Sfdf job circular 2023, sfdf job apply, sfdf new circular, ক্ষুদ্র কৃষক উন্নয়ন ফাউন্ডেশন জব সার্কুলার২০২৩, ক্ষুদ্র কৃষক উন্নয়ন ফাউন্ডেশন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩,

বাংলাদেশের স্থানীয় সরকার গুলোর মধ্যে অন্যতম একটি সরকারি ফাউন্ডেশন, হলো ক্ষুদ্র কৃষক উন্নয়ন ফাউন্ডেশন। গত এক জানুয়ারি ২০২৩ সালের অর্থাৎ নতুন বছরের প্রথম দিনে বাংলাদেশ ক্ষুদ্র কৃষক উন্নয়ন ফাউন্ডেশন একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে। আজকের আলোচনায় সেই নিয়োগ বিজ্ঞপ্তি নিয়েই আলোচনা করা হবে। 



ক্ষুদ্র কৃষক উন্নয়ন ফাউন্ডেশন জব সার্কুলার২০২৩

বাংলাদেশ স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এর পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের আওতাধীন একটি প্রতিষ্ঠান হল ক্ষুদ্র কৃষক উন্নয়ন ফাউন্ডেশন। 

নতুন সালের শুরুতে অর্থাৎ জানুয়ারি ১ তারিখে ক্ষুদ্র কৃষক উন্নয়ন ফাউন্ডেশন ৭ টি পদে, ১১৭ জন জনবল নিয়োগের একটি নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করে।Sfdf এর এই নিয়োগ বিজ্ঞপ্তি আজকের আলোচনার মূল বিষয়।  




Sfdf job circular 2023

সর্বমোট ৭ টি পদে ১১৭ জনবল নিয়োগ দেওয়ার এই নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে আবেদন প্রক্রিয়া, বয়স সীমা, শিক্ষাগত যোগ্যতা, বেতন ভাতা সহ ইত্যাদি বিষয়ে নিজে আলোচনা করা হবে।

আপনি যদি সরকারি চাকরি করতে ইচ্ছুক হন তাহলে এই আর্টিকেলটা সামান্য হলেও আপনাকে সাহায্য করবে। 


ক্ষুদ্র কৃষক উন্নয়ন ফাউন্ডেশন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ [ শিক্ষাগত যোগ্যতা ] 

এই নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে যেহেতু সর্ব মোট সাতটি পদে বিভিন্ন শিক্ষাগত যোগ্যতায় জনবল নিয়োগ দেওয়া হবে তাই প্রত্যেক পদ অনুসারে প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা নিচে তুলে ধরা হলো।


১.উপ-মহাব্যবস্থাপক ( গ্রেড -৫ ) 

যোগ্যতা -যেকোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে কম্পিউটার সাইন্স ইঞ্জিনিয়ারিং CSE বা আইসিটি সংশ্লিষ্ট বিষয়ে ২য় শ্রেণীর সিজিপিএ চার বছর মেয়াদী স্নাতক বা সমমানের পদে বা বেসরকারি, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত পর্যায়ে সহকারী মহাব্যবস্থাপক আঞ্চলিক/ ব্যবস্থাপক সমমান পর্যায়ের কমপক্ষে  সর্বমোট ৫৬, ৫২৫ টাকা বেতন পদে সফটওয়্যার ডেভেলপমেন্ট প্রোগ্রাম এর কমপক্ষে পাঁচ বছরের কর্ম অভিজ্ঞতা ও স্বীকৃত কোন কম্পিউটার সোসাইটি সহযোগী সদস্যকে অগ্রাধিকার প্রদান করা হবে। 


২. সহকারী মহাব্যবস্থাপক ( গ্রেড - ৬ )

যোগ্যতা - কোন স্বার্থ শাসিত বিশ্ববিদ্যালয় হতে কম্পিউটার বিজ্ঞান বা আইসিটি সংশ্লিষ্ট বিষয় দ্বিতীয় শ্রেণী বা সমমানের সিজিপিএ সহ চার বছর মেয়াদী স্নাতক বা সম্মানের ডিগ্রিসভা সরকারি আধা সরকারি স্বায়ত্তশাসিত সংস্থায় ৯ নং গ্রেডের পদে বা বেসরকারি পর্যায়ে ব্যবস্থাপক সিনিয়র উপজেলা ব্যবস্থা কমপক্ষে ৩৭ হাজার ১৫০ টাকা পদে পাঁচ বছরের কর্ম অভিজ্ঞতা। সর্বমোট বয়স সীমা ৪০ বছর। 


