প্রবাস জীবনের কবিতা || প্রবাসীর কবিতা || কষ্টের কবিতা

প্রবাস জীবন বেশ কষ্টের জীবন সেটা আমাদের সকলেরই জানা যারা প্রবাসী তাদের অনেক কষ্ট ও ত্যাগ করে জীবন যাপন করে অর্থ উপার্জন করতে হয় প্রবাসীদের দুঃখের জায়গাটা সহজেই কারো বোধগম্য না। প্রভাস জীবন নিয়ে যেকোনো রচনায় প্রবাস জীবনের কষ্ট তুলে ধরে যেমনটি আজকের আর্টিকেলের প্রবাস জীবনের কবিতা গুলো তুলে ধরছে।


প্রবাস জীবনের কবিতা

নিজের পরিবার পরিজন আত্মীয়-স্বজন সকলকে ছেড়ে ভিন্ন দেশে ভিন্ন মানুষের সাথে বসবাস করতে হয় শুধুমাত্র টাকা উপার্জন এর জন্য, একেই বলে প্রবাস জীবন। প্রবাস জীবনে কতটা ত্যাগ করতে হয় সেটা একজনে প্রবাসী ছাড়া কেউ জানেনা। 




আজকের আর্টিকেলে আমরা সেই প্রবাসী ভাইদের জন্য কিছু কবিতা উপস্থাপন করেছি প্রবাস জীবন নিয়ে কবিতা আশা করছি আপনাদের এই প্রবাস জীবন নিয়ে কবিতা গুলো ভালো লাগবে। 


সচ্ছলতা, আমার ঘরের দাবি

আমার হাতে, নেই তার চাবি;

টাকায় আসে সচ্ছলতা,

টাকার কথাই দিন রাত ভাবি। 


টাকা কি আর গাছে ধরে?

টাকার লাগি গতর পুড়ে,

টাকার খোঁজে বিদেশে এসে

আমি প্রবাসীর অন্তর পুড়ে। 


বাপ-মা এলাম দূরে 

বউয়ের কথা বাদ দিই কি করে;

স্বজন বিয়োগে পুরছি হেথায়,

হৃদয় ফেটে লৌহ ঝড়ে। 


কোথায় এলাম? 

যেথায় কেউ কারো নয়; 

কিসের লাগি? 

যাতে দেশের মানুষ শান্তির রয়; 



প্রবাস জীবনে কষ্ট

প্রকাশ জীবনের কষ্টের কথা কি নতুন করে বলতে হবে? আমরা সকলেই জানি প্রবাস জীবন কতটা কষ্টের। এই কষ্টের মাঝে যখন বলা হয় প্রবাসীদের আয়, প্রবাসীদের পাঠানো রেমিটেন্স বাংলাদেশের অর্থনীতি বিরাট ভূমিকা রাখে সেটা প্রবাসীদের জন্য যথেষ্ট হয়ে যায়। পক্ষান্তরে বাংলাদেশে সংঘটিত প্রতিটি দুর্নীতি প্রবাসীদের জন্য কষ্টের মাত্রা আরো বাড়িয়ে দেয়। 

প্রবাসীদের কষ্টের জীবন ও প্রবাসীদের নিয়ে কিছু কবিতা এবার নিচে তুলে ধরা হলো। আশা করছি কবিতা গুলো আপনারা ভালোভাবেই উপভোগ করছেন।  


আমি বাংলাদেশি ভাই;

প্রবাসে এসেও নিজের, দেশকে ভুল নাই।


রুজির টানে এসেছি বিদেশ

এক যুগ হল, যায়নি স্বদেশ;

দেখিনি দেশের, সবুজের খেলা

পাইনি মায়ের কোলে ঠাই। 


সত্যি বলছি,

আমি বাংলাদেশি ভাই। 




Next Post Previous Post