ঝুকিহীন ব্যবসা, কোন ব্যবসায় ঝুঁকি কম? রিস্ক ফ্রি ব্যাবসা আইডিয়া

ব্যবসায় ঝুঁকি থাকে সেটা যত বড়ই ব্যবসা হোক কিংবা যত ছোটই ব্যবসা হোক সামান্যতম হলেও ঝুঁকি নিয়ে প্রত্যেক ব্যবসায়ীকে ব্যবসা করতে হয়। এমনটা কখনোই নিদ্রিষ্ট করে বলা যাবে না যে এই ব্যাবসাটিতে কোনো ধরনের ঝুঁকি নেই। 

তাই আপনি যদি নিজেকে একজন ব্যবসায়ী হিসেবে প্রতিষ্ঠিত করতে চান তাহলে আপনাকে ঝুঁকি নিয়ে ব্যবসায় নামতে হবে।

তবে আপনি যদি ঝুকিবিহীন ব্যবসা সম্পর্কে প্রশ্ন না করে, এই বিষয়ে জানতে চান যে কোন ব্যবসায় ঝুঁকি তুলনামূলক কম তাহলে হয়তো যে কারো জন্য উত্তরটা দেওয়া সহজ হবে। 

আর তাই উত্তর দিতে বরাবরের মত ব্যবসা সম্পর্কে আপনাদের বিভিন্ন আইডিয়া ও সাজেশন দেওয়ার জন্য আজকেও হাজির হয়ে গেলাম। 



রিস্ক ফ্রি ব্যাবসায়িক আইডিয়া


ঝুঁকিহীন ব্যাবসা, রিস্ক ফ্রি ব্যাবসা

একটি ব্যবসা তখনই ৯৯% ঝুঁকিহীন হয় যখন, সে ব্যবসা কোন ধরনের মূলধন ছাড়াই নিরাপদে পরিচালনা করা যায়। 

কোন ধরনের মূলধন ছাড়াও একটি ব্যবসা শতভাগ ঝুঁকিহীন হতে পারে না। কারণ মূলধন বিহীন ব্যবসাতেও ১% হলেও সে ব্যবসা ঝুঁকি থাকে। আর সেই ১% হলো আপনার সময় ও পরিশ্রম। 

মূলধন বিহীন ব্যবসায় যদিও আপনার আর্থিক ক্ষতি না হয় তবুও ব্যবসায় দেওয়া আপনার সময়, শারীরিক ও মানসিক পরিশ্রমের ক্ষতি অবশ্যই হবে। তাই কোন ব্যবসায়ী শতভাগ ঝুকিহীন না আপনাকে ঝুকি নিয়ে ব্যবসায় নামতে হবে। 

তবুও এমন কিছু ব্যবসা রয়েছে যেই ব্যবসা গুলো থেকে লাভের সম্ভাবনা তুলনামূলক বেশি এবং ঝুঁকির সম্ভাবনা তুলনামূলক কম, নিচে সেই ব্যবসা গুলোয় তুলে ধরা হলো।



১. ম্যানুফ্যাকচারিং বিজনেস 

ম্যানুফ্যাকচারিং বিজনেস এ লাভের সম্ভাবনা তুলনামূলক বেশি। এই ব্যবসায় প্রধানত আপনার প্রয়োজন হবে পণ্যের কাঁচামাল ও প্রক্রিয়াজাতকরণ মেশিনারিজ। 

কাঁচামালকে মেশিনের মাধ্যমে ম্যানুফ্যাকচারিং এর মাধ্যমে পণ্যে রূপান্তরের পর আপনি সেই পণ্যের পাইকারি বা হোলসেলিং ব্যবসা করতে পারেন।

উদাহরণস্বরূপ আপনি যদি একটি স্লিপার তৈরি মেশিন কিনতে পারেন তাহলে স্লিপার তৈরির কাঁচামাল থেকে মেশিনের মাধ্যমে আপনি স্লিপার ( সেন্ডেল ) তৈরি করে বাজারে পাইকারি দামে অথবা খুচরা বাজারে বিক্রি করে মুনাফা করতে পারেন। 

