শিক্ষামূলক ইউটিউব চ্যানেলের নাম। শিক্ষণীয় ইউটিউব চ্যানেল বাংলা

শীর্ষ ১০ শিক্ষামূলক ইউটিউব চ্যানেলের নাম। শেরা ১০ শিক্ষামূলক ইউটিউব চ্যানেলের বাংলা, top 10 youtube channel names
শিক্ষামূলক ইউটিউব চ্যানেলের নাম


ইউটিউব বিশাল একটি শিক্ষাক্ষেত্র, যেখানো সকল ধরনের শিক্ষামুলল ভিডিও শিক্ষা সম্পর্কিত চ্যানেল পেয়ে যাবেন। 

যদি সিলেবাস ভিত্তিক শিক্ষামুলক ইউটিউব চ্যানেল চান সেটাও পাবেন আবার যদি প্রযুক্তি শিক্ষা, জ্ঞান শিক্ষা অথবা সিলেবাস বহির্ভূত শিক্ষামুলক ভিডিও বা চ্যানেল এর খোজ করেন সেটাও পেয়ে যাবেন। 

বাংলাদেশের সিলেবাসভিত্তিক শিক্ষামুলক ইউটিউব চ্যানেল ও ভিডিও ইউটিউবে অগনিত রয়েছে। এর মধ্যে সব চ্যানেলেই কিন্তু প্রতিষ্ঠিত নয়৷ 

তাই এই আলোচনা আমি আপনাকে বাংলাদেশের শিক্ষামূলক ইউটিউব চ্যানেলের নামের একটি তালিকার সাথে পরিচয় করিয়ে দেব যারা বাংলাদেশের শিক্ষার অগ্রগতি, প্রচার ও প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে৷ 

ads


    এই আর্টিকেলে যা যা থাকছে 

    শিক্ষামূলক ইউটিউব চ্যানেল নামের তালিকা নিয়ে সাজানো এই পোস্টটিতে, বাংলাদেশে বিশিষ্ট কিছু শীক্ষামূলক চ্যানেলের নামের পাশাপাশি বোনাস হিসেবে কিছু ইউটিউব চ্যানেলের নামের আইডিয়া আপনাদের সাথে শেয়ার করব।

    একটি জরুরি বিষয় আমি লক্ষ করেছি যে, এই আর্টিকেলটি কিছু পাঠক শিক্ষামূলক ইউটিউব চ্যানেলের নামের আইডিয়া পাওয়ার জন্য পড়ে থাকে। তাই এই  আর্টিকেলের শেষ অংশে আমি কিছু শিক্ষামূলক ইউটিউব চ্যানেলের নাম শেয়ার করব যাতে করে সব ধরনের পাঠক উপকৃত হতে পারে। 


    শিক্ষামূলক ইউটিউব চ্যানেলের নাম সমূহ
    কিছু নতুন চ্যানেলের নাম

    ads

    আরো পড়ুনঃ

    সুন্দর সুন্দর ইউটিউব চ্যানেল নাম ২০২২ 

    বাংলা ছন্দ | বাংলা ছন্দ স্ট্যাটাস | বন্ধু নিয়ে ছন্দ

    হতাশা নিয়ে উক্তি | হতাশা নিয়ে স্ট্যাটাস


    প্রযুক্তি বিষয়ক শিক্ষামূলক ইউটিউব চ্যানেলের নাম বাংলা

    এই পর্যায়ে প্রযুক্তি বিষয়ক শিক্ষামূলক ইউটিউব চ্যানে্লের নাম নিয়ে কথা হবে। প্রযুক্তি বিষয়ক  ইউটিউব চ্যানেলের নাম আইডিয়া ও বাংলাদেশের জনপ্রিয় প্রযুক্তি বিষয়ক  ইউটিউব সম্পর্কে জানানোর চেষ্টা করব।

