ব্লগিং করে টাকা আয় | বাংলা ওয়েবসাইট থেকে টাকা আয়

ব্লগিং করে টাকা আয়
ব্লগিং করে আয় করুন 


এখন পর্যন্ত হয়ত আপনি অনলাইনে টাকা আয়ের বেশ কিছু উপায়ের সাথে পরিচিত হয়েছেন। কিন্তু এমন কোনো অনলাইনে টাকা আয়ের উপায়ে সম্পর্কে শুনেছেন কি যার মাধ্যমে আপনি ঘুমিয়ে ঘুমিয়েও টাকা আয় করতে পারবেন। 

আপনি যদি স্বাধীন ভাবে কাজ করে টাকা আয় করতে আগ্রহী হয়ে থাকে ও নিজের জীবনকে বস ফ্রি জীবন হিসেবে গড়ে তুলতে চান তাহলে আজকের এই পোষ্ট আপনি টাকা আয়ের এমন একটি কার্যকারী উপায় সম্পর্কে জানতে চলেছেন যার মাধ্যমে আপনি স্বাধীনভাবে কাজ করে টাকা আয় করতে পারবেন। 


ব্লগিং করে টাকা আয় 

এই পোস্টে আমি আপনাদের সাথে ব্লগিং সম্পর্কে আলোচনা করব এবং ব্লগিং করে টাকা আয় করবেন কিভাবে সেই ব্যাপারে স্পষ্ট ধারণা দেওয়ার চেষ্টা করব। 

ব্লগিং এমন একটি পেশা যেটাতে একবার সফলতা পেয়ে আপনি মাসে কয়েক হাজার ডলার পর্যন্ত টাকা আয় করতে পারবেন। আপনাদের মধ্যে অনেকেই ব্লগিং সম্পর্কে জানেন যে এই পেশাটি কতটা Potential বা সম্ভাবনাময় একটি পেশা। 

আরো পড়ুন: অনলাইনে টাকা ইনকাম করার ওয়েবসাইট

যেহেতু অনেকেই ব্লগিং এর সাথে পরিচিত আছেন তাহলে আপনি এই পোস্ট পরে একজন পরিপূর্ন ব্লগার হবেন 😊 । এবং যারা ব্লগিং সম্পর্কে একেবারে নতুন তারা আজ নতুন কিছু শিখবেন। 


ব্লগ কি? 

সাধারণ ভাবে বললে ব্লগ হল একটি অনলাইন ম্যাগাজিন যেখানে নিদ্রিষ্ট বিষয়ে নিয়মিত বিভিন্ন তথ্য ও আর্টিকেল প্রকাশ করা হয় থাকে। 

অর্থাৎ ব্লগ হল এক ধরনের ওয়েবসাইট। যেই ওয়েবসাইটে নিয়মিত নিত্যনতুন তথ্য ও প্রতিবেদন পাঠকদের জন্য প্রকাশ করা হয়ে থাকে। মোট কথা ব্লগ হল একটি ওয়েবসাইট যেই ওয়েবসাইটের একজন লেখক বা অথর থাকেন যিনি ব্লগটি পরিচালনা করে ও প্রতিনিয়ত নতুন নতুন কন্টেন্ট পাঠকদের জন্য প্রকাশ করা হয়ে থাকে। 


ব্লগিং কি? 

ব্লগিং হল একটি পেশা। ব্লগ ওয়েবসাইটে ব্লগ লিখে টাকা আয় করার পেশাই হল ব্লগিং। যেমন সাংবাদিকতা একটি পেশা ঠিক তেমনি ব্লগিংও পেশা যেটা বাংলাদেশ সম্ভাবনাময়। যিনি ব্লগিং এর সাথে জড়িত তাকে বলা হয় ব্লগার। 

ব্লগ ও ব্লগিং এর পরিচিতি ছিল একেবারে বেসিক পর্যায়ের একটি পরিচিতি পর্ব । আমার ধারণা এই পর্যন্ত এসে আপনি ব্লগ কি? ও ব্লগিং কি? এই  সম্পর্কে একেবারে স্পষ্ট ধারণা রাখছেন।  


ব্লগিং করে টাকা আয় করা যায় কিভাবে? 

ব্লগিং করে টাকা আয় করার সর্বপ্রথম ও সর্ব প্রধান শর্ত হলো আপনার একটি ব্লগ বা ওয়েবসাইট থাকতে হবে। সেই ব্লগে আপনাকে নিয়মিত আর্টিকেল লেখা শুরু করতে হবে এবং ভিজিটর নিয়ে আসার প্রচেষ্টা চালিয়ে যেতে হবে।

আপনার ব্লগে যখন পর্যাপ্ত ভিজিটর এর আনাগোনা শুরু হবে, তখন আপনি বিভিন্ন মনিটাইজেশন সিস্টেম ব্যবহার করে নিজের ব্লগকে মনিটাইজ করে টাকা আয় করতে পারবেন।

বাংলা ওয়াবসাইট থেকে টাকা আয়
বাংলা ওয়েবসাইট থেকে টাকা আয় 


ব্লগ থেকে টাকা আয় কিভাবে সম্ভব? 

