২০২৩ সালে কোন ধরনের ইউটিউব চ্যানেল খোলা লাভজনক হবে ? লাভজনক ইউটিউব চ্যানেল ২০২৩

youtube income
Profitable youtube channle


ইউটিউব চ্যানেল বানিয়ে ভিডিও আপলোড করে, সেই চ্যানেল থেকে টাকা ইনকাম করা খুবই জনপ্রিয় একটি অনলাইন ইনকামের উপায়। 

অনলাইনে ইনকামের যে কোনো ভিডিও বা আর্টিকেলে ঘাটলে আপনি একটি সাধারণ ( কমন ) উপদেশ পাবেন, আর সেটা হল "ইউটিউব থেকে টাকা আয় করুন"

    ইউটিউব থেকে ইনকামের বর্তমান প্রেক্ষাপট

    যেহেতু ইউটিউব সত্যিই এড দেখানোর মাধ্যমে টাকা দেয় তাই ইউটিউবের প্রতি মানুষের আগ্রহ বেড়েই চলেছে। 

    কিন্তু সময়ের সাথে বর্তমানে ইউটিউব বেশ এগিয়ে গিয়েছে এবং বেড়েছে এই অ্যাপ এর ব্যাবহারকারীর সংখ্যা ও ইউটিউব চ্যানেলের সংখ্যা। 

    ফলেই ইউটিউব কতৃপক্ষ মনিটাইজেশন দেওয়ার ক্ষেত্রে জুড়ে দিয়েছে কিছু শর্ত। যেমন ধরুন : চ্যানেলে ১০০০ সাবস্ক্রাইবার থাকতে হবে, ৪০০০ ঘন্টা ওয়াচ টাইম থাকতে হবে এবং এই সব টার্গেট ১ বছরের মধ্যে সম্পন্ন করতে হবে তবেই আপনি মনিটাইজেশন পাবেন। 


    বর্তমানে ইউটিউব অগ্রসর হয়েছে কতটুকু? 

    ২০২৩ সালে ইউটিউব পুর্বের তুলনায় অনেকাংশে অগ্রসর হয়েছে। পুর্বে ইউটিউব এর কমিউনিটি গাইডলাইন এতটা কঠোর ছিল না যতটা এখন আছে। বর্তমানে ইউটিউব বিশ্বের দ্বিতীয় বৃহত্তম সার্চ ইঞ্জিন। অর্থাৎ বিশ্বের নেটিজেনের একটি বৃহত্তম অংশ ইউটিউবে ভিডিও কন্টেন্ট এর জন্য  সার্চ করছে। ( ইউটিউব অগ্রসর হয়েছে )

    তাই অপেশাদার কন্টেন্ট ও অপেশাদার কন্টেন্ট ক্রিয়েটর এর প্রতি ইউটিউব গুরুত্ব একবারে নেই বললেই চলে। গত কয়েক বছরে ইউটিউবে বিজ্ঞাপনের জন্য বিজ্ঞাপদাতার সংখ্যা বেড়েছে দ্বিগুন। কন্টেন্ট ক্রিয়েটয়ের সংখ্যা বেড়েছে  কয়েক গুন। তাই নিঃসন্দেহে  বলা যায় বর্তমানে ইউটিউব অগ্রসর হয়েছে অনেকাংশে। ( ইউটিউব অগ্রসর হয়েছে )

    পড়ুনঃ

    ১৫ টি লাভজনক ইউটিউব চ্যানেল আইডিয়া। ইউটিউবে ভিডিও বানানোর আইডিয়া।

    ১২ টি ফানি ইউটিউব চ্যানেলের তালিকা। ফানি ইউটিউব চ্যানেলের তালিকা 

    অনলাইনে ইনকামের সেরা ৮ টি অ্যাপ।


    ইউটিউব থেকে ইনকামের জন্য কি কি করতে হবে?

