যে ৫ টি কারণে ফ্রিল্যান্সিং থেকে আয় করতে ব্যার্থ হতে পারেন।

ফ্রিল্যান্সিং থেকে টাকা আয়ের ক্ষেত্রে সাবধানতা


এক দশক আগে যদি কাউকে বল হত "আপনি ঘরে বসে টাকা আয় করতে পারেন কম্পিউটারের কিছু কাজ করে" তাহলে অধিকাংশই এই কথাটিকে অবিশ্বাস করত। কেননা তখনও মানুষে এই ধরণাকে মানত না যে, ইন্টারনেটে কাজ করে মানুষ টাকা ইনকাম করতেও পারে। 

তবে সময়ের সাথে সাথে মানুষের মাঝে ব্যাপক পরিবর্তন আসে । বিগত কয়েক বছরে ফ্রিল্যান্সিং নিয়ে মানুষের মাঝে ব্যাপক আলোচনা-সমালোচনা শুরু হয় এবং ধীরে ধীরে মানুষ বুঝতে শুরু করে যে ফ্রিল্যান্সিং করেও ইন্টারনেট থেকে টাকা আয় করা সম্ভব। 

আর এই ধারাবাহিকতাতেই আমাদের মাঝে ফ্রিল্যান্সিং এর প্রতি আগ্রহ জন্মায় থাকে। ২০১৯ সাল এর পর থেকে নতুন ফ্রিল্যান্সার এর সংখ্যা বেড়েছে প্রায় কয়েকগুণ আর এই পরিসংখ্যান জানিয়ে দেয় ফ্রিল্যান্সিং বাংলাদেশের জন্য একটি সম্ভাবনাময় পেশা। 


ফ্রিল্যান্সিং বাংলাদেশ 

বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপট অনুসারে তরুণ সমাযের একটি বড় অংশ ফ্রিল্যান্সিং এর প্রতি আগ্রহী। আর তাই ফ্রিল্যান্সার এর সংখ্যাও প্রতিনিয়ত বাড়ছে। যেটা নিঃসন্দেহে বাংলাদেশে অর্থনীতির জন্য বেশ ভালো। 

তবে যতই বেশি পরিমাণে তরুণ এই পেসার প্রতি ঝুঁকছে এই পেশায় প্রতিযোগিতা ততই বাড়ছে। আর কোনো পেশায় প্রতিযোগিতা প্রতিযোগিতা বাড়ার অর্থ হল, সেই পেশাতে এখন আগের থেকে আরো বেশি প্রফেশনাল কর্মী দরকার। 

তো এই প্রতিযোগিতা বা কম্পিটিশনে বাংলাদেশের অধিকাংশ নতুন ফ্রিল্যান্সার নিজেদের উপস্থাপন করে টাকা আয় করতে পারছে না। অর্থাৎ ফ্রিল্যান্সিং থেকে আয় করতে ব্যার্থ হচ্ছে। 


ফ্রিল্যান্সিং থেকে ব্যার্থ হওয়ার কারণ। 

আজকে প্রতিবেদনে আমি আপনাদের সাথে সেই ৫ টি কারণ সম্পর্কেই আলোচনা করতে এসেছি, যেই ৫ টি কারণেই ফ্রিল্যান্সিং থেকে আয় করতে আপনিও ব্যার্থ হয়ে পারেন। 

তাহলে চলুন শুরু করা যায় সেই সেই ৫ টি কারণের আলোচনা যেই ৫টি কারণে ব্যার্থ হতে পারে ফ্রিল্যান্সিং থেকে আয়। 


যে ৫ টি কারণে ফ্রিল্যান্সিং থেকে আয় করতে ব্যার্থ হতে পারেন। 

কিছু কারণ থাকে যার কারণে বর্তমানে অনেকেই ফ্রিল্যান্সিং থেকে আয় করতে ব্যার্থ হচ্ছে। চলুন সেই কারণ গুলো সম্পর্কেই জানা যাক। 


১. কাজের সল্প-অভিজ্ঞতা

যেকোনো ফ্রিল্যান্সিং জব করে আয় করার পেছনে মূলমন্ত্র হল ভালোভাবে কাজ শেখা। আর অনেকেই এই মূলমন্ত্র অনুসরণ না করার কারণেই ফ্রিল্যান্সিং থেকে টাকা উপার্জন করতে ব্যার্থ হয়।

তাই ফ্রিল্যান্সিং থেকে আয় করতে হলে আপনাকে সর্বপ্রথমে ভালোভাবে কাজ শিখতে হবে। আশা করি এই মুলবানী অনুসরণ করতে পারলে আপনি সফলতার দিকে একধাপ এগিয়ে থাকবেন। 


২. ফলাফল বা টাকার সন্ধান

কোনো কাজ শুরু করলে সেই কাজের ফলাফল পাওয়ার ব্যাপারে আমরা সবসময়ই খুব বেশি উদ্বিগ্ন হয়ে থাকি। ফ্রিল্যান্সিং এর ক্ষেত্রেই এর ব্যাতিক্রম হয় না, আমরা 

কাজ শেখা শুরু করার পর পরেই ফলাফল বা টাকার সন্ধান করতে থাকি, যেটা আমাদের সফলতার পরিবর্তে ব্যর্থতার দিকে ঠেলে দেয়। 

তাই ফ্রিল্যান্সিং থেকে সফলভাবে টাকা আয় করতে চাইলে আপনাকে ফলাফল অর্জন এর দিকে মনোযোগ না দিয়ে লক্ষ অর্জনের দিকে মনোযোগ দিতে হবে। আর আপনার লক্ষ হবে আপনার প্রথম অর্ডার। এভাবেই আপনি সফলভাবে ফ্রিল্যান্সিং থেকে আপনার প্রথম ডলারটি আয় করে নিতে পারবেন। 


৩. কাজে নিয়মানুবর্তিতার অভাব

বলা হয়ে থাকে, দীর্ঘ সময় ধরে নিয়মিত একটি পাথরে পানি পড়তে থাকলে সেই পাথরকে পানি দিয়েও ভেঙে ফেলা সম্ভব। অর্থাৎ কাজের মধ্যে Regularity আপনাকে নিশ্চিত সফলতা উপহার দেয়। আর কাজের Regularity অভাবেই আজ অনেক ফ্রিল্যান্সার সফলভাবে ডলার আয় করতে পড়ছে না। 

কাজের মধ্যে আপনাকে শতভাগ কর্মঠ থাকতে হবে, কোনো ফাঁকিবাজি চলবে না, সেই ফাঁকিবাজি হয়ে নিজের সাথে নিজেকেই ফাঁকি দেওয়া। তাই আপনাকে Consistency বজায় রাখতে হবে। 


Next Post Previous Post