কোরবানির দিনে আকিকা দেওয়া যাবে কি

কোরবানির দিনে আকিকা দেওয়া যাবে কি

কুরবানি এবং আকিকা দুটি আলাদা আলাদা ইবাদত। এবং আমাদের মধ্যে অনেকেই অধিক সামর্থ্যবান না হওয়ার কারণে একই গরুর মাধ্যমে কুরবানী এবং আকিকা দুটি সম্পাদন করতে চায়। কিন্তু জেনে রাখুন কুরবানী এবং আকিকা দুইটি আলাদা আলাদা ইবাদত। এবং দুইটি ইবাদতই আল্লাহকে সন্তুষ্ট জন্য করা হয়ে থাকে। কোরবানির দিনে আকিকা দেওয়া যাবে কি, এ বিষয়টি জেনে নিন তাহলে সম্পূর্ণ বিষয়গুলো বুঝে যাবেন। 

কোরবানির দিনে আকিকা দেওয়া যাবে কি 

কোরবানির দিনে আকিকা দেওয়া যাবে এ বিষয় নিয়ে কোন সমস্যা নেই। যদি আপনার বাচ্চার বয়স সাত দিন হয়ে যায় অর্থাৎ সপ্তম দিন পূর্ণ হয়ে যায় এবং সেই একই দিনে যদি হয়ে থাকে কুরবানী এবং সেই দিনে আপনাকে দিতে হবে আকিকা তাহলে অবশ্যই আপনি দিতে পারবেন। 

তবে একই প্রাণী নাকি অন্য প্রাণীতে দিতে হবে সে বিষয়ে দ্বিমত রয়েছে। কিছু মত অনুসারে এক প্রাণী দিয়ে কুরবানী এবং আকিকা দুটি করা যাবে। আবার কিছু মত অনুযায়ী রয়েছে যে কুরবানী এবং আকিকা একসঙ্গে করা যাবে না। 

আরো পড়ুন:

কুরবানীর সাথে আকিকা দেওয়া যাবে কি? 

কিছু কিছু ওলামায়ে কেরামদের মোতাবেক কোরবানির সঙ্গে আকিকা করা যাবে এক্ষেত্রে কোন সমস্যা নেই। কিন্তু আবার কিছু কিছু ওলামায়ে কেরাম বলেছেন কোরবানির সঙ্গে আকিকা করা যাবে না। 

শায়খ আব্দুল্লাহ এর একটি মতামত মতামত অনুযায়ী, কুরবানী এবং আকিকা দুইটি ভিন্ন ইবাদত। এবং কুরবানি করা হয়ে থাকে একটি নির্দিষ্ট দিনে। অন্যদিকে আকীকা করতে হয় সন্তান জন্মের সাত দিনের পর। সুতরাং কুরবানী এবং আকিকা কিভাবে একসঙ্গে করা যায়? 

বাবা মা কি আকীকার গোশত খেতে পারবে

হ্যাঁ, অবশ্যই বাবা-মা তার সন্তানের আকিকার মাংস খেতে পারে। বাবা-মা তার সন্তানের আকিকার মাংস খেলে কোন প্রকার সমস্যা নেই এবং কুরবানীতে যেমন নিজের পশুর মাংস খাওয়া যায় ঠিক তেমনিভাবে আকিকাতেও খাওয়া যাবে। এ বিষয়ে শায়খ আব্দুল্লাহ একটি মতামত পোষণ করেছিলেন যা আমরা একটি ভিডিওতে পেয়েছি। 

সুতরাং আপনারা যারা মা-বাবা রয়েছেন তারা নিজেদের সন্তানের আকিকার মাংস খেতে পারেন এ বিষয়ে কোন সন্দেহ নেই। 
Next Post Previous Post