বাংলাদেশ থেকে পাকিস্তান যাওয়ার উপায় | How To Go Pakistan From Bangladesh

বাংলাদেশ থেকে পাকিস্তান যাওয়ার উপায় | How To Go Pakistan From Bangladesh

পূর্বে বাংলাদেশীদের জন্য পাকিস্তানে যাওয়া নিষিদ্ধ থাকলেও কিংবা বর্তমান সময়ে তা নেই। সকল নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছেন পাকিস্তান সরকার। এবং বর্তমান সময়ের যেকেউ চাইলে পাকিস্তানে যেতে পারে খুব সহজে আমাদের আজকের আর্টিকেলের বাংলাদেশ থেকে পাকিস্তান যাওয়ার উপায় অবলম্বন করে। যারা যারা পাকিস্তানে যেতে চাচ্ছেন তারা এই আর্টিকেলটি সম্পূর্ণভাবে পড়ুন তাহলে অবশ্যই খুব সহজে পাকিস্তানে যেতে পারবেন।


বাংলাদেশ থেকে পাকিস্তান যাওয়ার উপায়

বাংলাদেশ থেকে পাকিস্তানে যাওয়ার অনেক সহজ উপায় রয়েছে যার মধ্যে অন্যতম হচ্ছে প্রথমে ভারতে যাওয়া এবং তারপরে পাকিস্তানে যাওয়া। এই উপায় অনেক পুরনো হয়ে গেছে। কেননা বর্তমান সময়ে বাংলাদেশ থেকে ডাইরেক্ট পাকিস্তানে যাওয়া যায় বিমানের মাধ্যমে। যার ফলে স্বল্প সময়ে খুবই দ্রুতভাবে আমরা পাকিস্তানের যেতে পারি। 

যারা পাকিস্তানে যেতে চান বাংলাদেশের নাগরিক হয়ে তারা খুব সহজে চাইলে বাংলাদেশ থেকে পাকিস্তানের যেতে পারবেন কিন্তু তার জন্য আপনাকে অবশ্যই নিয়ম অনুসরণ করতে হবে। এর জন্য প্রথমতই আপনাকে ভিসার জন্য আবেদন করতে হবে। যাদের পাসপোর্ট আছে তারা খুব সহজে ভিসার জন্য আবেদন করতে পারেন।


যেহেতু বর্তমানে পাকিস্তানে যাওয়া বৈধ বাংলাদেশ থেকে তাই অবশ্যই আপনি খুব সহজে ভিসার জন্য আবেদন করলে ভিসা পেয়ে যাবেন। কিন্তু তার জন্য অবশ্য আপনাকে প্রসেস অবলম্বন করতে হবে এবং সঠিকভাবে আবেদন ফরম গুলো পূরণ করতে হবে।

বাংলাদেশ থেকে পাকিস্তানের ভিসা

বাংলাদেশ থেকে পাকিস্তানের ভিসা 


আমরা সবাই জানি বাংলাদেশ কিংবা যে কোন দেশ থেকে বিশ্বের যেকোন প্রান্তে যেতে হলে আমাদের দরকার হয় ভিসা। তাই বাংলাদেশ থেকে পাকিস্তানের যাওয়ার জন্য অবশ্য আপনার বাংলাদেশ থেকে পাকিস্তানের ভিসা প্রয়োজন হবে। ভিসা থাকলে খুব সহজে আপনি যে কোন দেশে যেতে পারেন যদি সেই দেশের অনুমোদিত ভিসা থাকে। 

তাই প্রথমে আপনাকে বাংলাদেশ থেকে পাকিস্তানের একটি অনুমোদিত ভিসা নিতে হবে। তারপর সেই ভিসা আপনার যদি আবেদন গ্রহণ করা হয় তাহলে খুব সহজেই বাংলাদেশ থেকে বিমান অঞ্চলে কিংবা নদী পথে কিংবা রেল যোগাযোগের মাধ্যমে যেতে পারেন পাকিস্তানে। আর যদি আপনার ভারতের ভিসা থাকে সে ক্ষেত্রে অবশ্যই আপনি ভারতে যেতে পারেন এবং ভারত থেকে পাকিস্তানে প্রবেশ করতে পারেন। 

আরো পড়ুন:


বাংলাদেশ থেকে বেশ কয়েকটি ভিসার আবেদন করা যায় পাকিস্তানের যাওয়ার জন্য এবং সেই সকল বিষয়গুলোর আলাদা আলাদা দাম রয়েছে। 

বাংলাদেশ থেকে পাকিস্তানে যাওয়ার খরচ

বাংলাদেশ থেকে পাকিস্তানে যাওয়ার খরচ


বাংলাদেশ থেকে পাকিস্তানের যেতে চাইলে আপনাকে বেশ কিছু টাকা খরচ করতে হবে। সর্বপ্রথম আপনাকে ভিসা করতে হবে যার জন্য ২০ ডলার আপনার খরচ হবে। বর্তমানে ডলারের রেট অনুযায়ী দুই হাজার টাকা থেকে ২,৫০০ টাকা পর্যন্ত লাগতে পারে। অন্যদিকে বিভিন্ন ধরনের ফি এবং বিভিন্ন ধরনের আপনাকে ভ্যাট প্রদান করতে হবে বাংলাদেশ সরকারকে। 

