১৫ টি লাভজনক ইউটিউবে কন্টেন্ট আইডিয়া, ইউটিউব চ্যানেল আইডিয়া

youtube content
youtube content ideas


ইউটিউব থেকে ইনকাম করতে চান? অথবা ইউটিউব থেকে টাকা আয়ের কথা ভাবছেন, তাহলে আপনার সামনে প্রথম যে প্রশ্নটি দাঁড়াবে সেটি হল "কোন বিষয়ে ইউটিউবে ভিডিও বানাবেন?"

আপনি ইউটিউবে টাকা আয়ে সফল হবেন কিনা সেটা অনেকাংশে নির্ভর করে আপনার এই সিদ্ধ্যান্তের ওপর। সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত না নিতে পারনে আপনার জন্য বিষয়বস্তু ধীরে ধীরে কঠিন হয়ে দাঁড়ায়। 

a


    ইউটিউবে কোন ধরনের ভিডিও বানাবেন?

    কোনো ধরনের চিন্তাভাবনা ও বিশ্লেষণ ছাড়াই আপনি যদি এমন কোনো বিষয়ে কন্টেন্ট বানানো শুরু করেন যা সম্পর্কে আপনার বিষেশ ধারনা নেই, তাহলে কয়েকদিন পরে দেখবেন আপনি কি কন্টেন্ট বানাবেন সেটাই খুজে পাবেন না। 

    এরকম আমার সাথে হয়েছে। শুধু আমি না এমন অনেক উদাহরণ রয়েছে যারা তারাহুরো করে ভিডিও বানানো শুরু করে দেয়। কিন্তু কয়েকদিন পরে কোন কন্টেন্ট -এ ভিত্তি করে ভিডিও বানাবে সেটা খুজে না পেয়ে ইউটিউব ছেড়ে দেয়। 

    তাই শুরুতে ইউটিউবে কি কি  বিষয়ে ভিডিও বানালে ভালো হবে সেই বিষয়ে ধারনা রাখাটা জরুরি। এই আর্টিকেলে আমি ১৫ টি লাভজনক ইউটিউব কন্টেন্ট আইডিয়া সম্পর্কে আপনাদের জানাবো।  

    এছাড়া কোন ধরনের ইউটিউব চ্যানেল বেশি লাভজনক সেই বিষয়ে অতিরিক্ত জানতে ইউটিউব চ্যানেলের ধরন নিয়ে লেখা আর্টিকেলটি পরুন।


    বাংলা ইউটিউব চ্যানেল । 

    বাংলাদেশে ইউটিউবের প্রক্ষাপেট অনুসারে আপনাকে দর্শকের আগ্রহ অনুসারে ভিডিও বানাতে হবে । বাংলাভাষায় ইউটিউব চ্যানেল বানাতে চাইলে আপনাকে একটি বিষয় মাথায় রাখতে হবে যে বাংলা ভিডিও থেকে ইনকামের পরিমান কিছুটা কম।  ( ইউটিউব চ্যানেল আইডিয়া )

    তবে আপনি স্মার্টলি কোনো নিশের ওপর কাজ করেন তাহলে ইউটিউব থেকে আপনার এডসেন্স এর তুলনায় কয়েক গুন বেড়ে যবে। তাই বাংলা ভাষায় ইউটিউব ভিডিও বানাতে চাইলে লাভজনক ইউটিউব কন্টেন্ট আইডিয়া বাছাই করাটা জরুরি। 

    a

    ইউটিউব কন্টেন্ট আইডিয়া বাছাই কেন জরুরী ?

    ইউটিউবের দক্ষ ইউটিউবার বাছাই এর কার্যক্রম যদি আপনি লক্ষ করেন তাহলে বুঝতে পারবেন যে, ইউটিউব কতৃপক্ষ নিদ্রিষ্ট বিষয়ে দক্ষ ও প্রফেশনাল ইউটিউবারদের বাছাই করে তাদের বিষেষ সুবিধার অন্তুর্ভুক্ত করছে। 


