সিলেটের ও শ্রীমঙ্গলের বিখ্যাত খাবার, মিষ্টি, ফল খাবারেরই হোটেল

সিলেটের বিখ্যাত খাবার


সিলেট বাংলাদেশের অন্যতম ঐতিহ্যবাহী দর্শনীয় স্থানগুলোর মধ্যে একটি। সিলেটের অসম্ভব সুন্দর প্রাকৃতিক দৃশ্য ও মনোমুগ্ধকর খাবারের স্বাদ ও ঐতিহে বাঙালি জাতিকে হাজার বছর ধরে মোহিত করে রেখেছে। 

আজকের পর্বে আপনাদের সাথে সিলেট ও শ্রীমঙ্গলের কিছু বিখ্যাত খাবার, মিষ্টি, ফল-ফলাদি, সহ অন্যন্য আরো কিছু গুরুত্বপূর্ন বিষয় তুলে ধরব। তাই আপনি যদি সিলেটের ঐতিহ্যাহী খাবার সম্পর্কে জানতে ইচ্ছুক হন তাহলে, You Are Welcome 🤗.


সিলেটের ও শ্রীমঙ্গলের বিখ্যাত খাবার

সিলেট অঞ্চলের চা বাগান ও পাহাড়ে ঘেরা দৃষ্টিনন্দন সৌন্দর্যের মতই এই অঞ্চলের খাবার যথেষ্ট জনপ্রিয় এই অঞ্চলের বিখ্যাত কিছু খাবারের মধ্যে রয়েছে: 


০১. সাতকোরা বিফ

সাতকোরা সিলেট অঞ্চলের উৎপাদিত এক ধরনের সাইক্রাস ফল, এই অঞ্চলে গরুর মাংসের সাথে বিশেষ রান্নায় সাতকড়া বা হাতকড়া ব্যাবহার করা হয়। 

সাতকোরা, পেঁয়াজ এবং মশলার মিশ্রণের সমন্বয়ে রান্না করা নরম গরুর মাংসের টুকরো ব্যবহার করে, "সাতকোরা বিফ" এই এলাকার একটি বিশেষত্ব। এই খাবারটি প্রায়শই নান রুটি বা ভাতের সাথে পরিবেশন করা হয়।


০২. সাত লেয়ারের চা

শ্রীমঙ্গলের অন্যতম বিখ্যাত পানীয় হল সাত লেয়ারের চা। বাংলাদেশে অন্যতম প্রধান চা উৎপাদনকারী অঞ্চলের বিখ্যাত চায়ের স্বাদ নেওয়া প্রতিটি পর্যোটকের মনের আশা। আর এই বিখ্যাত সাত রং বা সাত লেয়ারের চা শ্রীমঙ্গলে ভ্রমন করলে অবশ্যই খেয়ে দেখবেন।



Next Post Previous Post