রাইটিং শিখিয়ে থাকি। 

ওয়েব ডিজাইন | ফ্রিল্যান্সিং কোন কাজ নতুনদের সহজ

ওয়েব ডিজাইন | ফ্রিল্যান্সিং কোন কাজ নতুনদের সহজ

এমন কিছু কাজ রয়েছে যেগুলো খুবই কঠিন কিন্তু ফ্রিল্যান্সিং কাজ নতুনদের সহজ হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। কারণ এই সকল কাজগুলোতে কম্পিটিটরের পরিমাণ কম থাকে। যার কারণ হিসেবে বলা যেতে পারে এই কাজগুলো হয়ে থাকে অত্যন্ত কঠিন। 

যার ফলে অন্যান্য ফ্রিল্যান্সাররা এই সকল কাজগুলো করতে ভয় পায় কিংবা বিরক্ত বোধ করে। আর আপনি এই সুযোগকে কাজে লাগিয়ে এরকম কাজগুলো করে অনায়াসে আয় করতে পারেন। ফ্রিল্যান্সিং ওয়েব ডেভেলপমেন্ট কাজ নতুনদের সহজ বলে আমি বিবেচনা করি। 

কারণ আমিও প্রথম ফ্রিল্যান্সিং জগতে অর্ডার পেয়েছিলাম ওয়েব ডেভেলপমেন্ট করার জন্য। এবং সেই একটি কাজে আমাকে দেওয়া হয়েছিল ৫০০ ডলারের অধিক। তাহলে চিন্তা করুন একজন নতুন ফ্রিল্যান্সারকে ৫০০ ডলার দেওয়া হচ্ছে তাহলে যদি আপনার এক্সপেরিয়েন্স বেড়ে যায় সে ক্ষেত্রে আপনি কত কত ডলার আয় করতে পারেন। 

অবশ্যই এখানে ধৈর্যের প্রয়োজন হবে এবং ভালোভাবে ওয়েব ডেভেলপমেন্ট শিখতে হবে। আপনাকে বিভিন্ন কোডিং গুলো শিখতে হবে। এরপরে সেই কোডিং নলেজ দিয়ে আপনাকে বিভিন্নভাবে ওয়েবসাইট ডেভেলপমেন্ট করতে হবে। তাছাড়া আপনি এই সকল ডেভলপমেন্ট করা ওয়েবসাইটের থিমগুলো বিভিন্ন জায়গায় বিক্রিও করতে পারবেন। 

টেস্ট করার জন্য যে সকল থিম আপনি ডিজাইন করছেন এগুলো চাইলে ইভেন্টো মার্কেটপ্লেসে বিক্রয় করে তার মাধ্যমেও আয় করতে পারবেন। অন্যদিকে যদি কোন ক্লাইন্ট এই থিম চেয়ে থাকে তাকে চাইলে দিতে পারেন এবং ওয়েবসাইট তার জন্য ডিজাইন করে দিতে পারেন। 

আর সবচেয়ে বড় কথা হচ্ছে বর্তমান সময়ে ওয়েব ডেভেলপমেন্ট করে মাসে মানুষজন লাখ লাখ টাকা আয় করছে। কারণ বলেছিলাম প্রত্যেকটি ওয়েব ডিজাইনের জন্য আপনি ৫০০ ডলার থেকে ১০০০ ডলার পর্যন্ত চার্জ নিতে পারেন। ওয়েব ডেভেলপমেন্ট সেক্টরে ইনকামের পরিমাণ বেশি হলেও পরিমাণ কম রয়েছে বলে আপনি খুব সহজে এখানে কাজ পাবেন। (ফ্রিল্যান্সিং কোন কাজ নতুনদের সহজ)

ইউটিউব ভিডিও এডিটিং করে ফ্রিলান্সিং

ইউটিউব ভিডিও এডিটিং করে ফ্রিলান্সিং

ইউটিউবে যখন আমরা ভিডিও দেখি তখন আমরা বিভিন্ন ক্রিয়েটরকে দেখে থাকি। এই সকল ক্রিয়েটর যেসকল ভিডিওগুলো এডিট করে সেগুলো কারা করে কখনো চিন্তা করেছেন? আসলেই কি তারা সারাদিন পরিশ্রম করে তাদের মূল্যবান সময় অপচয় করে ভিডিও এডিট করবে? 

