স্ট্রিট ফুড কি? What is street food and its name

স্ট্রিট ফুড কি, এর সকল বিস্তারিত, নাম ইত্যাদি


আমরা নিয়মিত রাস্তায় বাইরের খোলা খাবার খেয়ে থাকি। কখনো কখনো, শহরের চাকচিক্যময় রেস্টুরেন্টের থেকে এই খোলা খাবারের স্বাদ আমাদের খাদ্য প্রেমি আত্মাকে বেশি তৃপ্ত করে। 

বাইরের এসব খাবার বেশিরভাগ ক্ষেত্রে রাস্তার ধারে পাওয়া যায় বলে এসব খাবারকে বলা হয়, Street Food ( স্ট্রিট ফুড )। বিশ্বের অধিকাংশ দেশেই স্ট্রিট ফুড পাওয়া যায়। এসব খাবারের স্বাদ, কম দামে সুন্দরভাবে উপভোগ-যোগ্য হওয়ায় আমরা সবাই খুব আগ্রহের সাথে এসব খাবার গ্রহণ করে থাকি।

এই লেখাটির মাধ্যমে আপনাদের জানতে চলেছি স্ট্রিট ফুড সম্পর্কে। স্ট্রিট ফুড কি? বিভিন্ন স্ট্রিট ফুড এর নাম ও বাংলাদেশ, ইন্ডিয়ায় পাওয়া যায় এমন কিছু জনপ্রিয় স্ট্রিট ফুড সম্পর্কে। 


স্ট্রিট ফুড কি?

স্ট্রিট ফুড হল এক ধরনের খাবার যা রাস্তার ধারে কিংবা বিভিন্ন পার্কে অথবা মেলায় হকার অথবা সাধারণ মানুষ বিক্রি করে থাকেন। স্ট্রিট ফুড এর মধ্যে বেশিরভাগ আইটেমই আঞ্চলিক খাবার হয়ে থাকে। যেমন, ফুচকা, চটপটি, ঝালমুড়ি ইত্যাদি। 


স্ট্রিট ফুড কি স্বাস্থ্য ঝুঁকি বাড়ায়?

কোনো খাবার কতটা মানসম্পন্ন সেটার ওপর নির্ভর করছে সেই খাবার স্বাস্থ্য ঝুঁকির কারণ হবে কি না? সুতরাং স্ট্রিট ফুড যদি মানসম্পন্ন ও স্বাস্থ্যকর পরিবেশে তৈরি করা হয় থেকে তাহলে সেটা খাওয়ার ফলে কোনো ধরনের স্বাস্থ্য ঝুঁকি থাকে না।

পক্ষান্তরে কোনো স্ট্রিট ফুড যদি অস্বাস্থ্যকর পরিবেশে, নিম্নমানের সামগ্রী ব্যাবহার করে তৈরি করা হয় তাহলে সেই স্ট্রিট ফুড অবশ্যই স্বাস্থ্যঝুঁকির কারণ। তাই আপনি যে স্ট্রিট ফুড খাবেন সেটি মানসম্মত ও স্বাস্থ্যকর কি না সেটি যাচাই-বাছাই করার দায়ভার সম্পূর্ন আপনার ওপর। 


স্ট্রিট ফুড কি জাঙ্ক ফুড?

যেকোনো ধরনের স্ট্রিট ফুডকে সরাসরি জাঙ্ক ফুড বলা যাবে না। এটির মানসম্মতা যাচাই না করেই সেটিকে জাঙ্ক ফুড ধরে নেওয়া ঠিক হবে না।  

সাধারণত জাঙ্ক ফুড বলতে এমন সব খাবারকে বোঝায় যাতে অতিরিক্ত মাত্রায় প্রোটিন, ফ্যাট এর পাশপাশি ক্ষতিকারক পদার্থ যেমন, রং, প্রিজার্ভটিভস থাকে। 

এসব খাবারে নিম্নমানের পুষ্টি উপাদান ও অতিরিক্ত লবণ ও চিনির মিশ্রণ থাকায় এসব খাবার মানবদেহের জন্যে ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। তাই এদের জাঙ্ক ফুড হিসেবে চিহ্নিত করা হয়। যেমন, কৃত্রিম ফলের জুস, আলুর চিপস, ইত্যাদি। 

অন্যদিকে স্ট্রিট ফুড হিসেবে অনেক সময় প্রাকৃতিক ফল কিংবা ফলের জুস, স্বাস্থ্যকর সুস্বাদু খাবার, সবজি জাতীয় খাবার বিক্রি করা হয়। আর এই খাবারগুলো কিন্তু জাঙ্ক ফুড না। সুতরাং স্ট্রিট ফুড কে ভালোভাবে বিবেচনা না করেও জাঙ্ক ফুড বলা যাবে না। 


কিছু জনপ্রিয় ও মজাদার স্ট্রিট ফুড

এই পর্যায়ে আপনারা জানবেন কিছু সুস্বাদু ও জনপ্রিয় স্ট্রিট ফুড সম্পর্কে। চলুন দেখে নেয়া যাক কিছু মজাদার ও জনপ্রিয় স্ট্রিট ফুড এর নাম। 


১. ফুচকা বা পানিপুরি

বাংলাদেশ ও ভারত সহ পুরো ইন্ডিয়ান সাব-কন্টিনেন্টালে ফুচকা একটি অতি জনপ্রিয় স্ট্রিট ফুড। এই অঞ্চলের প্রায় 90% মানুষ কোনো না কোনো ভাবে এই স্ট্রিট ফুড এর সাথে ভালোভাবেই পরিচিত।

বাংলাদেশে ফুচকা ও ইন্ডিয়ায় পানিপুরী হিসেবে এই স্ট্রিট ফুডটি বেশি জনপ্রিয়। এছাড়াও পৃথিবীর যেকোনো দেশে স্ট্রিট ফুড এর তালিকা করতে গেলে ফুচকা বা পনিপুরি এর নাম প্রথমেই চলে আসে। 

তাই স্ট্রিট ফুড এর সাথে আপনার পরিচয় পর্বে, সর্বপ্রথমেই ফুচকা এর সাথে আপনাকে পরিচয় করিয়ে দিলাম। 

মূলত ফুচকা একটি ক্রাঞ্চি বা মচমচে স্বাদের খাবার। গোল আকারের মচমচে ছোট পুরির মধ্যে সেদ্ধ আলুর সুস্বাদু ভর্তা ও তেতুলের টকের সাথে মিশিয়ে ফুচকা খেতে হয়। 

এই খাবার এতটাই সুস্বাদু যে, এর সম্পর্কে লিখতেই আমার জিভে জল চলে আসছে। তাই স্ট্রিট ফুড হিসেবে আপনার জন্যে আমার প্রথম নির্দেশনা হল, ফুচকা। 


২. চটপটি

ফুচকার মতোই জনপ্রিয় আরও একটি স্ট্রীট ফুল হলো চটপটি। রান্না করা ডাবলি বুট ও টক-ঝাল-মিষ্টি স্বাদের মসলা দিয়ে তৈরি এই খাবার আপনার স্ট্রিট ফুড খাওয়ার স্মৃতিকে আজীবন মনে রাখতে সহায়তা করবে।

বাংলাদেশের প্রায় প্রতিটি স্ট্রিট ফুড জোনে চটপটি পাওয়া যায়। বিভিন্ন পার্কে, রাস্তার ধারে, মেলায় চটপটির দোকান সহজেই দেখতে পাওয়া যায়। তাইতো এটি আমার তালিকার দ্বিতীয় নম্বরে জায়গা পেয়েছে। 



Next Post Previous Post