পাটিসাপটা পিঠা রেসিপি | পাটিসাপটা রেসিপি - patishapta pitha recipe bangla

বাংলার ঐতিহ্যবাহী খাবার পিঠা। কথায় আছে, "পিঠাপুলির দেশ বাংলাদেশ।" বাংলাদেশের মানুষ বিভিন্ন নামের ও বিভিন্ন ধরনের পিঠা তৈরি করতে ও খেতে প্রচন্ড ভালোবাসেন। এরই মধ্যে একটি জনপ্রিয় পিঠা হল পাটিসাপটা পিঠা।

পাটিসাপটা পিঠা সবচেয়ে বেশি তৈরি হয় শীতের শুরুতে অথবা বসন্তের পুরোটা জুড়ে। বহুকাল ধরে বাংলার পিঠার ঐতিহ্যকে টিকিয়ে রেখেছে পাটিসাপটা পিঠার মত অন্যান্য আরো অনেক পিঠা। আজকের পোস্টের বিষয়বস্তু হল পাটিসাপটা পিঠা রেসিপি বা পাটিসাপটা পিঠা তৈরির প্রক্রিয়া। 

পাটিসাপটা পিঠা বানানোর রেসিপি, পাটিসাপটা রেসিপি


পাটিসাপটা পিঠা রান্না 

পাটিসাপটা পিঠা রান্না করতে দুটি ধাপ অনুসরণ করতে হয়। প্রথম ধাপে পিঠার ঘোল ( ব্যাটার ) তৈরি করতে হয়, যেই ঘোল থেকে পিঠার রুটির মত আবরণ বানানো হয়। এরপরে পিঠার অভ্যন্তরীণ যেই মজ্জা থাকে যাকে ক্ষীরসা বলা হয়, সেই ক্ষিরসা তৈরি করতে হয়। 

এই দুটি ধাপ বা প্রক্রিয়ার মাধ্যমে তৈরি হয় সম্পূর্ণ পাটিসাপটা পিঠা। নিচে পর্যায়ক্রমে পাটিসাপটা পিঠা তৈরি প্রক্রিয়া বা পাটিসাপটা রেসিপি তুলে ধরা হল। 


পাটিসাপটা পিঠা তৈরির উপকরণ

যেকোনো রেসিপির মূল কার্যে যাওয়ার আগে সেই রেসিপিতে প্রয়োজনীয় উপকরণগুলো দেখে নেওয়া আবশ্যক। তাই প্রথমেই দেখে নেই সম্পূর্ন পাটিসাপটা পিঠা তৈরিতে কি কি উপকরণ প্রয়োজন হবে। 


ব্যাটার বা ঘোল তৈরির উপকরণ 

পাটিসাপটা পিঠার গুরুত্বপূর্ন উপাদান হল পিঠার ব্যাটার বা ঘোল। ব্যাটার বা ঘোল যতই সুন্দর তৈরি করতে পারবেন পিঠা ততই সুন্দর হবে। একটি সুন্দর ঘোল তৈরিতে কি কি উপকরণ লাগে দেখে নিন।


পাটিসাপটা পিঠার ঘোল
Image Sources - Aysha Siddika



১. চালের গুঁড়ো- ৪০০ গ্রাম ( আপনার প্রয়োজন মত ) 
২. ময়দা- ১ টেবিল চামুচ 
৩. চিনি - ১ কাপ
৪. গুড়ো দুধ - ১ টেবিল চামুচ
৫. লবণ - ১ চা চামচ
৬. পানি - ১ কাপ ( কুসুম গরম )


ক্ষিরসা তৈরির উপকরণ

ক্ষিরসা হলো পাটিসাপটা পিঠার মূল আকর্ষণ। পাটিসাপটা পিটাকে আরো মজাদার করার জন্য ভেতরে ক্ষিরসা থাকা আবশ্যক। ক্ষিরসা তৈরীর প্রয়োজনীয় উপকরণগুলো নিচে দেওয়া হল। 


পাটিসাপটা পিঠার ক্ষীর্সা
Image Sources - Aysha Siddika



১. দুধ - ১/২ লিটার 
২. চালের গুঁড়ো - ১ টেবিল চামুচ
     অথবা ১ কাপ গুড়ো দুধ
৩. চিনি - ১ কাপ
৪. ঘি - ১ চা চামুচ
৫. এলাচ ও ডালচিনি 

উপরে উল্লেখিত উপাদান গুলো পাটিসাপটা ভিসার জন্য অবশ্যই প্রয়োজনীয়। তাই মজাদার পাটিসাপটা পিঠা তৈরির জন্য উপরের উপাদান গুলো প্রয়োজন মত ব্যবহার করুন। 

এক্ষেত্রে একটি বিষয় বিশেষভাবে খেয়াল রাখবেন যে, উপরের উল্লেখিত উপাদান গুলো পরিমাণ, নির্ধারিত মাত্রা অনুসরণ করে আপনার প্রয়োজন অনুসারে কম বেশি করতে পারেন। 


