ইউটিউব চ্যানেলের ডিসক্রিপশন | ইউটিউব চ্যানেল ডেসক্রিপশন বাংলা

ইউটিউব চ্যানেলের ডেসক্রিপশন, ইউটিউব চ্যানেলের ডেসক্রিপশন বাংলা


একটি ইউটিউব চ্যানেলের ভিউজ এর অধিকাংশই আসে ইউটিউব সার্চ থেকে। ইউটিউব সার্চকে বর্তমানে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম সার্চ ইঞ্জিন হিসেবে গণ্য করা হয়। তাই আপনার চ্যানেলের ভিউজ বৃদ্ধি করার জন্য আপনাকে ইউটিউব সার্চ কে বিশেষভাবে গুরুত্ব দিতে  হবে।


ইউটিউব চ্যানেলের ডেসক্রিপশন বাংলা 

ইউটিউব সার্চ থেকে ভালো পরিমাণে ভিউজ পাওয়ার জন্য আপনার চ্যানেলটিকে ইউটিউব সার্চ অনুযায়ী অপটিমাইজ করা আবশ্যক। ইউটিউব সার্চ যদি আপনার চ্যানেল এর সম্পর্কে ভালোভাবে পরিচিত না থাকে তাহলে আপনার চ্যানেল সার্চ রেজাল্ট আসবে না, যার ফলে ভিউজও আসবে না।

তাই প্রফেশোনালি একটি ইউটিব চ্যানেল প্রতিষ্ঠা করতে চাইলে বেশ কিছু গুরুত্বপুর্ন কাজের দিকে খেয়াল রাখতে হয়। ইউটিউব চ্যানেলকে ইউটিউব সার্চ রেজাল্ট র‍্যাংক করাতে চাইলে চ্যানেলটিকে ভালোভাবে এসিও অপটিমাইজ করা জরুরি। 

চ্যানেল এর টাইটেল, ডিসক্রিপশন ও মেটা ট্যাগস এসইও অপটিমাইজেশন এর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ উপাদান। তাই টাইটেল, ডেস্ক্রিপশন ভালোভাবে না দিলে চ্যানেলটি সার্চ রেজাল্টে আসার সম্ভাবনা কমে যায়। 


ইউটিউব চ্যানেলের ডেসক্রিপশন

এই পোস্টটিতে আমি আপনাদের সাথে ইউটিউব চ্যানেলের ডিসক্রিপশন এর ব্যাপারে আলোচনা করব। ইউটিউব এসইও করার জন্য, ইউটিউব চ্যানেলের ডেসক্রিপশন বেশ গুরুত্বপূর্ণ একটি উপাদান। ইউটিউব চ্যানেলের ডেসক্রিপশোন কি? কিভাবে ইউটিউব চ্যানেলের ডেসক্রিপশন লিখবেন?  কোন ধরনের চ্যানেলের জন্য কোন ধরনের ডেসক্রিপশন লিখবেন? ইউটিউব চ্যানেল ডেসক্রিপশন বাংলা, ইত্যাদি বিষয়ে আলোচনা এই আর্টিকেলে উপস্থাপন করা হবে। 


আরো পড়ুনমাসে লাখ টাকা আয় করার উপায়


ইউটিউব চ্যানেলের ডেসক্রিপশন কি? 

ইউটিউব চ্যানেলের ডেসক্রিপশন হলো একটি চ্যানেল সম্পর্কে বর্ণনামূলক একটি ক্ষুদ্র বার্তা। আপনার ইউটিউব চ্যানেলটি কি সম্পর্কে?  কি ধরনের ভিডিও আপনি চ্যানেলে আপলোড করেন? কিভাবে একজন ভিউয়ার আপনার চ্যানে থেকে উপকৃত হতে পারে?  এসব বিষয়ে ইউটিউব চ্যানেলের ডেসক্রিপশনে লিখতে হয়। 

অর্থাৎ ইউটিউব চ্যানেলের ডেসক্রিপশন হলো এমন একটি ম্যাসেজ যেটা ভিউয়ারকে ও ইউটিউব সার্চ ক্রাউলারকে চ্যানেল সম্পর্কে বিস্তারিত তথ্য দেয়। 


ইউটিউব চ্যানেলের ডেসক্রিপশন কেন গুরুত্বপূর্ন ?

