সহজে কোন দেশে যাওয়া যায়? সহজে বিদেশে যাওয়ার উপায়

বিদেশ যাওয়ার আকাঙ্ক্ষা বাংলাদেশের কম বেশি প্রতিটি যুবকের মধ্যেই রয়েছে। অনেকের ধারণা বিদেশ গেলে প্রচুর পরিমাণে টাকা ইনকাম করা যায় এবং সেখানেই স্থায়ীভাবে বসবাস করে সুন্দর জীবন গড়ে তোলা যায়। যদিও এমনটা অনেকেই করে থাকেন। 

বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশী ভাই বোনেরা স্থায়ীভাবে বসবাস করছেন যারা একসময় কাজের জন্যে বা পড়াশোনার জন্যে নিজ দেশ ছেড়েছেন। তাই তাদের উদাহরণ হিসেবে সামনে রেখে বিদেশে গিয়ে সেখানে স্থায়ী বাসিন্দা হওয়ার স্বপ্ন দেখা স্বাভাবিক। 


কোন দেশে যাওয়া সহজ?


বিদেশ যাওয়া সহজ নাকি কঠিন?

অনেকের ধারনা বিদেশ গ্রমন বেশ কঠিন, জটিল ও ব্যায়বহুল একটি প্রক্রিয়া। এই ধারণা পুরোপুরি সত্য নয়, বিদেশ ভ্রমন তাদের জন্যই কঠিন ও জটিল যারা অবৈধ উপায় বিদেশ ভ্রমণের চেষ্টা করে। আপনার কাছে যদি প্রয়োজনীয় কাগজপত্র ও ব্যায়ভার বহনের সক্ষমতা থাকে তাহলে আপনারা জন্যে বিদেশ ভ্রমন খুব বেশি কঠিন হবে না।

তবে কাগজপত্র ও টাকা-পয়সা ঠিক থাকলেই যে সব দেশে ভ্রমণ করা খুব সহজ এমনটা ধারণা করা কিছু কিছু দেশের ভিসা পাওয়া বেশ কঠিন ও জটিল একটি প্রক্রিয়া। সেই দেশগুলো আজকের আলোচনার বিষয় না। 

আজকের প্রতিবেদনে আজকে আপনাদের জানাতে চলেছি, সহজে কোন দেশে ভ্রমন করতে পারবেন? সহজে বিদেশে যাওয়ার উপায় কি? এর বাইরেও আরো কিছু জরুরী বিষয়, আশা করি সাথেই থাকবেন। 

সহজে কোন দেশে যাওয়া যায়?

একেক জনের জন্যে বিদেশ যাওয়ার উদ্দেশ্য একেক রকমের হয়। বিদেশ যাওয়ার উদ্দেশ্যের উপরে আপনার বিদেশ যাওয়া প্রক্রিয়ার জটিলতা অনেকাংশে নির্ভর করে। তবে বিদেশ যাওয়া উদ্দেশ্য যেহেতু এই আলোচনার অংশ না তাই উদ্দেশ্যকে সাইডে রেখে আমি আলোচনাকে সামনে এগিয়ে নিলাম। 


বাংলাদেশ থেকে সহজে যেতে পারবেন যেসব দেশে?

প্রতিটি দেশের জন্যে কিছু " ভিসা ফ্রি " সুবিধা থাকে। যেসব দেশের পাসপোর্ট যত বেশি শক্তিশালী সেসব দেশের জন্যে "ভিসা ফ্রি" এর সুবিধা ততই বেশি। বাংলাদেশের জন্যে "ভিসা ফ্রি" সুবিধা দেওয়ার দেশের সংখ্যা ৪১ টি।

অর্থাৎ আপনি ৪১ টি দেশে বাংলাদেশের ভিসা দিয়ে সহজেই ভ্রমন করতে পারবেন। সুতরাং একজন বাংলাদেশি হিসেবে এসব দেশে ভ্রমন করা আপনার জন্যে সবচেয়ে সহজ হবে। এই দেশগুলো নিচে তুলে ধরা হল। 

বাংলাদেশের জন্যে ভিসা ফ্রি সুবিধা দেওয়া দেশগুলোর মধ্যে এশিয় দেশ হিসেবে রয়েছে ৬ টি দেশ। 
১.মালদ্বীপ ২.শ্রীলংকা ৩.ইন্দোনেশিয়া ৪.ভুটান ৫.পূর্ব তিমুর ৬.নেপাল


এছাড়া আফ্রিকা মহাদেশের দেশগুলোর মধ্যে রয়েছে ১৬ টি দেশ। এই দেশগুলোর নাম নিচে উল্লেখ করা হল।
 
১.জিবুতি ২.কেপ ভর্দ ৩.বেনিন ৪.কমোর দ্বীপপুঞ্জ ৫. গাম্বিয়া ৬.গিনি বিসাও ৭.কেনিয়া ৮.লেসোথো ৯.মাদাগাস্কার ১০.মৌরিতানিয়ার ১১.মজাম্বিক ১২.রুয়ান্ডা ১৩. সোমালিয়া ১৪.সিসিলি ১৫. টোগো ও ১৬. উগান্ডা

আমেরিকা মহাদেশের মধ্যে রয়েছে একটি মাত্র দেশ আর সেটি হল, বলিভিয়া

ওয়েনিয়া মহাদেশের মধ্যে রয়েছে ৭ টি রাষ্ট্র। এই রাষ্ট্র ৭ টি হল
১.কুক আইল্যান্ডস, ২.ফিজি, ৩.মাইক্রোনেশিয়া, ৪.নিউই, ৫.সমাউ, ৬.ত্রিভালু, ৭.ভানুয়াতু

এছাড়া ক্যারাবিয় অঞ্চলের মধ্যে রয়েছে ১২ টি রাষ্ট্র। এই ১২ রাষ্ট্র হল -
১. বার্বাডোজ ২.হাইতি ৩.গ্রানাডা ৪.বাহামা ৫.ব্রিটিশ ভার্জিনিয়া ৬.ডোমিনিকা ৭.জ্যামাইকা ৮.মন্টাসেরাত ৯.সেন্ট কিটস এন্ড নেটিস ১০.টোব্যাগো ১১.আইসল্যান্ড ১২.সেন্ট ডিনসেন্ট ত্রিনিদাদ 


সর্বমোট এই ৪১ টি দেশে একজন বাংলাদেশি হিসেবে আপনার জন্যে যাওয়া সবচেয়ে সহজ ও নিরাপদ হবে। এর ফলে আপনাকে কোনো এজেন্সি বা দালাল এর পিছনে দৌড়াতে হবে না। কোনো ধরনের ঝামেলা ছাড়াই আপনি এসব দেশে সহজে ভ্রমন করতে পারবেন। 

Next Post Previous Post