একটি ব্লগ হলো একটি পত্রিকার মতো। একটি ব্লগের নির্দিষ্ট জায়গার ঠিক ততটাই দাম আছে যতটা একটি পত্রিকার নির্দিষ্ট জায়গার দাম। 

আপনি যখন কোন পত্রিকায় বিজ্ঞাপন দিতে যাবেন তখন আপনার কাছে মোটা অঙ্কের টাকা চার্জ করা হবে। ঠিক তেমনি কোনো বিজ্ঞাপনদাতা যখন আপনার ব্লগে বিজ্ঞাপন দিতে চাইবে তখন আপনিও মোটা অংকের  টাকা চার্জ করে ব্লগ থেকে আয় করতে পারবেন। 


ব্লগ থেকে টাকা আয় করার উপায় 

তো  ব্লগিং থেকে টাকা আয় করার জন্য আপনার ব্লগে পর্যাপ্ত পরিমাণে ভিজিটর প্রয়োজন হবে, এটা আগেই উল্লেখ করেছি। যখন আপনার ব্লগে পর্যাপ্ত ভিজিটর যাওয়া-আসা করবে তখন আপনি গুগল এডসেন্স ব্যবহার করে ব্লগ থেকে টাকা আয় করতে পারবেন।  


বাংলা সাইট থেকে টাকা আয় করার উপায় 

গুগল এডসেন্স ছাড়াও একটি ব্লগসাইট থেকে আরও বেশ কয়েকটি কার্যকারী উপায় টাকা আয় করা যায়। নিচে আমি ব্লগ-সাইট থেকে টাকা আয় করার উপায় গুলো সংক্ষিপ্তভাবে তুলে ধরছি। ( বাংলা সাইট থেকে টাকা আয়  )


১. গুগল এডসেন্স

২. এফিলিয়েট মার্কেটিং

৩. স্পন্সরশিপ 

৪. প্রোডাক্ট প্রমোশন এবং সেলিং

৫. ডিজিটাল মার্কেটিং

৬. অন্যান্য এড নেটওয়ার্ক 

৭. কোর্স বিক্রি। 

৮. ই-বুক বিক্রি। 


উপরে উল্লেখিত প্রত্যেকটি উপায়কে কাজে লাগিয়ে একটি ব্লগ থেকে টাকা আয় করা যায়। এ ছাড়াও বর্তমানে অনেকে পেস্ট পোস্টিং ডু-ফলো ব্যাকলিঙ্ক এর সুবিধা দিয়ে ব্লগিং থেকে টাকা আয় করছেন। অর্থাৎ একটি ব্লগ সফল ভাবে প্রতিষ্ঠিত করতে পারলে আপনার ইনকামের রাস্তার কমতি থাকবে না।


ব্লগ বা ব্লগিং থেকে টাকা আয় করার জন্য কি কি করতে হবে? 

ব্লগ বা ব্লগিং থেকে টাকা আয় করার জন্য কিছু পদক্ষেপ না নিলে আপনি টাকা আয় করতে পারবেন না। যেমন : একটি ব্লগ সফল ভাবে তৈরি করা ও তাতে ভিজিটর নিয়ে আসা প্রচেষ্টা চালিয়ে যাওয়া। তাই নিচে আমি একটি ব্লগ তৈরি করা থেকে শুরু করে ভিজিটর নিয়ে আসা পর্যন্ত সম্পূর্ণ গাইড লাইন দিচ্ছি। আশা করি আপনার ব্লগিং থেকে টাকা আয় সম্পর্কে স্পষ্ট ধারণা জন্মাবে।


ব্লগ তৈরির পূর্ব প্রস্তুতি 

একটি ব্লগ  ওয়েবসাইট তৈরির আগে আরো একটি জরুরী কাজ হল কোন বিষয়ে ব্লগ  লিখবেন সেটা নির্ধারণ করা। 


কোন বিষয়ে ব্লগ লিখব? 

এটা বেশ জরুরী বিষয় কারণ নির্দিষ্ট একটি বিষয়ে ব্লগ লেখা অর্থাৎ নির্দৃষ্ট একটি অডিয়েন্সকে টার্গেট করা। নির্দিষ্ট বিষয়ে লেখা ব্লগ গুলোর সফলতার সুযোগ টা একটু বেশি থাকে। তাই ব্লগ লেখার আগে আপনাকে নির্ধারণ করতে হবে কোন বিষয়ে ব্লগ লিখতে চাচ্ছেন। এর পরেই আপনি পরবর্তী ধাপ অর্থাৎ ব্লগ তৈরির ধাপে অগ্রসর হোন। 


কোন ভাষায় ব্লগ লিখব ? 

