কুরবানির আগে নখ কাটা - যাবে নাকি জেনে নিন

কুরবানির আগে নখ কাটা - যাবে নাকি জেনে নিন

কিছুদিন পরেই কুরবানী আসতে চলেছে আর তার আগেই আমাদের মনে নানান প্রকারের সমস্যা কিংবা প্রশ্ন এসে চলেছে। এরই মধ্যে অনেকেই একটি প্রশ্ন করছেন সেটি হচ্ছে কুরবানীর আগে নখ কাটা যাবে কি। কুরবানির আগে নখ কাটা সম্বন্ধে আমরা আজকের আর্টিকেলটিতে বিস্তারিত আলোচনা করব। যারা যারা কোরবানি দিতে চলেছেন তারা আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়বেন, এতে করে আশা করব উপকৃত হবেন।

কুরবানির আগে নখ কাটা

বিভিন্ন হাদিসেও বলা হয়েছে কোরবানির আগে নখ কাটা যাবে না। এটা শুধুমাত্র সেই ব্যক্তির জন্য যে ব্যক্তি কোরবানি দিবে। অর্থাৎ পরিবারের অন্যান্য সদস্যরা চাইলে নখ বা চুল কাটতে পারবে। এক্ষেত্রে বিশেষ কোনো সমস্যা হবে না। তবে রাসুল সাঃ বিশেষভাবে কোরবানি এর সময় নখ বা চুল কাটতে নিষেধ করেছেন সেই ব্যক্তির জন্য যে ব্যক্তি কোরবানি দিবে। 

অর্থাৎ যদি আপনি কোরবানি দেন তাহলে আপনি নখ বা চুল কাটবেন না ঠিক কুরবানী পর্যন্ত। কিন্তু পরিবারের অন্যান্য সদস্যরা চাইলে অনায়াসে নিজের চুল বানক কাটতে পারে সেক্ষেত্রে কোন সমস্যা হবে না। অনেকে বলে থাকে নিজের নামে বা অন্যদের নামে কুরবানী দেওয়ার ব্যাপারে। সেক্ষেত্রেও যে কুরবানী দিচ্ছে একমাত্র সে চাইলে নগবা চুল কাটতে পারবেনা অন্যরা অনায়াসে কাটতে পারবে। 


আশা করছি আপনি হাদিসটি বুঝতে পেরেছেন।

কুরবানীর আগে নখ কাটা যাবে কি

না, কুরবানীর আগে নখ কাটা যাবে না। ধরুন আপনি কুরবানী দিবেন তাহলে আপনাকে কুরবানী পর্যন্ত অপেক্ষা করতে হবে নখ কাটার জন্য। এর পূর্বে কোনমতেই লোক বা চুল আপনার জন্য কাটা সম্পূর্ণ নিষিদ্ধ। 

আশা করছি আপনি বুঝতে পেরেছেন এবং কুরবানী পর্যন্ত নখ কাটা থেকে বিরত থাকার অনুরোধ করা হইল। অবশ্য ইসলামিক ভাবে জীবন গড়ুন এবং আপনার বন্ধুদের সঙ্গে আর্টিকেলটি শেয়ার করুন। এতে করে তারাও আপনার মত সকল তথ্যগুলো জেনে নিতে পারবে।

Next Post Previous Post