শীর্ষ ৫ টি বাংলাদেশী ফ্রিল্যান্সিং ওয়েবসাইট। বাংলাদেশী আউটসোর্সিং ওয়েবসাইট - nbanglablog

শীর্ষ ৫ টি বাংলাদেশি ফ্রিল্যান্সিং ওয়েবসাইট , বাংলাদেশি ফ্রিল্যান্সিং সাইট, বাংলাদেশি আউটসোর্সিং ওয়েবসাইট
bangladeshi freelancing website


ক্যারিয়ার হিসেবে ফ্রিল্যান্সিং এর ওপর আস্থা বাড়ার সাথে সাথে এই পেশায় তরুন ও বেকারদের ঝোক বাড়ছে দ্রুত গতিতে। এমনটি যে শুধু বাংলাদেশ তা কিন্তু নয় এশিয়ার বিভিন্ন উন্নয়নশীল দেশে একই অবস্থা বিরাজ করছে। 

ফ্রিল্যান্সিং এর প্রতি এই ঝোক পেশাটিকে ধীরে ধীরে প্রতিযোগিতা পূর্ণ করে তুলছে। যার ফলে নতুন ফ্রিল্যন্সারেরা কিছুটা ভোগান্তির মুখোমুখি হচ্ছে। 

ফ্রিল্যন্সারদের বাংলাদেশি ফ্রিল্যান্সিং সাইটের প্রতি অগ্রহ এই ভোগান্তির জলন্ত প্রমান দিচ্ছে। তাই বাংলাদেশি ফ্রিল্যান্সিং ও আউটসোর্সিং ওয়েবসাইট গুলো এই ভোগান্তির কিছুটা হলেও অবসান ঘটাতে পারে। 

a

আরো পড়ুন ঃ

ফ্রিল্যান্সিং কেন করবেন ? ফ্রিল্যান্সিং করার ৫টি লাভজনক কারন 

অনলাইনে ইনকামের ৮ টি সেরা অ্যাপ । মোবাইল দিয়ে অনালইনে ইনকাম ২০২১


    বাংলাদেশি ফ্রিল্যান্সিং  সাইটের চাহিদা

    বিশ্বের বড় বড় ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে বিভিন্ন দেশের বড় বড় ফ্রিল্যান্সার দের ছাড়িয়ে ( beat) কোনো ফ্রিল্যান্সিং জব  পাওয়া সত্যিও অনেক কষ্ট সাধ্য একটি বিষয়।

    অন্যদিকে বাংলাদেশি আউটসোর্সিং সাইটে বিদেশি ফ্রিল্যান্সার এর তুলনায় দেশি ফ্রিল্যান্সারদের আনাগোনা বেশি থাকে তাই বাংলাদেশি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে প্রতিযোগিতা তুলনামূলক কম হয় যেটা নতুন ফ্রিল্যান্সাদের জন্য আশার আলো। 

     

    পোস্টে যা যা থাকছে.

    এই আর্টিকেলে শীর্ষ ৫ টি বাংলাদেশি ফ্রিল্যান্সিং ওয়েবসাইট এর তথ্য তালিকা আকারে তুলে ধরব, যা আপনাকে বাংলাদেশি ফ্রিল্যান্সিং মার্কেট সম্পর্কে জানতে সহায়তা করবে। 

    a

    শীর্ষ ৫ টি বাংলাদেশি ফ্রিল্যান্সিং ওয়েবসাইট ( Top 5 Bangladeshi Freelancing Website)

    ১. belancer ( বিল্যান্সার ) 

    তালিকার প্রথমে জায়গা প্রাপ্ত এই ফ্রিল্যান্সিং সাইটি বাংলাদেশের একটি অন্যতম জনপ্রিয় এক ফ্রিল্যান্সিং ও আউটসোর্সিং সাইট। ওয়েবসাইটিতে প্রায় ৫৪ হাজার ফ্রিল্যান্সার যুক্ত হয়ে টাকা আয় করছে। 

    এই পর্যন্ত প্রায় ১৩ হাজার জব পোস্ট করা হয়েছে ও সম্পূর্ন কাজের মুল্য প্রায় ৩ কোটি ৭০ লক্ষ টাকা। নতুন ফ্রিল্যান্সার দের জন্য এটি একটি সফলতার চাবিকাঠি হিসেবে ভূমিকা রাখবে বলে আমি আশাবাদী।  

    এদের পেমেন্ট সিস্টেমে রয়েছে পেপার,  মাস্টার কার্ড,  ভিসা কার্ড  এবং বাংলাদেশিদের জন্য বিকাশে পেমেন্ট নেয়ার সুবিধা রয়েছে। বিশ্বসত্বতার প্রশ্নে এই সাইটের দিকে আঙুল তোলার কোনো সুযোগ নেই।  

    বাংলাদেশি ফ্রিল্যান্সিং ওয়েবসাইট, বাংলাদেশি ফ্রিল্যান্সিং ওয়েবসাইট
    bangladeshi freelancing website


    ২. outsourcemyjob ( আউটসোর্স মাই জব ) 

    Outsourcemyjob বাংলাদেশের অন্যতম বিশ্বস্ত একটি ফ্রিল্যান্সিং ওয়েবসাইট। এদের দাবি অনুসারে এটি বাংলাদেশের প্রথম ফ্রিল্যান্সিং সাইট। কম্পিটিশন অনেক কম হওয়ার নতুন ফ্রিল্যান্সার দের জন্য এটি একটি আদর্শ ফ্রিল্যান্সিং প্লাটফর্ম হবে। 