    এসব শর্তাবলি  ইউটিউব থেকে টাকা ইনকামকে বেশ কঠিন করে দিয়েছে। তাই বর্তমানে ইউটিউব থেকে ইনকামের জন্য প্রয়োজন উপযুক্ত দিকনির্দেশনা ও সঠিক জ্ঞান।

    এই আর্টিকেলে আমি আপনাকে ইউটিউব থেকে টাকা আয়ের ক্ষেত্রে সাহায্য করব। কিভাবে আপনি সঠিক উপায়ে ইউটিউব চ্যানেল খুলে নিদ্রিষ্ট সময়ের আগেই মনিটাইজেশন পেয়ে টাকা ইনকাম শুরু করতে পারেন সেটাই আপনি এই আর্টিকেলে জানতে পারবেন।


    ইউটিউব চ্যানেল খোলার আগে যা যা জানতে হবে।

    ইউটিউব চ্যানেল খোলার আগে আপনাকে কিছু পুর্ব প্রস্তুতি নিতে হবে  এবং পরিকল্পনা মাফিক কাজ করে যেতে হবে। একটি ইউটিউব চ্যানেল খোলা থেকে শুরু করে মনিটাইজেশন পাওয়া পর্যন্ত সকল গাইডলাইন আমার ব্লগে পেয়ে যাবেন। তাই উল্লেখিত আর্টিকেলগুলো পড়ে নিলে আপনার কাজ আরো সহজ হয়ে যাবে।

    ইউটিউব চ্যানেল খোলার আগে আপনাকে একবার হলেও ভাবতে হবে আপনি কোন ধরনের ইউটিউব চ্যানেল খুলবেন। লাভজনক ইউটিউব চ্যানেল আইডিয়া নিয়ে লেখা এই পোস্টে বিস্তারিতভাবে ভিডিও তৈরির আইডিয়া দেয়া হয়েছে ।

    Youtub income
    make money from yotube


    কোন ধরনের ইউটিউব চ্যানেল খোলা বেশি লাভজনক? 

    ইতিপূর্বেই বলেছি ইউটিউব থেকে ইনকাম এখন অনেক প্রতিযোগিতাপুর্ণ। তারাহুরো করে আজকেই আপনি একটি চ্যানেল খুললেই ৩ বা ৪ মাসে আপনার ইনকাম শুরু হয়ে যাবে এমনটা ভাবা একেবারেই বোকামি। ( কোন ধরনের ইউটিউব চ্যানেল বেশি জনপ্রিয় )

    আপনাকে মাথায় রাখতে হবে ইউটিউব অডিয়েন্স ( দর্শক )  এখন অনেক এডভান্স। আপনি থাম্বনেইলে ইডিট করে কিছু একটা করে দিলেন যার সাথে ভিডিওর কোনো মিল নেই। এমন করলে আপনি যে শুধু ভিউ পাবেন না তা নয় বরং আপনার মনিটাইজেশন পাওয়ার সম্ভাবনা কমে যায়। 

    তাই কি ধরনের ইউটিউব চ্যানেল বা কি ধরনের ভিডিও আপনাকে ইউটিউব থেকে প্রথম ডলারটি ইনকাম করতে সাহায্য করবে?  চলুন সেটা জেনে নেয়া যাক। ( কোন ধরনের ইউটিউব চ্যানেল বেশি জনপ্রিয় )

    আপনার ইউটিউব চ্যানেল হতে হবে প্রফেশনার ও কন্টেন্ট হতে হবে ( searchable) সার্চ-এবল। অর্থাৎ আপনার কন্টেন্ট এর সার্চ ভলিউম থাকতে হবে, আপনি যে বিষয়ে ভিডিও বানাবেন সেই বিষয়ে কেউ যেন ইউটিউবে সার্চ করে। এটা বোঝাবে আপনার ভিডিওর প্রতি মানুষের কতটুকু আগ্রহ আছে। 