পাটিসাপটা রেসিপি। পাটিসাপটা পিঠা রান্না

পাটিসাপটা পিঠা তৈরীর জন্য প্রথমে আপনাকে ঘোল বা ব্যাটার তৈরি করে নিতে হবে। নিচে ঘোল তৈরি করা থেকে শুরু করে সম্পূর্ণ পিঠা কিভাবে তৈরি করবেন তার প্রক্রিয়া ধাপে ধাপে দেখানো হয়েছে। 

ধাপ - ১

প্রথমে, উপরে উল্লেখিত ঘোল তৈরির উপাদান গুলো শুকনো অবস্থায় ভালোভাবে মিশ্রণ করুন এবং এক কাপ কুসুম গরম পানি দিয়ে উপাদানগুলো আবার ভালোভাবে মিশিয়ে ঘোল তৈরি করুন। 

ধাপ - ২

ঘোল বা ব্যাটার তৈরি হয়ে গেলে সেটা কিছুক্ষণ খোলা অবস্থায় রেখে দিয়ে ক্ষীরসা তৈরির কাজ শুরু করুন। 

ধাপ - ৩ 

প্রথমে চুলায় হালকা আচে ১/২ লিটার দুধ বসিয়ে দিন। এর পরে সেখানে ১ কাপ গুড়ো দুধ মিশিয়ে নিন। সাথে মিষ্টির জন্যে ১ টেবিল চামুচ চিনি বা গুর মিশ্রিত করুন। বেশি স্মুথ করার জন্যে ১ চা চামুচ ময়দা দিতে পারেন তবে খেয়াল রাখবেন যেন বেশি গাঢ় না হয়। 
এভাবে কিছুক্ষন জ্বালানোর পরে যখন খিরসাটি কারো হতে শুরু করবে তখনই সেটি নামিয়ে ফেলুন। চুলায় থাকা অবস্থায় ক্ষিরসাকে একেবারে গার করবেন না কারণ এটি ঠান্ডা হতে হতে গাঢ় হতে থেকে। তাই প্রথমেই বেশি গাঢ় করা ঠিক না।

ধাপ - ৪ 

ক্ষিরসটি সম্পূর্ণ তৈরি হয়ে গেলে এবার একটি কড়াই হালকা আচে চুলায় বসিয়ে নিন। এরপরে ব্রাশ বা ফোম এর সাহায্যে সামান্য তেল কড়াইতে মাখিয়ে নিন। মনে রাখবে চুলার আঁচ যেন বেশি না থাকে। 

ধাপ - ৫ 

এবার এক টেবিল চামচ পরিমাণ ঘোল কড়াইতে ঢেলে দিন তারপর কড়াইটি হাতে তুলে ঘুরিয়ে ঘুরিয়ে ঘোলটি সম্পূর্ণ করাই জুড়ে ছড়িয়ে দিন। 

Image Sources - Aysha Siddika



এবার ব্যাটার বা ঘোল শক্ত রুটির মত হতে শুরু করলে সেটিতে ১ চামুচ ক্ষিরস লম্বাভাবে বিছিয়ে দিন এবং ধীরে ধীরে হাতলের সাহায্যে শক্ত হয়ে যাওয়া ব্যাটার দিয়ে ক্ষীরস পেচিয়ে নিন। 

Image Sources - Aysha Siddika



ব্যাস হয়ে গেল আপনার পছন্দের পাটিসাপটা পিঠা। এভাবে আপনি যত ইচ্ছা পিঠা বানাতে পারেন। একেকটি পিঠা বানাতে সর্বোচ্চ ২ থেকে ৩ মিনিট সময় লাগবে। 


পরিশেষে বলা যায়

এই আর্টিকেল আমরা জানলাম কিভাবে পাটিসাপটা পথ তৈরি করা যায় খুব সহজে। পাটিসাপটা পিঠার রেসিপি আপনাদের সামনে উপস্থাপন করেছি যাতে করে আপনারা সহজে এই পিঠা বাসায় তৈরি করতে পারেন।


Copyright Disclaimer 

The images provided in this article are collected from various sources of internet, like Google,Youtube and some Website. 

Copyright Disclaimer under section 107 of the Copyright Act 1976, allowance is made for “fair use” for purposes such as criticism, teaching, scholarship, comment, news reporting, education & Research.

If you have problem with any of this images than you can inform us we will remove that element immediately. 


কপিরাইট ডিসক্লেইমার

এই আর্টিকেল ব্যাবহৃত অনেকগুলো ছবি ইন্টারনেটের বিভিন্ন সোর্স থেকে নেওয়া হয়েছে যেমন, ইউটিউব, গুগল ইত্যাদি। 

১৯৭৬ সালের কপিরাইট আইন এর ১০৭ নং ধারা অনুসারে, শিক্ষা, পর্যালোচনা, নিউজ, অনুসন্ধান সহ বিভিন্ন কাজে অন্যের কনটেন্ট এর "ফেয়ার ইউজ" করার অনুমতি রয়েছে। 

তবুও এই আর্টিকেলের ব্যাবহৃত কোনো ছবি বা তথ্য সম্পর্কে যদি আপনার কোনো আপত্তি থাকে তাহলে আপনি ইমেইলে বা মেসেজ করে আমাদের জানতে পারেন আমরা তৎক্ষণাৎ সেটা সরিয়ে ফেলব।
 







Next Post Previous Post