ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা | Requirement To Get Credit Card In Bangladesh

ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা

প্রতিটি জিনিস পাওয়ার জন্য আপনার দরকার সঠিক যোগ্যতা। জনে জনে বর্তমান সময়ে দরকার আমাদের ক্রেডিট কার্ড। সে সময় অবশ্যই জেনে রাখা ভালো ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা সম্বন্ধে। কারণ একটি ক্রেডিট কার্ড তৈরি করতে গেলে অবশ্যই আপনার যোগ্যতার দরকার হবে এছাড়া আপনি একটি ক্রেডিট কার্ড তৈরি করতে পারবেন না। তাহলে চলুন আমাদের আর্টিকেলটিতে আপনাদের সাথে ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতার সম্বন্ধে আলোচনা করা যাক। 

ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা | Requirement To Get Credit Card In Bangladesh

ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা 

সাধারণত একটি ক্রেডিট কার্ড পাওয়ার জন্য আপনার বয়স হতে হবে ১৮ বছরের উপরে এই কথা হয়তো বা আপনি শুনেছেন। আবার এই কথাও হয়তো শুনেছেন যে একটি ক্রেডিট কার্ড পাওয়ার জন্য দরকার হবে আপনার ব্যবসা-বাণিজ্য করা কিংবা চাকরি করা। 

এই কাজগুলো বাদেও আরো বেশ কিছু ডকুমেন্টের এবং লিগাল প্রসিডিউল ফলো করতে হয়। এ ব্যতীত কোন ব্যবসায়িক ব্যক্তি কিংবা চাকরিজীবী মানুষও ক্রেডিট কার্ড পাওয়ার মতন সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হতে পারে। তাই আপনি চাকরি করুন কিংবা ব্যবসা আপনার অবশ্যই বেশ কিছু ডকুমেন্ট এর প্রয়োজন হবে অর্থাৎ ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতার প্রয়োজন হবে যার সহায়তায় আপনি খুবই সহজে ক্রেডিট কার্ড পেতে পারেন। 

ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা
Credit: Image by Mohamed Hassan from Pixabay


ক্রেডিট কার্ডের ঋণ সাধারণত নির্দিষ্ট সময়ের মধ্যে পরিশোধ করতে হয়। অর্থাৎ আপনি কত টাকা ইনভেস্ট করেছেন বা খরচ করেছেন সেই টাকা আপনাকে একটি নির্দিষ্ট তারিখের মধ্যে পরিশোধ করে দিতে হবে। আর নির্দিষ্ট সময়ের মধ্যে টাকা পরিশোধ না করতে পারলে আপনাকে সুদ দিতে হবে। 

কোন কারনে আপনি সেই তারিখের অত্যন্ত বেশি দেরি হয়ে গেলে আপনার সুদের হার আরও বেড়ে যাবে। ক্রেডিট কার্ডের সহায়তায় যে কোন মানুষ যেকোনো কিছু করতে পারে। যেকোনো মানুষ মূলত ক্রেডিট কার্ড গ্রহণ করতে পারবেনা ব্যাংক থেকে। যদি কেউ আর্থিকভাবে সচ্ছল রয়েছে এমনটি প্রমাণ দেখাতে পারে তাহলে একমাত্র সে নিতে পারবে ক্রেডিট কার্ড তার ইচ্ছামত যে কোন ব্যাংক থেকে। আবার কিছু কিছু ব্যাংক রয়েছে যারা পেশাগত দিক বিবেচনা করে শুধুমাত্র ক্রেডিট কার্ড দিয়ে থাকে।

কিন্তু ক্রেডিট কার্ড পেতে গেলে অবশ্যই যে ব্যাংকের গ্রেডিট কার্ড নিবেন সেই ব্যাংকে আপনার অ্যাকাউন্ট থাকতে হবে। আর অ্যাকাউন্ট থাকলে খুবই সহজে আপনি আবেদন করতে পারবেন এবং কিছুদিনের মধ্যেই আপনার ক্রেডিট কার্ড আপনার হাতে চলে আসবে। তারপরে সেই কার্ড দিয়ে আপনি লেনদেন করতে পারবেন অনায়াসে।

আরো জানুন:

অনলাইনে ক্রেডিট কার্ড কিভাবে পাবেন 

অনলাইনে ক্রেডিট কার্ড কিভাবে পাবেন
Credit: Image by Mohamed Hassan from Pixabay


অনলাইনের মাধ্যমে খুবই সহজে বিভিন্ন ব্যাংকের ওয়েবসাইটে ভিজিট করে তাদের ওয়েবসাইটের বিভিন্ন জায়গায় খোঁজাখুঁজি করলে ক্রেডিট কার্ডের আবেদনের অপশন পাবেন। সেখান থেকে আপনার নিজের ব্যাংক একাউন্টের নম্বর আপনার নম্বর এবং সকল যাবতীয় ইনফরমেশন দিলে খুবই সহজে আপনি ক্রেডিট কার্ড পেতে পারেন। কিন্তু তার পূর্বে অবশ্যই আপনি আপনার ব্যাংকের ক্রেডিট কার্ড পাওয়ার সকল নিয়ম গুলো জেনে নিবেন।

