স্মার্টফোন কিনতে কোন কোন বিষয়ে খেয়াল রাখতে হয়? কি দেখে মোবাইল কিনতে হয়

আজকাল আমরা সকলে স্মার্ট ফোন ব্যবহারে অভ্যস্ত। স্মার্ট ফোন ছাড়া আমাদের দৈনন্দিন জীবনের অধিকাংশ কাজ অসুম্পূর্ন থেকে যায়। চলমান সময়ের ইন্টারনেট ব্যাবহারকারীর মধ্যে স্মার্টফোন দিয়ে ইন্টারনেট ব্যবহারকরীদের সংখ্যাই বেশি। তাই তরুণদের পাশাপাশি কিশোর কিশোরী দের অনেকেই এখন স্মার্টফোন ব্যবহারে বিশেষভাবে আসক্ত। 

সেজন্যই প্রতিনিয়ত বেড়েই চলেছে স্মার্টফোনের চাহিদা। তবে শুধু স্মার্টফোনের প্রতি আসক্ত ও আগ্রহ থাকলেই চলবে না, থাকতে হবে স্মার্টফোন সম্পর্কে স্পষ্ট ধারণা। 

জানুন: চ্যাট জিপিটি কিভাবে কাজ করে

স্মার্টফোন সম্পর্কে সুস্পষ্ট ধারণা থাকা যে কারো জন্যে আবশ্যক। একটি স্মার্টফোন কেনার ক্ষেত্রে কোন কোন দিকগুলো ভালোভাবে বিবেচনা কোরা উচিৎ, কোন সুবিধার ওপর ভিত্তি করে স্মার্টফোন কেনা উচিৎ এসব সিদ্ধান্ত কেবল তখনই নেওয়া সম্ভব যদি আপনি স্মার্টফোনের স্পেসিফিকেশন সম্পর্কে অভিজ্ঞ হন। 

তাই এই ব্লগে আমি আপনাকে জানতে চলেছি, আপনি যখন একটি মোবাইল কিনবেন সেক্ষেত্রে আপনাকে কোন কোন বিষয় গুলোকে বিশেষভাবে খেয়াল রাখতে হবে। 



স্মার্টফোন গঠনপ্রণালি সম্পর্কে ধারণা

একটি স্মার্টফোনকে গঠনগত দিক দিয়ে প্রধানত দুই দিকে উপস্থাপন করা যায়, যেমন: সফটওয়্যার ও হার্ডওয়্যার। বিভিন্ন হার্ডওয়্যার এর মাধ্যমে একটি স্মার্টফোনের কাঠামো গঠন করে তাতে সফটওয়্যার ইনস্টলেশনের মাধ্যমে ফোনটিকে সচল করে তোলা হয়।

আর এভাবেই একটি স্মার্টফোন তার সম্পূর্ন রূপ লাভ করে। তবে এখানে দেখার বিষয় হল দুটোই। আপনাকে যেমন সফটওয়্যার সম্পর্কে জেনে নিতে হবে তেমনি হার্ডওয়্যার সম্পর্কে সামান্য হলেও ধারণা নিতেই হবে। 



মোবাইল কেনার আগে কি কি দেখব?

নতুন একটি স্মার্টফোন কেনার ক্ষেত্রে আপনাকে অবশ্যই যেই বিষয়টি খেয়াল রাখতে হবে সেটি হল ব্যাটারি। একটি স্মার্টফোনের ব্যাটারি লাইফ এর নির্ভর করছে আপনি কতটা সাচ্ছন্দে মোবাইলটি ব্যাবহার করতে পারবেন।

ব্যাটারির পরে আপনাকে প্রধান যেই দিকটি খেয়াল রাখতে হবে সেটি হল প্রসেসর। প্রসেসর হল আপনার মোবাইলের প্রধান অংশ। প্রসেসরে কোন চিপসেট ব্যাবহার করা হয়েছে, কত নানো-মিটার এর চিপসেট, কোর সংখ্যা, ইত্যাদি বিষয় ভালভাবে খেয়াল রাখবেন। 

এর পরে অবশ্যই যেই বিষয়টির দিকে বিশেষভাবে খেয়াল রাখবেন সেটি হল RAM এবং ROM; স্বাভাবিক ব্যাবহারের ক্ষেত্রে একটি ফোন নূন্যতম, ২ জিবি RAM এবং ৩২ জিবি ROM থাকা আবশ্যক। 

এই কয়েকটি মৌলিক বিষয়ের প্রতি বিবেচনা করে, আপনার চাহিদা অনুসারে, কামেরা, ডিসপ্লে এসব বিষয়ে খেয়াল করবেন। 



মোবাইল কেনার আগে লক্ষ্যণীয় অভ্যন্তরীণ বিষয়াবলী

শুরুমাত্র হার্ডওয়্যার এর ভিত্তি করে একটি স্মার্টফোন কেনার জন্য নির্বাচন করাটা নিশ্চই বুদ্ধিমানের হবে না। ডিভাইসের হার্ডওয়্যার স্পেসিফিকেশন দেখার পাশাপশি আপনাকে অবশ্যই সফটওয়্যার এর দিকেও বিশেভাবে খেয়াল রাখতে হবে। 

প্রথমত, আপনার ডিভাইস যদি এনড্রয়েড অপারেটিং সিস্টেমে বিল্ড করা হয়, তাহলে বিশেষভাবে খেয়াল রাখবেন যে, ফোন যেন এন্ডোয়েড এর লেটেস্ট ভার্সন দেওয়া হয়। এর পাশাপাশি লক্ষ করবেন যেন Android Go ভার্সনের কথা উল্লেখ না থাকে। 

এসব বিষয় খেয়াল রেখে আপনি যদি একটি মোবাইল সেট কেনার জন্য নির্বাচন করেন তাহলে আপনি জিতে যাবেন এটুকু বলতে পারি। তবে এসব স্পেসিফিকেশন ঠিক থাকলেই যে স্মার্টফোনটি সেরা হবে একটা গ্যারান্টি আপনাকে কেউ দিতে পারবে না। 

কেননা আমরা জানি স্মার্টফোনের স্থায়ীত্ব নির্ভর করে, ব্যাবহারের ওপর এবং ব্র্যান্ড - নন ব্রান্ডের ওপর। 


Next Post Previous Post