    ইউটিউব কন্টেন্ট ক্রিয়েটর বাছাই 

    নিত্য নতুন বিভিন্ন প্রোগ্রাম লঞ্চ ( ইউটিউব শর্টস ) করার মাধ্যমে দক্ষ কন্টেন্ট ক্রিয়েটর এর খোজ করছে। তাই দক্ষতার এই প্রতিযোগিতায় আপনাকে টিকে থাকলে থাকতে হলে নিজেকে একজন প্রফেশনাল ইউটিউবার হিসেবে উপস্থাপন করা জরুরী ।  ( ইউটিউব চ্যানেল আইডিয়া )

    আর এটা তখনই সম্ভব হবে যখন আপনি নিদ্রিষ্ট বিষয়ে একটি ইউটিউব চ্যানেল বানাবেন। আর আপনাকে সহযোগিতা করতেই  আমি কিছু ইউটিউব কন্টেন্ট আইডিয়া শেয়ার করতে এসেছি। 

    পোস্টের নিচের অংশে আপনি, ইউটিউবে কি কি ভিডিও বানাবেন সেই বিষয়ে আইডিয়া দেওয়ার চেষ্টা করব। 


    ইউটিউবে কন্টেন্ট আইডিয়া।

    ১৫ জনপ্রিয় ইউটিউব চ্যানেল আইডিয়ার তালিকা নিয়ে সাজানো এই পোস্টটি আপনাকে আপনার কাংখিত ইউটিউব চ্যানেল খোলার ক্ষেত্রে সহায়ক ভূমিকা রাখবে বলে আমি আশাবাদি। ( ইউটিউব কন্টেন্ট আইডিয়া )

    ১ বিনোদন 

    আপনার মধ্য  সৃজনশীলতা বা নতুন কিছু তৈরির ক্ষমতা থাকলে এই খাতে আপনার সফলতার সম্ভাবনা রয়েছে অনেক। বিনোদনকে অনেকগুলো ধরনে ভাগ করা যায় এর মধ্যে যে কোনো একটি সেক্টরে কাজ করলেই যথেষ্ট। 

    হাস্যকর ভিডিও,  ভ্লগ ভিডিও, শর্ট ফিল্ম, ভিডিও রিভিউ, প্রাংক ভিডিও, শর্ট ভিডিও, ইত্যাদি সবই বিনোদন এর আওতায় পরে। 


    ২ টিউটোরিয়াল ভিডিও

    ভিডিও টিউটোরিয়াল একটি জনপ্রিয় ইউটিউব কন্টেন্ট আইডিয়া। টিউটোরিয়াল ইউটিউব থেকে ইনকামের বেশ জনপ্রিয় ও কার্যকারী উপায়। টিউটোরিয়াল ভিডিওর চাহিদা ইউটিউবে সর্বদাই থাকে। 

    ধরুন আপনি " ইংলিশ স্পোকিং শেখার উপায়" নিয়ে একটি ভিডিও বানালেন? এই ভিডিওতে ভিউ ততদিন আসবে যতদিন মানুষের মধ্যে ইংরেজি শেখার আগ্রহ থাকবে। 

    প্রতিনিয়ত মানুষ  " ইংলিশ স্পোকিং শেখার উপায়" লিখে ইউটিউবে সার্চ করবে ও আপনার ভিডিওতে ভিউ আসতেই থাকবে।

    এভাবে নিয়মিত আপনার চ্যানেলে বিভিন্ন টিউটোরিয়াল আপলোড করলে আপনার চ্যানেল আজীবন ভিউ আসতে থাকবে। কেননা মানুষের শেখার আগ্রহ কখনই কমবে না। ( ইউটিউব কন্টেন্ট আইডিয়া )

    তাই ইউটিউবে টিউটোরিয়াল ভিডিও আপলোক করা নিঃসন্দেহে একটি লাভজনক চ্যানেল হতে হিসেবে প্রমানিত হল।   ( ইউটিউব কন্টেন্ট আইডিয়া )

    a

    আরো পড়ুনঃ

    ১২ টি ফানি ইউটিউব চ্যানেলের তালিকা। ফানি ইউটিউব চ্যানেলের তালিকা 

    ২০২২ সালে কোন ধরনের ইউটিউব চ্যানেল খোলা লাভজনক হবে ? লাভজনক ইউটিউব চ্যানেল ২০২২

    yputube video ideas


    ৩ নিউজ

    কোনো ঘটনা বা অনুষ্ঠানকে সুন্দরভাবে বর্ননা করার কৌশল আপনার মাঝে থাকলে আপনার জন্য এই আইডিয়াটি  সর্বোচ্চ কার্যকর হবে। 