ইতিমধ্যে আপনি হয়ত জেনে গেছেন সার্চ ইঞ্জিনের রেজাল্টে আপনার চ্যানেল প্রথম পজিশনে নিয়ে আসার জন্য ইউটিউব চ্যানেল এর ডেসক্রিপশন কতটা গুরুত্বপুর্ন। আপনার চ্যানেল এর ডেসক্রিপশন লেখা থাকা প্রতিটি ট্যাগ বা কীওয়ার্ড চ্যানেল এর রাঙ্কিং এর জন্য বেশ জরুরী।

প্রফেশনাল একটি সার্চ ডেসক্রিপশন দর্শকদের আপনার চ্যানেল সম্পর্কে একটি বিস্তারিত ধারণা দেয়, সেটাও মাত্র কয়েকটি শব্দে।তাই আপনার চ্যানেল এর ডেসক্রিপশন লেখার সময় আপনাকে যথেষ্ঠ সতর্কতা অবলম্বন করতে হবে।

অন্যদের মত সার্চ ডেসক্রিপশনে লাইক করুন, সাবস্ক্রাইব করুন, এসব বলে আপনার ডিসক্রিপশন এর মূল বার্তাটি থেকে বিচ্যুত হবে না এই ধরনের কথা ডেসক্রিপশনে লেখা অর্থ হলো  নিজেকে অপেশাদার  হিসেবে প্রমাণ দেয়া।


ইউটিউব চ্যানেলের ডেসক্রিপশন লিখার নিয়ম 

ইউটিউব চ্যানেলের প্রথম ১৫০ ওয়ার্ড বেশ গুরুত্বপুর্ন, তাই এই কয়েকটি ওয়ার্ড বেশ গুরুত্ব এর সাথে লেখা জরুরি। ইউটিউব সার্চ রেজাল্টে এই প্রথম ১৫০ টি ওয়ার্ড দেখনো হয়। আপনাকে এই ১৫০ ওয়ার্ড এমনভাবে লিখতে হবে যাতে এই কয়েকটি ওয়ার্ড দিয়েই আপনার চ্যানেলের ব্যাপারে ভিউইয়ার এর একটা মোটামোটি ধারনা চলে আসে। 

এর পরে যা কিছু লিখবেন তাতে কিছু কিওয়ার্ড দেওয়ার চেষ্টা করবেন। অনেকে প্রশ্ন করে কি ধরনের কিওয়ার্ড ডিসক্রিপশনে দেওয়া ভালো হবে। এর সঠিক জবাব হল, আপনার চ্যানেলের বেশীর ভাগ ভিডিও যেই ক্যাটাগরির ওপর সেই ধরনের কিওয়ার্ড ব্যাবহার করবেন।

যেমন ধরুন আপনার চ্যানেল অনলাইনে ইনকাম সম্পর্কিত এবং বেশিরভাগ ভিডিও অনলাইনে ইনকাম সম্পর্কিতই থাকবে। তাই আপনাকে, অনলাইনে টাকা আয়, মোবাইল দিয়ে আয়, ইন্টারনেট থেকে টাকা আয় ইত্যাদি কিওয়ার্ড ব্যাবহার করতে হবে।



ইউটিউব চ্যানেলের ডেসক্রিপশন কি ধরনের হওয়া উচিৎ?

