ইউটিউব চ্যানেল বিক্রি ( কিভাবে ইউটিউব চ্যানেল বিক্রি করবেন?)

ইউটিউব চ্যানেল বিক্রি ( youtube channel selling )


একটি ইউটিউব চ্যানেল একজন ইউটিউবার  দীর্ঘদিনের পরিশ্রমের ফল। একটি ইউটিউব চ্যানেল প্রতিষ্ঠা করতে বা সেই চ্যানেল থেকে  সফলভাবে ইনকাম জেনারেট করতে একজন ইউটিউবারকে বেশ কষ্ট পোহাতে হয়। আর একটি প্রতিষ্ঠিত ইউটিউব চ্যানেল হতে পারে একজন ইউটিউবারের সারাজীবনের ইনকামের রাস্তা।

চলমান সময়ে বিভিন্ন কার্যকারী উপায় একটি ইউটিউব চ্যানেল থেকে টাকা আয় করা যাচ্ছে এর মধ্যে অ্যাফিলিয়েট মার্কেটিং, গুগল এডসেন্স ও স্পনসর্শিপ ইত্যাদি বেশ জনপ্রিয়।

অনলাইনে টাকা আয়ের এমন একটি গুরুত্বপূর্ণ মাধ্যমটিকে সুযোগ হিসেবে কাজে লাগাতে চায় সবাই। তাইতো ইউটিউব চ্যানেল কেনা-বেচা করারাও একটা দারুন ঝোঁক লক্ষ করা যাচ্ছে নেটিজেনদের মাঝে। 

এরই জের ধরে এই আর্টিকেল আমি আপনাকে জানতে এসেছি কিভাবে একটি ইউটিউব চ্যানেল বিক্রি বা কেনা যায়? তাই আপনি যদি ইউটিউব চ্যানেল বিক্রি করার চিন্তায় আছেন, তাহলে নড়েচড়ে বসুন এবং সম্পূর্ন পোস্টটি ইনজয় করুন। ☺️


ইউটিউব চ্যানেল বিক্রি

তো আপনি একটি ইউটিউব চ্যানেল বিক্রি করার সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন? কিভাবে ইউটিউব চ্যানেল বিক্রি করবেন সেই বিষয়ে জানার আগে আপনাকে কিছু বাস্তবতা সম্পর্কে জানতে হবে। 

একজন ইউটিবার বেশ কয়েকটী কারনে একটি ইউটিউব চ্যানেল বিক্রি করার সিদ্ধান্ত নিতে পারেন। তবে বেশিরভাগ ক্ষেত্রেই ইউটিউব চ্যানেল বিক্রি করার মূল কারন থাকে টাকা অথবা ব্যাস্ততা। তবে আপনি যে কারনেই চ্যানেল বিক্রি করুন না আপনাকে ক্লায়েন্ট এর সন্তুষ্টির ব্যাপারে লক্ষ রাখতে হবে। 


ক্রেতা কিভাবে লাভবান হবে? 

একটি ইউটিউব চ্যানেল এর মূল শক্তি হলো চ্যানেলটির দর্শক। চ্যানেলের দর্শক যদি সন্তুষ্ট না থাকে তাহলে চ্যানেলের কোন মূল্য নেই। আর ইউটিউব চ্যানেলের দর্শকদের পুরোপুরিভাবে সন্তুষ্ট এবং সম্পূর্ণরূপে সাহায্য করতে পারে একমাত্র সেই চ্যানেলের হোস্ট বা মালিক। 


আরো পড়ুনমাসে লাখ টাকা আয় করার উপায়


আপনি যখন একটি ইউটিউব চ্যানেল বিক্রি করবেন তখন সেই চ্যানেলের মালিকানা পরিবর্তন হবে। অর্থাৎ চ্যানেলের হোস্ট পরিবর্তন হবে। এতদিন দর্শক ভিডিওতে যাকে দেখে আসছিল সেও পরিবর্তন হয়ে যাবে এবং এর প্রভাব দর্শকদের উপর ভালোভাবেই পড়বে।

এক্ষেত্রে যিনি আপনার চ্যানেলটি ক্রয় করল তার লাভের সম্ভবনা কতটুকুই বা থাকছে? এই প্রশ্ন কিন্তু এসে যায়। যাওয়ার কারণে একটি ইউটিউব চ্যানেল এর মূল্য ততটা হয় না যতটা একটি ব্লগ বা ওয়েবসাইট এর মূল্য থাকে। 

অর্থাৎ আপনি যদি একটি ইউটিউব চ্যানেল বিক্রি করতে চান তাহলে আপনি কিছুটা কম দামে ইউটিউব চ্যানেলটি বিক্রি করতে হবে। আর এই বাস্তবতা আপনাকে মানতে হবে।

 

ইউটিউব চ্যানেল বেচা-কেনা


কিভাবে ইউটিউব চ্যানেল বিক্রি করবেন? 