    নিউজ সর্বদাই আমাদের আগ্রহের বিষয় তাই এই ধরনের চ্যানেলে ভিউজ এর পরিমান সবসময় বেশি হয়। তাই রিপোর্টিং করার দক্ষতা থাকলে আপনি নিউজ রিলেটেড একটি চ্যানেল খুলে মোটা অংকের টাকা আয় করতে পারেন।


    ৪ প্রোডাক্ট রিভিউ

    যেকোনো পন্য কেনার আগে সেই পন্যের ইউটিউব রিভিউ দেখে নেয়া আমাদের একটি অভ্যাসে পরিনত হয়েছে। তাই প্রোডাক্ট রিভিউ চ্যানেলের চাহিদা দিনকে দিন বেড়েই চলেছে। 

    আবার অনেক ওয়েবসাইট থেকে অথবা  বিভিন্ন পেমেন্ট গেটওয়ের সাহায্যে প্রোডাক্ট কেনার অভিজ্ঞতা না থাকার কারনে অনেকে এই বিষয়ে ভিডিও এর চাহিদাও বাড়ছে। 

    তাই আপনিও একটি প্রোডাক্ট রিভিউ চ্যানেল খুললে ইউটিউব থেকে আপনার প্রথম ডলারটি ইনকাম করে নিতে পারেন। 

    a

    ৫  প্রযুক্তি বিষয়ক চ্যানেল 

    প্রযুক্তি আমাদের জীবনের একটি বিশাল অংশ দখল করে রেখেছে। এই নিয়ে আমাদের আগ্রহের কমতি নেই..

    এই সেক্টরটি নিজেই নিজের মধ্যে একটি আলাদা জগত যেখানে রয়েছে টেক নিউজ, গ্যাজেট রিভিউ, অনলাইন গাইড, প্রযুক্তি বিষয়ক টিউটোরিয়াল ইত্যাদি।  এসব কিছুই এক একটি মাইক্রো নিশ যার প্রত্যেকটি ওপর আলাদাভাবে চ্যানেল বানানো যায়।

    তাই প্রযুক্তি বিষয়ক ইউটিউব চ্যানেল আপনাকে ইউটিউব থেকে ইনকামে আপনাকে সবচেয়ে বেশি সহায়তা করবে বলে আমি আশা করি।


    ইউটিউবে কী কী বিষয়ে ভিডিও তৈরী করলে ভালো হবে

    ইতিমধ্যে আপনি ইউটিউবে ভিডিও বানানোর জন্য অনেকগুলো কন্টেন্ট আইডিয়া দেখেছেন । আশা করি আপনি নিজের সিদ্ধান্ত নিতে সক্ষম হয়েছেন । যদি এখোনো ভিডীও তৈরির আইডিয়া না পেয়ে থাকে তাহলে নিচের আইডিয়া গুলো দেখতে পারেন। 

    ৬ ওয়াইল্ড ভিফিওগ্রাফি

    আপনি হয়ত দেখে থাকবেন বন্য পশুপাখির ওপর বানানো ভিডিওতে অনেকে ভিউ হয়ে থাকে। কেননা বন্য পশুপাখির ওপর আগ্রহ আমাদের সবসময়ই ছিল ও থাকবে, কারন এই ভিডিওগুলো ইউনিক হয়। 

    আপনার যদি সামর্থ থাকে বা পশুপাখি বিষয়ে আগ্রহ থাকে তাহলে আপনি একটি ওয়াইল্ড ভিডিওগ্রাফি অথবা ওয়াইল্ড ফটোগ্রাফি এর ওপর ইউটিউব ভিডিও বানাতে পারেন। 


    ৭  ডকুমেন্টারি ভিডিও

    ছবি দিয়ে ভিডিও বানিয়ে সেই ভিডিও-র  বিভিন্ন তথ্য দিয়ে যে কন্টেন্ট বানানো হয় সেটাকেই ডকুমেন্টারি ভিডিও বলে। 

    এই ধরনের ভিডিও আপনি ইউটিউবে অনেক দেখে থাকবেন এবং এই ভিডিওতে অডিয়েন্স এর কোনো কমতি থাকে না।