ডেসক্রিপশন লেখার ক্ষেত্রে আপনাকে একটী কথা মাথায় রাখতে যে আপনি এমন একটি ডেসক্রিপশন লিখবেন যেটা না হবে শুধু কিওয়ার্ডে ভরপুর আবার না হবে কিওয়ার্ডহীন। দেখুন ইউটিউব চ্যানেলের ডেসক্রিপশনে কিওয়ার্ড থাকা জরুরি, কিন্তু অতিরিক্ত কিওয়ার্ড আপনাকে হিতে বিপরীদে এনে দেবে। ইউটিউব চ্যানেলের ডেসক্রিপশনে অতিরিক্ত কিওয়ার্ড ব্যবহার করাটাকে বলা হয় ওভার কিওয়ার্ড স্ট্যাফিং। যেহেতু আপনার চ্যানেলের SEO এর জন্য ইউটিউব চ্যানেলের ডেসক্রিপশন গুরুত্বপূর্ণ তাই আপনাকে এই অংশটাকে বেশ গুরুত্ব সহকারে সাজাতে হবে। ইউটিউব চ্যানেলের ডেসক্রিপশনের ওপর ভিত্তি করে আপনার চ্যানেল ইউটিউব সার্চ সহ বিভিন্ন সার্চ ইঞ্জিনে র‍্যাংক করবে। তাই সেই সকল সার্চ ইঞ্জিনের ক্রাউলার বট যখন আপনার ইউটিউব চ্যানেলের ডেসক্রিপশন এ ওভার কিবোর্ড স্ট্যাফিং দেখতে পাবে তখন আপনাকে হাই রেঙ্ক দিতে চাইবে না। তাই আপনাকে যত্ন সহকারে এমন একটি ইউটিউব চ্যানেলের ডেসক্রিপশন লিখতে হবে যেখানে অপূর্ণ কি ওয়ার্ড এর পাশাপাশি চ্যানেলের ব্যাপারে সংক্ষেপে স্পব কিছু বর্ণনা করা থাকে। নিচে প্রযুক্তি নিয়ে একটী চ্যানেলের ডেসক্রিপশন শেয়ার করলারম যাতে করে আপনার কাজটী করতে সহজ হয়ে যায়।

ইউটিউব চ্যানেলের ডেসক্রিপশন বাংলা

নিচে যেই চ্যানেলটির ডেসক্রিপশন এর উদাহরণ দিলাম সেই চ্যানেলটি একটি প্রযুক্তি ভিত্তিক চ্যানেল এই ধরনের চ্যানেলের জন্য অন্য কিছু কি ওয়ার্ড সহকারে একটি ডেমো ইউটিউব চ্যানেল ডেসক্রিপশন নিচে উল্লেখ করলাম “ A একটি প্রযুক্তি সম্পর্কিত ইউটিউব চ্যানেল। আধুনিক প্রযুক্তি বিষয়ক বিভিন্ন বিষয়ে A চ্যানেলে নিয়মিত ভিডিও প্রকাশ করা হয়ে থাকে। ফ্রিল্যান্সিং, ডিজিটাল মার্কেটিং, অনলাইন ইনকাম, সমস্যা সমাধান, ই-কমার্স, অনলাইন ব্যাবসা, মানি ম্যানেজমেন্ট সহ বিভিন্ন বিষয়ে A চ্যানেলে মানসম্মত ভিডিও নিয়মিত প্রকাশ করে নেটিজেনদের সেবা দেওয়া হয়। প্রযুক্তি দুনিয়ায় নিজেকে আপডেট রাখতে আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করে সাথে থাকুন


আপনাদের প্রয়োজন এর সুবিধার্থে আমি আরো কিছু ইউটিউব চ্যানেল ডেসক্রিপশন বাংলা এর উদাহরণ নিচে উল্লেখ করছি। এবার আমি যেই বিষয়ে ডেমো ইউটিউব চ্যানেলের ডেসক্রিপশন লিখে দেখাতে যাচ্ছি তা হল বিনোদন বিষয়ে। “ বাংলা গান, হিন্দি গান, বাংলা শর্টফিল্ম, বাংলা নাটক ইত্যাদি আমাদের বিনোদনের অন্যতম অংশ। আমাদের চ্যানেলে দর্শকদের হাসির নাটক, ফানি ভিডিও এবং শিক্ষামূলক নাটক উপহার দিয়ে বিনোদন দেওয়া হয়। তাই আমাদের পরিবারের অংশ হতে চাইলে সাবস্ক্রাইব করে যুক্ত হতে পারেন আমাদের সাথে।


শেষ কথা

ইউটিউব চ্যানেলের ডেসক্রিপশন একটি ইউটিউব চ্যানেলের সফলতার পেছনে অনেকাংশেই ভূমিকা রাখে, তাই আমি চাই আপনি ১৫০ বা ২০০ ওয়ার্ডের কয়েকটি শব্দ সুব্দরভাবে দর্শকদের সামনে উপস্থাপন করুন। এই বিষয়ে আমার কাছ থেকে বিশেষ সাহায্য লাগলে আমাকে মেইল করতে পারেন।



post
পরের পোস্ট পেতে ক্লিক করুন

৬০ সেকেন্ড অপেক্ষা করুন পেতে...
Next Post Previous Post