এটা খুবই কমন একটি প্রশ্ন যে কোন ভাষায় ব্লগিং শুরু করবেন? যদিও ব্লগিং মূলত ইংরেজি ব্লগ তৈরি করে টাকা আয় করা কী বোঝানো হয় কিন্তু রিজিওনাল ল্যাঙ্গুয়েজ-এ ব্লগ ওয়েবসাইট বানানোকেই বর্তমানে গুগোল বেশি প্রাধান্য দিচ্ছে। তাই শুরুতে বাংলা ভাষায় ব্লগিং করাটাই আপনার জন্য উত্তম হবে। তবুও সিদ্ধান্ত সম্পূর্ণ আপনার ওপর। 


আরো পড়ুন : 

কেন বাংলা ব্লগিং করবেন? বাংলা ব্লগিং কতটা লাভজনক। 


ব্লগ কিভাবে বানানো যায়? ব্লগ তৈরি

একটি ব্লগ দুটি উপায়ে বাড়ানো যায় ১. ফ্রিতে এবং ২.টাকা দিয়ে। আপনি নিজের পছন্দমত একটি উপায়ে ব্লগ ওয়েবসাইট বানিয়ে নিতে পারেন। তবে আমার নির্দেশনা থাকবে আপনি যেহেতু প্রথম ব্লগিং শুরু করছেন তাই ফ্রিতেই একটি ব্লগ শুরু করুন। 

ফ্রিতে কিভাবে ব্লগ শুরু করবেন? আবার টাকা দিয়ে কিভাবে ব্লগ শুরু করবেন? সে বিষয়ে একটু ধারণা নেয়া যাক। ফ্রিতে ব্লগ শুরু করার জন্য blogger.com একটি ব্লগ বানিয়ে ব্লগিং শুরু করতে পারেন। কিন্তু টাকা দিয়ে ব্লগ বানানোর জন্য আপনাকে হোস্টিং ও ডোমেইন নেইম কিনে ব্লগ বানাতে হবে। 



ব্লগ তৈরি করার নিয়ম ( ফ্রিতে )

Blogger গুগল এর একটি অন্যতম জনপ্রিয় কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম ( CMS ) । Blogger এ ব্লগ বানানো একদম সহজ একটি কাজ ইউটিউবে একটি ভিডিও দেখলেই আপনি সহজেই ব্লগ ওয়েবসাইট তৈরির কাজটি করে নিতে পারবেন। অথবা নিচের অ্যার্টিকেলটি পড়ে সহজেই blogger এ একটি ব্লগ বানিয়ে নিতে পারেন। 


আরো পড়ুন :

ব্লগারে ব্লগ তৈরির উপায়। Professional উপায়ে। 


ব্লগে কিভাবে ভিজিটর নিয়ে আসবেন? 

ভিজিটর হলো একটি ব্লক এর মূল উপাদান। আবার ভিজিটর পাওয়ার মূল উপাদান হলো কনটেন্ট বা আর্টিকেল। আপনার ব্লগে ভিজিটর নিয়ে আসার জন্য আপনাকে নিয়মিত আর্টিকেল লিখে প্রকাশ করে যেতে হবে। তবেই নির্দিষ্ট সময় পরে আপনি ভালো পরিমাণে ভিজিটর অর্জন করতে পারবেন। 

এসব বিষয় ছাড়াও একটি ব্লগে ভিজিটর বৃদ্ধি করতে কয়েকটি কার্যকরী ম্যাট্রিক্স আছে যেগুলোর উপর কাজ করলে আপনার ব্লগের ভিজিটর বৃদ্ধি করা সম্ভব। 


আরও পড়ুন : 

ব্লগের ভিজিটর কিভাবে বৃদ্ধি করবেন | ব্লগের ভিজিটর বাড়ানোর ৯ টি কার্যকারী উপায়। 


এবার কিভাবে ব্লগ থেকে টাকা আয় করবেন? 

এবার আপনার ব্লগে পর্যাপ্ত পরিমাণে ভিজিটর আছে সেই ভিজিটরকে কাজে লাগিয়ে কিভাবে ইনকাম করবেন? এই পর্যায়ে আপনাকে গুগল এডসেন্স এর জন্য আবেদন করতে হবে। আপনার ব্লগের সব ঠিকঠাক থাকলে কিছুদিনের মধ্যেই আপনি গুগল এডসেন্স এর এপ্রোভাল পেয়ে যাবেন এবং আপনার ইনকাম শুরু করে দিতে পারবেন।


উপসংহার: 

ব্লগ কি? ব্লগিং করে টাকা আয় করবেন কিভাবে? এই বিষয়ে আপনাকে জানানোর চেষ্টা করেছি এই সম্পুর্ন পোষ্টটি জুড়ে। আশা করি ব্লগ ও ব্লগিং সম্পর্কে আপনার ধারণা পাকাপোক্ত হয়ে গেছে। এবং কিভাবে একটি ব্লগ বানিয়ে টাকা আয় করা যায় সেই বিষয়ে আপনার স্পষ্ট ধারণা জন্মেছে। তো আজকেই পোষ্টটি এই পর্যন্তই। ভালো থাকবেন। 

Next Post Previous Post