    মানুষের সাথে নিত্যনতুন ও আজব তথ্য শেয়ার করার আগ্রহ থাকলে আপনা জন্য এই বিষয়ক ইউটিউব চ্যানেল আদর্শ চ্যানেল হিসেবে প্রমানিত হবে। 


    ৮ রেসিপি ভিডিও

    আমি জানি এই রেসিপি ভিডিও বানানো সকলের জন্য সহজ হবে না। তবে যারা ভালো রান্না পারেন তাদের জন্য রেসিপি নিয়ে ভিডিও বানানো অনেক সহজ হবে। 

    তবে একটা মজার বিষয় বিষয় হল এই শাখায় প্রতিযোগিতা তুলনামূলক কম তাই সফলতার সম্ভাবনা অনেক বেশি। 


    ৯ ইন্টারভিউ ভিডিও বা পডকাস্ট 

    বাংলাদেশে ধীরে ধীরে এই বিষয় ভিডিও বানানো শুরু হচ্ছে। তাই প্রতিযোগিতাও কম এবং সফলতার সুযোগও বেশি। 

    সফল ব্যাক্তিদের জীবনকাহিনী আমাদের অনেক বেশি অনুপ্রানিত করে তাই সফল মানূষদের ইন্টারভিউ আমাদের বিষেশভাবে নার দেয় তাই এই ধরনের ভিডিওতে অডিয়েন্স এর পরিমান ভালো ও সব অডিয়েন্স স্ট্যান্ডার্ড হয়।

    ইউটিউবে সস্তা মোটিভেশনাল ভিডিও এর থেকে এই ধরনের ভিডিও আপনাকে সফলতার দিকে এগিয়ে দেবে।

    a

    ১০ ট্রেন্ডিং টকস

    বাংলাদেশে সবসময় ট্রেন্ডিং ( ভাইরাল ) বা চলমান বিষয় নিয়ে মানুষের ঝোক । এই বিষয়ে অতিরিক্ত আগ্রহের কারনেই ট্রেন্ডিং ভিডিওতে দর্শক সবসময়ই বেশি থাকে।

    তাই ইউটিউব থেকে টাকা আয়ের জন্য আপনি ট্রেন্ডিং বিষয়ে ভিডিও বানাতে পারেন। এটা আপনার জন্য নিঃসন্দেহে একটি লাভজনক ভিডিও বানানোর বিষয় হবে।


    ১১ প্রোফেশনাল লেকলার

    বিভিন্ন প্রফেশন সম্পর্কে অনেকেই জানার আগ্রহ থাকে অথবা কোনো পেশায় ক্যারিয়ার গড়ার গাইডলাইন অনেকের প্রয়োজন হয়ে থাকে। 

    ধরুন আপনি বিদেশে পড়াশোনা করতে চান এখন আপনি যদি ইউটিউবে এ বিষয়ে সার্চ করেন তাহলে আপনি বিদেশে পড়াশোনা করার জন্য প্রথমিক ধারনা পাবেন।

    এভাবে "কোন বিষয়ে পড়াশোনা করলে গুগলে  চাকরি পাওয়া যায় " সেই বিষয়েও আপনি ইউটিউবে ভালো ধারনা পেয়ে যাবেন। 

    ঠিক এরকমই বিভিন্ন প্রফেশন সম্পর্কে আপনার  বিস্তারিত ধারনা থাকলে আপনি মানুষকে সাহায্য করে ইউটিউবে ক্যারিয়ার দার করাতে পারেন। 


    ১২ অনলাইনে ইনকাম 

    যদিও এটি একটি হাই কম্পিটিটিভ ইউটিউব চ্যানেল আইডিয়া তবুও একটি স্মার্টলি কাজ করলে খুব কম ভিউতেই এই ধরনের চ্যানেল দিয়ে টাকা আয় করা যায়।  

    দেখুন আপনার চ্যানেলে যদি কম সাবস্ক্রাইবার ও কম ভিউজও থাকে তবুও আপনার ইনকাম হবে।  গুগল এডসেন্স এনির্ভর না করেও ইনকাম করা যায়। 

    কারন এই ধরনের চ্যানেলে রেফারেল সাপোর্ট থাকে যার ফলে এডসেন্স থেকে কম ইনকাম হলেও রেফারেল দিয়ে তার থেকে দ্বীগুন ইনকাম করা সম্ভব। 