স্লিপার তৈরীর কাঁচামাল স্লিপারের ফিতা ও মেশিনের মেইন্টেনেন্স বিবেচনায় আপনার একটি স্লিপার তৈরীর পেছনে সর্বোচ্চ ১৫ থেকে ২০ টাকা খরচ হতে পারে। 

আর বাজারে যেকোনো একটি নরমাল স্লিপার এর দাম সর্বনিম্ন ৫০ টাকা থেকে সর্বোচ্চ ৮০ টাকা পর্যন্ত হয়ে থাকে। পাইকারিতে বিক্রি করলেও একটি স্লিপার থেকে আপনি সর্বনিম্ন ১০ টাকা থেকে ২০ টাকা সহজে লাভ করতে পারেন। 

এক্ষেত্রে আপনি একজন স্লিপার ম্যানুফ্যাকচারার হিসেবে পরিচিতি পাবেন। এই ব্যবসায় ঝুঁকির সম্ভাবনা এজন্যই কম কারণ, স্লিপার তৈরীর মেশিনটি এককালীন অর্থ দিয়ে কিনতে হয় এবং মেশিনের দামও তুলনামূলক কম। ( ২০,০০০ - ২২,০০০ টাকা ) 

তাই স্লিপার ম্যানিফ্যাকচারিং ব্যবসাকে আমি তালিকা প্রথমে রাখলাম কারণ এই ব্যবসায় ক্ষতির চেয়ে লাভের সম্ভাবনাই বেশি। 

এরকম আরো হাজারটি পণ্য রয়েছে যেগুলোর ম্যানুফ্যাকচার করে ভালোভাবে ব্যবসা করা সম্ভব যেমন প্রিন্টেড মগ, প্রিন্টিং টি শার্ট, প্যাকেজিং কার্টুন ম্যানুফ্যাকচারিং ইত্যাদি।



2. মোবাইল এর ব্যাবসা

মোবাইলের ব্যবসা যথেষ্ট সম্ভাবনাময় একটি ব্যবসা। আমি এখানে নতুন মোবাইলের ব্যাপারে বলছি না। সেকেন্ড হ্যান্ড মোবাইল এর চাহিদা সব সময় ছিল এবং এখনো আছে এই সেকেন্ড হ্যান্ড মোবাইল বা ইউজড মোবাইল হতে পারে একটি আদর্শ ব্যবসায়িক পণ্য। কিভাবে তা Explain করছি। 

আপনি হয়তো bikroy. com এর নাম শুনেছেন? সেখানে এমন হাজারো সেলার রয়েছে যারা প্রতিনিয়ত সেকেন্ড হ্যান্ড ফোন বিক্রি করে যথেষ্ট মুনাফা অর্জন করছে।

এটা তাদের নিজস্ব সেকেন্ড হ্যান্ড ফোন না, তারা কোন উৎস থেকে বা কোন ব্যক্তি থেকে সেকেন্ড হ্যান্ড ফোনগুলো কম টাকায় সংগ্রহ করে, ক্রেতার কাছে বিক্রি করছে নিজের ইচ্ছামত দামে। 

এই এই ব্যবসায় ঝুঁকি তুলনামূলক যথেষ্ট কম তবে প্রত্যেকটি ব্যবসার মতোই এই ব্যবসা তো আপনার good negotiation skill থাকা আবশ্যক। 


যদি আপনি সত্যিই একটি ছুটির দিন ব্যবসা শুরু করতে চাচ্ছেন তাহলে আশা করি এই দুটি আইডিয়ার মধ্যে একটি হয়তো আপনাকে সাহায্য করবে। 

আজকের মত এখান থেকেই বিদায় নেব। পরবর্তীতে হয়তো অন্য কোন ব্যবসায়িক আইডিয়া নিয়ে আপনাদের সামনে উপস্থিত হব। 


Next Post Previous Post