৩. উপ-ব্যবস্থাপনা ( গ্রেড - ৯ )

যোগ্যতা - সংশ্লিষ্ট ক্ষেত্রে পাঁচ বছরের অভিজ্ঞতা সহ হিসাববিজ্ঞানে সম্মানসহ মাস্টার্স অথবা হিসাব বিজ্ঞানে সম্মানসহ মাস্টার্স এবং সিএ কোর্স সম্পন্ন ( CC ) হতে হবে, কম্পিউটার পরিচালনায় দক্ষ হতে হবে। সর্বোচ্চ বয়সসীমা ৪০।



৪. উপজেলা ব্যাবস্থাপক ( গ্রেড - ১০ ) 

যোগ্যতা - কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে যে কোন বিষয় দ্বিতীয় ( ২য় ) শ্রেণীর স্নাতকোত্তর/সমমান ডিগ্রী। সরকারি/বেসরকারি সংস্থায় দারিদ্র বিমোচন/ক্ষুদ্র ঋণ কার্যক্রম বাস্তবায়নে অভিজ্ঞতা সম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার প্রদান করা হবে। কম্পিউটার পরিচালনায় দক্ষ হতে হবে। সর্বোচ্চ বয়সসীমা ৩৫। 

সংশ্লিষ্ট ক্ষেত্রে অভিজ্ঞতাসহ স্নাতক/সমমান ডিগ্রীধারী তিন বছরের অভিজ্ঞতা ও কম্পিউটার জ্ঞান সম্পন্ন বিভাগীয় প্রার্থী আবেদন করতে পারবেন। 



৫. মাঠ কর্মকর্তা ( গ্রেড - ১৪ )

যোগ্যতা - উচ্চ মাধ্যমিক পাস সম্মান ডিগ্রী। সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি সংস্থায় গ্রীন কার্যক্রম এবং কম্পিউটার পরিচালনায় অভিজ্ঞ প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। সর্বোচ্চ বয়সসীমা ৩৫ বছর।



৬. সহকারী হিসাব রক্ষক ( গ্রেড - ১৬ )

যোগ্যতা - বাণিজ্য বিভাগে উচ্চমাধ্যমিক পর্যায়ে দ্বিতীয় শ্রেণী বা সমমান পাস সহ কম্পিউটার পরিচালনা ও হিসাবরক্ষন কার্যক্রমে অভিজ্ঞতা সম্পন্ন প্রার্থীদের অপরাধ দেওয়া হবে। সর্বোচ্চ বয়সসীমা ৩৫ বছর।



৭. মাঠ সংগঠক গ্রেড - ১৬

যোগ্যতা - উচ্চ মাধ্যমিক বা সমমান ডিগ্রী সরকারি আধা সরকারি স্বাস্থ্য সচেতন ও বেসরকারি সংস্থায় ঋণ কার্যক্রম ও কম্পিউটার পরিচালনার অভিজ্ঞ প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। সর্বোচ্চ বয়সসীমা ৩৫ বছর। বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা শিথিলযোগ্য।


আবেদনের তারিখ

বিজ্ঞপ্তির আবেদন জানুয়ারি ২০২৩ এর ০১ তারিখ থেকে শুরু করে ০৩ ফেব্রুয়ারি ২০২৩ পর্যন্ত চলবে।

 


একনজরে

পদের নাম                         

শিক্ষাগত যোজ্ঞতা

উপ মহাব্যাবস্থাপক

যেকোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে কম্পিউটার সাইন্স ইঞ্জিনিয়ারিং CSE বা আইসিটি সংশ্লিষ্ট বিষয়ে ২য় শ্রেণীর সিজিপিএ চার বছর মেয়াদী স্নাতক বা সমমানের পদে বা বেসরকারি, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত পর্যায়ে সহকারী মহাব্যবস্থাপক আঞ্চলিক/ ব্যবস্থাপক সমমান পর্যায়ের কমপক্ষে  সর্বমোট ৫৬, ৫২৫ টাকা বেতন পদে সফটওয়্যার ডেভেলপমেন্ট প্রোগ্রাম এর কমপক্ষে পাঁচ বছরের কর্ম অভিজ্ঞতা ও স্বীকৃত কোন কম্পিউটার সোসাইটি সহযোগী সদস্যকে অগ্রাধিকার প্রদান করা হবে।