    তথ্য ও প্রযুক্তি আমাদের শিক্ষা ক্ষেত্রে একটি বিশাল অংশ জুড়ে আছে। তাই এ বিষয়ে জ্ঞান অর্জন করা আমাদের জন্য অতি জরুরী। সেজন্যই আজকে আমি প্রযুক্তিবিষয়ক শিক্ষামূলক ইউটিউব চ্যানেল আপনাদের সামনে উপস্থাপন করতে যাচ্ছি। এর সাথে সাথেই নতুন ইউটিউবারদের জন্য প্রযুক্তি ভিত্তিক শিক্ষামূলক ইউটিউব চ্যানেলের নাম আইডিয়া সম্পর্কে জানাবো।


    বাংলাদেশের প্রযুক্তিবিষয়ক শিক্ষামূলক ইউটিউব চ্যানেল।

    বাংলাদেশের প্রযুক্তি বিষয়ে অনেকগুলো শিক্ষামূলক ইউটিউব চ্যানেল আছে যেগুলো বাংলাদেশের প্রযুক্তি বিষয়ক শিক্ষা খাতে ব্যাপক ভাবে ভূমিকা রেখে যাচ্ছে। চলুন ক্রমান্বয়ে সেই প্রযুক্তি বিষয়ক শিক্ষামূলক ইউটিউব চ্যানেলের নাম গুলো জেনে নেয়া যাক।

    ads

    ১. Sohag360

    বাংলাদেশের  প্রযুক্তি বিষয়ক ইউটিউব চ্যানেলগুলোর শীর্ষে অবস্থান কারী একটি ইউটিউব চ্যানেল।  চ্যানেলের প্রতিষ্ঠাতা সোহাগ মিয়া যাকে টেক ডক্টর নামেও অনেকে চিনে থাকে। 

    ২. real Tech Master

    রিয়েল টেক মাস্টার ইউটিউব চ্যানেল বাংলাদেশের বিশ্বস্ত টেক ইউটিউব চ্যানেলগুলোর মধ্যে অন্যতম।  প্রযুক্তি বিষয়ক বিভিন্ন ধরনের শিক্ষামূলক ভিডিও আপনি এই চ্যানেলে পেয়ে যাবেন। 

    ৩. Khalid Farhan 

    একজন সফল উদ্যোক্তা ও সফল ডিজাটাল মার্কেটার খালিদ ভাই। যিনি দীর্ঘদিন যাবৎ আয়ারল্যান্ড-এ থেকে বাংলাদেশি তরুনদের জন্য প্রযুক্তি বিষয়ক বিভিন্ন ক্ষেত্রে সচেতনতামূলক ভিডিও  দিয়ে কাজ করে যাচ্ছে। 

    ৪. Freelancer Nasim 

    বাংলাদেশের বহুল আলোচিত ফ্রিল্যান্সার "ফ্রিল্যান্সার নাসিম" ভাই পরিচালিত এই ইউটিউব চ্যানেলে আপনি ফ্রিল্যান্সিং বিষয়ক শিক্ষামূলক ভিডিও পেয়ে যাবেন

    ৫. Jhangkar Mahabub 

    ঝংকার মাহবুব বাংলাদেশের সেরা প্রোগ্রামারদের মধ্যে একজন। তার চেনালে আপনারা প্রযুক্তিবিষয়ক বিভিন্ন শিক্ষামূলক ভিডিও তে যাবেন। 

    ৬. Growbig 

    ফ্রিল্যান্সিং, ব্লগিং ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট এবং কনটেন্ট রাইটিং সহ প্রযুক্তিবিষয়ক বিভিন্ন শিক্ষামূলক তথ্য পেতে Growbig চ্যানেলটি ভিডিও গুলো দেখতে পারেন। 


    বাংলা  প্রযুক্তি বিষয়ক শিক্ষামূলক ইউটিউব চ্যানেলের নাম 

    বাংলাদেশের জনপ্রিয় প্রযুক্তিবিষয়ক ইউটিউব চ্যানেল গুলো সম্পর্কে জানার পরে, এই পর্যায়ে আমরা প্রযুক্তিবিষয়ক শিক্ষামূলক ইউটিউব চ্যানেলের নাম জানব। যারা নতুন  শিক্ষামূলক ইউটিউব চ্যানেল খুলতে চান তাদের জন্য এই ইউটিউব চ্যানেল এর নাম আইডিয়া গুলো খুব সহযোগী ভূমিকা পালন করবে।