ইউটিউব চ্যানেল বিক্রি করতে হলে আপনাকে কিছু ওয়েবসাইট বা কর্তৃপক্ষের সাহায্য নিতে হবে। অনলাইনে এরকম অনেক ওয়েবসাইট আছে যেগুলো ইউটিউব চ্যানেল কেনা-বেচা করার অফার দিয়ে থাকে। তবে আমি কয়েকটি মাত্র বিশ্বস্ত ওয়েবসাইট আপনাদের সামনে উপস্থাপন করব।  

তবে ওয়েবসাইটের মাধ্যমে ইউটিউব চ্যানেল কেনাবেচার পূর্বে আমি আপনাদেরকে ইউটিউব চ্যানেল বিক্রি করার একটি উত্তম মাধ্যম জানিয়ে দিতে চাই। 


কিভাবে একটি ইউটিউব চ্যানেল বিক্রি করা যায় ?

একটি ইউটিউব চ্যানেল বিক্রি করার সর্বোত্তম মাধ্যম হলো সরাসরি বায়ারের সাথে যোগাযোগ করে ইউটিউব চ্যানেলটি বিক্রি করা। তাই আমার নির্দেশনা থাকবে যদি সম্ভব হয়, কোন বায়ারের সাথে সরাসরি যোগাযোগ করে ইউটিউব চ্যানেল বিক্রি করা।

এর বিপরীতে আপনি যদি ওয়েবসাইটের মাধ্যমে ইউটিউব চ্যানেল বিক্রি করতে চান তাহলে নিচের পুরো আর্টিকেলটি পরে সম্পূর্ন তথ্য নিয়ে নিতে পারবেন। 


ইউটিউব চ্যানেল বিক্রি করার সাইট

অধিক জনপ্রিয় ও বিশ্বস্ত তিনটি ওয়েবসাইট এর ব্যাপারে আপনাকে জানাচ্ছি। যে তিনটি ওয়েবসাইট এর মাধ্যমে আপনি সহজেই একটি ইউটিউব চ্যানেল বিক্রি করতে পারবেন।

  • Fameswap 
  • Trustiu
  • Accs-Market


তিনটি ওয়েবসাইটেই ইউটিউব চ্যানেল বিক্রি করার প্রক্রিয়াটি একই রকম। প্রথমে আপনাকে একটি অ্যাকাউন্ট তৈরি করে নিতে হবে। তারপরে আপনার চ্যানেলটি ওয়েবসাইট এ পণ্য হিসেবে লিস্ট করতে হবে। 

অর্থাৎ আপনার চ্যানেল সম্পর্কে বিস্তারিত তথ্য , ছবি ও চ্যানেলের মূল্য দিয়ে একটি পোস্ট করতে হবে এরপরে বায়ার আপনার ইউটিউব চ্যানেলের বিজ্ঞাপন দেখে আপনাকে মেসেজ করবে। এবার আপনি বায়ার এর সাথে কথা বলে ইউটিউব চ্যানেল বিক্রি করতে পারেন। 

আপনার চ্যানেল এর বিস্তারিত তথ্য পোস্ট করার সময় ওয়েবসাইট কতৃপক্ষ আপনাকে ভেরিফাই করবে তারা আপনাকে একটি কোড দেবে। যেটি আপনার ইউটিউব চ্যানেলের ডেসক্রিপশন এ লিখে ডিসক্রিপশনটি আপডেট করতে হবে। এভাবে আপনি একটি ইউটিউব চ্যানেল সহজেই ওয়েবসাইট এর মাধ্যমে বিক্রি করতে পারবেন। 

ওয়েবসাইটের মাধ্যমে ইউটিউব চ্যানেল বিক্রি যথেষ্ট সহজ একটি কাজ। এই প্রক্রিয়াটি আমি আপনাদের দেখালাম না, কারণ আপনি যদি একটি ইউটিউব চ্যানেল পরিচালনা করে থাকেন তাহলে নিঃসন্দেহে আপনি এই প্রক্রিয়াটি নিজে নিজেই সম্পন্ন করতে পারবেন।


কিভাবে ইউটিউব চ্যানেল এর মালিকানা পরিবর্তন করতে হয়

ধরে নিলাম আপনি একটি ইউটিউব চ্যানেল বিক্রি করার চুক্তি বায়ার এর সাথে করে ফেলেছেন, এবার সেই বায়ারকে কিভাবে চ্যানেলটি হস্তান্তর করবেন? এই সমস্যার সমাধান ইউটিউব আগে থেকেই দিয়ে রেখেছে। আমি নিচে ইউটিউব চ্যানেল বিক্রি ও ইউটিউব চ্যানেল হস্তান্তর করার প্রক্রিয়া দেখিয়ে দিচ্ছি। 


Go to your YouTube studio> >  Go Settings>>  Go Permissions>> Click Manage Permissions>> Click The Right Corner's Icon> >  Click Invite Author>>  Write The New Owner's Gmail>>  Select Him As A Author>>  Click Done 


এই প্রক্রিয়ায় আপনি একটি ইউটিউব চ্যানেল আপনার বায়ার বা নতুন চ্যানেল এর মালিকের কাছে হস্তান্তর করতে পারবেন। 

post
পরের পোস্ট পেতে ক্লিক করুন

৬০ সেকেন্ড অপেক্ষা করুন পেতে...
Next Post Previous Post