    ১৩ রিলিজিওন

    নিজস্ব ধর্ম নিয়ে আপনি আপনি ইউটিউব চ্যানেল বানাতে পারেন। কেননা ধর্ম আমাদের সবার একটি নিজস্ব সংস্কৃতি ও ইতিহাস। তাই ধর্মের বিভিন্ন বিষয় জানার জন্য আমাদের সবার ইচ্ছা থাকে।

    এভাবে নিজস্ব রিলিজিয়ন নিয়ে একটি ইউটিউব চ্যানেল খুলে মানুষের সহায়তা করার পাশাপাশি কিছু ডলারও ইনকাম করে নেয়া যায়। 


    ১৪ ফ্রিল্যান্সিং 

    বর্তমানে জনপ্রিয় একটি পেশা। বাংলাদেশের তরুন সমাজ ধীরে ধীরে এই পেশায় ঝুকে পরছে। তাই ফ্রিল্যান্সিং একটি আদর্শ বিষয় হতে পারে ইউটিউবে ভিডিও বানানোর জন্য। 

    এবার প্রশ্ন হতে পারে.. আমি তো ফ্রিল্যান্সিং এ দক্ষ না আমি কিভাবে কাউকে ফ্রিল্যান্সিং শেখাতে পারি..

    দেখুন আপনাকে ফ্রিল্যান্সিং শেখাতে হবে না আপনাকে শুধু গাইড করতে হবে। আপনি নিজে কিছুদিন ফ্রিল্যান্সিং নিয়ে আনালাইনে পড়াশোনা করলেই যেকাউকে এই বিষয়ে বেসিকভাবে গাইড করতে পারবেন। 

    a

    এই ১৪ টি ইউটিউব কন্টেন্ট আইডিয়া আপনাদের সাথে শেয়ার করার ছিল।  আশা করি এই লাভজনক ইউটিউব  চ্যানেলের তালিকা আপনাদের ভালো লেগেছে। 

    আমিও চাই আপনি সফলভাবে ইউটিউব থেকে ইনকাম জেনারেট করুন এবং সফলভাবে আপনার ইউটিউব ক্যারিয়ার দার করানা। 


    ইউটিউবে কন্টেন্ট আইডিয়া বাছাইয়ে সতর্কতা

    যেসব বিষয়ে ভিডিও বানালে আপনার সফলতার সম্ভাবনা কমে যায় সেই ধরনের ইউটিউব চ্যানেল থেকে দূরে থাকুন।  যেমন : অনেকে শুরুতেই VLOG বানানো শুরু করে যেটা তার ইউটিউবে অসফল হওয়ার প্রধান কারন।  

    কারন মানুষ এখন VLOG দেখে সেলিব্রেটিদের। আপনি যদি কোনো সেলিব্রিটি না হন তাহলে আপনার VLOG কেউ দেখবে না।  এতে করে ইউটিউবে ভিডিও বানানোর মানসিকতা নষ্ট হয়ে যায়। 

    কোনো ভুল পদক্ষেপ নিয়ে আপনি ইউটিউব থেকে পিছিয়ে যান এটা আমি কখনই চাইবা না। তাই আমি আপনাকে সতর্ক করার জন্য এই আর্টিকেলটি শেয়ার করলাম:\

     

    উপসংহার ঃ

    একজন নতুন ইউটিউবার নতুন ইউটিউব চ্যানেল বানাতে চাইলে প্রথম যে সমস্যায় পড়ে সেট হল , ইউটিউবে কোন বিষয়ে ভিডিও বানানো যায়? সমস্যা সমাধানের জন্যই আমি ইউটিউব চ্যানেল আইডিয়া নিয়ে একটি পোস্ট লিখে সহয়তা করার চেষ্টা করেছি মাত্র । ভালো লাগলে কমেন্ট করে উৎসাহ বাড়াতে সহায়তা করবেন। ধন্যবাদ 


    সহায়ক আর্টিকেলঃ 

    ইউটিউবের হওয়ার উপায়

    সুন্দর সুন্দর ইউটিউব চ্যানেল নাম ২০২২

    গ্রাফিক্স ডিজাইন কি? গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব? 

    ফানি স্ট্যাটাস বাংলা  ২০২২ - ফানি স্ট্যাটাস ২০২২ - funny status bangla

    Next Post Previous Post