    ১. প্রযুক্তি বাংলাদেশ 

    ২. আইটি বিডি ( IT BD)  

    ৩. টেক জানি 

    ৪. এসো টেক জানি

    ৫. প্রযুক্তি জ্ঞান 

    ৬. বাংলা IT ফার্ম 

    ৭. প্রযুক্তির দুনিয়া। 

    ৮. টেকনিকাল শিক্ষক

    ৯. সাইবার বাংলা 

    ১০. ইউনিক টেক বাংলা ( Unique Tech Bangla)  

    ১১. খোজ কর 

    ১২. Ultra Tech Bangla

    ads

    প্রযুক্তি বিষয়ক ইউটিউব চ্যানেলের নাম আইডিয়া পাওয়ার পরে আপনাকে সিলেবাস ভিত্তিক শিক্ষামূলক ইউটিউব চ্যানেল নাম আইডিয়া আপনাদের সামনে উপস্থাপন করতে যাচ্ছি। 


    সহায়ক পোস্টঃ

    ইউটিউবের হওয়ার উপায়

    ফ্রিল্যান্সিং কি?  ফ্রিল্যান্সিং কিভাবে করা যায়? ফ্রিল্যান্সিং কেন করবেন ? 

    ইসলামিক ফেসবুক স্ট্যাটাস-ইসলামিক স্ট্যাটাস ২০২২

     

    শিক্ষামূলক ইউটিউব চ্যানেলের নাম ( Educational Youtube Channel Name BD )

    ০১. 10 Munite School 

    শিক্ষাক্ষেত্রে বিশাল অবদান রাখা এই চ্যানেলটি শুধু একটি ইউটিউব চ্যানেল নয় এটি যেন বাংলার সকল শিক্ষার্থীর গৃহশিক্ষক এর ভূমিকা পালন করছে। 

    রবি গ্রুপ এর সহায়তায় বাংলাদেশের তরুন সমাজের আদর্শ আয়মান সাদিক 10 Munite School প্রতিষ্ঠা করেন। 

    ০২  Onnorokom Pathsala 

    সকলের প্রিয় অন্যরকম গ্রুপের প্রতিষ্ঠাতা মাহামুদুল হাসান সোহাগ ভাই এই শিক্ষামূলক চ্যানেলটি উদ্ভাবন করেন এবং দেশের শিক্ষার জন্য কাজ করা শুরু করেন।

    ০৩. Amader School

    SSC ও HSC এর সব বিষয়ের ভিডিও নিয়ে সাজানো অসাধরন একটি ইউটিউব চ্যানেল। প্রায় সব বিষয়ে  সব ধরনের সমস্যা নিয়ে এই চ্যানেলে ভিডিও পেয়ে যাবেন। প্রায় ১২০০ টি ভিডিও রয়েছে চ্যানেলটিতে এবং সবগুলোই শিক্ষা বিষয়ক।


    শীর্ষ ১০ শিক্ষামূলক ইউটিউব চ্যানেলের নাম। শেরা ১০ শিক্ষামূলক ইউটিউব চ্যানেলের বাংলা, top 10 youtube channel names
    top 10 youtube channel names


    ০৪. উদ্ভাস-উন্মেষ শিক্ষা পরিবার

    বিশ্ববিদ্যালয়ের ভর্তির প্রস্তুতি, ভর্তির তথ্য ও গাইডলাইন মূলক সব ধরনের ভিডিও পেয়ে যাবেন এই ইউটিউব চ্যানেলে। বাংলাদেশে বিশ্ববিদ্যালয় ও মেডিকেলে ভর্তির সহায়তার ক্ষেত্রে উদ্ভাস ও উন্মেষ প্রাইভেট প্রোগ্রামের অবদান তো সবারই জানা।  

    ০৫. Pi Finger Motivation 

    এই চ্যানেলটি যদিও কোনো সিলেবাসভিত্তিক শিক্ষামূলক ভিডিও আপলোড করে না তবুও এদের মোটিভেশানাল ভিডিও সত্যিও আপনাকে লক্ষ অর্জনে এগিয়ে দেবে। 