ক্রেডিট কার্ড যেভাবে ব্যবহার করতে হয় 

ক্রেডিট কার্ড যেভাবে ব্যবহার করতে হয়
Credit: Image by Jan Vašek from Pixabay


একটি ক্রেডিট কার্ড যখন আপনার হাতে হত্যার অন্তর করা হয় তখন মূলত সেই ক্রেডিট কার্ডটি ১ থেকে ৩ দিনের মধ্যে সক্রিয় হয়ে যায়। এবং তারপরে আপনি সেই ক্রেডিট কার্ডের সহায়তায় খুব সহজে লেনদেন করতে পারবেন। আবার ব্যাংক থেকে যে আপনাকে পিন কোড দেওয়া হবে সেই পিন কোডের সহায়তায় আপনার ক্রেডিট কার্ডটি দিয়ে খুবই সহজে টাকা উত্তোলন করতে পারেন। আবার আপনি মাসিক একটি লিমিটের মধ্যে খরচা করতে পারবেন যেকোনো জায়গাতে।

বাংলাদেশের ক্রেডিট কার্ড দিয়ে কি কি করা যায়?

বাংলাদেশে বর্তমান সময় ক্রেডিট কার্ডের ব্যবহারকারীর সংখ্যা দৈনিক অনেক বেড়ে যাচ্ছে। যার ফলে ক্রেডিট কার্ড যে কোন জায়গায় বর্তমান সময়ে অ্যাকসেপ্ট করা হচ্ছে। বর্তমান সময়ে বাংলাদেশের বড় বড় শপিংমল গুলো সহকারে হোটেল রেস্তোরাঁ সব জায়গাতেই ক্রেডিট কার্ডের অনেক বেশি ব্যবহার দেখা যাচ্ছে। 

বাংলাদেশের ক্রেডিট কার্ড দিয়ে কি কি করা যায়
Credit: Image by Pabitra Kaity from Pixabay



আবার এমন এমন কিছু এক্সপেন্সিভ জিনিসপত্র কেনার জন্য মানুষ ক্রেডিট কার্ড এর ব্যবহার করছে। এমনকি হসপিটালে বিল পরিশোধের জন্যও বর্তমান সময়ে ক্রেডিট কার্ড ব্যবহার করা যায়। এর কারণ হচ্ছে বর্তমান সময়ে ক্রেডিট কার্ড মানুষের কাছে অনেক বেশি জনপ্রিয় হয়ে উঠেছে।

কারণ যে কোন সময় চাইলে আপনি একটি ক্রেডিট কার্ড গ্রহণ করতে পারবেন এবং আপনার যখন ইচ্ছে হবে তখন তা পরিশোধ করতে পারবেন। কিন্তু অবশ্যই আপনাকে বলে রাখবো ক্রেডিট কার্ড আপনাকে একটি নির্দিষ্ট সময়ের মধ্যে অর্থ প্রদান করবে এবং সেই অর্থ খরচ করার পরে আপনি সঙ্গে সঙ্গে বিল পরিশোধ করবেন। আর তা না করলে আপনাকে সুদ দিতে হবে যা ইসলামিক মতে সম্পন্ন হারাম। 

ক্রেডিট কার্ডের সুবিধা

ক্রেডিট কার্ডের সুবিধা
Credit: Image by Steve Buissinne from Pixabay


বর্তমান সময়ে বাজারে গিয়ে যদি না থাকে পকেটে কোন টাকা নেই কোন সমস্যা যদি থাকে আপনার একটি ক্রেডিট কার্ড। আর সেই ক্রেডিট কার্ডের সহায়তায় আপনি চাইলে যে কোন কিছু ক্রয় করতে পারেন যেকোন দোকান কিংবা শপিং মল থেকে। তাছাড়া ডেবিট কার্ডের তুলনায় ক্রেডিট কার্ডের সুবিধা এবং সিকিউরিটির পরিমাণ অত্যন্ত বেশি। 

আপনি আপনার ইচ্ছামত টাকা সেট করে দিতে পারবেন। এবং সেই অ্যামাউন্ট এর টাকা আপনি পরবর্তীতে পেমেন্ট করে দিবেন এটাই হচ্ছে ক্রেডিট কার্ডের সুবিধা। অর্থাৎ আপনার কাছে যদি এখন না টাকা থাকে আপনাকে টাকা দিতে হবে না আপনি ওই কার্ড ব্যবহার করে যত ইচ্ছে শপিং করুন। এর পরবর্তী সময়ে ক্রেডিট কার্ডের যখন বিল দেওয়ার সময় আসবে তখন আপনি খুবই সহজে চাইলে ক্রেডিট কার্ডের বিল দিতে পারবেন। 

শেষ কথা

তার আশা করছি বুঝে গেছেন ক্রেডিট কার্ড পাওয়ার অবশ্যই যোগ্যতা রয়েছে। যাদের যোগ্যতা রয়েছে তারা একমাত্র ক্রেডিট কার্ড গ্রহণ করতে পারে। তাছাড়া আমি আপনি যে কেউ ক্রেডিট কার্ড গ্রহণ করতে পারবো না। কিন্তু আপনি যদি চাকরিজীবী হন এবং নির্দিষ্ট সকল গুরুত্বপূর্ণ বিষয়গুলো আপনি মেনে চলেন তাহলে আপনার ব্যাংক থেকে আপনি ক্রেডিট কার্ড পেতে পারেন। তবে তার জন্য অবশ্যই ব্রেন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করতে হবে এবং তারপরে আপনি ডিটেইলস জানতে পারবেন। 
Next Post Previous Post