ফ্রিজে মাছ রাখার নিয়ম, ফ্রিজে মাংস রাখার পদ্ধতি, ফ্রিজে মাছ রাখার পদ্ধতি, ফ্রিজে মাংস রাখার নিয়ম।

দীর্ঘদিন খাদ্য সংরক্ষণের জন্যে ফ্রিজের বিকল্প নেই। ফ্রিজ যেকোনো ধরনের খাবার মাসের পর মাস সংরক্ষণ করতে পরে। তবে আমাদের দেশের বেশিরভাগ মানুষই ফ্রিজে মাছ-মাংস সংরক্ষণ করে থাকে। বেশিদিন ফ্রিজে মাছ মাংস সংরক্ষণ করলে একটি সমস্যা প্রায় দেখা যায় সেটি হল মাছ-মাংসের স্বাদের বিকৃতি ঘটা, অর্থাৎ মাছ-মাংসের টেস্ট নষ্ট হয়ে যাওয়া।

এটি হওয়ার পেছনে অন্যতম কারণ হলো সঠিক পদ্ধতিতে মাছ-মাংস ফ্রিজে সংরক্ষণ না করা। ফ্রিজে মাছ সংরক্ষণের কতগুলো নির্দিষ্ট উপায় আছে। সেই নিদ্রিষ্ট পদ্ধতি অনুসরণ করে ফ্রিজে মাছ-মাংস সংরক্ষণ করলে মাছ-মাংসের স্বাদ অপরিবর্তিত থাকে। 


ফ্রিজে মাছ রাখার নিয়ম


ফ্রিজে মাছ মাংস রাখার সঠিক পদ্ধতি

এই আলোচনায় আপনারা জানবেন কিভাবে ফ্রিজে মাছ-মাংস সংরক্ষণ করা যায়? ফ্রিজে মাছ-মাংস রাখার পদ্ধতি কি? ফ্রিজে মাছ রাখার নিয়ম ও ফ্রিজে মাংস রাখার নিয়ম সম্পর্কে। আপনি যদি ফ্রিজে মাছ মাংস রাখা নিয়ে সমস্যায় থাকেন তাহলে এই পোস্টটি সম্পূর্ন পড়ার মাধ্যমে আপনার সমস্যা দুর হয়ে যাবে আসা করি।


ফ্রিজে মাছ রাখার নিয়ম, ফ্রিজে মাছ রাখার পদ্ধতি কি? 

ফ্রিজে মাছ মাংস সংরক্ষণের বেশ কয়েকটি পরীক্ষিত উপায় রয়েছে যেই উপায় গুলো মেনে মাছ মাংস সংরক্ষণ করলে মাছ ও মাংসের পুষ্টিগুণ ও স্বাদ অপরিবর্তিত থাকে। ফ্রিজে মাছ রাখার নিয়ম গুলো থাকে বাছাই করা কার্যকারী সব উপায় নিয়ে আজকে হাজির হয়েছি। 

ফ্রিজে মাংস রাখার পদ্ধতি ও মাছ রাখার পদ্ধতি নিচে ধাপে ধাপে উল্লেখ করা হয়েছে। কিভাবে সঠিক উপায়ে ফ্রিজে মাছ ও মাংস রাখবেন সেটা জানতে নিচে পরতে অনুরোধ রইল।


১. সাধারণ পদ্ধতি

আপনি যদি কিছুদিনের জন্যে ( ৫-৭ দিন ) এর জন্যে ফ্রিজে মাছ ও মাংস রাখতে কোন তাহলে সাধারণ পদ্ধতি অনুরণ করতে পারেন। সাধারণ পদ্ধতিতে আপনাকে কোনো জটিল প্রক্রিয়া অনুসরণ করতে হয় না। 

প্রথমে মাছ বা মাংস গুলো ভালোভাবে ধৌত করে একবার লবণ পানি দিয়ে ধুয়ে নিন। এটা বেশ জরুরী ও প্রাথমিক কাজ। আপনি যতদিন জন্যই ফ্রিজে মাছ বা মাংস রাখুন না কেন আপনাকে সেগুলো ভালোভাবে ধুয়ে নিতে হবে।

এর পরে সেগুলো থেকে পানি ঝরিয়ে নিতে, মাছ ও মাংসের যেন কোনো পানি না থাকে। পানি ঝরিয়ে নিতে আপনি ঝুড়ি জাতীয় পাত্র ব্যাবহার করতে পারেন।

মাছ বা মাংস থেকে পানি ঝরিয়ে নেওয়া হয়ে গেলে সেগুলো প্রয়োজন মত প্লাস্টিকের ব্যাগে ভরে ফ্রিজে ঢুকিয়ে রাখুন। তবে মনে রাখবে এভাবে মাছ বা মাংস সংরক্ষণ করে ৫ বা ৮ দিনের বেশি না রাখাই ভালো। 


২. মাছ বা মাংস ফ্রিজে রাখার নিয়ম [সবচেয়ে ভালো ]

এই উপায়ে আপনি দীর্ঘদিন ফ্রিজে মাছ বা মাংস রাখতে পারবেন। এটি ফ্রিজে মাছ বা মাংস রাখার সবচেয়ে জনপ্রিয় উপায়। আসুন দেখে নেই কিভাবে এই উপায়ে ফ্রিজে মাছ বা মাংস রাখবেন।

