ফ্রিজে কি কি সমস্যা হয়? ফ্রিজের কিছু কমন সমস্যা ও তার সমাধান।

ফ্রিজে কি কি সমস্যা হয়? ফ্রিজের কিছু কমন সমস্যা ও তার সমাধান।


যেহেতু ফ্রিজ একটি ইলেকট্রিক পণ্য তাই এর অনেকগুলো সুবিধার পাশাপাশি কিছু সমস্যা দেখা দেয়। একটি ফ্রিজে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। আজকের আর্টিকেলে ফ্রিজের কি কি সমস্যা হয়? এবং কিভাবে তার সমাধান করা যায় সে বিষয়ে আপনাদের জানানো হবে।


ফ্রিজে কি কি সমস্যা হয়?

অনেক সময় দেখা যায় দীর্ঘদিন ব্যবহারের পর একটি ফ্রিজে নানান ধরনের সমস্যা উদ্ভাবিত হয়। আবার সদ্য কেনা নতুন ফিজি এর ক্ষেত্রেও বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়।

So, একটি ফ্রিজে কি কি সমস্যা দেখা দিতে পারে এবং কিভাবে এসব সমস্যার সমাধান করা যায়, এসব বিষয়ে জানতে সম্পূর্ন আর্টিকেল পড়ার অনুরোধ রইল।


ফ্রিজের কিছু কমন সমস্যা ও তার সমাধান

নিচে ফ্রিজের কিছু কমন সমস্যা ধারাবাহিকভাবে তুলে ধরা হলো। এই সমস্যাগুলো কেন হয় এবং কিভাবে এই সমস্যা গুলো রোধ করা যায় সে বিষয়ে নিচে বিস্তারিত আলোচনা করা হলো।


১. ফ্রিজের নরমালে পানি জমে থাকা

এটি ফ্রিজের একটি অন্যতম প্রধান সমস্যা প্রায় প্রত্যেক ব্যবহারকারী এই সমস্যার সম্মুখীন হয়। আপনার ফ্রিজটি নতুন হোক কিংবা পুরাতন হোক আপনিও এই সমস্যার সম্মুখীন হতে পারেন। তাহলে আসুন জেনে নেই কেন ফ্রিজে পানি জমে থাকে?

সাধারণত যেসব ফ্রিজের নরমাল অংশ উপরে এবং দ্বীপ অংশ নিচে এই ফ্রিজ গুলোতে পানি জমার সমস্যাটি ব্যাপকভাবে পরিলক্ষিত হয়। ফ্রিজের নরমাল অংশে পানি জমার অন্যতম কারণ হলো ফ্রিজের পানি নিষ্কাশন ব্যবস্থা বা ফ্রীজের ড্রেন লাইন ক্লক হয়ে যাওয়া।

যেসব ফ্রিজের ডিপ অংশ নিচে, সেই ফ্রিজ গুলোতে নরমাল অংশের পানি নিষ্কাশিত হওয়ার ড্রেন লাইনে বরফ জমে যাওয়ার কারণে পানি নিষ্কাশন ব্যাহত হয়। এই কারনেই অনেক সময় ফ্রিজে নরমালে পানি জমি থাকে এবং সেই পানি দরজা দিয়ে অথবা অন্য কোন উপায় বাইরে বেরিয়ে আসে। যেটা আমাদের বিরক্তির কারণ।

এই সমস্যা সমাধান নিয়ে আমি একটি একক আর্টিকেল ইতিমধ্যেই প্রকাশ করেছি কিভাবে পানি জমানোর সমস্যা রোধ করবেন সেটা জমতে আর্টিকেলটা পড়ে আসতে পারে।


২. ফ্রিজের নরমাল অংশ ঠান্ডা না হওয়া

বেশ কয়েকটি কারণে আপনার ফ্রিজের নরমাল অংশ ঠান্ডা না হতে পারে। এই সমস্যাটি সাধারণত একটি দীর্ঘদিন ব্যবহৃত ফ্রিজের ক্ষেত্রে দেখা দেয়।
কি কি কারণে আপনার ফ্রিজের নরমাল অংশ ঠাণ্ডা না হতে পারে?

প্রথমত আপনার ফ্রিজের দরজায় যেই রাবারের গ্যাসকেট থাকে সেটি যদি চুপসে যায় বা শক্ত হয়ে যায় অর্থাৎ গ্যাসকেট যদি ভালোভাবে দরজা বন্ধ করতে সক্ষম না হয় তাহলে আপনার ফ্রিজের নরমাল অংশ ঠাণ্ডা হবে না।

ফ্রিজের নরমাল অংশ ঠাণ্ডা না হওয়ার আরো একটি কারণ হল ফ্রিজের কুলিং সেন্সর নষ্ট হয়ে যাওয়া। যেসব ফ্রিজ দীর্ঘদিন ব্যাবহৃত হয়েছে সেই সকল ফ্রিজে এই সমসসা দেখা যায়।

এর সমাধানে আপনাকে একজন টেকনিশিয়ান এর সহায়তা নিতে হবে। অথবা যদি আপনার ফ্রিজের ওয়ারেন্টি থাকে তাহলে আপনি সো-রুমে গেলেই তারা আপনাকে সমাধান দিয়ে দেবে।


৩. গ্যাস পাইপ লিকেজ হয়ে, ফ্রিজ ঠাণ্ডা না হওয়া।

অনেক সময় দেখা যায় ফ্রিজের গ্যাস পাইপ লিকেজ হওয়ার কারণে কম্প্রেসার চলতে থাকলেও ফ্রিজ ঠান্ডা হয় না। এই সমস্যাটি প্রধানত পুরনো ফ্রিজের ক্ষেত্রে দেখা যায়। এটিও ফ্রিজের একটি কমন সমস্যা।

অনেকেই মনে করেন গ্যাস শেষ না হওয়ার কারণে ফ্রিজের ভেতরে ঠান্ডা হয় না। আসলে ব্যাপারটা এমন না, ফ্রিজে একবার গ্যাস ঢুকালে সেটা ১০ থেকে ১২ বছর পর্যন্ত চলে যায়।

মূলত ফ্রিজের গ্যাস পাইপ লিক হয়ে গ্যাস ফুরিয়ে যায়, এর ফলে ফ্রিজের কম্প্রেসার ও ফ্রিজ চালু থাকা সত্ত্বেও ফ্রিজের ভেতরের অংশ ঠান্ডা হয় না। এই সমস্যা সমাধানে আপনাকে ফ্রিজ টেকনিশিয়ান এর সরণাপন্ন হতে হবে।



Next Post Previous Post