তাছাড়া বাংলাদেশ সরকারকে অবশ্যই আপনাকে দিতে হবে টুরিস্ট ট্যাক্স বাবদ ৫০০ টাকা। এসব কিছু বাদেও আপনার দরকার হবে বাংলাদেশ থেকে পাকিস্তানে যেতে বেশ কিছু ডকুমেন্ট। 

এরপরে যে খরচটি হবে সেটি হচ্ছে বিমান ভাড়া। বাংলাদেশ থেকে পাকিস্তানের বিমান ভাড়া যেটি রয়েছে সেটি আপনাকে প্রদান করতে হবে তাহলে খুব সহজে বাংলাদেশ থেকে পাকিস্তানের রাজধানীতে আপনি যেতে পারবেন এবং খুব সহজে আবারো পাকিস্তান থেকে বাংলাদেশে ফিরে আসতে পারবেন বিমানে করে।

আরো পড়ুনবাংলাদেশ থেকে রোমানিয়া যাওয়ার উপায়

এছাড়া যারা যারা পাকিস্তানে গিয়ে কোন শপিং করতে চাচ্ছেন কিংবা ঘোরাঘুরি করতে চাচ্ছেন সেক্ষেত্রে তাদের জন্য এক্সট্রা বিভিন্ন খরচ হতে পারে। কেননা পাকিস্তানের গিয়ে আপনাকে হোটেল ভাড়া নিতে হবে, আবার খাবারদাবার খেতে হবে। অন্যদিকে আরো বেশ কিছু কাজ করতে হবে তাই অবশ্যই সঙ্গে আরও বেশ কিছু টাকা নিয়ে যেতে হবে।

বাংলাদেশ থেকে পাকিস্তানে যেতে কি কি ডকুমেন্ট লাগে

বাংলাদেশ থেকে পাকিস্তানে যেতে কি কি ডকুমেন্ট লাগে? 


বাংলাদেশ থেকে যদি আপনি পাকিস্তানের যেতে চান সেক্ষেত্রে আপনার বেশ কিছু ডকুমেন্ট লাগে তা অবশ্যই আপনাকে মেনে নিতে হবে। যদি আপনার কাছে সে সকল ডকুমেন্টগুলো সঠিকভাবে না থাকে তাহলে আপনি কোনদিনও পাকিস্তানে যেতে পারবেন না। কেননা পাকিস্তান একটি ইসলামিক রাষ্ট্র এবং তাই অবশ্যই আপনাকে মেনে নিতে হবে সবকিছু নিয়মকানুন এবং কোন কিছু ত্রুটি হলে পাকিস্তানে জোগার সুযোগ নেই।

আপনি জানেন পাকিস্তান বর্তমান সময়ে বিশ্বের অন্যতম একটি দেশ যা খুবই দ্রুত সময়ে উন্নত করেছে। টেকনোলজিক্যাল দিক দিয়ে বলেন আর যেকোনো দিক দিয়ে বলেন পাকিস্তান রয়েছে বর্তমান সময়ে অত্যন্ত এগিয়ে। 

যাই হোক আপনি যদি বাংলাদেশ থেকে পাকিস্তানে যেতে চান তাহলে অবশ্যই আপনার দরকার হবে পাসপোর্ট ভিসা, বাংলাদেশি এনআইডি কার্ড, এবং করোনা ভাইরাস ভ্যাকসিন দেওয়ার সার্টিফিকেট। যদি আপনি করোনা ভাইয়ের সিন না দিয়ে থাকেন তাহলে অবশ্যই আপনাকে ২৪ ঘন্টার মধ্যে একটি ভ্যাকসিন দিতে হবে এবং তারপরে তার কাগজপত্র যোগাড় করতে হবে। 

কারণ প্রতিটি দেশ চাই তার নিজের নাগরিকের সুরক্ষিত রাখতে করোনা নামক এই ভাইরাসটি থেকে। সেক্ষেত্রে সুরক্ষার খাতিরে অবশ্য আপনার নিজেকে অবশ্যই করোনা দুইটি ডোজ দিয়ে নিতে হবে। যারা যারা করো না দুইটি ডোজ দেননি তারা অবশ্যই দিয়ে নিবেন না হলে বাংলাদেশ থেকে কোন দেশে যেতে পারবেন না। 

আমাদের শেষ কথা


যারা যারা পাকিস্তানে যেতে চান তারা অবশ্যই আমাদের এই আর্টিকেলটিতে বলা বাংলাদেশ থেকে পাকিস্তানে যাওয়ার উপায় অবলম্বন করবেন। তারপর আশা করি খুব সহজে আপনারা বাংলাদেশ থেকে পাকিস্তানে যেতে পারেন। কিন্তু কোন ক্ষেত্রে যদি কোন সমস্যা হয় তাহলে অবশ্য আমাদের সঙ্গে যোগাযোগ করবেন কিংবা এই পোষ্টের কমেন্ট বক্সে জানিয়ে দিবেন তাহলে আমরা অবশ্যই আপনাকে সহযোগিতা করব।
Next Post Previous Post