দ্রুত বিয়ে হওয়ার আমল | দ্রুত বিয়ে ও উত্তম জীবন সঙ্গী পাওয়ার আমল

ইসলামে বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়া সহজ একটি প্রথা। আমাদের ধর্মে বারবার বলা হয়েছে বিয়ে যেনার থেকে উত্তম। তবে আমাদের সমাজের বাস্তবতা হলো জেনা করা সহজ কিন্তু বিয়ে করা কঠিন। বিয়ে করাকে আমরা যথেষ্ট কঠিন বানিয়ে ফেলেছি। এরই ফলশ্রুতিতে দেখা যাচ্ছে যুবক-যুবতীদের যৌবনকাল পার হয়ে যাচ্ছে তবুও বিয়ে করার বা অভিভাবকদের বিয়ে দেওয়া কোন ইচ্ছা নেই।

এই কঠিন পরিস্থিতিতে একদল মুত্তাকী ভাই ও বোন সঠিক সময়ে বিয়ে করার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন। যদিও পরিবার এর সামনে সেই কথা উপস্থাপন করতে পারছেন না। 

আবার অনেক ক্ষেত্রে এমনও দেখা যাচ্ছে পরিবার বিয়ের চেষ্টা করলেও উপযুক্ত, সৎ ও ধার্মিক পাত্র পাত্রীর অভাবে বিয়ে হচ্ছে না। এই পরিস্থিতিতে সহায়ক হতে পারে একমাত্র আল্লাহ পাক। তার ইচ্ছা ব্যতীত কোন বিয়েই সম্পন্ন হয় না। তাই দোয়া ও আমলের মাধ্যমে তার কাছেই বিয়ের জন্যে সঙ্গী চাইতে হবে।

বিয়ে করতে ইচ্ছুক কিংবা বিয়ের জন্য ভালো পাত্র-পাত্রী খুঁজছেন এমন অনেকেই দ্রুত বিয়ে করা আমল সম্পর্কে জানতে চেয়েছেন। এই লেখায় দ্রুত বিয়ে ও উত্তম জীবন সঙ্গী পাওয়ার আমল শিখিয়ে দেওয়া হবে।


druto biye hower amol


দ্রুত বিয়ে হওয়ার আমল

বিয়ে করার আমল নিয়ে কুরআন ও হাদিস বিশেষজ্ঞ গণের মধ্যে একদল মত পোষণ করেছেন যে দ্রুত বিয়ে করা কিছু নির্দিষ্ট আমল রয়েছে। 

তবে আরও একটি দল দ্রুত বিয়ে করার আমল নিয়ে এমনটা মতামত করেছেন যে, "দ্রুত বিয়ে হওয়ার কোন নির্দিষ্ট আমল নেই তবে কিছু আয়াতে কারীমা ও সূরা বেশি বেশি তেলাওয়াত করলে আল্লাহ দ্রুত সময়ে উত্তম জীবন সঙ্গী দান করেন।"


দ্রুত বিয়ে হওয়ার আমল ও দোয়া

প্রথমেই দ্রুত বিয়ে হওয়ার যে আমলটি আজকে আপনাদের সাথে শেয়ার করব সেটি কুরআনুল কারীম থেকে নেওয়া একটি আয়াতে কারিমা। এই আয়াতে কারীমাটি ফরয নামায শেষে বেশি বেশি তেলাওয়াত করলে দ্রুত বিয়ে হবে ইনশাল্লাহ। 

এই আয়াতে কারিমাটি হলো "সূরা আল ফুরকান" এর ৭৪ নাম্বার আয়াত এই আয়াতটি প্রতি ফরজ নামাজ শেষে বেশি বেশি পাঠ করলে আশা করি আপনি দ্রুত সময়ে চক্ষু শীতলকারী জীবনসঙ্গিনী পাবেন। নিচে সূরা আল ফুরকান এর ৭৪ নম্বর আয়াতটির বাংলা উচ্চারণ দেওয়া হল।



সুরা ফুরকান এর বাংলা উচ্চারন

ওয়াল্লা যীনা ইয়াকূলুনা রব্বানা-হাবলানা মিন আঝওয়া-জিনা ওয়া যুররিইইয়া-ত্বীনা কুররাতা আ'ইউনি ওয়াজা'আলনা-লিল মুত্তাকীনা ইমা-মা।

 

আপনি যদি এই আয়াতে কারিমাটি বেশি বেশি পাঠ করে রবের নিকট অন্তর থেকে উত্তম জীবনসঙ্গী জন্য দোয়া করেন, আল্লাহ তায়ালা আপনাকে নিরাশ করবেন না। যিনি সবার মনের আশা পূর্ণ করেন তিনি আপনাকে কখনোই নিরাশ করবেন না ইনশাল্লাহ।


সূরা আল ফুরকান - ৭৪ নং আয়াত



দ্রুত বিয়ে ও উত্তম জীবন সঙ্গী পাওয়ার আমল

উপরে দেখানো আমলটি আপনার দ্রুত বিয়ে করা সমস্যার সমাধান হিসেবে যথেষ্ট। তবে অনেকের জানার ইচ্ছা যে, দ্রুত বিয়ে করার আরো অন্য আমল আছে কি?  অথবা শুধু মেয়েদের দ্রুত বিয়ে করার কোনো আমল আছে কি?

যেমনটা পূর্বেই বলেছি কুরআন ও হাদিসে স্পষ্টভাবে দ্রুত বিয়ে করার ব্যাপারে কোন আমলের নির্দেশনা দেওয়া হয়নি। তবে অনেক ওলামায়ে কেরাম গবেষণা করে এই তথ্য দিয়েছেন যে, কিছু কিছু আমল করলে দ্রুত বিয়ে হওয়ার সুফল পাওয়া যায়। 

এর মধ্যে অন্যতম হল আল্লাহর একটি গুণবাচক নাম (  "ইয়া ফাত্তাহ" ) এর আমল করা। প্রতি ওয়াক্ত নামাজে, নামাজরত অবস্থায় রুকুতে এবং সিজদায়ে আল্লাহর একটি গুণবাচক নাম "ইয়া ফাত্তাহ" এর আমল করবেন।  "ইয়া ফাত্তাহ" এই গুণবাচক নাম এর অর্থ হল বিজয়দানকারী, বেজোড় সংখক বার পাঠ করবেন আশা করি সুফল পাবেন।


পরিশেষে বলা যায়

দ্রুত বিয়ে করার ও উত্তম জীবনসঙ্গী লাভের উপরের যে কয়েকটি আমল শিখিয়ে দেওয়া হয়েছে আশা করি এই আমল গুলো আপনার বিয়ের সমস্যার সমাধান করে দেবে ইনশাল্লাহ। 

যদি এই ছোট্ট আলোচনাটি আপনার সামান্য উপকারে আসে তাহলে এটি শেয়ার করে ছড়িয়ে দিতে পারেন সকল দ্বীনি ভাই বোনের মাঝে।

Next Post Previous Post