    ০৬. Edutubebd

    সিলেবাস ভিত্তিক সব বিষয়ের ওপর টিউটোরিয়াল এই চ্যানেলে পেয়ে যাবেন। ভিডিওর মান যথেষ্ট ভালো ও এদের শিক্ষা দেয়ার ধরন সম্পূর্ণ আলাদা। 

    ০৭. Ayman Sadiq

    বাংলাদেশের বহুল আলোচিত একজন ব্যক্তিত্ব হলেন আয়মান সাদিক । তার চ্যানেল আপনি বিভিন্ন বিষয়ে শিক্ষনীয় ভিডিও পেয়ে যাবেন। ক্যারিয়ার, লাইফ হ্যাকস, স্টার্টআপ সহ বিভিন্ন বিষয়ে সঠিক গাইডলাইন তিনি প্রতিটি ভিডিওতে দিয়ে থাকেন।

    ০৮. Neuron Plus

    মেডিকেল ও ভার্সিটি ভর্তি গাইড পেতে এই চ্যানেল টিকেও অনুসরন করতে পারেন। এছাড়া Neuron Plus নামে এদেরও প্রাইভেট প্রোগ্রাম রয়েছে বিশ্ববিদ্যালয় ও মেডিকেলের কোচিং করতে কতৃপক্ষের সাথে যোগাযোগ করতে পারেন । ( বাংলাদেশি শিক্ষামূলক ইউটিউব চ্যানেলের নাম )

    ০৯. Nahid24

    ভার্সিটি ভর্তির প্রস্তুতি কিভাবে নিলে ভালো হয় ও কোনো নিদ্রিষ্ট বিষয়ে চান্স পেতে হলে কিভাবে পড়াশোনা করা উচিৎ এই সব বিষয়ে ভিডিও আপলোড করা হয় এই চ্যানেলেটিতে।  

    ১০. ICT Point

    বিশ্ববিদ্যালয়ে ভর্তির সকল খবরাখবর সবার আগে পাওয়ার জন্য এই চ্যানেলটি ফলো করতে পারেন। ছাড়া চ্যানেলের প্রতিষ্ঠাতা জুনায়েদ হাসান পলক ভাই শিক্ষা বিষয়ক সকল ধরনের আপডেট এই চ্যানেলে দেওয়ার চেষ্টা করে। 


    এই ১০ টি শীর্ষ শিক্ষামূলক ইউটিউব চ্যানেল ছাড়াও আরো কিছু ইউটিউব চ্যানেল আছে যেগুলো বাংলাদেশের শিক্ষার্থীদের দূরবস্থা উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। 

    তাদের নাম এই লিস্টে না আসলেও তাদের কথা কিন্তু না বললেই নয়। শিক্ষাক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখা এমন কিছু শিক্ষামূলক চ্যানেলের নাম নিচে উল্লেখ করলাম

    ১১. Omar Faruk

    শিক্ষার্থীদের জন্য খুবই  সহায়ক ও কার্যকরী একটি ইউটিউব চ্যানেল। 

    ১২.HulkenStein HSC

    এই দুটি ইউটিউব চ্যানেল এর সাবস্ক্রাইবার কম হলেও শিক্ষা ক্ষেত্রে এদের অবদন কিন্তু একেবারে কম না। শিক্ষার্থীদের জন্য বিভিন্ন মোটিভেশনাল ভিডিও সহ পড়াশোনাতে ভাল করার কিছূ কার্যকারি উপায় শেয়ার করে থাকে। 

