ড্রাগন ফলের চাষ পদ্ধতি, কিভাবে ড্রাগন ফল চাষ করা যায়?

ড্রাগন ফলের পুষ্টিগণ ও উপকারিতা সম্পর্কে আলোচিত আর্টিকেলে আপনাদের জানাতে চেয়েছিলাম ড্রাগন ফলের চাষ পদ্ধতি সম্পর্কে অনেকেই বারবার আমার কাছে ড্রাগন ফলের চাষ পদ্ধতি সম্পর্কে জানতে চেয়েছেন। 

কিভাবে মাঠে অথবা বাড়ির ছাদে টবে ড্রাগন ফল চাষ করা যায় এই বিষয়ে অনেকেরই আগ্রহ দেখতে পেয়েছি। তাই এই আর্টিকেল আপনাদের জানাতে চেয়েছি ড্রাগন ফলের চাষ পদ্ধতি সম্পর্কে। আশা করি সম্পুর্ন আর্টিকেল জুড়ে সাথেই থাকবেন। 

ড্রাগন ফল চাষ পদ্ধতি

ড্রাগন ফল চাষের উপযুক্ত সময়? 

সাধারণত ড্রাগন ফল গ্রীষ্মকালে চাষ করা হয়ে থাকে। অনেকের মতে ডিসেম্বরের পর থেকেই ড্রাগন ফল চাষ করা শুরু করে দেওয়া যায় আবার অনেকেই বলেছেন সারা বছর যে কোন সময় ড্রাগন ফল চাষ করা যায়। 

তবে ড্রাগন ফল চাষের উপযুক্ত সময় হলো এপ্রিল থেকে নভেম্বর মাসের মধ্যে। তবে আপনি চাইলে বছরের যে কোনো সমর এই ফল চাষ করতে পারেন। 


ড্রাগন এর চারা রোপণ করব নাকি কাটিং?

ড্রাগন একটি এমন ফল যার গাছ আপনি যেভাবেই ইচ্ছা লাগাতে পারে। অনেকেই ড্রাগন এর কান্ড কাটিং করে, চারা তৈরি করে সেই চারা পরবর্তীতে জমিতে রোপণ করেন। আবার কেউ সরাসরি কাটিং করা ড্রাগন কান্ড সরাসরি জমিতে রোপণ করেন। উভয় প্রক্রিয়াতেই ড্রাগন চাষ করা সম্ভব।

তবে চারা তৈরি করে ড্রাগন রোপন করলে সেই চারা দ্রুত বর্ধনশীল হয় এবং তা থেকে দ্রুত ফল পাওয়া সম্ভব। যেহেতু দর্গণ কান্ড সরাসরি রোপন করার ফলে গাছ একটি ধীরে বৃদ্ধি পায়, তাই আপনারা চারা তৈরি করে ড্রাগন ফল চাষ করতে পারেন। 


ড্রাগন ফলের চারা কোথায় পাব? 

আপনি চাইলে ড্রাগন কান্ড থেকে নিজেই চারা তৈরি করতে পারেন অথবা কোন বিশ্বস্ত ও নিকটবর্তী নার্সারি থেকে চারা কিনে রোপন করতে পারেন। এখানে আমি নির্দিষ্ট করে কোন নার্সারি কিংবা স্থানের নাম উল্লেখ করছি না।


ড্রাগন ফল চাষ পদ্ধতি

অন্যান্য অনেক সাধারণ ফল ও সবজি চাষের থেকে ড্রাগন চাষ পদ্ধতি অনেকটা ভিন্ন। ড্রাগন ফল চাষ করার জন্যে একটি দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করে মাঠে নামতে হয়। এই ফল চাষ করার ব্যাপারে প্রাথমিক কিছু জিজ্ঞাসা পূর্বেই উল্লেখ করেছি। এখন ড্রাগন ফল চাষ পদ্ধতি সম্পর্কে আপনাদের জানানো হবে।

১. প্রথমে জমিকে ভালোভাবে চাষ করে নিতে হবে। এতে করে ড্রাগন এর গাছ ও এর শেকর মাটিতে স্থায়ীভাবে রোপিত হতে পারে। আপনি ড্রাগন এর জমি তৈরিতে যত বেশি সময় ব্যায় করবেন আপনার জন্যে ফলাফল ততই সুবিধাজনক হবে। 

