মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো

যারা ছাত্র রয়েছে এবং অনলাইনে আয় করার জন্য ফ্রিল্যান্সিং করতে চাই তাদের অধিকাংশর কাছেই ডেক্সটপ বা ল্যাপটপ নেই। যার ফলে বেশিরভাগ ছাত্ররাই ফ্রিল্যান্সিং করার সুযোগ পাচ্ছে না। কিন্তু জানলে অবাক হবেন বর্তমান সময়ে খুব সহজেই আপনি মোবাইলের মাধ্যমে ফ্রিল্যান্সিং করতে পারেন। জানুন মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো, তাহলে আপনি খুব সহজে ফ্রিল্যান্সিং করতে পারবেন আপনার মোবাইল ফোনটিকে ব্যবহার করে। 

মোবাইলে ডেক্সটপ বা ল্যাপটপ এর মতন কাজগুলো করা অত্যন্ত কঠিন হলেও খুব সহজে আপনি চাইলে আপনার হাতে থাকা মোবাইল ফোনটি ব্যবহার করে ফ্রিল্যান্সিং শিখতে পারেন এবং ফ্রিল্যান্সিং ক্যারিয়ারে প্রবেশ করতে পারেন। এবং জানলে অবাক হবেন আমিও প্রথম অবস্থায় আমার হাতে থাকা মোবাইল ফোনটি দিয়ে ফ্রিল্যান্সিং শুরু করেছিলাম এবং আল্লাহ তায়ালার অশেষ রহমতে এখন আমি সফলতা অর্জন করেছি। 

বেশিরভাগ ফ্রিল্যান্সার যারা সফলতা অর্জন করেছে তারা মূলত নিজের মোবাইল ফোন দিয়েই ফ্রিল্যান্সিং শুরু করেছিল। তাই এটাই সত্য যে মোবাইল ফোন দিয়ে ফ্রিল্যান্সিং করা যায় এবং মোবাইল ফোন দিয়ে ফ্রিল্যান্সিং শেখা যায়। কিন্তু তার জন্য আপনাকে পরিশ্রম করতে হবে সঠিকভাবে নিজের জ্ঞান কাজে লাগাতে হবে। আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন তাহলে অবশ্যই জেনে যাবেন মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো।


মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো 

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং শেখার জন্য আপনার দরকার হবে অধিক ধৈর্যের এবং নিয়মিতভাবে ফ্রিল্যান্সিং শেখার জন্য উপযোগী বিভিন্ন ভিডিও কনটেন্ট দেখা। youtube এ বেশ কিছু চ্যানেল রয়েছে যেখানে বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং শেখার জন্য বিভিন্ন ধরনের ভিডিও গুলো আপলোড করা হয়ে থাকে। এবং এ সকল ভিডিও গুলো দেখলে খুব সহজে আপনিও ফ্রিল্যান্সিং করতে পারবেন এবং আয় করতে পারবেন। 

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং


ল্যাপটপ বা কম্পিউটার কেনার সামর্থ্য আমাদের সকলের হয়ে ওঠে না। সেই কারণে আমাদের মধ্যে অনেকেই চায় নিজের হাতে থাকা মুঠোফোনের মাধ্যমে ঘরে বসে অর্থ উপার্জন করতে। কিন্তু আমরা যতটা ভেবে থাকি ঠিক বিষয়টা ততটাও সোজা নয়। কিন্তু আপনি যতটা ভাবছেন ঠিক ততটা কঠিনও নয়। 

আরো পড়ুন: 

যদি আপনি পরিশ্রমী মানুষ হয়ে থাকেন তাহলে আপনি আপনার হাতে থাকা স্মার্টফোনটি দিয়ে খুব সহজে ঘরে বসে ফ্রিল্যান্সিং শিখে নিতে পারবেন। youtube এ বর্তমান সময়ে আমরা যে সকল ভিডিওগুলো লক্ষ্য করি তার মধ্যে অধিকাংশ ভিডিওগুলি আমাদের জন্য হয়ে থাকে বিরক্তকর। 

কিন্তু অবশ্যই আপনার এমন কিছু ভিডিও কনটেন্ট খুঁজে বের করতে হবে যেখানে সত্যিকার অর্থে ফ্রিল্যান্সিং এর আলোচনা করা হয়েছে। তবে এই ধরনের ভিডিও গুলো খুঁজে পাওয়া খুবই কঠিন বিষয়। তবে আপনাদের জন্য আমরা ভিডিও কোর্স ইউটিউব থেকে খুঁজে বের করে রেখেছি। এই ভিডিও কোর্স উপরে রয়েছে এবং এটি অবশ্যই অত্যন্ত ভালো একটি ভিডিও কোর্স। 

তাই চাইলে এই কোডটি করতে পারেন এবং সম্পূর্ণ বিনামূল্যে ঘরে বসে মোবাইলের মাধ্যমে ফ্রিল্যান্সিং শিখে নিতে পারেন। তবে মোবাইল দিয়ে সকল ধরনের কাজ করা সম্ভব নয়। আর সেই কারণে আপনি চাইলে মোবাইল দিয়ে কন্টেন্ট রাইটিং কিংবা থাম্নেল ডিজাইন, ভিডিও এডিটিং করে ফ্রিল্যান্সিং শুরু করতে পারেন। 