অবশ্যই একজন ফ্রিল্যান্স ভিডিও এডিটর তার জন্য কোন ভিডিও এডিট করে দিবে। হ্যাঁ, বন্ধুরা। বর্তমানে যে সকল বড় বড় ইউটিউবার রয়েছে তারা মূলত ব্যবসা, ইউটিউব এবং আরো বেশ কিছু কাজ একই সঙ্গে পরিচালনা করে। যার ফলে তারা শুধুমাত্র একটি চ্যানেলের পেছনে সময় দিতে পারে না। এর কারণে তারা বিভিন্ন রকম ফ্রিল্যান্স ভিডিও এডিটর কে হায়ার করে থাকে প্রতি মাসে তাদের ৩০ থেকে ৪০ টি ভিডিও এডিটিং এর জন্য।

আপনি চাইলে প্রতিটি ভিডিও এডিটের জন্য ১০০ ডলার করে চার্জ করতে পারেন এভাবে করে ৩০ থেকে ৪০টি ভিডিও এডিট এর জন্য আপনি ৩০০০ থেকে ৪০০০ ডলার ইনকাম করে ফেলতে পারেন শুধুমাত্র একজনের ভিডিও এডিট করার জন্য। আর আপনি যত ভালোভাবে এবং প্রফেশনাল ভাবে ভিডিও এডিটিং করতে পারবেন তত আপনাকে সেই ইউটিউবার কাজ দিতে চাইবে। 

কারণ আপনি জানেন যে বর্তমান সময়ে youtube থেকে কি পরিমান আয় করছে একজন ক্রিয়েটর। যেহেতু বড় ইউটিউবার সেহেতু তার স্পন্সরশিপ এবং আরো বেশ কিছু মাধ্যমে বেশ ইনকাম হচ্ছে। তাই যদি এরকম কোন ইউটিউবার আপনার নজরে পড়ে তাহলে তার সঙ্গে যোগাযোগ করুন এবং তারপরে তার কাছে কাজ চাইতে পারেন। 

কিংবা আপনি যদি বরফ ফ্রিল্যান্সার হয়ে থাকেন তাহলে অনায়াসে সে আপনার সঙ্গে যোগাযোগের চেষ্টা করবে মার্কেটপ্লেসগুলো থেকে খুঁজে খুঁজে। ভাই আপনার স্কিল বেড়াতে থাকুন এবং চেষ্টা করতে থাকুন ইনশাআল্লাহ এই ভিডিও এডিটিং করেও আপনার ক্যারিয়ারে অনেক কিছু করতে পারবেন। (ফ্রিল্যান্সিং কোন কাজ নতুনদের সহজ)

থাম্বনেইল ডিজাইন | Best Freelancing Skills For Beginners


থাম্বনেইল ডিজাইন | Best Freelancing Skills For Beginners

ইউটিউবাররা যেমন ভিডিও এডিটিং করার টাইম পায়না ঠিক একই ভাবে তারা নিজেদের ভিডিওর থাম্নেইল তৈরি করার জন্যও টাইম পায়না। এজন্য একজন থাম্নেল এডিটরকে হায়ার করে থাকে। তাকে প্রতিদিন থামনেলের জন্য মিনিমাম হলেও দশ ডলার করে দিয়ে থাকে। 

আর বর্তমান সময়ে একটি থাম্নেল তৈরি করা খুবই সোজা। কেননা, বর্তমানে রয়েছে ক্যানভা, ফটোশপ, পিক্সেলল্যাব এরকম বেশ কিছু সফটওয়্যার এবং মোবাইল এপ্লিকেশন। যদি আপনার কাছে শুধু মোবাইল ফোন থাকে তাহলেও আপনি ফ্রিল্যান্সিং করতে পারেন খুব সহজে থাম্বেল ডিজাইন করে। 

আমাদের শেষ কথা 

আমরা আলোচনায় বেশ কিছু ফ্রিল্যান্সিং করে ইনকামের উপায় সম্পর্কে জানিয়েছি। এখন যদি আপনি এই সকল উপায় গুলো অবলম্বন করেন তাহলে অবশ্যই আপনি একজন নতুন ফ্রিল্যান্সার হিসেবে শুরুর দিন থেকে ইনকাম করার সুযোগ পাবেন। আর এই সকল উপায় গুলো ১০০% আপনার জন্য কার্যকরী হবে যদি আপনি সঠিক নিয়ম মেনে আমাদের মত করে অনুসরণ করেন। 

আশা করছি আপনার আর্টিকেলটি ভালো লেগেছে এবং এই আর্টিকেলটি আপনার বন্ধুদের সঙ্গেও শেয়ার করবেন। এতে করে তারাও ইনকাম করার সুযোগ পাবে একজন নতুন ফ্রিল্যান্সার হিসেবে এবং দেশে একজন বেকার দূর হবে। করতে ফ্রিল্যান্সিং একটি মুক্ত পেশা এবং ফ্রিল্যান্সিং সবচাইতে ভালো পেশা বলে আমি মনে করি। আপনি কি মনে করছেন কমেন্টে জানাতে পারেন এবং আমাদের উপকার করতে পারেন।
Next Post Previous Post