সহকারি মহাব্যাবস্থাপক

কোন স্বার্থ শাসিত বিশ্ববিদ্যালয় হতে কম্পিউটার বিজ্ঞান বা আইসিটি সংশ্লিষ্ট বিষয় দ্বিতীয় শ্রেণী বা সমমানের সিজিপিএ সহ চার বছর মেয়াদী স্নাতক বা সম্মানের ডিগ্রিসভা সরকারি আধা সরকারি স্বায়ত্তশাসিত সংস্থায় ৯ নং গ্রেডের পদে বা বেসরকারি পর্যায়ে ব্যবস্থাপক সিনিয়র উপজেলা ব্যবস্থা কমপক্ষে ৩৭ হাজার ১৫০ টাকা পদে পাঁচ বছরের কর্ম অভিজ্ঞতা। সর্বমোট বয়স সীমা ৪০ বছর।

উপ-ব্যবস্থাপনা ( গ্রেড - ৯ )

সংশ্লিষ্ট ক্ষেত্রে পাঁচ বছরের অভিজ্ঞতা সহ হিসাববিজ্ঞানে সম্মানসহ মাস্টার্স অথবা হিসাব বিজ্ঞানে সম্মানসহ মাস্টার্স এবং সিএ কোর্স সম্পন্ন ( CC ) হতে হবে, কম্পিউটার পরিচালনায় দক্ষ হতে হবে। সর্বোচ্চ বয়সসীমা ৪০।

উপজেলা ব্যাবস্থাপক ( গ্রেড - ১০ )

যোগ্যতা - কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে যে কোন বিষয় দ্বিতীয় ( ২য় ) শ্রেণীর স্নাতকোত্তর/সমমান ডিগ্রী। সরকারি/বেসরকারি সংস্থায় দারিদ্র বিমোচন/ক্ষুদ্র ঋণ কার্যক্রম বাস্তবায়নে অভিজ্ঞতা সম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার প্রদান করা হবে। কম্পিউটার পরিচালনায় দক্ষ হতে হবে। সর্বোচ্চ বয়সসীমা ৩৫।

সংশ্লিষ্ট ক্ষেত্রে অভিজ্ঞতাসহ স্নাতক/সমমান ডিগ্রীধারী তিন বছরের অভিজ্ঞতা ও কম্পিউটার জ্ঞান সম্পন্ন বিভাগীয় প্রার্থী আবেদন করতে পারবেন।

মাঠ কর্মকর্তা ( গ্রেড - ১৪ )

উচ্চ মাধ্যমিক পাস সম্মান ডিগ্রী। সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি সংস্থায় গ্রীন কার্যক্রম এবং কম্পিউটার পরিচালনায় অভিজ্ঞ প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। সর্বোচ্চ বয়সসীমা ৩৫ বছর।

সহকারী হিসাব রক্ষক ( গ্রেড - ১৬ )

বাণিজ্য বিভাগে উচ্চমাধ্যমিক পর্যায়ে দ্বিতীয় শ্রেণী বা সমমান পাস সহ কম্পিউটার পরিচালনা ও হিসাবরক্ষন কার্যক্রমে অভিজ্ঞতা সম্পন্ন প্রার্থীদের অপরাধ দেওয়া হবে। সর্বোচ্চ বয়সসীমা ৩৫ বছর।

মাঠ সংগঠক গ্রেড - ১৬

উচ্চ মাধ্যমিক বা সমমান ডিগ্রী সরকারি আধা সরকারি স্বাস্থ্য সচেতন ও বেসরকারি সংস্থায় ঋণ কার্যক্রম ও কম্পিউটার পরিচালনার অভিজ্ঞ প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। সর্বোচ্চ বয়সসীমা ৩৫ বছর। বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা শিথিলযোগ্য।

                                              


Next Post Previous Post