ফ্রিজের পিছন দিকে পানি পড়ার কারণ কি? ফ্রিজের পিছনে কেন পানি জমে থাকে?

আপনি হয়তো একটি বিষয় খেয়াল করেছেন কেউ না জানি না প্রতিটি ফ্রিজের কম্প্রেসর এর উপরে একটি ট্রে দেওয়া থাকে যেখানে অতিরিক্ত পানি জমা থাকে। অনেকেই প্রশ্ন করে ফ্রিজের পেছন দিক দিয়ে পানি পড়ে কেন? এটি কি কোন ফ্রিজের সমস্যা নাকি?

এই ছোট্ট আলোচনায় আপনাদের জানাতে চলেছি ফ্রিজের পিছন দিক দিয়ে পানি পড়ার কারণ কি? ফ্রিজে সমস্যা নিয়ে আমাদের আলোচনার আজকের সমস্যাটি যদি আপনার সাথে মিলে যায় তাহলে সম্পূর্ণ আর্টিকেল জুড়ে সাথেই থাকুন।


ফ্রিজের পিছন দিয়ে পানি পড়ার সমস্যা সমাধান


ফ্রিজের পেছন দিক দিয়ে পানি পড়ে কেন? 

পিছন দিক দিয়ে পানি পড়া একটি স্বাভাবিক ঘটনা এটি কোন সমস্যা না। স্বাভাবিক ভাবেই ফ্রিজের ভেতরে পানি বাইরে নিষ্কাশনের একটি ব্যবস্থা প্রত্যেকটি ফ্রিজে থাকে। আর এই পানি নিষ্কাশন ব্যাবস্থায় সংযুক্ত থাকে পিছনের দিকে।

তাই ফ্রিজের পিছন দিয়ে পানি পড়ার ঘটনা একটি স্বাভাবিক ঘটনা। অনেক ক্ষেত্রে এটি ফ্রিজের মধ্যে অতিরিক্ত বরফ জমার কারণে হয়ে থাকে। এর বাইরেও অনেক কারণে ফ্রিজের পিছনে পানি পড়তে পারে। 


১. ফ্রিজের পানি নিষ্কাশনের এটি একটি স্বয়ংক্রিয় ঘটনা 

আপনি যেই ফ্রেন্ডের ফ্রিজ ব্যবহার করুন না কেন প্রত্যেকটি ফ্রিজে পানি নিষ্কাশনের ব্যবস্থা দেওয়া থাকে। অনেক ফ্রিজের নরমাল সেকশনে দেখতে পাবেন একটি ড্রেন লাইনের মাধ্যমে পানি পিছনের ট্রেতে গিয়ে জমা হচ্ছে। 

এটি একটি অতি স্বাভাবিক ঘটনাএটি কোনো সমস্যা নয়। তবে এটি যদি আপনার কাছে বিরক্তির কারণ হয় তাহলে আপনি পিছনে থাকা ট্রে টি সহজেই খুজে পানিটি পরিষ্কার করতে পারবেন। এই কাজটি মাসিক অন্তর অন্তর নিয়মিত করা ভালো। 


২. অতিরিক্ত বরফ এর জন্যে পিছন দিয়ে পানি পড়া

ফ্রিজের পিছন দিক দিয়ে পানি পড়ার আরো একটি অন্যতম কারণ হলো ফ্রিজে অতিরিক্ত বরফ জমা হওয়া। অনেক সময় মাসের পর মাস চলে যায় কিন্তু আমরা ফ্রিজ পরিষ্কার করি না। এতে করে ফ্রিজের মধ্যে অতিরিক্ত বরফ জমা হয় এবং ফ্রিজের পানি নিষ্কাশন ব্যবস্থা বন্ধ হয়ে যায়।

এর ফলে ফ্রিজের মধ্যে থাকা অতিরিক্ত পানি সামনের দিক দিয়ে অথবা পিছনের দিক দিয়ে নির্গত হতে থাকে। তাই ফ্রিজের পিছন দিক দিয়ে পানি পড়া রোধ করতে আপনাকে ৩-৪ মাস অন্তর অন্তর ফ্রিজ পরিষ্কার করতে হবে। 


আশা করছি এতক্ষণে আপনি ফ্রিজের পেছন দিক দিয়ে পানি পড়া কারণ এবং এর প্রতিকার কিভাবে করা যায় সেটা ভালোভাবে বুঝতে পেরেছেন। আমাদের আর্টিকেল পরে আপনার যদি সামান্য উপকার হয় তাহলে আমাদের সহায়তা করতে পারেন, আর্টিকেলটা শেয়ার করে।

এই আর্টিকেল সম্পর্কিত যদি আরো কোনো সমস্যা থাকে তাহলে নিচে কমেন্ট করে আমাদের জানাবেন আমরা আপনাকে একান্তভাবে সাহায্য করব। 
Next Post Previous Post