২. নিদ্রিষ্ট দুরতে গর্ত ( ৬০ সেমি × ৬০ সেমি × ৬০ সেমি ) করে ড্রাগন এর চারা রোপণ করুন। এই ক্ষেত্রে দূরত্ব হতে হবে ২ মিটার বা এর সামান্য বেশি কম। আপনার জমি বেশি হলে আপনি সামান্য বেশি দূরত্ব অনুসরণ করে ড্রাগন চারা রোপণ করতে পারবেন।

৩. চারা রোপণের জন্যে গর্ত করার পড়ে সেই গর্ত কয়েকদিন (১৫ - ২০ ) রোদে শুকাতে দেওয়া ভালো, সেই সাথে ৬০ সেমি গভীর গর্তে জৈব সার ব্যাবহার করে পূর্ন করে মাটিকে আরো উর্বর করে নিতে পারেন।

৪. চারা রোপনের সময় কোন ধরনের রাসায়নিক সার কিংবা কীটনাশক ব্যবহার করবেন না। চেষ্টা করবেন বিশুদ্ধ ও সুস্থ সবল চারা রোপণ করার। 

৫. পানি দেওয়া: ড্রাগন এর চারা রোপণ করার পড়ে নিয়মিত পানি দেবেন। এটি যেহেতু ক্যাকটাস জাতীয় উদ্ভিদ তাই পানিই হল এর মূল খাদ্য উপাদান। 


ড্রাগন ফল চাষ পদ্ধতি কিন্তু খুব একটা জটিল পদ্ধতি নয়। সাধারণভাবেই যেসব ফল ও সবজি চাষ করা হয় তাদের মত করেই মাপ-যোগ রেখে ড্রাগন চাষ করতে হয়। তবে ড্রাগন গাছের রক্ষণাবেক্ষণ ও পরিচর্যার ক্ষেত্রে বেশ কিছু পার্থক্য রয়েছে যা নিচে আলোচনা করা হল।


ড্রাগন ফলের পরিচর্যা করার উপায়

ড্রাগন উদ্ভিদ এর পরিচর্যা অন্য সব ফলের পরিচর্যা পদ্ধতি থেকে যথেষ্ট ভিন্ন। ড্রাগন ফল এর গাছের বৃদ্ধির সাথে সাথে ফল সংরক্ষণের জন্যে এক ধরের Stand বা কাঠামো ব্যাবহার করা হয়। এই কাঠামো বা Stand ড্রাগন গাছকে শক্ত হয়ে দাড়িয়ে থাকতে সহায়তা করে। 

ড্রাগন ফলের পরিচর্যা মূল ও প্রদান উপাদান হল পানি। ড্রাগন উদ্ভিদের প্রধান খাদ্য গুলোর মধ্যে একটি হল। নিয়মিত পানির সেচ দেওয়ার মাধ্যমে প্রধানত ড্রাগন গাছের পরিচর্যা করা হয়। 

এছাড়া নিয়মিত আগাছা পরিষ্কার করা যেমন উদ্ভিদের নিয়মিত পরিচর্যা মূলক কাজের মধ্যে একটি। এর বাইরেও তেমন কোনো কাজ বা পদক্ষেপ ড্রাগন ফলের গাছের পরিচর্যায় নেওয়া হয় না। 


ড্রাগন উদ্ভিদের রোগ বালাই

এখন পর্যন্ত ড্রাগন উদ্ভিদের তেমন কোন রোগ বালাই চিহ্নিত হয়নি বা ড্রাগন চাষীদের কাছ থেকে এ ধরনের কমপ্লেইন পাওয়া যায় নি। 


ড্রাগন চাষের সঠিক পদ্ধতি

সত্যি বলতে একটি আর্টিকেল পরে কিংবা কয়েকটি ভিডিও দেখে আপনি একজন দক্ষ ও অভিজ্ঞ ড্রাগন চাষী হতে পারেন না। আপনি সকল বিষয়ে ধারণা পেতে পারেন মাত্র। তবে ড্রাগন চাষ করার আগে এর সম্পর্কে ভালোভাবে জ্ঞান অর্জন করা বেশ জরুরীও বটে। 

আসলে আমি বোঝাতে চাচ্ছি, ড্রাগন চাষের সঠিক পদ্ধতি সম্পর্কে জানতে হলে এই সম্পর্কে কোর্স করে নেওয়া ভালো। অথবা আপনি সরাসরি ড্রাগন চাষীদের সাথে আলাপ করে তাদের সাথে কিছুদিন থেকে ড্রাগন চাষ শিখিয়ে পারেন। এভাবে আপনি আরো ভালোভাবে ও সঠিক পদ্ধতিতে ড্রাগন ফল চাষ পদ্ধতি শিখতে পারবেন। 




Next Post Previous Post