কোরবানির ঈদের দিনের আমল | কোরবানির দিনের আমল | ঈদুল আযহার দিনের সুন্নত সমূহ

কোরবানির ঈদের দিনের আমল

আমাদের মধ্যে কম বেশি সকলেই কুরবানী করে থাকি। আগামী 29 জন 2023 এই বছরের ঈদুল আযহা বাংলাদেশের পালন করা হবে। কিন্তু এই ঈদুল আযহার দিন কি কি সুন্নত রয়েছে তা জেনে নেওয়া আমাদের জন্য খুবই জরুরী। আমাদের সকলকে ঈদুল আযহার সুন্নতগুলো মেনে চলতে হবে। কোরবানির ঈদের দিনের আমল সম্পর্কে আজকে আর্টিকেলটি তৈরি করা হয়েছে। তেমন গ্রহ পূর্ব আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন তাহলে আপনারা এই ঈদের দিনের সকল আমলগুলো সম্পর্কে জেনে নিতে পারবেন। 

কোরবানির ঈদের দিনের আমল 

কোরবানির ঈদের দিনের আমল অনেকগুলো রয়েছে। আমাদের প্রত্যেককে সেই সকল আমলগুলো সঠিকভাবে পালন করতে হবে। এবং এই সকল সুন্নত পালন করলে অবশ্যই অনেক বেশি সওয়াব বা নেকি অর্জন করা যাবে। আর কুরবানীর দিনে এই সকল আমলগুলো না করলে কোন ক্ষতি নেই তবে করলে উপকার আছে। যেহেতু আমাদের উপকার রয়েছে সেহেতু আমরা সকলেই এ সকল ঈদুল আযহার দিনের সুন্নত সমূহ পালনের চেষ্টা করব আশা করি। 

আরো পড়ুন:

ঈদুল আযহার দিনের সুন্নত সমূহ

ক্রমানুসারে ঈদুল আযহার দিনের সুন্নত সমূহ নিচে তুলে ধরা হলো। সকলে চেষ্টা করুন এ সকল ঈদুল আযহার দিনের সুন্নত সমূহ সঠিক নিয়মে পালন করার। 
  1. ভোররাতে তাড়াতাড়ি ঘুম থেকে ওঠা। 
  2. ফজরের নামাজ মহল্লার মসজিদে পড়া। 
  3. মেসওয়াক করা বিশেষভাবে। অন্য সকল দিন আমরা অবশ্যই দাঁত ব্রাশ করি তবে ঈদের দিন অত্যন্ত ভালোভাবে মেসওয়াক করা সুন্নত। 
  4. গোসল করা ঈদগাহে আসার আগে। 
  5. পোশাক যা আছে তার মধ্যে থেকে সবচেয়ে ভালো যে পোশাকটি রয়েছে সেটি পরিধান করা। এবং শরিয়াহ মোতাবেক পোশাক পরিধান করা। 
  6. সুগন্ধি ব্যবহার করা।
  7. ঈদগাহে আসার সময় অর্থাৎ ঈদগাহে যাওয়ার রাস্তায় তাকবির পড়া, জোরে জোরে মৃদু স্বরে এই তাকবীরটি পড়া : "আল্লাহু আকবার আল্লাহু আকবার লা ইলাহা ইল্লাল্লাহু আল্লাহু আকবার আল্লাহু আকবার ওয়ালিল্লাহিল হামদ।" এই তাকবীর মৃদুস্বরে আওয়াজ দিয়ে ধীরে ধীরে পড়া এবং রাস্তায় যাওয়া ঈদগাহের উদ্দেশ্যে।
  8. ঈদগাহে যাওয়ার সময় কোন কিছু খাওয়া থেকে বিরত থাকা। কুরবানীর পশুর গোস্ত দিয়ে দিনের প্রথম খাওয়া উত্তম এবং আমাদের প্রিয় নবী মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এই কাজই করেছিলেন।
  9. ঈদুল আযহার দিনে দান সদকা যতটুকু রয়েছে সেই অনুযায়ী করে ফেলা। 
  10. আনন্দে থাকবেন খুশিতে থাকবেন কষ্টে থাকবেন না এবং কষ্ট থাকলে তা দূর করার জন্য চেষ্টা করবেন।
  11. মসজিদে ঈদের নামাজ না, পড়ে যথাযথ চেষ্টা করবেন মাঠে জামাত আদায় করার জন্য। কেননা ঈদের নামাজ সকল নামাজের তুলনায় আলাদা এবং মাঠে কিংবা উন্মুক্ত জায়গায় নামাজ আদায় করা সুন্নত। 
এই সকল ঈদুল আযহার দিনের সুন্নত সমূহ পালনের চেষ্টা করবেন আশা করি। 

শেষ কথা: কোরবানির ঈদের দিনের আমল

কোরবানির ঈদের দিনের আমল সম্পর্কিত আর যদি কোন ধরনের প্রশ্ন কিংবা সমাধান চেয়ে থাকেন তাহলে কমেন্ট সেকশনটিতে জানাতে পারেন। আরে সকল আমলগুলো পালন করবেন এবং অন্যদের সঙ্গে আর্টিকেলটি শেয়ার করবেন যাতে তারাও এই সকল আমলগুলো জেনে নিতে পারে। 
Next Post Previous Post