    ওয়েব ডিজাইন ও ডেভলপমেন্ট,  গ্রাফক্স ডিজাইন, লোগো ডিজাইন,  অ্যাপ ডেভলপমেন্ট,  এসইও, ডাটা এন্ট্রি,  এডমিন জবস সহ বিভিন্ন ধরনের জবস পেয়ে যাবেন এই মার্কেটপ্লেসে। 


    ৩. Sadhinkaj ( স্বাধীন কাজ ) 

    এই ফ্রিল্যান্সিং প্লাটফর্মটি সম্পূর্ণভাবে বাংলাদেশি ফ্রিল্যান্সারদের জন্য উদ্ভাবন করা হয়েছে। ওয়েবসাইটে কারেন্সিও বাংলা টাকায় দেখানো হয়। 

    নতুন ফ্রিল্যান্সার দের জন্য Touch IT Solution এর উদ্ভাবিত এই মার্কেটপ্লেসটি কাজ পাওয়ার একটি অন্যতম সুযোগ। এখানে ফ্রিল্যান্সার হায়ার করেও বিভিন্ন প্রকারের কাজ করিয়ে নেয়া যায়। 

    যারা ইংরেজিতে দুর্বলতার জন্য বড় মার্কেটপ্লেসে কাজের সুযোগ পাচ্ছেন না তারা Sadhinkaj কে কাজের জন্য বেছে নিতে পারেন, কারন এই সাইটটি সম্পুর্ন বাংলা ভাষাভাষী দের সুবিধার্থে ডেভলপ করা হয়েছে। 

    a

    ৪. Truelancer

    বাংলাদেশের শীর্ষক ফ্রিল্যান্সিং ও আউটসোর্সিং সাইটগুলোর মধ্যে জনপ্রিয় একটি ওয়েবসাইট। প্রচুর পরিমানে কাজের সু্যোগ রয়েছে তাই ভালো ইনকামের সু্যোগটাও থাকছে। 

    এই সাইটের একটি বিষেশত্ব হল ওয়েবসাইটি শুধু বাংলাদেশ এর মধ্যে সীমাবদ্ধ নয় বরং ইন্টারন্যাশনাল ক্লায়েন্টদেরও চলাচল হয় এই সাইটে, তাই মোটা অংকের প্রজেক্টও পাওয়া যায়। 

    এই ওয়েবসাইটেও ওয়েব ডিজাইন ও ডেভলপমেন্ট,  মার্কেটিং,  গ্রাফিক্স ডিজাইন, এসইও,  কন্টেন্ট রাইটিং সহ আরো বেশ কিছু দক্ষতার ওপর কাজ পাওয়া যায়। 


    ৫ Workedbd 

    তালিকার ৫ নম্বরে স্থান প্রাপ্ত এই ওয়েবসাইটি সম্পুর্ন রূপে একটি ফ্রিল্যান্সিং ওয়েবসাইট না হলেও মাইক্রো জবস করে টাকা ইনকামের  জন্য এই সাইটি অসাধারণ একটি ওয়েবসাইট। 

    মাইক্রোজবস বলতে ছোটো ছোটো কিছু কাজকে বোঝানো হয়।  যেমন : কোনো ওয়েবসাইটে একাউন্ট করা, কোনো সাইটে সাবস্ক্রাইব করা, কাউকে টুইটার বা ইনস্টাগ্রামে ফলো করা ইত্যাদি সব কাজই মাইক্রোজবস।  

    যদিও এই ধরনের কাজ সবার পছন্দ নয় তবুও আমার কিছু পাঠক ভাই এই ধরনের কাজ করে অনলাইনে ইনকামের চিন্তায় থাকে। তাদের জন্য এই ওয়েবসাইটি আদর্শ হবে।  

    আরো পড়ুন ঃ

    জন্মদিনের শুভেচ্ছা স্ট্যাটাস বন্ধু ফানি । মজার মজার জন্মদিনের শুভেচ্ছা স্ট্যাটাস 

    রিসেলার ব্যাবসা কি ? কীভাবে রিসেলার হয়ে টাকা ইনকাম করবেন?


     ফ্রিল্যান্সিং বাংলাদেশ

    তো এই ছিল ৫ টি সেরা বাংলাদেশি ফ্রিল্যান্সিং সাইট  এর তালিকা।  এগুলোর মধ্য থেকে যে কোনো একটি সাইটে কাজ করে আপনি নিজের ফ্রিল্যান্সিং ক্যারিয়ার প্রতিষ্ঠিত করে তুলতে পারেন। 

    এই ৫ টি বাংলাদেশি আউটসোর্সিং সাইটের তালিকায় আমি আরো কিছু  ওয়েবসাইট তুলে ধরার চিন্তা করেছিলাম কিন্তু ইন্টারনেট রিসার্চ করে জানতে পারলাম সেই সাইটগুলো একেবারেই বন্ধ হয়ে গেছে। 

    এই ধরনের কিছু ওয়েবসাইট নাম বলছি কেননা আমি চাই আপনিও জানুন যে এই ওয়েবসাইটগুলো এখন বন্ধ হয়ে গেছে। তাহলে আপনি প্রতারনার থেকে দূরে থাকবেন। 

    সেরকম কিছু সাইট হল,  Apnerkaj  Hirekoro, KajKey, Freelancer Bangladesh.  এই কয়েকটি ওয়েবসাইটে কেউ কাজ করার পরামর্শ দিলে আপনি তাকে না করে দিবেন, কারন এই সাইটগুলো এখন আর বিশ্বস্ত না। 

     

    উপসংহার :

    এই পোস্টে বাংলাদেশি ফ্রিল্যান্সিং সাইট সম্পর্কে আপনাকে জানানোর চেষ্টা করেছি আশা করি আর্টিকেলটি আপনাদের ভালো লেগেছে। উপকৃত হলে আর্টিকেলটি শেয়ার করুন



    Next Post Previous Post