    আরো পড়ুন: অনলাইনে টাকা ইনকাম করার ওয়েবসাইট

     

    লাভজনক ইউটিউব চ্যানেল আইডিয়া 

    একটি উদাহরণের মাধ্যমে আপনাকে আরেকটু পরিষ্কার ধারনা দিচ্ছি। ধরুন আপনি প্রোডাক্ট রিভিউ এর ওপর একটি ইউটিউব চ্যানেল বানালেন। এবার ”১৫০০০ হাজার টাকায় ৫ টি শেরা ওয়াশিং মেশিন এর তালিকা " নিয়ে আপনি একটি ভিডিও বানালেন। Best washing massine under 15000 এটা লিখে অনেকেই সার্চ করে থাকে অর্থাৎ আপনার ভিডিওর প্রতি মানুষের আগ্রহ রয়েছে।  

    আশা করি এই উদাহরণের মাধ্যমে আপনি কিছুটা হলেও বুঝে গেছেন আমি কি ধরনের ভিডিও ও ইউটিউব চ্যানেল এর ব্যাপারে কথা বলছি। 

    এবার প্রফেশনাল ইউটিউব চ্যানেল এর দিকে এগুনো যাক।  প্রফেশনাল ইউটিউব চ্যানেল বলতে কি বোঝানো হচ্ছে। 

    পড়ুনঃ

    রিসেলার বিজনেস কি? কিভাবে রিসেলার বিজনেস শুরু করবেন? রিসেলার বিজনেস করে টাকা আয়?

    ফ্রিল্যান্সিং কেন করবেন? যে ৫ টি কারনে আপনি ফ্রিল্যান্সিং করবেন?

    শীর্ষ ৫  টি বাংলাদেশি ফ্রিল্যান্সিং ওয়েবসাইট। ফ্রিল্যান্সিং করুন সহজে ।


    লাভজনক ইউটিউব ভিডিও আইডিয়া

    দেখুন প্রফেশনাল ইউটিউব চ্যানেল বলতে কিন্তু আমি নিদ্রিষ্ট কিছু ইউটিউব চ্যানেলকে বোঝাচ্ছি না। যে কোনো ধরনের চ্যানেল প্রফেশনাল ইউটিউব চ্যানেল হতে। 

    আমি বাইক-স্ট্যান, বাইক-রাইড, ও বাইক একসেসরিস ( bike accessories) সম্পর্কে ভালো ধারনা রাখি এখন যদি আমি বাইক নিশের ( niche ) এর ওপর ইউটিউব চ্যানেল বানিয়ে নিয়মিত ভিডিও আপলোড করি তাহলে আমার ইউটিউব চ্যানেল একটি প্রফেশনাল ইউটিউব চ্যানেল।

    অথবা আপনার একটি শিক্ষামূলক ইউটিউব চ্যানেল রয়েছে যেখানে আপনি বিভিন্ন বিষয়ে ভিডিও টিউটোরিয়াল আপলোড করেন যার মধ্যে ইংলিশ স্পিকিং,  ফ্রিল্যান্সিং,  কমিউনিকেশন ডেভলপমেন্ট ইত্যাদি বিষয়ও অন্তর্ভুক্ত রয়েছে। তাহলে আপনার ইউটিউব চ্যানেলটি একটি প্রকফেশনাল ইউটিউব চ্যানেল হিসেবে বিবেচিত হবে। 

    এরকম আরো লাখো উদাহরণ দেয়া যাবে। মুভি রিভিউ, মুভি নিউজ ও এক্সপ্লেনিং, অনলাইন টিটরিয়াল,  গেমিং, পারসনাল ফিন্যান্স, বিনোদন,  নিউজ, ফ্রিল্যান্সিং,  মোবাইল রিভিউ, ভ্লগিং, ট্রাভেল গাইড, লাইফ হ্যাকস সহ আরো অনেক।


    প্রফেশনাল ইউটিউব চ্যানেলে কেন লাভজনক? 