কারণ আপনি জানেন বর্তমান সময়ে আপনি চাইলে খুব সহজে থাম্নেল, কনটেন্ট লিখে বা ভিডিও এডিটিং করে মোবাইলের মাধ্যমে ফ্রিল্যান্সিং করে ইনকাম করতে পারেন। সুতরাং অবশ্যই আপনার জন্য সুযোগ রয়েছে মুঠোফোন ব্যবহার করে ফ্রিল্যান্সিং করে ইনকামের। এবং আপনি যদি নিয়মিতভাবে ১০ ডলার ইনকাম করেন তাহলে মাসিক ৩০০০০ টাকা ইনকাম করা খুবই সোজা। 

এবং পরবর্তীতে আপনি খুব দ্রুত সময়ের মধ্যে একটি ল্যাপটপ ক্রয় করে নিতে পারবেন এবং আপনার কাজের গতি আরো বেড়ে যাবে। বিষয়টি ভালোভাবে উপলব্ধি করা আপনাদের জন্য খুবই জরুরী। 

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং শেখার উপাই

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং শেখার উপাই হচ্ছে ইউটিউব এ ভিডিও কনটেন্ট দেখা। ইউটিউব এমন একটি প্লাটফর্ম যেখানে বিনামূল্যে বিভিন্ন ধরনের ভিডিও পাওয়া যায়। পৃথিবীর বিভিন্ন দেশের আলাদা আলাদা কনটেন্ট ক্রিয়েটর ইউটিউব এর মাঝে অলরেডি এই টপিকের ভিডিও কন্টেন্ট তৈরি করেছে। সে সকল ইউটিউবারের ভিডিওগুলো দেখলে আপনি অবশ্যই আপনার মোবাইল ফোনের মাধ্যমে ইউটিউব থেকে ভিডিও দেখে ফ্রিল্যান্সিং শিখতে পারবেন। 

তাছাড়া ইউটিউবে ফ্রিল্যান্সিং শেখার জন্য আপনার কোন অর্থ ব্যয় করতে হবে না কিংবা কোন কোর্সের জন্য টাকা দিতে হবে না। কারণ ইউটিউব হচ্ছে সম্পূর্ণ রিএক্টিভ প্লাটফর্ম এবং শুধুমাত্র ইন্টারনেট কানেকশন থাকলেই চলে। যার ফলে আমরা যে কেউ ইউটিউব থেকে যেকোনো ধরনের কন্টেন্ট দেখতে পারি এবং সে কারণে ইউটিউব দেখে দেখে আমরা মোবাইলের মাধ্যমে ফ্রিল্যান্সিং শিখতে পারি।

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং শেখার উপাই


ইউটিউব দেখে ফ্রিল্যান্সিং শেখার উপাই

ইউটিউব দেখে ফ্রিল্যান্সিং শিখতে ইউটিউবে গিয়ে সার্চ করুন মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো বা ফ্রী ফ্রিল্যান্সিং কোর্স। এই দুটো এর একটি লিখে সার্চ করলে আপনার সামনে বিভিন্ন ধরনের ভিডিও চলে আসবে এবং এই সকল ভিডিওর মধ্যে যে কোন ভিডিও আপনি দেখতে পারেন এবং ইংরেজি দিয়ে সার্চ দিলে অবশ্যই ভালো ভালো ক্রিয়েটরের ভিডিও আসবে।

মনে রাখবেন যদি আপনি ইংরেজি ভালো না পারেন সেক্ষেত্রে ফ্রিল্যান্সিং আপনার জন্য নয়। কেননা ফ্রিল্যান্সিং করার জন্য অবশ্যই আপনার ইংরেজি জানতে হবে এবং ইংরেজি জানা খুবই জরুরী। 

ইউটিউব দেখে ফ্রিল্যান্সিং শেখার উপাই


মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং এর কি কি কাজ করা যায়? 

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং এর বেশকিছু কাজকরাজায় যার মধ্যে অন্যতম কনটেন্ট রাইটিং ও ভিডিও এডিটিং। এই দুইটা কাজ মোবাইলের মাধ্যমে করা যায় খুবই সহজে এবং দ্রুত সময়ে। তা আপনি যে বিষয়ে দক্ষ সে বিষয়ে কাজ করার পরামর্শ রইল। যদি আপনি কন্টেন্ট রাইটিং করতে পারেন সে ক্ষেত্রে আপনি অবশ্যই কনটেন্ট রাইটিং করে ইনকাম করতে পারবেন মোবাইলের মাধ্যমে ফ্রিল্যান্সিং করে। 

আবার ভিডিও এডিটিং সম্পর্কে জ্ঞান থাকলে বা ভিডিও এডিটর যদি আপনি হয়ে থাকেন তাহলে অবশ্যই ভিডিও এডিটিং করেও আপনি আয় করতে পারেন মোবাইলের মাধ্যমে ফ্রিল্যান্সিং করে।  

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং এর কি কি কাজ করা যায়

যেসকল কাজগুলো করতে পারবেন:

  • কনটেন্ট রাইটিং 
  • ভিডিও এডিটিং 
  • ফটো এডিটিং 
  • থামনেল ডিজাইন 

আমাদের শেষ কথা

আমাদের আজকের আর্টিকেলটিতে আমি জানানোর চেষ্টা করেছি মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো। তাই যারা এই বিষয়টি সম্পর্কে জানতে চেয়েছিলেন তাদের জন্য এই লেখাটি খুবই জরুরি ছিল। আপনাদের বন্ধুরা যদি এ বিষয়টি সম্পর্কে রিসার্চ করে এবং আপনাকে প্রশ্ন করে তাহলে অবশ্যই এই লেখাটি তাদের কাছে শেয়ার করে দিবেন। তারা এর ফলে উপকৃত হবে এবং খুব সহজে নিজেরাও ফ্রিল্যান্সার হতে পারবে। 
Next Post Previous Post