প্রথমে আপনাকে মাছ বা মাংস ভালোভাবে ধুয়ে নিতে হবে। মাছ পরীক্ষার শেষে একবার লবণ পানি মিশিয়ে ১ মিনিটের জন্যে মাছ ধুয়ে নিন। এবার মাছ বা মাংসের পানি চুইয়ে ( ঝরিয়ে ) নিন। 

মাছ বা মাংস পানি ঝরিয়ে নেওয়া বেশ জরুরী, এতে করে আপনি অতিরিক্ত বরফের ঝামেলা থেকে বেঁচে যাবেন এবং পরবর্তীতে সহজেই মাছ গলিয়ে নিতে পারবেন।

মাছ বা মাংসের পানি ঝড়ে গেলে এবার আপনাকে সবচেয়ে গুরুত্বপূর্ন কাজে নামতে হবে। এই কাজের জন্যেই আপনার খাবারে স্বাদ অপরিবর্তিত থাকবে। চলুন সেটি দেখে নিই।

একটি প্লেটে লবণ ও হলুদ মিশিয়ে নিন। মাছ বা মাংস প্রতি টুকরোতে লবণ ও হলুদ গুঁড়ো ভালোভাবে মিশিয়ে নিন। এর ফলে আপনার খাবারটি ফ্রিজে বেশিদিন রাখার ফলেও স্বাদের কোনো পরিবর্তন হবে না। 




এবার প্লাস্টিকের শক্ত প্যাকেট জোগাড় করুন। আপনি একদিন কতটি টুকরো মাছ বা মাংস রান্না করেন সেই হিসেবে প্রতি প্যাকেট এ মাছ বা মাংস ভরে নিন। 




প্যাকেট গুলো এমন ভাবে সাজিয়ে নিন যাতে ভিতরে বাতাস ঢুকতে না পারে। এবার একটি প্লাস্টিকের বাটিতে প্যাকেট গুলো একে একে সাজিয়ে নিন এবং সেই বাটিটি ফ্রিজে ঢুকিয়ে রাখুন। 




এছাড়া আপনি চাইলে নিচে দেখানো বক্সে সরাসরি মাংস ও মাছ রাখতে পারবেন। এতে করে আপনি শতভাগ নিশ্চিন্তে থাকতে পারবেন।




ব্যস হয়ে গেল আপনার মাছ-মাংস সংরক্ষণের কাজটি। এভাবে মাছ বা মাংস সরক্ষণ করলে অনেকগুলো সুবিধা রয়েছে।


  • ফ্রিজে রাখা খাবারে স্বাদ অপরিবর্তিত থাকবে এবং ফ্রিজে কোনো ধরনের দুর্গন্ধ হবেনা।
  • শুকনো হলুদের গুঁড়া লেগে থাকায় অতিরিক্ত বরফের ঝামেলা পোহাতে হবে না। 
  • পাত্রে সংরক্ষণ করায় প্যাকেট গুলো ফ্রিজের তলার সাথে লেগে যাওয়ার ভয় থাকে না। 


আশা করি এই নিয়ম মেনে ফ্রিজে মাছ বা মাংস রাখলে ফ্রিজে মাছ-মাংস রাখা নিয়ে কোনো ধরনের ঝামেলা পোহাতে হবে না। সাথে সাথে আপনি একদম টাটকা খাবারে স্বাদ পাবেন।


ফ্রিজে মাংস কতদিন রাখা যায়?

অনেকেই ফ্রিজে খাবার মাসের পর মাস রেখে দেই। যদিও এতে খাবার না পরে ভালো থাকে কিন্তু এতে করে খাবারে স্বাদ পুরোপুরি নষ্ট হয়ে যায়। অনেক সময় খাবার দুর্গন্ধ ছড়ায়। 

তাহলে ফ্রিজে মাংস কতদিনের জন্যে রাখবেন? ফ্রিজে মাংস কতদিন রাখা যায়? ফ্রিজে মাছ বা মাংস রাখার সঠিক মাত্রা হল ৫ থেকে ৬ দিন। 

৫ থেকে ৬ দিনের জন্যে ফ্রিজে মাছ বা মাংস রাখলে এটি জন্যে সবচেয়ে উপযোগী ও সুস্বাদু থাকে। এর পরে ধীরে ধীরে এর স্বাদ ও পুষ্টিগুণ নষ্ট হতে শুরু করে। 


ফ্রিজে মাছ কতদিন রাখা যায়?

আসলে উপরে ফ্রিজে মাংস রাখার জন্যে যে মাত্রা দেওয়া হয়েছে সেটা মাছ এর জন্যেও প্রযোজ্য। ফ্রিজে মাছ ৫ থেকে ৬ দিনের বেশি রাখা ঠিক না। 


Disclaimer

Some of the images used in this post are collected from various sources on the internet. According to the Fair Use of Copyright law, some images and videos from the Internet can be used for various purposes including education, news reporting.

If you have any objection to any image or video used in this article, you can contact us by e-mail. We will remove it.


পরিশেষ বলা যায়

মাছ ও মাংস সংরক্ষণের সঠিক নিয়ম আপনারা ইতিমধ্যে জেনে গেছেন। আশা করি এই আলোচনায় দেখানো ফ্রিজে মাছ ও মাংস রাখার নিয়ম আপনাদের উপকারে আসবে। 

যদি আমাদের একটি আর্টিকেল আপনার কোনো সাহায্য করতে পারে তাহলে সেটি শেয়ার করে আমাদের আরো ভালোমানের আর্টিকেল বানাতে উৎসাহিত করুন। 





Next Post Previous Post