    ইউটিউব ভিডিও মনিটাইজ করার জনপ্রিয় মাধ্যম গুগল এডসেন্স হলেও এটিই কিন্তু একমাত্র মাধ্যম নয় ইউটিউব ভিডিও মনিটাইজ করে ডলার আয়ের। 

    ইউটিউব থেকে ইনকামের অন্যতম জনপ্রিয় দুটি মাধ্যম হল এফিলিয়েট মার্কেটিং ও স্পন্সার ভিডিও। 

    ধরুন আপনি একটি রোস্টিং ( Criticism ) ইউটিউব চ্যানেল তৈরি করলেন অথবা একটি ফানি ভিডিওর চ্যানেল বানালেন।  এক্ষেত্রে আপনার অডিয়েন্স এর সাথে আপনার যোগাযোগ কতটা?  তারা আপনার ওপর কতটা ভরসা করবে?  আপনি যদি তাদের কোনো পন্য কিনতে সাজেস্ট করেন তাহলে কি তারা আপনার কথায় ভরসা করে সেই পন্য কিনবে?  

    আবার এই সেক্টরে স্পনসরশীপের সুযোগ কতটা সেটা কি ভেবে দেখেছেন? রোস্টিং ভিডিও বা ফানি ভিডিওতে বিনিয়োগকারীর সংখ্যা খুবই কম। কারন এই ভিডিওগুলোর অডিয়েন্স টার্গেটেড অডিয়েন্স না।  যে কেউ এই ভিডিও দেখবে। 

    অপরদিকে আপনি যদি ক্রিপ্টোকারেন্সি, ফটোগ্রাফি অথবা গ্রাফিক্স ডিজাইন নিয়ে ভিডিও বানান তাহলে আপনার ভিডিও বিনিয়োগ কারীর দৃষ্টি আকর্ষন করবে। কারন সে জানে  যারা ক্রিপ্টোকারেন্সি বা ফটোগ্রাফি সম্পর্কে জানতে ইচ্ছুক তারাই আপনার ভিডিও দেখে। 

    এভাবে আপনার স্পন্সর ও এফিলিয়েট সেল বাড়বে ও ইনকাম বেশি হবে। তাই আপনাকে এডসেন্স নির্ভর ইউটিউবার হয়ে থাকতে হবে না।  তাই আপনি প্রফেশনাল ইউটিউব চ্যানেলের প্রতি অগ্রসর হোন।

    মোট কথা আমি আপনাকে দীর্ঘ-একটা সময় ইউটিউব থেকে ইনকামের জন্য গাইড করছি। সাময়ীকভাবে ইউটিউব থেকে ইনকামের চিন্তা থেকে দূরে রাখার চিন্তা করছি। 

    আপনি হয়ত এমন কিছু বিনদোনমূলক মজার ইউটিউব চ্যানেল দেখে থাকবেন যেখানে কিছু টিকটকের ভিডিও ,  কিছু গানের ভিডিও আবার কিছু গেমিং ভিডিও একসাথে আপলোড করে সাময়িক কিছু টাকা ইনকাম করছে। কিন্তু এটা স্থায়ী নয়। আপনার ইউটিউব জার্নি এভাবে শুরু করুন এটা আমি কখনই চাইব না। 

    আমি আশা করি আপনি বুঝতে পেরেছেন বর্তমানে কোন ধরনের ইউটিউব বানালে আপনি ইউটিউব থেকে সহজেই ইনকাম করতে পারবেন।

    আপনার ইউটিউব জার্নি আরো সহজ করার জন্য আপনি আমাদের উল্লেখিত পোস্টগুলো পড়তে পারেন। 



    post
    পরের পোস্ট পেতে ক্লিক করুন

    ৬০ সেকেন্ড অপেক্ষা করুন পেতে...
    Next Post Previous Post