    তো এই আর্টিকেলা আমি বাংলাদেশের শিক্ষামূলক ইউটিউব চ্যানেলের তালিকা আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করেছি ।আশা করি পোস্টটি আপনাদের উপকারে এসেছে। 

     ads

    শিক্ষাম্মূলক ইউটিউব চ্যানেলের নাম এর আইডিয়া 

    এই পর্যায়ে আপনাকে কিছু শিক্ষামূলক ইউটিউব চ্যানেলের নামের আইডিয়া দেয়া যাক  যাতে করে আপনি নিজের একটি শিক্ষামূলক ইউটিউব চ্যানেল খুলতে পারেন। যারা শিক্ষামূলক ইউটিউব চ্যানেল খুলতে চান তাদের জন্য এই শিক্ষামূলক ইউটিউব চ্যানেলের নাম গুলো খুব উপকারী ভূমিকা রাখবে। 

    • Pathsala Bangla( পাঠশালা বাংলা )
    • Amar Sikkha ( আমার শিক্ষা )
    • 10 Minute Dot Com ( ১০ মিনিট ডট কম )
    • Bd Learners ( বিডি লার্নার্স)
    • Sikkha O Alo ( শিক্ষা ও আলো )
    • Eso Pori ( এসো পড়ি )
    • Pathsala Ekados ( পাঠশালা একাদশ )
    • Educational club bd ( ইডুকেশনাল ক্লাব বিডি ) 
    • Colo Sikkhar Pothe ( চল শিক্ষার পথে )
    • Sikkhar Pothe (শিক্ষার পথে )
    • Pathasala Jai ( পাঠশালা যাই )
    • Hello Campus ( হ্যালো ক্যাম্পাস )

    ইসলামিক ইউটিউব চ্যানেলের নাম 

    শিক্ষামূলক ইউটিউব চ্যানেলের নাম এর তালিকায় ইসলামিক ইউটিউব চ্যানেলের নাম থাকবে না, এটা খুবই বে-মানান একটি বিষয়। তাই আমি ইসলামিক ইউটিউব চ্যানেলের নাম আইডিয়া ও ইসলামিক শিক্ষামূলক ইউটিউব চ্যানেলের নাম আপনার সাথে শেয়ার করছি। 
     

    ইসলামিক শিক্ষামূলক ইউটিউব চ্যানেলের নাম 

    বাংলাদেশের ইসলামিক ইউটিউব চ্যানলের নাম আইডিয়া আপনার সামনে উপস্থাপন করছি।  আশা করছি আপনি নতুন ইসলামিক ইউটিউব চ্যানেল তৈরিতে ইচ্ছুক হলে এই নাম আইডিয়াগুলো আপনাকে সাহায্য করবে। 

     ১. মোবারকে ইসলাম ( Mobanroke Islam )

     ২. দ্বীনের পয়গাম ( Diner Poigam )

     ৩. হকের অনুসারী ( Hoker Onusari )

     ৪. কোরআনিক মিডিয়া ( Quranic Media )

     ৫. কোরআনের আলো ( Quraner Alo )

     ৬. জামায়াতে উম্মাহ ( Ummah )


    উপসংহারঃ 

    এই আর্টিকেলটিতে বাংলাদেশের কিছু জন্মপ্রিয় শিক্ষামূলক ইউটিউব চ্যানেলের তালিকা তুলে ধরা হয়েছে। সেই সাথে যারা নতুন শিক্ষামূলক ইউটিউব চ্যানেল বানাতে ইচ্ছুক তাদের জন্য শিক্ষামূলক ইউটিউব চ্যানেলের নাম এর আইডিয়া দেয়া হয়েছে। 

    তো আশা করি আর্টকেলটি আপনাদের উপকারে এসেছে ও আপনারা এই তথ্যগূলো  উপভোগ করেছেন । আলোচিত বিষয়গুলো ছাড়াও  আরো কোনো বিষয়ে তথ্য পেতে চাইলে কমেন্টে আমাকে জানতে পারেন আমি আপনাকে সর্বোচ্চ সাহায্য করার চেষ্টা করব ।


    সহযোগি আর্টিকেলঃ 

    ফানি স্ট্যাটাস বাংলা  ২০২২ - ফানি স্ট্যাটাস ২০২২ - funny status bangla

    গ্রাফিক্স ডিজাইন কি? গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব? 

    বাংলা ধাঁধা, ধাঁধা উত্তর সহ, রোমান্টিক ধাঁধা 



    Next Post Previous Post